16 C
Dhaka
Friday, January 28, 2022
Home Campus News Bangladesh একবিংশ শতাব্দীর চ্যলেঞ্জ ও ব্যবসা উদ্যোগ প্রতিযোগিতা, "হাল্ট প্রাইজ, সারসটেক- অন ক্যাম্পাস...

একবিংশ শতাব্দীর চ্যলেঞ্জ ও ব্যবসা উদ্যোগ প্রতিযোগিতা, “হাল্ট প্রাইজ, সারসটেক- অন ক্যাম্পাস ২০২১”

একবিংশ শতাব্দীর নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলার কৌতুহল নিয়েই মানুষ নতুনকে জানছে ও শিখছে। আর এ জানা ও শেখার সিংহভাগেই রয়েছে আজকের যুবসমাজ, যারা আগামীর কর্ণধার। তাইতো চ্যালেঞ্জ মোকাবেলায় যুবসমাজের মধ্যে থেকে সময়োপযোগী এবং সবচেয়ে ফলপ্রসূ ধারণাটিকে এই ব্যসায়িক সমাজের নিকট তুলে ধরে বাস্তবায়নের জন্য কাজ করে “হাল্ট প্রাইজ”।

হাল্ট প্রাইজ মূলত বিশ্বের সর্ববৃহৎ ব্যবসায় উদ্যোগ প্রতিয়োগিতা যা যৌথভাবে জাতিসংঘ” এবং “বিল ক্লিন্টন ফাউন্ডেশন” কর্তৃক আয়োজিত হয়।এটি শুধু মাত্র ব্যবসা উদ্যোগ নিয়ে নয়,পাশাপাশি সে সকল উদ্যোগ কিভাবে চ্যালেঞ্জ মোকাবেলায় অগ্রনী ভূমিকা পালন করবে সে বিষয়েও গুরুত্বারোপ করে। প্রতিবছর অগনিত শিক্ষার্থীদের অংশগ্রহণে মুখরিত এই হাল্ট প্রাইজ”-কে শিক্ষার্থীদের নোবেল প্রাইজ” বলা হয়ে থাকে। প্রতিবছর বিজয়ী দলকে তাদের যুগোপযোগী উদ্যোগের জন্য ১ মিলিয়ন ইউএস ডলার দিয়ে সম্মনিত করা হয়। এবারের হাল্ট প্রাইজ ২০২০-২১ এর প্রতিপাদ্য স্লোগান হল, “ফুড ফর গুড (Food for Good)”.

গত ১ নভেম্বর, ২০২০ হাল্ট প্রাইজের এরকম যুগান্তকারী পদক্ষেপের সঙ্গী হয় বর্তমানে বাংলাদেশের দক্ষিণাঞ্চলের একমাত্র টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ (সারসটেক), বরিশাল। এরই ধারাবাহিকতায় জুনায়েদ আহমেদ (৯ম ব্যাচ), ক্যাম্পাস ডিরেক্টরের তত্বাবধানে সারসটেক থেকে ২১ সদস্যদের একটি পরিচালনা কমিটি গঠন করা হয়।

অন ক্যাম্পাস প্রোগ্রামে সারসটেক কমিটিতে হেড অফ অপারেশনের দায়িত্ব পালন করেন মো. ইমরান হোসেন।

প্রোগ্রাম মেনেজম্যান্ট এবং ওয়ার্কশপের দায়িত্ব পালন করেন মো.  মাহমুদুল হাসিব ধ্রুব, জান্নাতুল ফেরদৌস শ্রাবণী এবং শরিফুল ইসলাম দ্বিপ। এছাড়াও হেড অফ ডিজাইন এবং ইনফো গ্রাফিকের দায়িত্ব পালন করেন জুননুন মজুমদার।

পাব্লিক রিলেশন এবং কমিউনিকেশন ইয়ার্ড এ দায়িত্ব পালন করেন মাহমুদুল হক এবং অদিতি ভট্টাচারিয়া।

জার্জ কোরডিনেশন ইয়ার্ড এ দায়িত্ব পালন করেন মো. মেহেদী হাসান জেহাদ এবং রাব্বী ইসলাম। এছাড়াও কন্টেন্ট রাইটার হিসেবে ছিলেন মো. হানিফ মিয়া।

