20 C
Dhaka
Thursday, December 9, 2021
Home Campus News Foreign Institute চীনে উচ্চশিক্ষা, পর্ব-০২ | Higher Study In China, Part-2

চীনে উচ্চশিক্ষা, পর্ব-০২ | Higher Study In China, Part-2

আজ আলোচনা করবো উচ্চ শিক্ষার ( মাস্টার্স) জন্য চায়নার বিশ্ববিদ্যালয় গুলোতে আবেদন প্রক্রিয়া নিয়ে। চায়নাতে লেখাপড়া করার জন্য বা ভর্তি হবার জন্য কোন এজেন্সি এর দ্বারস্থ হবার প্রয়োজন নেই। আপনি যদি বিষয়টাকে গুরুত্ব সহকারে নেন এবং সচেতন হতে পারেন তবে আপনি নিজেনিজেই সম্পূর্ণ প্রক্রিয়া সপন্ন করতে পারবেন। এবার আসি বিস্তারিত আলোচনায়।

১) মাস্টার্স এর পাঠদান/ শিক্ষা কার্যক্রম শুরু হয় সেপ্টেম্বর এর মাঝামাঝি সময়ে। কিন্ত আবেদন প্রক্রিয়া শুরু হয় জানুয়ারি এর প্রথম দিকে। আবেদন প্রক্রিয়া চলে মার্চ এর শেষ পর্যন্ত।

২) এ জন্য প্রথমে আপনাকে যেটা করতে হবে তা হল বিশ্ববিদ্যালয় বাছাই করা। আপনি কোন বিষয় এর নিয়ে লেখাপড়া করতে চান এবং কোন বিশ্ববিদ্যালয় এ করতে চান সেটা আপনাকে নিজেই বাছাই করতে হব। তবে টেক্সটাইল এর জন্য প্রথম সারি এর বিশ্ববিদ্যালয় গুলো এর মধ্যে আছে Wuhan Textile University , Donghua University । আমার এই পোস্ট এর শেষে একটা লিঙ্ক দিচ্ছি যেটা থেকে চায়না এর ভালমানের বিশ্ববিদ্যালয় গুলোর নাম এবং ওয়েবসাইট লিঙ্ক পেয়ে যাবেন।

৩) বিষয় এবং বিশ্ববিদ্যালয় বাছাই করার পর ঐ বিশ্ববিদ্যালয় এর লিঙ্ক এ গিয়ে আবেদন করার বিস্তারিত এবং তাদের চাহিদা গুলো জানতে পারবেন। তাদের চাহিদা যদি পূরণ করতে পারেন আর আপনার সকল কাগজপত্র তৈরি থাকে তবে তাদের লিঙ্কেই আপনি আবেদন করতে পারবেন।

৪) আবেদন করার পর আপনাকে অপেক্ষা করতে হবে ভাইভা এর জন্য। ভাইভাটা সাধারনত অনলাইন এই হয়ে থাকে। আর এটা হয় WECHAT / TENCENT এপ্পস এর মাধ্যমে। তাই আপনাকে অবশ্যই অন্তত WECHAT এপ্পস টা ব্যাবহার করা শিখতে হবে। আবেদন করার পর যদি তারা আপনাকে ভাইভা এর জন্য বাছাই করে তবে WECHAT এ তারা আপনাকে যুক্ত করে নিবে এবং এই এপ্পস এই আপনার সাথে যোগাযোগ করবে।

৫) চায়না তে প্রধান স্কলারশিপ ২ টা। ১- সি.এস.সি ( ১০০% স্কলারশিপ) ; ২- পি.এস.সি ( ৫০% স্কলারশিপ )। ১০০% স্কলারশিপ এ চায়না সরকার আপনাকে খরচ হিসেবে ৩০০০ ইউয়ান প্রদান করবে। আর ৫০% স্কলারশিপ এ কোন খরচ দিবে না। তবে উভয় স্কলারশিপ এর জন্য এ আবাসিক খরচ এবং শিক্ষা খরচ ফ্রি। ( বিশ্ববিদ্যালয় ভেদে নিয়ম ভিন্ন ও হতে পারে)।

