27 C
Dhaka
Wednesday, December 7, 2022
Home Campus News Bangladesh করোনা পরিস্থিতির মধ্যে একাডেমিক ক্ষেত্রে নিটারের বিশেষ অর্জন

করোনা পরিস্থিতির মধ্যে একাডেমিক ক্ষেত্রে নিটারের বিশেষ অর্জন

কোভিড-১৯ মহামারী পরিস্থিতির জন্য সারা দেশের শিক্ষা কার্যক্রম ব্যহত রয়েছে। কিন্তু ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) দেশের এই কঠিন সময়ের মধ্যেও একাডেমিক ক্ষেত্রে নজির স্থাপন করল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে নিটারে পরিচালিত বি.এসসি. ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সের ৬ষ্ঠ ব্যাচের (৪র্থ বর্ষ) ১৯৬ জন শিক্ষার্থীর তত্ত্বীয় পরীক্ষা গত ৯-১-২০২০খ্রিঃ তারিখে সম্পন্ন হয়েছে। কোর্সটির লিখিত পরীক্ষা, মৌখিক পরীক্ষা ও প্রেজেন্টেশন ৩১-৩-২০২০ খ্রিঃ তারিখের মধ্যে সম্পন্ন করার বিষয়ে নির্ধারিত থাকলেও দেশব্যাপী কোভিড-১৯ মহামারী জনিত কারণে সরকার কর্তৃক গত ২১-৩-২০২০ খ্রিঃ তারিখ হতে ঢাকা বিশ্ববিদ্যালয় সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘােষণা করায় পরীক্ষা গ্রহণ করা সম্ভবপর হচ্ছিল না।

চলমান কোভিড-১৯ মহামারী জনিত লকডাউনে শিক্ষা প্রতিষ্ঠান সমূহ বন্ধ থাকায় ছাত্র-ছাত্রীদের উল্লেখিত কোর্স সমূহের পরীক্ষা সম্পন্ন করতে আরও এক বছর, ফলে ২০২১ খ্রিঃ সালের কোন এক সময়ে সম্পন্ন হতাে। ছাত্র-ছাত্রীদের জীবন থেকে একটি বছর হারিয়ে যাওয়ার ক্ষতি বিবেচনা করে নিটারের তৎকালীন অধ্যক্ষ (বর্তমান এডভাইজার) অধ্যাপক ড. মােহাম্মদ মিজানুর রহমান তাঁর স্বউদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনােলজি অনুষদের ডিন মহােদয়ের সাথে দফায়-দফায় দীর্ঘ আলাপ আলােচনা করে বিশেষ ব্যবস্থাপনায় প্রথম বারের মতাে অনলাইন প্ল্যাটফর্মের (জুম অ্যাপ) মাধ্যমে উল্লেখিত বিষয় সমূহের ২টি লিখিত পরীক্ষা, ৩টি মৌখিক পরীক্ষা ও প্রেজেন্টেশন পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করেন, যা ঢাকা বিশ্ববিদ্যালয় ও দেশের যে কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্ব প্রথম। এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আভ্যন্তরীন কোন বিভাগেও এরূপ অনলাইনের মাধ্যমে পরীক্ষা গ্রহণের কোন নজির নেই।

মহামারী পরিস্থিতির মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট অধ্যাপকগণের উপস্থিতিতে অনলাইনের মাধ্যমে ৩০-৬-২০২০ খ্রিঃ তারিখের মধ্যে নিটারের ছাত্র-ছাত্রীদের পরীক্ষা গ্রহণ করে অধ্যাপক ড. মােহাম্মদ মিজানুর রহমান এক অভূতপূর্ব ও অনন্য নজির স্থাপন করেছেন।

ইতােমধ্যেই ছাত্র-ছাত্রীদের ফলাফল প্রকাশিত হয়েছে, যার ফলে তাদের জীবনের গুরুত্বপূর্ণ ১টি বছর নষ্ট হওয়া থেকে রক্ষা পেয়েছে। গ্র্যাজুয়েটগণের কেউ-কেউ ইতােমধ্যেই কর্মক্ষেত্রে প্রবেশ করেছে এবং অনেকে কর্মক্ষেত্রে প্রবেশ বা উচ্চ শিক্ষা গ্রহণের অপেক্ষায় রয়েছে। এই একাডেমিক অর্জন নিটারের ইতিহাসে একটি মাইলফলক।