পার্টিসিপ্যান্ট মেনেজম্যান্ট ইয়ার্ড এ দায়িত্ব পালন করেন তাসনিম আলম এবং শাহরিয়ার হোসেন হিমেল। আইডিয়া জেনেরেশন এবং রিসার্স ইয়ার্ড এ দায়িত্ব পালন করেন নিহাল হায়দার এবং মো. মারুফ হোসেন সায়াহ্ন।

স্পন্সরশীপ কোরডিনেশন ইয়ার্ড এ দায়িত্ব পালন করেন কে.এম.ইমরান নাহিদ রিয়ন এবং প্রেস এবং মিডিয়া ইয়ার্ড এ দায়িত্ব পালন করেন মো. আমিনুল ইসলাম রায়হান ও মো.রবিউল ইসলাম। লজিস্টিক ইয়ার্ড এ দায়িত্ব পালন করেন আরিফুল ইসলাম, মো.হাসিবুল ইসলাম এবং মো.মসিয়ুর রহমান।

কমিটি প্রকাশের সাথেই ক্যাম্পাসের সকল শিক্ষকবৃন্দ হাল্ট প্রাইজ অর্গানাইজেশনকে সাধুবাদের পাশাপাশি সর্বোপরি ক্যাম্পাস কমিটিকে সকল ধরনের সহযোগিতা প্রদান করেন।

হাল্ট প্রাইজ, সারসটেক-অন ক্যাম্পাস এ মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন ইঞ্জিঃ মোঃ জাহিদ মুরাদ শুভ, লেকচারার, সারসটেক।

এবারের আসরের লার্নিং পার্টনার হিসেবে ছিল Tech কারিগর School, Learning Bangladesh, bohubrihi, আর স্কীল পার্টনার থাকবে Bohubrihi। ইলেকট্রনিক মিডিয়া পার্টনার হিসেবে এবারের হাল্ট প্রাইজের সঙ্গে ছিল টেক্সটাইল ফোকাস। ‌ক্লাব পার্টনার হিসেবে ছিল সারসটেক ক্যারিয়ার ক্লাব (এসসিসি) ‌এবং রেডিও পার্টনার হিসেবে ছিল SARSTEC Radio 00.08 FM.

হাল্ট প্রাইজ, অন ক্যাম্পাস-সারসটেক এ ১৫ টি দল রেজিস্ট্রেশন সম্পন্ন করে। এরা হল- Team Past, Brute Force, Epsilon, Team SIRD, Vision Vertex (VVX), Creative Thinkers, Concept Creator, Decimal, DELTA 59, Zygote, Green Leaf, Labyrinth S.A (LSA), Brave MJ4, Glowing Star, Team Emphatic.

এ সকল দলগুলোকে সঠিক দিকনির্দেশনা প্রদান ও প্রস্তুত করতে বেশকিছু ট্রেনিং,আইডিয়া গিভিং সেশন এর আয়োজন করে হাল্ট প্রাইজ, সারসটেক কমিটি।

এরপর দু’টি ধাপে এই অন-ক্যাম্পাস প্রোগ্রামটি সম্পন্ন হয়। প্রথম ধাপে প্রতিটি টিম তাদের আইডিয়া অনলাইনে সাবমিট করে এবং এসকল আইডিয়ার মাঝ থেকে বিচারক প্যানেল পাঁচটি টিমকে সর্বশেষ রাউন্ড বা ফাইনালে তাদের আইডিয়া উপস্থাপনের সুযোগ করে দেয়।

বিচারকমন্ডলী হিসেবে ছিলেন – মোহাম্মদ সেলিম আখতার,অ্যাঃ প্রফেসর, সারসটেক; নয়ন চন্দ্র ঘোষ, প্রিন্সিপাল, শেখ রেহানা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ; আলিসা জান্নাতুল তাজরিন, ফাউন্ডার, এডুকেশন অন মাই ওউন (ইডিওএমও-EDOMO); মাইশা রাফা খান, ম্যানেজমেন্ট ট্রেনি,পাঠাও(PATHAO)।

সর্বশেষ গত ১২ ডিসেম্বর, হাল্ট প্রাইজ অন-ক্যাম্পাস সারসটেক শেষ রাউন্ডের আয়োজন করা হয়। নিজেদের অভিনব আইডিয়া উপস্হাপনের মধ্য দিয়ে নিজেদের সবচেয়ে যোগ্য প্রমানের মাধ্যমে অন ক্যাম্পাসে বিজয়ী হয় টিম Vision Vertex (VVX). এবং ১ম রানার আপ হয় Team SIRD

