20 C
Dhaka
Thursday, December 9, 2021
Home Business & Fashion Retail PUMA | পুমা | জার্মান ফ্যাশন ব্র্যান্ড

PUMA | পুমা | জার্মান ফ্যাশন ব্র্যান্ড

পুমা এস ই, পুমা হিসাবে পরিচিত, এটি একটি জার্মান ফ্যাশন ব্র্যান্ড যা অ্যাথলেটিক, পাদুকা এবং পোশাক ডিজাইন এবং তৈরি করে। যার সদর দপ্তর জার্মানির বাওয়ারিয়ার হার্জোগেনার্যাচে অবস্থিত। পুমা বিশ্বের তৃতীয় বৃহত্তম স্পোর্টওয়্যার প্রস্তুতকারক এটি ১৯৪৮ সালে রুডলফ ড্যাসলারের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯২৪ সালে, রুডল্ফ এবং তার ভাই অ্যাডল্ফ দাসলার যৌথভাবে জেব্রেডার ড্যাসলার শুহফাব্রিক (দাসলার ব্রাদার্স জুতো কারখানা) স্থাপন করেছিলেন। ১৯৪৮ সালে দু’জনে বিভাজনে রাজি না হওয়া পর্যন্ত দুই ভাইয়ের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে এবং এডিডাস ও পুমা দুটি পৃথক সত্তা গঠন করে। দুটি সংস্থাই বর্তমানে জার্মানির হার্জোগেনাআরচে অবস্থিত।

PUMA- এর অজানা ইতিহাস: পুমা ১৯৮৬ সাল থেকে ফ্রাঙ্কফুর্ট স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত একটি সরকারী সংস্থা। ১ জুলাই ২০১৩ সাল থেকে এই সংস্থাটির নেতৃত্বে ছিলেন সাবেক ফুটবল পেশাদার ব্রাজিলান গুলডেন (সিইও)। ২০১৭ সালের হিসাবে, পুমা এসই বিশ্বব্যাপী ১৩,০০০ এরও বেশি লোককে নিয়োগ দেয় এবং এর পণ্য ১২০ টিরও বেশি দেশে রপ্তানি করে।

দুই ভাইয়ের বিভক্তির পরে, রুডল্ফ ড্যাসলার প্রথমে নতুন প্রতিষ্ঠিত সংস্থাটি রুডা হিসাবে নিবন্ধভুক্ত করেছিলেন, তবে পরে নামটি পুমা নামকরণ করেন। পুমার প্রাথমিকতম লোগোতে একটি বর্গক্ষেত্র এবং একটি ডি দ্বারা একটি জন্তু ছিল যা ১৯৪৮ সালে কোম্পানির নাম সহ নিবন্ধিত হয়েছিল।

ক্রিস্টোফ ফন উইলহেলম ড্যাসলারের একটি জুতার কারখানার কর্মী ছিলেন, তাঁর স্ত্রী পলিন নুরেমবার্গ শহর থেকে ২০ কিলোমিটার দূরে ফ্রান্সের ফ্রেঞ্চনিয়ান শহরে একটি ছোট লন্ড্রি চালাতেন। স্কুল ছাড়ার পরে তাদের ছেলে রুডলফ ড্যাসলার জুতার কারখানায় বাবার সাথে যোগ দিলেন। তিনি যখন প্রথম বিশ্বযুদ্ধের লড়াইয়ের পর ফিরে এসেছিলেন, রুডল্ফ একটি চীনামাটির বাসন কারখানায় বিক্রয়কর্মী হিসেবে প্রশিক্ষণ পেয়েছিলেন এবং পরে নুরেমবার্গে চামড়ার ব্যবসায় ছিলেন।