৬) ভাইভা এর কিছদিন পর ফলাফল প্রকাশ হবে। যদি আপনি সি.এস.সি ( ১০০% স্কলারশিপ) পেয়ে যান তবে সি.এস.সি কাউন্সিল এ আপনাকে আবার আবেদন করতে হবে। আর পি.এস.সি ( ৫০% স্কলারশিপ ) পেয়ে থাকলে আর কোন আবেদন করতে হবে না।

৭) আপনার প্রাপ্ত স্কলারশিপ এর উপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয় থেকে আপনার ভিসা এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র পাঠাবে যেটা নিয়ে আপনি এম্বাসি থেকে ভিসা সংগ্রহ করবেন।

৮) ভিসা হয়ে গেলে আর কোন কাজ নাই। বিমান এর টিকেট কাটবেন আর চলে আসবেন আপনার স্বপ্নের চায়নাতে। তবে কবে আসতে হবে সেটাও আপনার বিশ্ববিদ্যালয় নির্ধারণ করে দিবে।

Top universities in China : www.moe.gov.cn/jyb_zzjg/moe_347/201708/t20170828_312562.html

Click here to read Higher Study In China ( Part-1)

writer:
Md. Faridul Islam Rumman
Wuhan Textile University
Wuhan, Hubei, China.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

” জাতীয় বস্ত্র দিবসে টেক্সটাইল বিষয়ক কুইজের আয়োজন করেছে সিটেক ক্যারিয়ার ক্লাব”

৪ ডিসেম্বর জাতীয় বস্ত্র দিবস ২০২১ উপলক্ষে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জোরারগন্জ,চট্টগ্রাম (সিটেক) এর ক্যারিয়ার বিষয়ক ক্লাব "সিটেক ক্যারিয়ার ক্লাব" কর্তৃক সকল...

লিখিত অনুমোদন পেয়েছে সিটেক ক্যারিয়ার ক্লাবের নতুন কমিটি

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জোরারগন্জ, চট্টগ্রাম এর ক্যারিয়ার বিষয়ক ক্লাব " সিটেক ক্যারিয়ার ক্লাব" এর ২০২১-২২ সেশানের গঠিত নতুন কমিটিকে লিখিত অনুমোদন...

চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে সপ্তাহব্যাপী অল ওভার প্রিন্টিং ওয়েবিনার সম্পন্ন : মূল্যায়ন পরীক্ষা ১৪ নভেম্বর

অল ওভার প্রিন্টিং (All Over Printing) এবং ডিজাইন ডেভেলপমেন্ট (Design Development) এর ওপর চট্টগ্রাম টেক্সটাইল ইন্জিনিয়ারিং কলেজে (সিটেক) AOPTB (All Over...

অধ্যক্ষের সাথে সিটেক ক্যারিয়ার ক্লাবের নবগঠিত কমিটির সৌজন্য সাক্ষাত

চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ (সিটেক) এর ক্যারিয়ার বিষয়ক সংগঠন সিটেক ক্যারিয়ার ক্লাবের ২০২১-২০২২ সেশনের নবগঠিত কমিটির সাথে অত্র কলেজের সম্মানিত অধ্যক্ষ...

যুক্তরাজ্যের বৃহত্তম পণ্য সরবরাহকারী হিসাবে জার্মানিকে ছাড়িয়ে গেলো চীন

UK এর Office for National Statistics (ONS) থেকে জানা যায় যে, ২০১৯ সালে যখন জার্মানি থেকে UK এর আমদানি কমে গেলো...

চায়নায় উচ্চশিক্ষা | Higher Study In China

উচ্চ শিক্ষার কথা ভাবলে অধিকাংশ মানুষ এর মাথায় ইউরোপ, আমেরিকা, কানাডা, লন্ডন এসব দেশের কথা চলে আসে। এর প্রধান কারণ হিসেবে...

WUBSS ক্লাইমেট হিরো এওয়ার্ড – ২০২১

একবিংশ শতাব্দী'তে বিশ্বের সবচেয়ে আলোচিত সমস্যা হচ্ছে "বৈশ্বিক জলবায়ু পরিবর্তন" যার প্রভাবে সারাবিশ্ব ভয়ংকর পরিবেশ বিপর্যয়ের হুমকিতে রয়েছে। অধিকহারে গাছ লাগানোর...