24 C
Dhaka
Wednesday, December 8, 2021
Home Business & Fashion Sourcing সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কি, কেন, কিভাবে ?

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কি, কেন, কিভাবে ?

আমরা সকলেই বাস্তুতন্ত্র বা ইকোসিস্টেম শব্দটার সাথে পরিচিত।এই বাস্তুতন্ত্র বা ইকোসিস্টেমে আসলে কি হয়!উৎপাদ থেকে বিয়োজক শ্রেণির মধ্যে খাদ্যের পরিবহন চিত্রটা সুন্দর করে ফুটে উঠে এই ইকোসিস্টেমে।

ইকোসিস্টেম বা বাস্তুতন্ত্রের ধারণা হলো
বাস্তুতন্ত্র (ইংরেজি: Ecosystem) হচ্ছে জৈব, অজৈব পদার্থ ও বিভিন্ন জীবসমন্বিত এমন প্রাকৃতিক একক যেখানে বিভিন্ন জীবসমষ্টি পরস্পরের সাথে এবং তাদের পারিপার্শ্বিক জৈব ও অজৈব উপাদানের সঙ্গে মিথস্ক্রিয়ার মাধ্যমে একটি জীবনধারা গড়ে তোলে।বাস্তুতন্ত্রের আবার কয়েকটি প্রধান উপাদান রয়েছে।

ঠিক এভাবেই আমরা সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের ধারনা পেতে পারি।খেয়াল করতে হবে বাস্তুতন্ত্রের কিন্তু কিছু গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে অনুরূপভাবে সাপ্লাই চেইন ম্যানেজমেন্টেরো কিছু উপাদান রয়েছে।এছাড়াও যদি আমরা কৃষি ফসল উৎপাদনের ক্ষেত্রে লক্ষ্য করি সেখানেয়ো সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের সুস্পষ্ট ইঙ্গিত পেতে পারি।

সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের ধারনা নিয়ে একটু আলোচনা করা যাক:
একটি প্রোডাক্ট বা সার্ভিস নির্দিষ্ট প্রক্রিয়ায় কয়েকটি ধাপ পার করে কাস্টমারের কাছে পৌঁছায়। এ প্রক্রিয়া নিশ্চিত করার জন্য সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট ব্যবহার করা হয়।এখানে লক্ষ্য করুন ঠিক এভাবেই উৎপাদন থেকেই কিন্তু বিয়োজক শ্রেণির কাছে খাদ্য পৌছায় ইকোসিস্টেমের মাধ্যমে।

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট হচ্ছে সাপ্লাই চেইনের সার্বিক তত্ত্বাবধান। অর্থাৎ, একটি প্রোডাক্ট বা সার্ভিসের উৎপাদন থেকে শুরু করে তা কাস্টমারের কাছে পৌঁছানোর জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া।

এই কারণেই সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট (Supply Chain Management) কে যেকোনো ব্যবসার মেরুদণ্ড বলা হয়ে থাকে। ব্যবস্থাপনার এই বিশেষ শাখা ব্যবসার শুরু থেকে গ্রাহকের কাছে সেবা পৌঁছানো পর্যন্ত কাজ করে থাকে। এর মধ্যে খুঁটিনাটি অনেক বিষয়ই অন্তর্ভুক্ত রয়েছে। বর্তমানে ব্যবসা-বাণিজ্যের প্রসার এখন দেশের সীমানা পেরিয়ে বিশ্বজুড়ে বিস্তৃত। এতে প্রতিযোগিতার মাত্রা বেড়ে গেছে। আর প্রতিযোগিতামূলক বাজারে গুণগতমান বজায় রেখে তুলনামূলক কম খরচে পণ্য বা সেবা গ্রাহকের কাছে পৌঁছানোটা সব প্রতিষ্ঠানের জন্যই একটি বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে। এই চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট পেশাজীবীর চাহিদা তৈরি হয়েছে। সে অনুযায়ী সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের ওপর তৈরি হয়েছে বিশাল কাজের সুযোগ।

সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে কাকে বলে ?

