30 C
Dhaka
Friday, October 22, 2021
Home Campus News Bangladesh পিটেক ক্যারিয়ার ক্লাব

পিটেক ক্যারিয়ার ক্লাব

“We will tie, until we die”
এই স্লোগান নিয়ে ২০১৯ সালে আত্মপ্রকাশ করে পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ ক্যারিয়ার ক্লাব তথা “পিটেক ক্যারিয়ার ক্লাব”। পিটেকের সক্রিয় ক্লাবগুলোর মধ্যে ক্যারিয়ার ক্লাব অন্যতম। এই ক্লাবের অন্যতম লক্ষ্য হচ্ছে শিক্ষার্থীদের ক্যারিয়ার সম্পৃক্ত জ্ঞান বৃদ্ধির পাশাপাশি টেক্সটাইল সেক্টরের আনুষঙ্গিক বিষয়াদির উপর অভিজ্ঞতা অর্জনে সহয়তা করা।

পিটেক ক্যারিয়ার ক্লাবের উদ্দ্যেশ্য হলো, শিক্ষার্থী ক্যারিয়ার মুখী করে তোলার পাশাপাশি যেকোনো কঠিন চ্যালেঞ্জকে জয় করার অদম্য ইচ্ছাশক্তি অর্জন করা। পড়াশুনার পাশাপাশি হাতে কলমে যে জ্ঞান অর্জন করার অনুকুল পরিবেশ তৈরী করা। প্রত্যেক মানুষের ভিতরে সুপ্ত অবস্থায় লুকায়িত থাকে অদম্য শক্তি এবং মেধা সেই শক্তি ও মেধাকে বাস্তবিক রূপ দান করা পাশাপাশি তাদের মেধা বিকাশের উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা। শিক্ষার্থীরা যেনো তাদের মেধা এবং ইচ্ছাশক্তি কে কাজে লাগে পরবর্তী জীবনে সমাজ তথা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারে। ক্যারিয়ার ক্লাব যেনো শিক্ষার্থীদের জন্য প্ল্যাটফর্ম সদৃশ হয় যেখান থেকে শিক্ষার্থীরা ভবিষ্যত জীবনের জন্য গুরুত্বপূর্ণ অনেক অভিজ্ঞতা অর্জন করতে পারবে।

যেকোনো একটি ক্লাবকে দাড় করানোর জন্য যথেষ্ট সময় এবং মনোবল দরকার। পিটেক ক্যারিয়ার ক্লাবের প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই প্রত্যেক সদস্য, শিক্ষকগণ এবং সর্বোপরি সবার পরিশ্রমের ফলস্রুতিতেই খুব সুন্দরভাবে কাজ করে যাচ্ছে “পিটেক ক্যারিয়ার ক্লাব” এবং সময়ের সাথে সাথে বেড়ে চলছে ক্যারিয়ার ক্লাবের কার্যক্রম।

পিটেক ক্যারিয়ার ক্লাব তাদের কার্যক্রম হিসেবে স্কিল ডেভেলপমন্টের লক্ষ্যে ভিবিন্ন ধরনের সেমিনার ও ওয়ার্কসপ আয়োজন করে থাকে। উল্লেখযোগ্য- Public Speaking, Basic Knowledge of Computer, Graphic Design, Photoshop, সিভি লেখার ওয়ার্কশপ, প্রেজেন্টেশন, ইংলিশ স্পিকিং সহ বহুবিদ প্রোগ্রাম আয়োজন করে থাকে। বিভিন্ন ক্যারিয়ার সেমিনার, লিডারশীপ ট্রেনিং, স্কিল ডেভলপমেন্ট ট্রেনিং (ওয়ার্ড, এক্সেল পাওয়ার পয়েন্ট ইত্যাদি), টেক্সটাইল বিষয়ক ট্রেনিং এছাড়াও টেক্সটাইল সম্পৃক্ত ন্যাশনাল এবং ইন্টারন্যাশনাল প্রোগ্রামে কোলাবোরেশান করাসহ আরো অনেক বিষয়ে।

পিটেক ক্যারিয়ার ক্লাব নিয়ে ক্লাবটির মডারেটর মোঃ আসিফ হোসেইন (লেকচারার, ফ্যাশান ডিজাইন) বলেন, পিটেক ক্যারিয়ার ক্লাব খুব ভালো কাজ করে যাচ্ছে যেমন টেক্সটাইল ট্যালেন্ড হান্ট, জব ফেয়ার, হাল্ট প্রাইজ ইত্যাদি। তবে করোনা মহামারী না হলে কার্যক্রম আরো বেশি হতো। তবে ক্যারিয়ার ক্লাবকে আরো বেশি বেগবান করতে বেশি বেশি ক্যারিয়ার কাউন্সিলং করা দরকার। মাসে অন্ততপক্ষে ২ টি করে কাউন্সিলিং দরকার তার জন্য বাহির থেকে কাউন্সিলিং শিক্ষক আনাতে হবে। আর সব থেকে গুরুত্বপূর্ণ যে ব্যাপার হলো শিক্ষার্থীদের বেশি বেশি অ্যাক্টিভ থাকতে হবে। কারণ অ্যাক্টিভ না থাকলে কেউ ভালো করতে পারবে না। ক্যারিয়ার কাউন্সিলিং শিক্ষার্থীরা যেটা ভুল করে তা হলো ফাইনাল ইয়ারে এসে কাউন্সিলিং মনোনিবেশ করে কিন্তু এটা বোকামি কাউন্সিলিং করতে হবে ভার্সিটি লাইফের প্রথম বর্ষ থেকেই। তবেই তবে আমরা জব ক্ষেত্রে অনেক ভালো কিছু করতে পারবো। তাই আমাদের সবারই উচিত ভার্সিটি লাইফের একেবারে প্রথম থেকেই কাউন্সেলিং মনোনিবেশ করা। সর্বোপরি সবার শুভ কামনা করি সবাই যেনো দেশের জন্য ভালো কিছু করে এবং দেশকে ভালো কিছু উপহার দেয়।

ক্লাবটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট সাব্বাতুল্লাহ আকাশ বলেন, পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ ক্যারিয়ার ক্লাব একটি স্বেচ্ছাসেবী সংগঠন, যা পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের বর্তমান শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত। আমরা শিক্ষার্থীদের তাদের কর্মজীবনের মাধ্যমে সহায়তা করছি এবং নিয়োগকর্তাদের তাদের সম্ভাব্য কর্মীদের সাথে সংযুক্ত করছি। আমরা শুধু শিক্ষার্থীদের চাকরির সুযোগ প্রদানের জন্যই কাজ করছি না বরং তাদের জীবনের লক্ষ্য অর্জনে সফল করার জন্য শিক্ষার্থীদের সম্ভাবনাকে আকৃতি ও লালন করার চেষ্টা করছি। কারণ আমরা জানি একজন শিক্ষার্থীর জন্য শুধুমাত্র বই পুস্তকের পড়াশুনা দিয়ে চাকুরি সেক্টরে ভালো করা কখনই সম্ভব না তার প্রয়োজন হাতে কলমে পাঠদান তবেই সে তার কর্মক্ষেত্রের জন্য নিজেকে প্রস্তুত করতে পারবে। আমরা অনেক দেখেছি যারা শুধুমাত্র বই পুস্তকের পড়াশুনা নিয়ে জব ফিল্ডে যায় তাদের ক্ষেত্রে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয় কিন্তু তার যদি আগে থেকে সেই সেক্টর সম্পর্কে হাতে কলমে শিক্ষাটাও থাকতো তবে এতো কঠিন হতো না। তাই আমরা আমাদের জায়গা থেকে যতটা পারি টেক্সটাইল রিলেটেড যত ট্রেনিং আছে তা করানোর এবং বিভিন্ন সেমিনার তো থাকছেই। এখানে প্রত্যক শিক্ষার্থী লাভবান হচ্ছে ট্রেনিং এবং সেমিনারগুলোতে অংশগ্রহণ করে।আমরা আসলে অনেক ক্ষেত্রে দেখা যায় জব সেক্টর এবং আমাদের পড়াশুনা জিনিসগুলো নিয়ে বিভ্রান্ত থাকি। আমাদের পড়াশুনা শেষে কি করবো,কি করতে হবে, কোন সেক্টরে জব করলে ভালো হবে, কোনটা আমার জন্য বা কোথায় আমার ফিউচার আছে এসব নিয়ে বিভ্রান্ত কম বেশি সবাই থাকে তাই শিক্ষার্থীর সাথে জব সেক্টরের সেতু বন্ধন হিসেবে মূলত কাজ করছে আমাদের পিটেক ক্যারিয়ার ক্লাব।ক্যারিয়ার ক্লাব প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে আজ পর্যন্ত যত কাজ সম্পন্ন হয়েছে সব অবদান তাদের যারা প্রোগ্রামগুলোতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছে।পিটেকের শিক্ষার্থীদের লিডারশীপ এর মান উন্নয়ন করছে, যাতে তারা টেক্সটাইল সহ বাকি সেক্টরেও লিড দিতে পারে। এই লক্ষ্যেই, পিটেক ক্যারিয়ার ক্লাব কর্পোরেট-লিডারসদের সাথে পিটেকের শিক্ষার্থীদের সেতুবন্ধন তৈরি করে আসছে। এভাবেই পিটেক ক্যারিয়ার ক্লাবের নতুন কমিটির প্রাণবন্ত সদস্যরা এগিয়ে যাচ্ছে এবং পিটেকের এর জন্য অবদান রেখে যাচ্ছে।

ক্লাবটির প্রতিষ্ঠাতা জেনারেল সেক্রেটারি শেখ রকিবুল ইসলাম বলেন, “পিটেক ক্যারিয়ার ক্লাবের সাথে আমার পথচলা ক্লাবটির সূচনালগ্ন থেকেই। পিটেক ক্যারিয়ার ক্লাব যে উদ্দেশ্য নিয়ে শুরু হয়েছিল, তা আজ অনেকটাই সফল। আমরা শিক্ষার্থীদেরকে ইন্ডাস্ট্রির বিভিন্ন  বিষয়ের সাথে পরিচয়  করিয়ে দিতে সর্বাত্মক কাজ করে যাচ্ছি। আর আমাদের শিক্ষার্থীরাও অনেক আগ্রহী এসব ক্ষেত্রে তাই আমাদের কাজ গুলো করতে সুবিধা হচ্ছে। আমাদের টার্গেট হলো টেক্সটাইল রিলেটেড যত ট্রেনিং আছে সব গুলো আয়োজন করা। যেনো প্রত্যক শিক্ষার্থী জব সেক্টরে যাওয়ার আগেই নিজেকে প্রস্তুত করে নিতে পারে। পিটেকের ইতিহাসে প্রথম বারের মতো “জব ফেয়ার” আয়োজিত হয় ২০১৯ এ। সেই ধারাবাহিকতা বজায় রাখতে,  এখন থেকে প্রতি বছরই আমরা জব ফেয়ার আয়োজনে কাজ করে যাচ্ছি। ক্লাবের প্রত্যেক সদস্যই অক্লান্ত পরিশ্রম করছে এটা সফল করার জন্য। সর্বোপরি অনেক লক্ষ্য এবং উদ্দ্যেশকে সামনে রেখে এগিয়ে চলছে “পিটেক ক্যারিয়ার ক্লাব”। বর্তমান করোনা পরিস্থিতে তে কিছু কাজের গতি কমে গেলেও অনলাইনে বিভিন্ন ট্রেনিং, সেমিনার হচ্ছে যা সবার জন্য খুব কাজে দিচ্ছে। এই সেমিনার গুলো থেকে জ্ঞান আহরণ করে তারা তাদের জব ফিল্ডে লাভবান হবে বলে আমি মনে করি। করোনা কেটে গেলে আমরা আবারো সুন্দরভাবে সব কাজ পরিচালনা করতে পারবো ইনশাআল্লাহ।”

যারা পিটেক থেকে বিভিন্ন স্বনামধন্য ফ্যাক্টরি তে জব করছেন তাদের বক্তব্য কিছু তুলে ধরা হলো, “পিটেক ক্যারিয়ার ক্লাব হলো অন্যতম যুগোপযোগী ক্লাব। যা আমাদের ক্যারিয়ার গঠনে অনেক অবদান রেখেছে। ক্যারিয়ার ক্লাবের ব্যানারে যত প্রোগ্রাম, ট্রেনিং হয়েছে তা থেকে যা জ্ঞান অর্জন করেছি তা জব সেক্টরে এসে আমাদের খুব উপকার করেছে। শুধু তাই নয় এখন পর্যন্ত সেই সব জ্ঞান এবং কাজ আমরা আমাদের জব সেক্টরে প্রাত্যহিক দিনে সেসব ব্যবহার করছি। আমরা খুব ভালো একটা নেটওয়ার্কিং সাইড পেয়েছিলাম এই ক্যারিয়ার ক্লাব থেকেই। ভালো লিডারশীপ অর্জন করেছি যা কর্মক্ষেত্রে কাজে লাগছে আমাদের। সর্বোপরি পিটেক ক্যারিয়ার ক্লাব থেকে যা পেয়েছি তা কৃতজ্ঞতা স্মরণ আজীবন মনে থাকবে”।

একটা ক্যাম্পাসের অভিভাবক হলো শিক্ষকগণ। ক্যাম্পাসে যতই ক্লাব থাকুক না কেনো শিক্ষকরা যদি সাপোর্ট না দেয় সেটি কখনোই ঠিক মতো দাড় হতে পারবে না। “পিটেক ক্যারিয়ার ক্লাব” এর অগ্রযাত্রার পেছনে বড় অবদান শিক্ষকদের।কারণ একটা ক্যাম্পাসে যখন বড় মানে প্রোগ্রাম করাতে গেলে শিক্ষকগণদের অবশ্যই সহযোগিতা লাগবেই। পিটেকের অভিভাবক তূল্য সব শিক্ষকগণ অনেক অনেক সাহায্য করে তাই পিটেক ক্যারিয়ার ক্লাব এত এগিয়ে।শিক্ষক-ছাত্রছাত্রীর মেল বন্ধনে গড়ে উঠেছে পাহাড়সমান ভালোবাসা।

পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের মানবিক মূল্যবোধ বিকাশ এবং দক্ষতা বাড়াতে কাজ করে যেতে সংকল্পবদ্ধ “পিটেক ক্যারিয়ার ক্লাব”। সবাই নিজ নিজ জায়গা থেকে দেশ এবং সমাজের জন্য নিজের সেরাটা যেনো দিতে পারে সেটা আমাদের সবার কাম্য। কারণ একজন মানুষ ভালো করলে এগিয়ে যাবে দেশ এবং পরিণত হবে আমাদের সোনার বাংলাদেশ।

লিখেছেনঃ
এন্তাজুল হক (তুহিন)
পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ
ক্যাম্পাস এম্বাসেডর, বুনন

Most Popular

দক্ষ মানব সম্পদ তৈরিতে পিসিআইইউ ভলেন্টিয়ার্সের এর উদ্যেগ Skill for Career Progression (SCP)

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অন্যতম বৃহৎ সংগঠন "PCIU Volunteers" আয়োজন করতে যাচ্ছে কর্পোরেট দক্ষতা বিষয়ক প্রোগ্রাম "Skill for Career Progression" (SCP)।

“প্রতিটি ধাপে তোমার যোগ্যতাই তোমাকে এগিয়ে নিয়ে যাবে” – সালাউদ্দিন

সম্পাদকীয়ঃ লেখক- জনাব সালাউদ্দিন হেড অফ অপারেশন, বুনন চেয়ারম্যান, আস্ক এপারেল এন্ড টেক্সটাইল সোর্সিং লিমিটেড সদ্য টেক্সটাইল পাশ করা অনেক টেক্সটাইল...

এওপিটিবি’র মিলনমেলা

সমগ্র বাংলাদেশের অল ওভার প্রিন্টিং সেক্টর নিয়ে কাজ করা সকল ইঞ্জিনিয়ার ও টেকনোলজিস্টদের প্রাণের সংগঠন “অল ওভার প্রিন্টিং টেকনোলজিস্টস অব বাংলাদেশ”।সংগঠনটির...

ভিয়েতনামের বিকল্প খুজঁছে বিশ্বের বিভিন্ন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান

সাধারনত যে সকল খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানগুলো জুতা ও পোশাকের জন্য ভিয়েতনামের কারখানাগুলোর ওপর নির্ভরশীল তারা ভিয়েতনামের বিধিনিষেধের ব্যাপারে খুবই চিন্তিত। যদিও...

বিশ্বের প্রাচীনতম ফাইবার হেম্প | Hemp The Ancient Fiber.

Hemp বা Industrial Hemp, Sativa উদ্ভিদ প্রজাতির একটি Strain যা প্রধানত শিল্প ক্ষেত্রে ব্যবহারের জন্য চাষ করা...

তুলা । Cotton

তুলা একধরনের আঁশ উৎপাদক অর্থকরী ফসল।তুলা আঁশজাতীয় নরম পদার্থবিশেষ যা সংশ্লিষ্ট তুলা গাছের বীজের সাথে সম্পৃক্ত থাকে। তুলা দেখতে সাদা, লম্বা,...

রপ্তানিতে ওভেন খাতে আধিপত্য হারাচ্ছে

ওভেন পোশাকের রফতানি আয় কমছে। সে তুলনায় কিছুটা ভালো অবস্থানে রয়েছে নিট পোশাক। উদ্যোক্তারা বলছেন, দেশি কাঁচামালের জোগানের কারণে রফতানি বাজারে...