28 C
Dhaka
Thursday, June 24, 2021
Home Business & Fashion টেক্সটাইল এবং পোশাক ওয়্যারহাউজ এর ইনভেন্টরি নিয়ন্ত্রণ

টেক্সটাইল এবং পোশাক ওয়্যারহাউজ এর ইনভেন্টরি নিয়ন্ত্রণ

ইনভেন্টরি বলতে মূলত বুঝায় কোন কিছু পরবর্তীতে ব্যবহারের জন্য স্টোর করে রাখা। টেক্সটাইল ইন্ডাস্ট্রিগুলোতে বিভিন্ন টেক্সটাইল উৎপাদনের জন্য প্রয়োজনীয় উপাদানগুলো স্টোর করে রাখার প্রয়োজন পরে। একে বলা হয় ইনভেন্টরি। এটা বিভিন্ন রকমের হতে পারে, যেমন : কাঁচামাল, ফিনিশ প্রোডাক্ট, সেমি ফিনিশ প্রোডাক্ট ইত্যাদি। অর্থাৎ ইনভেন্টরি সংজ্ঞায়িত করতে বলা যেতে পারে– এটা হচ্ছে পণ্য বা উপাদান যা একটা ব্যবসাক্ষেত্রে পুনরায় বিক্রয় এর চূরান্ত লক্ষ্য পূরণ করার অভিপ্রায়ে ব্যবহৃত হয়।

ইনভেন্টরি রাখার প্রয়োজনীয়তা

টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে মূলত পাঁচটি বেসিক কারণে ইনভেন্টরি রাখতে হয়। কারণগুলি নিচে উল্লেখ করা হল:

সময় (Time): যখন কোন একটা অর্ডার সাপ্লায়ারকে দেয়া হয় তখন অর্ডারটি পেতে কিছু সময় লাগে। এই সময়কে বলা হয় ‘লিড টাইম’। এই সময়ে যেন প্রোডাকশন বন্ধ না থাকে সেই জন্য ইনভেন্টরি রাখতে হয়।

মৌসুমীচাহিদা (Seasonal Demands): চাহিদা পর্যায়ক্রমে পরিবর্তিত হয় তবে উৎপাদক এর উৎপাদন ক্ষমতা স্থির থাকে। এই ঘটনার কারণে স্টক রাখতে হয়। যেমন ধরুণ, ছুটির দিনগুলিতে অথবা কোন উৎসব উপলক্ষে কেনাকাটা বেড়ে যায়। তাই এইসব দিনগুলোর কথা বিবেচনায় রেখে ক্রেতাদের পছন্দসই বেশি প্রোডাক্ট উৎপন্ন করে মজুদ করে রাখা হয় চাহিদা মেটানোর জন্য।

অনিশ্চয়তা (Uncertanity) : ইনভেন্টরিকে প্রধানত বাফার (buffer) হিসেবে রাখা হয় যাতে করে পণ্য অথবা উৎপাদনের চাহিদা, সাপ্লাই এবং মুভমেন্ট বিষয়ক অনিশ্চয়তা থেকে রক্ষা পাওয়া সম্ভব হয়।

বিক্রয় অর্থনীতি (Economics of Sales) : বিক্রয়ের ক্ষেত্রে এটা বলা হয়ে থাকে যে ব্যবহারকারীর যখন যে সময়ে যে জায়গায় যে পন্যটি প্রয়োজন তখন সেই সময়ে সেই জায়গায় সেই পণ্যটি থাকতে হবে। এই মূলনীতি বজায় রাখার জন্য ইনভেন্টরি দরকার হয়।

মূল্য প্রয়োগ (Application in Value) : কোন কোন ক্ষেত্রে দেখা যায় প্রডাক্ট উৎপন্ন করে যদি স্টোর কোরে রাখা হয় তাহলে তার সঠিক মূল্য পাওয়া সম্ভব। সাধারণত ব্রিউইং ইন্ডাস্ট্রি (Brewing Industry) গুলোতে  স্টার্চকে মজুদ করে রাখার প্রয়োজন পড়ে বিয়ার (bear) তৈরীর জন্য।