কোনও প্রতিষ্ঠানের কাঁচামাল কেনা থেকে শুরু করে পরিকল্পনা, পণ্যের উৎস, মজুদকরণ, প্রস্তুত ও বিপণন কার্যক্রম দক্ষতা দিয়ে সময়মতো ও কম খরচে সম্পন্ন করাই হলো সরবরাহ শৃঙ্খল ব্যবস্থাপনা (ইংরেজি: Supply chain management)। একজন সরবরাহ শৃঙ্খল ব্যবস্থাপককে পুরো প্রক্রিয়াটি প্রতিষ্ঠানের সব শাখার জনবলের সঙ্গে যোগাযোগ বা সমন্বয় রেখে করতে হয়।

ব্যবসা এবং অর্থসংস্থানে, সরবরাহ শৃঙ্খলা সরবরাহকারী(Supply Chain Management) থেকে গ্রাহকের কাছে পণ্য বা পরিষেবা সরানোর সাথে জড়িত সংস্থাগুলি, লোকজন, ক্রিয়াকলাপ, তথ্য এবং সংস্থানগুলির একটি পদ্ধতি।তবে সময়মতো ও কম খরচে সম্পন্ন করাই হলো সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা সরবরাহ সেকল ব্যবস্থাপনা। সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের পারিভাষিক অর্থ হল- একটি পণ্যের প্রাথমিক উৎস থেকে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে মানুষের নিকট সেটিকে পৌঁছে দেয়াই হলো সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট। সরবরাহ শৃঙ্খলার ক্রিয়াকলাপগুলি প্রাকৃতিক সম্পদ, কাঁচামাল এবং উপাদানগুলিকে একটি সম্পূর্ণ পণ্য হিসাবে রূপান্তর করে যা শেষে গ্রাহকের কাছে সরবরাহ করা হয়। । তবে আধুনিক কালে পণ্য শুধু সরবরাহ করলেই হবেনা। পণ্যের মান এবং প্রতিশ্রুত সময় রক্ষা করা পণ্য সরবরাহের গুরুত্বপূর্ণ শর্ত। এমনকি বিক্রয় পরবর্তী সেবাও সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের অন্তর্ভুক্ত।

প্রতিষ্ঠানের সাফল্য ও কাস্টমারদের আস্থা নিশ্চিত করার জন্য সাপ্লাই চেইনের সঠিক ও দক্ষ ব্যবস্থাপনা জরুরি।

সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে একটি অন্তর্নিহিত বিষয়, যেখানে আন্তপ্রাতিষ্ঠানিক বিষয়াবলী ছাড়াও বৈশ্বিক বিষয়ে জানা জরুরি। আরো বিষাদ ভাবে বললে – সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের দায়িত্বের মধ্যে রয়েছে পণ্য সংগ্রহের একটি সুষ্ঠু পরিকল্পনা, পণ্য ক্রয় বা সংগ্রহ, পণ্য সজ্জিতকরণ বা শ্রেণীবদ্ধকরণ, পণ্য স্থানান্তর, পণ্য মজুতকরণ, পণ্য সরবরাহ, পণ্য বিক্রয় এবং বিক্রয়োত্তর সেবা। একজন সাপ্লাই চেইন ব্যবস্থাপককে পুরো প্রক্রিয়াটি প্রতিষ্ঠানের সব শাখার জনবলের সঙ্গে যোগাযোগ বা সমন্বয় রেখে করতে হয়। নিজস্ব পণ্য ছাড়াও পণ্যের খুঁটিনাটি এবং এর ক্রমোন্নত উন্নতি সাধন, পাশাপাশি ক্রেতার হাতে আরও উন্নত পণ্য আরও কম দামে পৌঁছে দেয়া দক্ষ সাপ্লাই চেইন জনবলের প্রধান কাজ।

সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে অবশ্যই গ্রাহকসেবার মান বাড়ানোর দিকে লক্ষ্য রাখতে হবে।

গ্রাহক সবসময় সঠিক পরিমাণে সঠিক প্রোডাক্ট বা সার্ভিস চায়। অর্ডার করা প্রোডাক্টের সাথে ডেলিভারি করা প্রোডাক্টের বৈসাদৃশ্য থাকলে অথবা ডেলিভারিতে দেড়ি হলে সে প্রতিষ্ঠানের উপর গ্রাহক তার আস্থা হারাবে।