১৯২৪ সালে, রুডল্ফ এবং তার ছোট ভাই, অ্যাডল্ফ, “আদি” ডাকনাম, একটি জুতার কারখানা প্রতিষ্ঠা করেছিলেন। তারা নতুন ব্যবসায়টির নাম দিয়েছিল “জিব্রাডার ড্যাসলার শুফব্রিক” (ড্যাসলার ব্রাদার্স জুতো ফ্যাক্টরি) যা সেই সময়ে একমাত্র জুতা উৎপাদন করত। এ সময়, শহরে বিদ্যুত সরবরাহ অবিশ্বাস্য ছিল এবং ভাইদের মাঝে মাঝে সরঞ্জাম চালনার জন্য একটি স্থিতিশীল সাইকেল থেকে প্যাডাল শক্তি ব্যবহার করতে হয়েছিল। ১৯২৭ সালে, তা একটি পৃথক ভবনে সরানো হয়েছিল।

১৯৩৬ সালের বার্লিনের গ্রীষ্ম অলিম্পিকের স্পাইকেসে এবং আমেরিকা যুক্তরাষ্ট্রের স্প্রিন্টার জেসি ওভেনসকে আফ্রিকার আমেরিকানদের প্রথম স্পন্সর হিসেবে ব্যবহার করার জন্য প্ররোচিত করেছিল। ওভেনস চারটি স্বর্ণপদক জেতার ফলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে ডাসাররা বার্ষিক ২০০,০০০ জোড়া জুতা বিক্রি করত।

উভয় ভাই নাজি পার্টিতে যোগ দিয়েছিলেন, তবে রুডলফ পার্টির সাথে খানিকটা কাছাকাছি ছিল। ১৯৪৩ সালের মিত্র বোমা হামলার সময় ভাইদের মধ্যে ক্রমবর্ধমান বিভেদ এক ব্রেকিং পয়েন্টে পৌঁছেছিল। আদি এবং তার স্ত্রী বোম শেল্টারে উঠেছিলেন যেখানে রুডল্ফ এবং তার পরিবার ইতিমধ্যে ছিল।

কীভাবে ব্যবসা চালানো যায় সে সম্পর্কে বিভিন্ন দৃষ্টিভঙ্গির পরে, দুই ভাই ১৯৪৮ সালে এই ব্যবসা বিভক্ত করেন। রুডলফ নিজের সংস্থা শুরু করার জন্য আওরাচ নদীর ওপারে চলে গিয়েছিলেন। অ্যাডিডাস প্রতিষ্ঠা করার জন্য অ্যাডল্ফ তাঁর প্রতিষ্ঠিত নাম ব্যবহার করে নিজের নাম শুরু করেছিলেন আদি এবং অ্যাডিডাস প্রতিষ্ঠার জন্য তাঁর শেষ নাম দাস এর প্রথম তিনটি বর্ণ ব্যবহার করে রুডল্ফ একটি নতুন সংস্থা তৈরি করেছিলেন যা তিনি “রুডা” বলেছিলেন, রুডল্ফের “রু” থেকে এবং ড্যাসলারের “দা” থেকে। কয়েক মাস পরে, রুডল্ফের সংস্থা ১৯৪৮ সালে তার নাম পালুমা শুফাব্রিক রুডল্ফ ড্যাসলারের নাম পরিবর্তন করে। পুমা এবং অ্যাডিডাস বিভক্ত হওয়ার পরে একটি তীব্র এবং তিক্ত প্রতিদ্বন্দ্বিতায় প্রবেশ করেছিল।
১৯৪৮ সালে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে প্রথম ফুটবল ম্যাচ, পশ্চিম জার্মান জাতীয় ফুটবল দলের বেশ কয়েকজন সদস্য পশ্চিম জার্মানির প্রথম যুদ্ধ পরবর্তী গোলের হারবার্ট বারডেনস্কি সহ পুমা বুট পরেছিলেন। রুডলফ পশ্চিম জার্মানির জাতীয় কোচ সেপ হারবার্গারের মতো লোকের সহযোগিতায় স্কু-ইন স্টাড নিয়ে একটি ফুটবল বুট তৈরি করেছিলেন।

১৯৫২ গ্রীষ্মকালীন অলিম্পিকে লাক্সেমবার্গের ১৫০০ মিটার রানার জোসি বার্থেল ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে পুমার প্রথম অলিম্পিক স্বর্ণ জিতেছিল। ১৯৬০ গ্রীষ্মকালীন অলিম্পিকে পুমা জার্মান স্প্রিন্টার আরমিন হরিয়াকে ১০০ মিটার স্প্রিন্ট ফাইনালে পিএমএএমএ পরার জন্য অর্থ প্রদান করেছিল। হরি আগে অ্যাডিডাস পরেছিল এবং অ্যাডলফকে অর্থের জন্য জিজ্ঞাসা করেছিল, তবে অ্যাডিডাস এই অনুরোধ প্রত্যাখ্যান করেছিল। জার্মানরা পিএমএএ-তে স্বর্ণ জিতেছিল কিন্তু মেডেল অনুষ্ঠানের জন্য অ্যাডিডাসকে জড়িয়ে ধরেছিল দুজন ড্যাসলার ভাইয়ের শককে। হরি দু’জনের কাছ থেকে নগদ অর্জনের আশা করেছিল, কিন্তু আদি এতে ক্ষুব্ধ হয়ে তিনি অলিম্পিক চ্যাম্পিয়নকে নিষিদ্ধ করেছিলেন।

পিএমএএ ১৯৬৮ গ্রীষ্মকালীন অলিম্পিকে ২০০ মিটার দৌড়ের পরে পডিয়ামে উত্থিত মুষ্টি দেখিয়ে সোনার পদকপ্রাপ্ত টমি স্মিথ এবং ব্রোঞ্জ পদকপ্রাপ্ত জন কার্লোস স্পনসর করেছে; উভয়ই অলিম্পিক প্রকল্পের জন্য মানবাধিকার ব্যাজ পরিধান করে।

১৯৬৮ সালের অলিম্পিকের ব্ল্যাক পাওয়ার স্যালুট চলাকালীন, পুমা আফ্রিকার-আমেরিকান অ্যাথলিট টমি স্মিথ এবং জন কার্লোসকে ২০০ মিটারে যথাক্রমে স্বর্ণ ও ব্রোঞ্জ জেতার পরে তাদের পুমা সুইডস হাতে নিয়ে মঞ্চে নিয়ে গিয়েছিল এবং মাথা নীচু করে তাদের কালো করে তুলেছিল জাতীয় সংগীত বাজানোর সময় নীরব প্রতিবাদে মুগ্ধ মুষ্টিমেয়েরা, এই আইনটি হল মানবাধিকারের পক্ষে এবং কালো আমেরিকানদের পক্ষে দাঁড়ানো।

১৯৮৬ সালে পুমা একটি সরকারী সংস্থা হিসাবে প্রতিষ্ঠিত হয়।

১৯৮৯ সালের মে মাসে, রুডলফের ছেলেরা আরমিন এবং জার্ড ড্যাসলার পুমায় তাদের ৭২ শতাংশ অংশ সুইস ব্যবসা কোসা লাইবারম্যান এসএ-এর কাছে বিক্রি করতে সম্মত হয়েছিল। ২০১৩ অর্থবছরের জন্য, কোম্পানির আয় ছিল €১,২৭৪ বিলিয়ন। PUMA ছিল ২০০২ এনিমে সিরিজের হাংরি হার্ট: ওয়াইল্ড স্ট্রাইকারের বাণিজ্যিক স্পনসর, জুমা এবং পোশাক পুমা ব্র্যান্ডের সাথে খেলাধুলা করে। অ্যাডিডাস এবং নাইকের সাথে পুমা শীর্ষ জুতার ব্র্যান্ডগুলির মধ্যে একটি। ২০০৭ সালের ফেব্রুয়ারিতে পুমা জানিয়েছিল যে ২০০৭ সালের চূড়ান্ত তিন মাসে এর লাভ ২৬% হ্রাস পেয়ে ৩২.৮ মিলিয়ন ডলার ($ ৪৩ মিলিয়ন ডলার; ২২ মিলিয়ন ডলার) হয়েছে। লাভের বেশিরভাগ হ্রাস তার ব্যয়ের সাথে যুক্ত উচ্চ ব্যয়ের কারণে হয়েছিল; বিক্রয় এক তৃতীয়াংশেরও বেশি বেড়ে ৪,৮০৬ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ২০১১ সালের এপ্রিলের শুরুতে পিএমএএএর শেয়ারগুলো শেয়ার প্রতি €২৯.২৫ ডলার বা প্রায় ১০.২% শেয়ার প্রতি ৩১৫.২৪ এ দাঁড়ায়।

জুলাই ২০১১ সালে সংস্থাটি আতিয়েনজেলসচাট (জার্মান পাবলিক লিমিটেড সংস্থা) থেকে ইউরোপীয় ইউনিয়নের প্রশস্ত সমকীয় ইউনিট সোসিয়েটাস ইউরোপিয়ায় রূপান্তর সম্পন্ন করে, এর নামটি পুমা এজি রুডল্ফ ড্যাসলার স্পোর্ট থেকে পিএমএ তে পরিবর্তন করে। সংস্থাটি ১ জুলাই ২০১৩ সাল থেকে প্রাক্তন ফুটবল পেশাদার ব্রাজিলান গোলডেন (সিইও) এর নেতৃত্বে রয়েছে।

উৎসাহদওস ড্রাইভিং জুতা এবং রেস স্যুটগুলির প্রধান নির্মাতা পুমা। তারা ফর্মুলা ওয়ান এবং ন্যাসকার পোশাকের প্রাথমিক উৎপাদক। তারা ২০০৬ সালের ফিফা বিশ্বকাপের চ্যাম্পিয়ন, ইতালিয়ান জাতীয় ফুটবল দলকে স্পনসর করার জন্য এবং টিম দ্বারা পরিধান করা পোশাকগুলো স্পনসর করার অধিকার অর্জন করেছিল। তারা বিএমডাব্লু, ডুকাটি এবং ফেরারির সাথে পুমা-ফেরারী, পুমা-ডুকাটি এবং পুমা-বিএমডাব্লু জুতা তৈরি করতে অংশীদারিত্ব করেছে।

রিহানাকে ডিসেম্বর ২০১৪ সালে পিএমএএর ক্রিয়েটিভ ডিরেক্টর পদে নিযুক্ত করা হয়েছিল।
২০১৪ সালে, পুমা এবং আর্সেনাল ফুটবল ক্লাব একটি ৫ বছরের মার্চেন্ডাইজিং অংশীদারীতে প্রবেশ করে। বাণিজ্যিক অংশীদারিত্বে PUMA এবং আর্সেনাল ইতিহাসের বৃহত্তম চুক্তি উপস্থাপন করে। অংশীদারিত্বটি ২০১৯ সালে শেষ হয়েছিল। মার্চ ২০১৮ এ, পুমা তার রাষ্ট্রদূত সেলেনা গোমেজের সাথে “ফেনোম লাক্স” নামে একটি উদ্যোগের সূচনা করেছিল। এসময় পুমা ২০ বছরের মধ্যে প্রথমবারের মতো বাস্কেটবল স্নিকার বাজারে প্রবেশ করলেন এবং ঘোষণা করলেন জে-জেড সৃজনশীল হবে পুমা বাস্কেটবলের পরিচালক।

২০১৯ সালে পুমা এবং সিটি ফুটবল গ্রুপ বিশ্বব্যাপী দীর্ঘমেয়াদী অংশীদারিত্ব স্বাক্ষর করে। এছাড়াও পুমা অভিনেত্রী এবং গায়ক সেলিনা গোমেজের সহযোগিতায় পুমা এক্স এসজি নামে একটি লাইন প্রকাশ করেছিল। ২০২০ সালে পুমা ডাচ ফুটবল ক্লাব পিএসভি আইডহোভেনের সাথে একটি দীর্ঘমেয়াদী চুক্তির ঘোষণা করেছে।

Products of PUMA:

পাদুকা
পোশাক
খেলাধুলার সামগ্রী

পুমা সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য:

• Revenue: $4.5 billion
• Operating Income: $337 billion
• Net income: $187 billion
• No. Of employees: 13,000
• Website: www.puma.com

Writer:
Rafiul Islam
SKTEC
Senior Research Assistant, Bunon

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

” জাতীয় বস্ত্র দিবসে টেক্সটাইল বিষয়ক কুইজের আয়োজন করেছে সিটেক ক্যারিয়ার ক্লাব”

৪ ডিসেম্বর জাতীয় বস্ত্র দিবস ২০২১ উপলক্ষে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জোরারগন্জ,চট্টগ্রাম (সিটেক) এর ক্যারিয়ার বিষয়ক ক্লাব "সিটেক ক্যারিয়ার ক্লাব" কর্তৃক সকল...

লিখিত অনুমোদন পেয়েছে সিটেক ক্যারিয়ার ক্লাবের নতুন কমিটি

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জোরারগন্জ, চট্টগ্রাম এর ক্যারিয়ার বিষয়ক ক্লাব " সিটেক ক্যারিয়ার ক্লাব" এর ২০২১-২২ সেশানের গঠিত নতুন কমিটিকে লিখিত অনুমোদন...

চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে সপ্তাহব্যাপী অল ওভার প্রিন্টিং ওয়েবিনার সম্পন্ন : মূল্যায়ন পরীক্ষা ১৪ নভেম্বর

অল ওভার প্রিন্টিং (All Over Printing) এবং ডিজাইন ডেভেলপমেন্ট (Design Development) এর ওপর চট্টগ্রাম টেক্সটাইল ইন্জিনিয়ারিং কলেজে (সিটেক) AOPTB (All Over...

অধ্যক্ষের সাথে সিটেক ক্যারিয়ার ক্লাবের নবগঠিত কমিটির সৌজন্য সাক্ষাত

চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ (সিটেক) এর ক্যারিয়ার বিষয়ক সংগঠন সিটেক ক্যারিয়ার ক্লাবের ২০২১-২০২২ সেশনের নবগঠিত কমিটির সাথে অত্র কলেজের সম্মানিত অধ্যক্ষ...

সুতার ইতিহাস | History of Thread

সুতা হচ্ছে বুনন প্রক্রিয়ার মূল উপকরন। বস্ত্র উৎপাদনের জন্য একগুচ্ছ তন্তুকে পাক বা মোচড় দিয়ে একত্রে সন্নিবেশ করে যা তৈরি করা...

বাঙালীর ঐতিহ্যবাহী পোশাক লুঙ্গি | Lungi the traditional dress of bengali people.

লুঙ্গি ছাড়া বাঙালী পুরুষদের দিন চলেই না। আরামদায়ক আর ঢিলেঢালা হওয়ায় লুঙ্গির ব্যবহার বাঙালী পূর্বপুরুষদের হৃদয় জয় করে নিয়েছে। সাধারণত পুরুষদের...

টেক্সটাইল ইন্সটিটিউট ভ্রমনের অভিজ্ঞতা ও সম্ভাবনা

বাংলাদেশের টেক্সটাইল শিল্পের ক্রমেই দ্রুত বিকাশ ঘটে চলেছে এবং বিশ্বমানের টেক্সটাইল শিল্পের কাতারে বাংলাদেশের টেক্সটাইল শিল্প ইতোমধ্যেই নিজেদের প্রতিষ্ঠিত করতে সক্ষম...