ইনভেন্টরি নিয়ন্ত্রণ : ইনভেন্টরি নিয়ন্ত্রণ প্রতিটি শিল্পের একটি গুরুত্বপূর্ণ অংশ।  পোশাক, টেক্সটাইল এবং ফ্যাশন ইন্ডাস্ট্রির ইনভেন্টরি নিয়ন্ত্রণ অবশ্যই তাদের বা গুদাম বা স্টোর এর নিয়ন্ত্রণের মাধ্যমে হয়ে থাকে। ইনভেন্টরি কন্ট্রোলকে স্টক ম্যানেজমেন্ট বলা হয় যা কোনো পোশাক শিল্প প্রতিষ্ঠান এর ওয়্যারহাউজ এর দক্ষতা বাড়াতে এবং সময় সাশ্রয় করতে সাহায্য করে। ইনভেন্টরি নিয়ন্ত্রণ এর ক্ষেত্রে ওয়্যারহাউজ অথবা গুদাম ম্যানেজমেন্ট বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আমাদের প্রথমে জানতে হবে ওয়্যারহাউজ বলতে আসলে কী বোঝানো হচ্ছে?

ওয়্যারহাউজ (Warehouse) : ওয়্যারহাউজ অথবা গুদামের একটি ভালো সংজ্ঞা হল “পণ্য এবং উপকরণের দক্ষ  সঞ্চয় এবং পরিচালনা করার জন্য একটি পরিকল্পিত স্থান হল ওয়্যারহাউজ”। ওয়্যারহাউজ এবং স্টোর এর মধ্যে কিছু বেসিক পার্থক্য রয়েছে যেমন ওয়্যারহাউজ শিল্প প্রতিষ্ঠানের বাইরে থাকে। এটি প্রধানত বিতরণ চ্যানেল হিসেবে কাজ করে এবং অন্য শহরে গ্রাহকদের পণ্য সরবরাহের জন্য সহায়তা করে থাকে।

অন্যদিকে স্টোরগুলি ইনকামিং ক্রিয়া-কলাপ সম্পাদনের জন্য ইন্ডাস্ট্রিতে ব্যবহৃত হয় ম্যানুফ্যাকচারিং কার্যক্রম সম্পাদনের সহায়ক হিসাবে যেমন কাঁচামাল সমাপ্ত পণ্যসামগ্রী স্টোর করে রাখার জন্য ব্যবহৃত হয়। স্টোরগুলো  সর্বদা কাঁচামাল সংরক্ষণের স্থান নির্দেশ করে এবং ছোট পরিসরের হতে পারে। ওয়্যারহাউজ ফিনিশড  সামগ্রিক জন্য ব্যবহৃত হয়। সর্বদা  ফিনিশড প্রডাক্ট বিক্রয় এর জন্য অথবা অন্যত্র স্থানান্তরের জন্য এটি ব্যবহৃত হয়। এটি আকারে বড় হয়ে থাকে। কোন কোন পোশাক শিল্প প্রতিষ্ঠান তাদের গুদাম গুলিকে ক্রয় বা বিক্রয় কেন্দ্র হিসেবে ব্যবহার করে থাকে। যেমন জার্মানিতে ওয়্যারহাউজ গুলি ডিপার্টমেন্ট স্টোর এর মত করে ব্যবহৃত হয়।

ওয়্যারহাউজ এর শ্রেণীবিভাগ :

আধুনিক গুদাম অথবা ওয়্যারহাউজ গুলি লজিস্টিক ক্রিয়া-কলাপ এর বিভিন্ন ধরনের কেন্দ্র হতে পারে। তবে ওয়্যারহাউজ গুলোকে মূলত চার ভাগে বিভক্ত করা হয়েছে।

১। উৎপাদন গুদাম (Production Warehouse):  এই ধরনের ওয়্যারহাউজ এর প্রধান লক্ষ্যই হচ্ছে কাঁচামাল অথবা  আধা সমাপ্ত বা সমাপ্ত পণ্য এর  চাহিদা পূরণের জন্য এগুলোকে স্টোর কোরে রাখা যা উৎপাদন কাজে ব্যবহৃত হবে। এই ধরনের ওয়্যারহাউজ  প্রধানত উৎপাদন সাইট অর্থাৎ ইন্ডাস্ট্রি এর কাছে অবস্থিত হয়।