গ্রাহককে নির্ধারিত জায়গায় নির্ধারিত সময়ের মধ্যে প্রোডাক্ট বা সার্ভিস পৌঁছে দিতে পারার উপর নির্ভর করে প্রতিষ্ঠানের জনপ্রিয়তা।মনে করুন আপনি অনলাইন থেকে কোন পণ্য অর্ডার করলেন তাদের পণ্য ডেলিভারি দেয়ার তারিখের সাথে আপনি আপনার একটা গুরুত্বপূর্ণ প্রোগ্রামের তারিখ ঠিক করলেন কিন্তু যদি ঐ অনলাইন সাইট নির্ধারিত সময়ে আপনার পণ্য ডেলিভারি না দিতে পারে তাহলে আপনার গুরুত্বপূর্ণ প্রোগ্রামে আর অংশ নেয়া হচ্ছে না। সুতরাং একজন ব্যাবস্হাপককে অবশ্যই গ্রাহকের সকল বিষয় মাথায় রেখে পণ্য ডেলিভারি করা উচিত এই কাজটাই সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে হয়ে থাকে।

কোন প্রোডাক্ট বা সার্ভিস বিক্রি হবার পর গ্রাহক কোন সমস্যায় পড়লে যদি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পর্যাপ্ত সহযোগিতা পাওয়া না যায়, তাহলে গ্রাহকের অসন্তুষ্টি তৈরি হওয়া স্বাভাবিক।এর প্রভাবে কোম্পানির মার্কেট ক্ষতির সম্মুখীন হতে পারে। গ্রাহক সন্তুষ্টি অর্জনের জন্য সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের প্রয়োজন হয়।

সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের মাধ্যমে প্রতিষ্ঠানের আর্থিক সাফল্য নিশ্চিত করতে হবে।

উৎপাদন খরচ কমানো: উৎপাদন কাজে দেরি হলে কোন প্রতিষ্ঠানের বিশাল ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। নির্ধারিত সময় ও খরচের মধ্যে যেন প্রোডাক্ট বা সার্ভিস উৎপাদিত হয়, তা নিশ্চিত করে সঠিক ব্যবস্থাপনা। এছাড়া, সঠিক সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে সাপ্লাই চেইন ম্যানেজাররা প্ল্যান্ট, গুদামঘর ও পরিবহনে প্রয়োজনীয় যানবাহনের ব্যবহার কমাতে সক্ষম। এতে উৎপাদনের খরচ হ্রাস পায়।

সম্পূর্ণ সরবরাহ ব্যবস্থার খরচ কমানো: প্রস্তুতকারকের কাছে কাঁচামাল আসা ও উৎপাদিত প্রোডাক্ট বা সার্ভিস কাস্টমারের কাছে সরবরাহের খরচ যথাসম্ভব কম রাখার জন্য ভালো পরিকল্পনা ও ব্যবস্থাপনা দরকার।

বিক্রির খরচ কমানো:মূল্যবান প্রোডাক্ট বা সার্ভিস মজুদ করে রাখা খুচরা বিক্রেতাদের জন্য আর্থিক চ্যালেঞ্জের বিষয়। এ খরচ কমাতে সাহায্য করে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট।

দক্ষ পেশাজীবী হতে চাইলে সে অনুযায়ী নিজেকে তৈরি করতে হবে। এজন্য জানতে হবে প্রয়োজনীয় বিষয়গুলো। কেননা, আধুনিক বিশ্বের সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বিষয়গুলো ভালোভাবে জানতে বিশেষ কোর্স বেশ গুরুত্বপূর্ণ। বাংলাদেশে সাপ্লাই চেইনে দক্ষ জনবল তৈরিতে বিদেশি প্রতিষ্ঠান ছাড়াও অনেক দেশি প্রতিষ্ঠান কাজ করছে। যুক্তরাজ্যের দি চার্টার্ড ইন্সটিউিট অব প্রকিউরমেন্ট এন্ড সাপ্লাই (সিআইপিএস) ছাড়াও যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল সাপ্লাই চেন এডুকেশন এলায়েন্স (আইএসসিইএ)-এর সিএসসিএম (সার্টিফাইড সাপ্লাই চেন ম্যানেজার), দেশের মধ্যে- মাইন্ড মেপারস, ইনস্টিটিউট অব হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (বিআইএইচআরএম), বাংলাদেশ ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম) সাপ্লাই চেইনে পোস্ট গ্রাজুয়েশন ডিপ্লোমা করাচ্ছে। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ এ বিষয়ে ট্রেনিং কোর্স করাচ্ছে। এছাড়ার বিভিন্ন সময় বিভিন্ন প্রতিষ্ঠান সাপ্লাই চেইনের উপরের বিভিন্ন মেয়াদের কোর্স ও সেমিনার আয়োজন করে থাকে।

