27 C
Dhaka
Wednesday, December 7, 2022
Home Campus News Foreign Institute চীনে উচ্চশিক্ষা, পর্ব-০২ | Higher Study In China, Part-2

চীনে উচ্চশিক্ষা, পর্ব-০২ | Higher Study In China, Part-2

আজ আলোচনা করবো উচ্চ শিক্ষার ( মাস্টার্স) জন্য চায়নার বিশ্ববিদ্যালয় গুলোতে আবেদন প্রক্রিয়া নিয়ে। চায়নাতে লেখাপড়া করার জন্য বা ভর্তি হবার জন্য কোন এজেন্সি এর দ্বারস্থ হবার প্রয়োজন নেই। আপনি যদি বিষয়টাকে গুরুত্ব সহকারে নেন এবং সচেতন হতে পারেন তবে আপনি নিজেনিজেই সম্পূর্ণ প্রক্রিয়া সপন্ন করতে পারবেন। এবার আসি বিস্তারিত আলোচনায়।

১) মাস্টার্স এর পাঠদান/ শিক্ষা কার্যক্রম শুরু হয় সেপ্টেম্বর এর মাঝামাঝি সময়ে। কিন্ত আবেদন প্রক্রিয়া শুরু হয় জানুয়ারি এর প্রথম দিকে। আবেদন প্রক্রিয়া চলে মার্চ এর শেষ পর্যন্ত।

২) এ জন্য প্রথমে আপনাকে যেটা করতে হবে তা হল বিশ্ববিদ্যালয় বাছাই করা। আপনি কোন বিষয় এর নিয়ে লেখাপড়া করতে চান এবং কোন বিশ্ববিদ্যালয় এ করতে চান সেটা আপনাকে নিজেই বাছাই করতে হব। তবে টেক্সটাইল এর জন্য প্রথম সারি এর বিশ্ববিদ্যালয় গুলো এর মধ্যে আছে Wuhan Textile University , Donghua University । আমার এই পোস্ট এর শেষে একটা লিঙ্ক দিচ্ছি যেটা থেকে চায়না এর ভালমানের বিশ্ববিদ্যালয় গুলোর নাম এবং ওয়েবসাইট লিঙ্ক পেয়ে যাবেন।

৩) বিষয় এবং বিশ্ববিদ্যালয় বাছাই করার পর ঐ বিশ্ববিদ্যালয় এর লিঙ্ক এ গিয়ে আবেদন করার বিস্তারিত এবং তাদের চাহিদা গুলো জানতে পারবেন। তাদের চাহিদা যদি পূরণ করতে পারেন আর আপনার সকল কাগজপত্র তৈরি থাকে তবে তাদের লিঙ্কেই আপনি আবেদন করতে পারবেন।

৪) আবেদন করার পর আপনাকে অপেক্ষা করতে হবে ভাইভা এর জন্য। ভাইভাটা সাধারনত অনলাইন এই হয়ে থাকে। আর এটা হয় WECHAT / TENCENT এপ্পস এর মাধ্যমে। তাই আপনাকে অবশ্যই অন্তত WECHAT এপ্পস টা ব্যাবহার করা শিখতে হবে। আবেদন করার পর যদি তারা আপনাকে ভাইভা এর জন্য বাছাই করে তবে WECHAT এ তারা আপনাকে যুক্ত করে নিবে এবং এই এপ্পস এই আপনার সাথে যোগাযোগ করবে।

৫) চায়না তে প্রধান স্কলারশিপ ২ টা। ১- সি.এস.সি ( ১০০% স্কলারশিপ) ; ২- পি.এস.সি ( ৫০% স্কলারশিপ )। ১০০% স্কলারশিপ এ চায়না সরকার আপনাকে খরচ হিসেবে ৩০০০ ইউয়ান প্রদান করবে। আর ৫০% স্কলারশিপ এ কোন খরচ দিবে না। তবে উভয় স্কলারশিপ এর জন্য এ আবাসিক খরচ এবং শিক্ষা খরচ ফ্রি। ( বিশ্ববিদ্যালয় ভেদে নিয়ম ভিন্ন ও হতে পারে)।

৬) ভাইভা এর কিছদিন পর ফলাফল প্রকাশ হবে। যদি আপনি সি.এস.সি ( ১০০% স্কলারশিপ) পেয়ে যান তবে সি.এস.সি কাউন্সিল এ আপনাকে আবার আবেদন করতে হবে। আর পি.এস.সি ( ৫০% স্কলারশিপ ) পেয়ে থাকলে আর কোন আবেদন করতে হবে না।

৭) আপনার প্রাপ্ত স্কলারশিপ এর উপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয় থেকে আপনার ভিসা এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র পাঠাবে যেটা নিয়ে আপনি এম্বাসি থেকে ভিসা সংগ্রহ করবেন।

৮) ভিসা হয়ে গেলে আর কোন কাজ নাই। বিমান এর টিকেট কাটবেন আর চলে আসবেন আপনার স্বপ্নের চায়নাতে। তবে কবে আসতে হবে সেটাও আপনার বিশ্ববিদ্যালয় নির্ধারণ করে দিবে।

Top universities in China : www.moe.gov.cn/jyb_zzjg/moe_347/201708/t20170828_312562.html

Click here to read Higher Study In China ( Part-1)

writer:
Md. Faridul Islam Rumman
Wuhan Textile University
Wuhan, Hubei, China.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

গত রবিবার (২৭ নভেম্বর, ২০২২) শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের অডিটরিয়ামে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। এসময়...

সম্পূর্ণ হলো নিটারের এফডিএই ডিপার্টমেন্টের ফাইনাল ড্রেস সাবমিশন

সাভারে অবস্থিত ন্যাশনাল ইন্সটিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ নিটারে ফ্যাশন ডিজাইন অ্যান্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শেষ বর্ষের শিক্ষার্থীদের ফাইনাল ড্রেস সাবমিশন...

নিটারে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

ঢাকার নিকটস্থ সাভারের ন্যাশনাল ইন্সটিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এর বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ২০২১-২২ শিক্ষাবর্ষের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ে টেক্সটাইল ক্লাব উদ্বোধনী এবং নবীন বরন অনুষ্ঠান অনুষ্ঠিত

গত ২রা নভেম্বর প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয় টেক্সটাইল ক্লাবের আয়োজনে টেক্সটাইল ক্লাব উদ্বোধনী এবং নবীন বরন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত...

সেলাই মেশিনের ইতিহাস | History of Sewing Machine

সেলাই মেশিন আবিষ্কারের ইতিহাস ঠিক যেন সুতার বুননে ঠাসা এক কলঙ্কিত কালো-অধ্যায়। ব্যর্থ প্রচেষ্টা, নকশা চুরি, পেটেন্ট ব্যর্থতাসহ এমনকি অল্পের জন্য...

ফ্যাশন ডামির ইতিহাস – History of fashion dummy.

আমরা হয়তবা অনেকেই বিভিন্ন কাপড় এর দোকান বা বড় বড় ফ্যাশন হাউস গুলোতে গেলেই, বিভিন্ন প্রকারের বিভিন্ন ডিজাইনের বিভিন্ন ভঙ্গিতে এই...

করোনা পরবর্তী ৫০ বিলিয়ন ডলার রপ্তানী সম্ভাবনা, প্রস্তাবনা -১৬

আমাদের দেশের প্রথম সারির ১০০ জন স্বনামধন্য পোশাক রপ্তানিকারক এর সাথে কথা বলে যা বুঝেছি, তাদের সবার এক নম্বর মাথা ব্যাথা...