এছাড়াও স্নাতকোত্তর পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে নিটারে পরিচালিত মাস্টাস ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সে ছাত্র-ছাত্রী ভর্তির ক্ষেত্রে সর্বশেষ ২ শিক্ষাবর্ষের মধ্যে বি.এসসি, পাশের বাধ্যবাধকতা থাকায় বিভিন্ন জাতীয় দৈনিক ও ইলেকট্রনিক মিডিয়ায় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে ৪০টি আসনের বিপরীতে মাত্র ৩ জন ছাত্র-ছাত্রী ভর্তি করা হয়। পর্যাপ্ত সংখ্যক ছাত্র-ছাত্রী ভর্তি না হওয়ায় কোর্সটি বন্ধ হওয়ার উপক্রম হয়। কোর্সটি চলমান রাখার স্বার্থে অধ্যাপক ড. মােহাম্মদ মিজানুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ও মাননীয় প্রাে-উপাচার্যের সাথে কয়েক দফায় আলাপ আলােচনা করে সর্বশেষ ২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ভর্তির বাধ্যবাধকতা রহিত করে ৫ বছরে উন্নীত করার অনন্য নজির স্থাপন করেছেন। যার ফলে কোভিড-১৯ মহামারী পরিস্থিতির মধ্যেও ৪০টি আসনের মধ্যে ৩৫টি আসনে ছাত্র ভর্তি করা সম্ভব হয়েছে।

Reporter:
Deponker Bhadra Depto
NITER
Campus Ambassador, BUNON

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

গত রবিবার (২৭ নভেম্বর, ২০২২) শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের অডিটরিয়ামে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। এসময়...

সম্পূর্ণ হলো নিটারের এফডিএই ডিপার্টমেন্টের ফাইনাল ড্রেস সাবমিশন

সাভারে অবস্থিত ন্যাশনাল ইন্সটিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ নিটারে ফ্যাশন ডিজাইন অ্যান্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শেষ বর্ষের শিক্ষার্থীদের ফাইনাল ড্রেস সাবমিশন...

নিটারে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

ঢাকার নিকটস্থ সাভারের ন্যাশনাল ইন্সটিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এর বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ২০২১-২২ শিক্ষাবর্ষের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ে টেক্সটাইল ক্লাব উদ্বোধনী এবং নবীন বরন অনুষ্ঠান অনুষ্ঠিত

গত ২রা নভেম্বর প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয় টেক্সটাইল ক্লাবের আয়োজনে টেক্সটাইল ক্লাব উদ্বোধনী এবং নবীন বরন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত...

‘রিসোনেন্স’ আমেরিকার ১০ জন ফ্যাশন ডিজাইনারকে ৫০০০০ ডলার সহয়তা প্রদান করবে | Resonance to Donate US $50,000 to 10 Black Fashion Designers.

মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে বর্ণ বৈষম্য এবং সহিংসতার ইতিহাস বেশ পুরানো। দেশটির জন্মলগ্ন থেকেই বলা যায় কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে বর্ণ বৈষম্য চলে...

বিশ্বের প্রাচীনতম ফাইবার হেম্প | Hemp The Ancient Fiber.

Hemp বা Industrial Hemp, Sativa উদ্ভিদ প্রজাতির একটি Strain যা প্রধানত শিল্প ক্ষেত্রে ব্যবহারের জন্য চাষ করা...

বিপাকে পড়েছে পোশাক রপ্তানি, আদেশ বাতিলের শঙ্কা

রপ্তানি পণ্য পরিবহনে কনটেইনার সংকট এবং জাহাজে চাহিদা অনুযায়ী কনটেইনার পরিবহনের বুকিং না পাওয়ায় চিন্তিত পোশাক রপ্তানিকারকরা। দ্রুত সরকারি হস্তক্ষেপ কামনা।...