সাধারণত সাপ্লাই চেইনের উপরের যে সব বিষয় পড়ানো হয় সেগুলো হল:

ইফেকটিভ নেগোসিয়েশন ইন পারচেজিং অ্যান্ড সাপ্লাই।(Effective Negotiation in Purchasing and Supply)

ডেভেলপিং কনট্রাক্ট পারচেজিং অ্যান্ড সাপ্লাই।(Developing Contract Purchasing and Supply.)

মেজারিং পারচেজিং পারফরম্যান্স।(Measuring Purchasing Performance.)

ম্যানেজিং পারচেজিং অ্যান্ড সাপ্লাই।(Managing Purchasing and Supply.)

পারচেজিং কনটেক্সট।(Purchasing context.)

ম্যানেজমেন্ট ইন দ্য পারচেজিং ফ্যাংশন।(Management in the Purchasing Function.)

রিস্ক ম্যানেজমেন্ট অ্যান্ড সাপ্লাই চেইন।(Risk Management and Supply Chain.)

ইমপ্রোভিং সাপ্লাই চেইন পারফরম্যান্স।(Improving supply chain performance.)

অপারেশনস ম্যানেজমেন্ট ইন দ্য সাপ্লাই চেইন।(Operations Management in the Supply Chain.)

স্টোর অ্যান্ড ডিস্ট্রিবিউশন।(Store and Distribution.)

দ্য মেশিনারি অব গভর্নমেন্ট।(The Machinery of Government.)

মার্কেটিং পারচেজ।(Marketing purchase.)

কনট্রাক্ট ইন দ্য পাবলিক সেক্টর।(Contract in the public sector.)

সাসটেইনেবল প্রকিউরমেন্ট।(Sustainable Procurement.)

লার্নিং অ্যান্ড ইনফ্লুনসিং ইন পারচেজিং।(Learning and Influencing in Purchasing.)

স্ট্র্যাটেজিকস সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট।(Strategies Supply Chain Management.)

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট ইন প্র্যাকটিস।(Supply Chain Management in Practice)

লিগ্যাল এসপেকটস ইন পারচেজিং অ্যান্ড সাপ্লাই চেইন।(Legal Aspects in Purchasing and Supply Chain.)

অ্যাডভান্স প্রজেক্ট ম্যানেজমেন্ট।( Advanced project management)

ফিন্যান্স ফর পারচেজারস।( Finance for Purchasers.)

স্ট্র্যাটেজিস।(Strategies.)

পাবলিক সেক্টর, স্টেকহোল্ডার অ্যান্ড গভর্নেন্স ইত্যাদি।

বৈশ্বিক বাণিজ্যের পরিধি প্রসারিত হচ্ছে দিন দিন। বাড়ছে বিশ্বমানের শিল্প কারখানা ও বাণিজ্যিক প্রতিষ্ঠান। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। অসীম সম্ভাবনার দুয়ার খুলে এ দেশেও গড়ে উঠছে নতুন নতুন শিল্প কারখানা, বাণিজ্যিক প্রতিষ্ঠান। বাংলাদেশ প্রোডাক্ট সেলের জন্য একটি আকর্ষণীয় দেশ যেখানে জনসংখ্যার ঘনত্ব অনেক বেশি। পাশাপাশি পরিবহনের মাধ্যমে স্থল ও জলপথে অনেক সহজে ক্রেতার কাছে পৌঁছানো যায় পণ্য। এমন পরিবেশে বিদেশি কোম্পানিগুলো যেমন এগিয়ে আসছে তেমনি এদেশিয় কোম্পানিগুলোও আরো বেশি পরিমাণে নতুন নতুন পণ্য বা সেবা নিয়ে ক্রেতার সামনে হাজির হচ্ছে। ভীষণ সম্ভাবনাময় হয়ে উঠছে খাতটি। এসব খাতের জন্য তৈরি হচ্ছে বিপুল কর্মসংস্থান।

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট পেশাজীবীদের দেশে-বিদেশেও রয়েছে প্রচুর চাহিদা। বিশ্বায়নের যুগে এ পেশার প্রসার খুব দ্রুত বাড়ছে। ইতিমধ্যে আমাদের দেশীয় প্রতিষ্ঠান, শিল্পকারখানা ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো এ ধরনের পেশাজীবীদের খোঁজ করছে। এ খাতের পেশাজীবীরা সাধারণ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট অফিসার, লজিসটিক, প্রকিউরমেন্ট ও গ্রাহকসেবা ইত্যাদি পদে কাজ করার সুযোগ রয়েছে।

Writer:
K M Olyullah Monir
SKTEC
Research Assistant, Bunon

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

” জাতীয় বস্ত্র দিবসে টেক্সটাইল বিষয়ক কুইজের আয়োজন করেছে সিটেক ক্যারিয়ার ক্লাব”

৪ ডিসেম্বর জাতীয় বস্ত্র দিবস ২০২১ উপলক্ষে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জোরারগন্জ,চট্টগ্রাম (সিটেক) এর ক্যারিয়ার বিষয়ক ক্লাব "সিটেক ক্যারিয়ার ক্লাব" কর্তৃক সকল...

লিখিত অনুমোদন পেয়েছে সিটেক ক্যারিয়ার ক্লাবের নতুন কমিটি

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জোরারগন্জ, চট্টগ্রাম এর ক্যারিয়ার বিষয়ক ক্লাব " সিটেক ক্যারিয়ার ক্লাব" এর ২০২১-২২ সেশানের গঠিত নতুন কমিটিকে লিখিত অনুমোদন...

চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে সপ্তাহব্যাপী অল ওভার প্রিন্টিং ওয়েবিনার সম্পন্ন : মূল্যায়ন পরীক্ষা ১৪ নভেম্বর

অল ওভার প্রিন্টিং (All Over Printing) এবং ডিজাইন ডেভেলপমেন্ট (Design Development) এর ওপর চট্টগ্রাম টেক্সটাইল ইন্জিনিয়ারিং কলেজে (সিটেক) AOPTB (All Over...

অধ্যক্ষের সাথে সিটেক ক্যারিয়ার ক্লাবের নবগঠিত কমিটির সৌজন্য সাক্ষাত

চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ (সিটেক) এর ক্যারিয়ার বিষয়ক সংগঠন সিটেক ক্যারিয়ার ক্লাবের ২০২১-২০২২ সেশনের নবগঠিত কমিটির সাথে অত্র কলেজের সম্মানিত অধ্যক্ষ...

প্রথমবারের মতো সারসটেক এলামনাই এসোসিয়েশনের কমিটি প্রকাশ

শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশালের প্রাক্তন ছাত্রদের এসোসিয়েশনের কমিটি প্রকাশ হয়েছে। কলেজের নতুন ছাত্রদের অনুপ্রেরণা, গাইডলাইন, চাকুরীক্ষেত্রে শক্ত...

বাংলাদেশ এর টেক্সটাইল শিল্পে ডিজিটাল মার্কেটিং এর প্রভাব | Influence of Digital Marketing on Textile Sector.

বর্তমানে পুরো বিশ্বে "ডিজিটাল মার্কেটিং" এর কথা কান পাতলেই শোনা যায়। প্রযুক্তির ক্রমাগত বিকাশ সাধনের ফলে পুরো বিশ্বে বর্তমানে "ডিজিটাল মার্কেটিং"...

সার্সটেক ক্যারিয়ার ক্লাবের পথচলা | Journey of SARSTEC Career Club.

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশাল এর ক্যারিয়ার ভিত্তিক সংগঠন সার্সটেক ক্যারিয়ার ক্লাব (SCC)।