২।  স্টোরেজ  ওয়্যারহাউজ (Storage Warehouse):  এই ধরনের ওয়্যারহাউসগুলো সাধারণত আউটবাউন্ড সাপ্লাই চেইন অপারেশনের অংশ হিসেবে ফিনিশড পণ্যগুলোর দীর্ঘমেয়াদি স্টোরেজের জন্য ব্যবহৃত হয়। এই ধরনের  ওয়্যারহাউসগুলি একসময় বহুল ব্যবহৃত হত যখন ‘মেক -টু – স্টক’ অথবা ‘পুশ’ কৌশলে শিল্প প্রতিষ্ঠানগুলো কাজ করতো।  এখন  ‘পুল’ সিস্টেমের কারণে এই ধরনের ওয়্যারহাউস এর ব্যবহার কমেছে। এছাড়া, স্টোরেজ ওয়্যারহাউজ গুলি মেরামত, রক্ষণাবেক্ষণ এবং অনুরূপ ক্রিয়া-কলাপ এর জন্য ব্যবহৃত হয় যেখানে প্রয়োজনীয় অংশ মেরামতের জন্য সরঞ্জাম বা টুল প্রস্তুত রাখার জন্য স্টোর করা হয়।

৩। পরিপূর্ণতাগুদাম (Fulfilment Warehouse): এই ধরনের ওয়্যারহাউজ প্রধানত ডিস্ট্রিবিউশন  সেন্টার হিসেবে ব্যবহৃত হয়। এটি সাধারণত  মান সংযোজন কেন্দ্র হিসেবে কাজ করে যেমন অর্ডার পূরণ, লেবেলিং, প্যাকেজিং, ক্রস ডকিং, পরিবহন ইত্যাদি। এই ধরনের ওয়্যারহাউজ সরবরাহকারী এবং গ্রাহকদের মধ্যে প্রাথমিক সরবরাহ চেইন লিংক  হিসেবে কাজ করে।

৪। বাছাই ও একীকরণ গুদাম (Storing and Consolidation Warehouse): এই ধরনের ওয়্যারহাউজ মূলত স্টোরেজ এর জন্য ব্যবহৃত হয় না, বরং বড় ধরনের অভ্যন্তরীণ চালান গ্রহণ এবং তারপরে ঐগুলোকে ছোট ছোট আউটবাউন্ড লোডে  ভাঙ্গার জন্য ব্যবহৃত হয়। এছাড়া ছোট ছোট অর্ডার বা লোড কে একত্রিত করে বড় আকারের লোডের একীকরণের জন্য ব্যবহৃত হয় হয়ে থাকে যা পরিবহন খরচ কমাতে সাহায্য করে।

এখন আমরা জানবো ইনভেন্টরি কন্ট্রোল কিভাবে করা যেতে পারে: ব্যয়  হ্রাস করার জন্য  উচ্চ এবং নিম্ন ইনভেন্টরি এর মধ্যে সঠিক ভারসাম্য বজায় রাখাই হচ্ছে ইনভেন্টরি ম্যানেজমেন্ট এর উদ্দেশ্য। টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে এটা কয়েকটি স্টেপে হয়ে থাকে:

এ্যাপারেল ওয়্যারহাউজের ইনভেন্টরি কন্ট্রোল:

পোশাকশিল্পের ওয়্যারহাউজে সঠিক ইনভেন্টরি নিয়ন্ত্রণ আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতা নিশ্চিত করে থাকে। ওয়্যারহাউজে পণ্য সামগ্রী স্টোরের জন্য জন্য নিম্নোক্ত বিষয়গুলো বিবেচনায় রাখতে হবে:

  • ওয়্যারহাউজ এর প্রতিটা জায়গা ঠিক ভাবে ব্যবহার করতে হবে। এটার সাহায্যে স্পেস রিলেটেড খরচ কমানো সম্ভব হয়।
  • প্রতিটা ইনভেন্টরির ট্র্যাক (Track) রিপোর্ট রাখতে হবে।
  • ছোট ছোট একজাতীয় প্রোডাক্ট কে একটা নির্দিষ্ট বিন বা কন্টেইনার এ রাখতে হবে। ভিন্ন ভিন্ন ছোট ছোট প্রোডাক্ট যাতে মিশে না যায় সেদিকে লক্ষ রাখতে হবে।
  • ইনভেন্টরি মনিটরের জন্য টেকনোলজি যেমন রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ব্যবহার করে ডাটা কালেকশন করা যায় যাতে সময় কম লাগে এবং প্রসেসটাও দ্রুত।
  • ওয়ারহাউজের ইনভেন্টরি ব্যবস্থাপনার ক্ষেত্রে যদি কর্মীদের সঠিকভাবে প্রশিক্ষণ দেয়া যায় তাহলে ভালোভাবে ইনভেন্টরি  কন্ট্রোল সম্ভব হবে।
চিত্র: ওয়্যারহাউজ ব্যবস্থাপনার পদ্ধতি

টেক্সটাইল এবং পোশাক ওয়্যারহাউজ এর ইনভেন্টরি কন্ট্রোলার কিছু সাধারণ নির্দেশিকা:

ইনভেন্টরি  পরিচালনা বা কন্ট্রোল সহজ কাজ নয়। তাই এই কাজের যথেষ্ট সাবধানতা অবলম্বন করা দরকার।

  • প্রথমত, ইকনোমিক অর্ডার কোয়ান্টিটি (EOQ) বা অর্থনৈতিক আদেশ পরিমাণ গণনা করতে হবে। কিন্তু এটা করতে হয় বার্ষিক চাহিদার ওপর ভিত্তি করে। এখানে অর্থনৈতিক অর্ডার পরিমাণ একটা নির্দিষ্ট অর্ডার পরিমাণ নির্দেশ করে যেখানে অর্ডার এবং সঞ্চয় করার মোট ব্যয় সর্বনিম্ন।
  • পুনঃক্রম বিন্দু (Reorder point) গণনা করতে হবে। ইনভেন্টরি স্টক যখন নির্দিষ্ট স্তরে পৌঁছবে তখন অর্ডার করতে হবে।
  • লিড টাইম (Lead Time) গণনা করতে হবে এবং সেই অনুযায়ী সিদ্ধান্ত নিতে হবে। লিড টাইম বলতে বোঝায় একটি অর্ডার দেওয়ার জন্য এবং কারখানায় এই পণ্যগুলি গ্রহণ করতে কত সময় প্রয়োজন।
  •  সুরক্ষা স্টক (Safety Stock) রাখার প্রয়োজন আছে কিনা তা সনাক্ত করতে হবে। যদি সুরক্ষা স্টক এর প্রয়োজন হয় তবে কতটা রাখা উচিত তা নির্ধারণ করতে হবে।
  • যখন কোন পণ্য ডেলিভারি দেয়া হবে তার রেকর্ড রাখতে হবে। সবকিছু রেকর্ড ঠিক ভাবে মেইনটেইন করতে হবে।
  • ইনভেন্টরি এর জন্য ওয়্যারহাউজ এর শর্তটি নিশ্চিত করতে হবে যাতে কোন ত্রুটির জন্য মূল্যবান উপকরণগুলো নষ্ট না হয়ে যায়।

ইনভেন্টরি কন্ট্রোল এর প্রয়োজনীয়তা:

  • পণ্য সামগ্রী এর সরবরাহ নিশ্চিত করা।
  • ইনভেন্টরি এর সাথে সম্পর্কযুক্ত খরচ কমানো।
  •  উপলব্ধ স্ট্রোকের আরো ভালো ব্যবহার।
  •  কোন কোন উপকরণ নষ্ট হচ্ছে সেই বিষয়ে দৃষ্টিপাত করা।
  •  নিষ্ক্রিয় এবং অপ্রচলিত আইটেমটি শনাক্ত ও নিষ্পত্তিকরণ।
  •  আর্থিক বিবরণের জন্য  সহকারি এবং নির্ভরযোগ্যনির্ভর ভিত্তি স্থাপন।

 টেক্সটাইল শিল্প প্রতিষ্ঠান গুলোতে ইনভেন্টরি নিয়ন্ত্রণের জন্য একটি সঠিক ডাটাবেজ এবং রেকর্ডিং সিস্টেম বজায় রাখতে হবে যাতে ক্রমাগতভাবে ইনভেন্টরি এর স্থিতি পর্যবেক্ষণ করা যেতে পারে। ইনভেন্টরি রিপোর্ট বজায় রাখার জন্য সাধারণত ইন্ডাস্ট্রিতে দুইটি পদ্ধতি ব্যবহৃত হয় এক্সেল ডাটাবেজ এবং ইআরপি (ERP: Enterprise Resource Planning) সফটওয়্যার। ছোট ছোট ইন্ডাস্ট্রির জন্য ইআরপি সফটওয়্যার কেনার সময় মাঝে মাঝে অতিরিক্ত বোঝা তৈরি হয়। তাই তাদের জন্য এক্সেল ডাটাবেজ ব্যবহার বেশি উত্তম ইনভেন্টরি কন্ট্রোলের জন্য।

একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো অতিরিক্ত উৎপাদন এর ফলে বিক্রয়ের অতিরিক্ত বোঝা তৈরি হবে এবং বিক্রি না হওয়া আইটেমগুলো জায়গা দখল করে রাখে অর্থাৎ ইনভেন্টরি হিসেবে জমা হয়ে জায়গা বিষয়ক খরচ বৃদ্ধি করে থাকে। যদি যেটুকু প্রয়োজন সেইভাবে উৎপাদন করা যায় অর্থাৎ যথাযথ পরিকল্পিত উৎপাদন নিশ্চিত করা যায় তাহলে এই ধরনের ইনভেন্টরি বিষয়ক খরচ কমানো সম্ভব।

পোশাকের চাহিদা দিন দিন বাড়ছে বলে উৎপাদনের পরিমাণ এর ক্ষেত্রে টেক্সটাইল ও গার্মেন্টস শিল্প বৃদ্ধি পাচ্ছে। টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে বিভিন্ন ধরনের ইনভেন্টরি হয়ে থাকে। প্রতিবছর পোশাকশিল্পে অপরিকল্পিত ব্যবস্থাপনার জন্য অনেক অপ্রয়োজনীয় ব্যয় হয়ে থাকে। তাই সঠিক ইনভেন্টরি কন্ট্রোল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা বিষয়। তাই এই বিষয়টির দিকে ইন্ডাস্ট্রি গুলোর দৃষ্টি দিতে হবে যাতে কম খরচে অধিক পণ্য উৎপাদনের মাধ্যমে বিশ্ব বাজারে টিকে থাকা সম্ভব হয়।

লিখেছেনঃ 
পূজা কুন্ডু,
বি.এস.সি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং
ডিপার্টমেন্ট অফ ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং,
বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, তেজগাঁ , ঢাকা-১২০৮

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

আধুনিকতা ও ঐতিহ্যের মিশেল খাদিতে কাঁথা এমব্রয়ডারি

Your browser does not support the audio element. মণীষীদের মতে, লোকশিল্পের মধ্যে অতীতের প্রতিধ্বনি,...

প্লাস্টিক বোতল থেকে ফ্যাব্রিক

প্লাস্টিক‌ বোতল থেকে ফ্যাব্রিক? এও কি সম্ভব। হ্যা। ঠিকই শুনছেন। প্লাস্টিক বোতল পুনঃপ্রক্রিয়াজাতকরণের মাধ্যমেও সম্পূর্ণ সাসটেইনেবল বা টেকসই ফাইবার পাওয়া সম্ভব।...

টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতায় আবারো ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ

আগামী ২৬ জুন ২০২১, শনিবার সকাল ১০:০০ টায় রাজধানীর তেজগাঁওস্থ বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) ‘প্রান্তিক জনগোষ্ঠীর সামাজিক সুরক্ষায় প্রস্তাবিত বাজেট...

কেয়ার লেবেলে আধুনিকতার ছোয়া

কেয়ার লেবেল হচ্ছে তৈরিকৃত গার্মেন্টসের একটি অংশ,যেখানে ভোক্তাদের উদ্দেশ্য গার্মেন্টস এর কেয়ার সম্পর্কে যাবতীয় তথ্য দেয়া থাকে। যুগের সাথে তাল মিলিয়ে...

বুটেক্সে আয়োজিত হলো আইসব্রেকিং ২.০ (Ice Breaking 2.0)

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) এর টেক্সটাইল ইন্জিনিয়ারিং ম্যানেজমেন্ট (TEM) ডিপার্টমেন্ট এর ৪৫ ব্যাচের ওরিয়েন্টেশন অনুষ্ঠান যা ''আইসব্রেকিং...

তুলা । Cotton

তুলা একধরনের আঁশ উৎপাদক অর্থকরী ফসল।তুলা আঁশজাতীয় নরম পদার্থবিশেষ যা সংশ্লিষ্ট তুলা গাছের বীজের সাথে সম্পৃক্ত থাকে। তুলা দেখতে সাদা, লম্বা,...

ওয়ালমার্ট এর ভিন্নধর্মী পরিকল্পনা | Exceptional Planning of Walmart

ওয়ালমার্ট এর নাম শুনেনি এমন মানুষ খুব কমই আছে।এটি একটি আমেরিকান পাবলিক কোম্পানি।প্রতিষ্ঠানটি পৃথিবীর বিভিন্ন দেশে তাদের দোকান পরিচালনা করে থাকে।এটি...