টিম Vision Vertex(VVX) কে প্রতিনিধিত্ব করেন – মাহমুদুল হক, মো. আমিনুল ইসলাম রায়হান, মো. শাকিল হায়লাদার এবং শরিফুল ইসলাম দ্বিপ।

হাল্ট প্রাইজের মত একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় নিজেদের ক্যাম্পাসকে প্রতিনিধিত্ব করতে পেরে সারসটেক হাল্ট প্রাইজ কমিটির সকল সদস্য যেমন গর্বিত, তেমনি সারসটেকের শিক্ষার্থীরা অংশগ্রহনের মাধ্যমে নিজের বিকশিত চিন্তাকে পুরো বিশ্বের মাঝে তুলে ধরতে পেরে উৎসাহী।

ক্যাম্পাস ডিরেক্টর জুনায়েদ আহমেদ মনে করেন এরম একটি প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের চিন্তাশক্তির বহিঃপ্রকাশ, মননশীলতার বিকাশ ঘটবে এবং প্রতিযোগিতার মনোভাব বৃদ্ধি পাবে,যা একবিংশ শতাব্দীতে টিকে থাকার প্রথম শর্ত। এছাড়াও, সারসটেকের এই কমিটির দলীয় কাজ ও সকলের সহযোগিতার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ উত্তরণ,দক্ষ প্রকৌশলী তৈরি করছে নিটার, প্রয়োজন সরকারি পৃষ্ঠপোষকতার

লিখেছেন:  মোঃ আবুবকর সিদ্দিক, এস এম আশিক ও মোহাম্মদ আবুল হাসান শিবলী সচরাচর বাংলাদেশের উচ্চাভিলাষী...

বস্ত্র শিল্পে ন্যানো প্রযুক্তি

ন্যানো একটি গ্রিক শব্দ যার বাংলা অর্থ ক্ষুদ্র বা সূক্ষ্ম। ন্যানো প্রযুক্তি বলতে বোঝায় আণবিক স্কেলে  কার্যকরী সিস্টেমের একটি বিজ্ঞান, প্রকৌশল...

টেক্সটাইল টেক এসোসিয়েশনের আনুষ্ঠানিক যাত্রা শুরু

রিপোর্টারঃ তামিমা মোস্তফা মনিষা । ১৫ই জানুয়ারি, শনিবার নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে টেক্সটাইল টেক অ্যাসোসিয়েশনের উদ্বোধনী অনুষ্ঠান ১৫ই জানুয়ারী বিকাল...

পাবনা টেক্সটাইলে শিক্ষক শিক্ষার্থীদের যৌথ সামাজিক কর্মকান্ড অনুষ্ঠিত

চারিদিকে বাড়ছে ঠান্ডার প্রকোপ, রাজশাহী এবং রংপুর বিভাগে বাড়ছে ঠান্ডাজনিত রোগী এবং মৃত্যুর সংখ্যা।এই হাড়ভাঙা শীতে আপনার অপ্রয়োজনীয় কাপড়গুলো হতে পারে...

বাংলাদেশ থেকে আবারও পোশাক কিনবে ওয়াল্ট ডিজনি

দীর্ঘ ৮ বছর পর বাংলাদেশ থেকে আবারও পোশাক কিনতে আগ্রহী যুক্তরাষ্ট্রের বিখ্যাত ব্র‍্যান্ড 'ওয়াল্ট ডিজনি'!! পূর্বের মতোই ওয়াল্ট ডিজনি তাদের পোশাক...

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের ডিবেটিং ক্লাব আয়োজন করল ২য় আন্ত-বিভাগ বিতর্ক প্রতিযোগিতা “শব্দযুদ্ধ – ২০২০”

যেখানে ভিন্নমত পোষণের সুযোগ নেই সেখানে গনতান্ত্রিক পরিবেশ নেই। তাই গনতান্ত্রিক পরিবেশ তৈরী করতে হলে হবে অনেক তর্ক, ভিন্নমত আর বাকযুদ্ধ যা...

ডেঙ্গুতে বুটেক্স শিক্ষার্থীর মৃত্যু

ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেলেন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) শিক্ষার্থী ফয়সাল আহমেদ। নিহত ফয়সাল ৪৪তম ব্যাচের ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী...