20 C
Dhaka
Wednesday, December 7, 2022
Home Campus News Bangladesh পিটেক হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস প্রোগ্রামের ইতিবাচক অগ্রগতি

পিটেক হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস প্রোগ্রামের ইতিবাচক অগ্রগতি

পাবনা টেক্সটাইল ইন্জিনিয়ারিং কলেজ (পিটেকে) প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে হাল্ট প্রাইজের অনক্যাম্পাস ক্যাম্পেইন। এ লক্ষ্যে ইতিমধ্যে (২০২০-২১) সালের জন্য ব্যবস্থাপনা কমিটি ঘোষণা করা হয়েছে।

হাল্ট প্রাইজ ফাউন্ডেশন হলো একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান, জাতিসংঘ এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও তার সংগঠন গ্লোবাল ইনিশিয়েটিভ এর অধীন একটি উদ্যোক্তা তৈরির কারখানা, যাকে শিক্ষার্থীদের “নোবেল প্রাইজ” বলা হয়ে থাকে।

প্রতিযোগিতাটিতে বিশ্বের বিভিন্ন শীর্ষ বিশ্ববিদ্যালয় যেমন- হার্ভার্ড, ক্যামব্রিজ, সাউথ ক্যালিফোর্নিয়াসহ নানা বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে থাকে। যার মাধ্যমে জাতিসংঘের চিহ্নিত সমস্যা সমাধান এবং তা বাস্তবায়নের লক্ষ্যে ব্যবসায়িক পরিকল্পনার জন্য পুরস্কার হিসেবে বিজয়ী দলকে দেওয়া হয় ১ মিলিয়ন ইউএস ডলার (সাড়ে ৮ কোটি টাকা)।

হাল্ট প্রাইজ একটি বার্ষিক যা বছরব্যাপী প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ধারণা প্রদান করে খাদ্য নিরাপত্তা, নিরাপদ পানির সরবরাহ, শক্তি এবং শিক্ষার মতো বিষয়গুলো নিয়ে একটি গুরুত্বপূর্ণ সামাজিক সমস্যার সমাধান করার।

এছাড়াও অংশগ্রহণকারীদের এই প্রতিযোগিতার প্রস্তুতির জন্য বিভিন্ন অনলাইন সেশন, ওয়ার্কশপ আয়োজন করা হয়েছে যাতে করে শিক্ষার্থীরা তাদের মাঝে উদ্যোক্তা হওয়ার আগ্রহ এবং তাদের মননশীল চিন্তাধারাকে কাজে লাগিয়ে অসাধারণ কিছু আইডিয়া নিয়ে এগিয়ে আসতে পারে।

চীপ অফ অন ক্যাম্পাস প্রোগ্রাম হিসেবে কর্মরত রয়েছেন অধ্যক্ষ জনাব ইঞ্জিনিয়ার মোঃ সোলাইমান বারী পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, পাবনা। এতে ক্যাম্পাস ডিরেক্টর হিসেবে নির্বাচিত হয়েছেন ফেব্রিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মোঃ আল-আমিন এবং ডেপুটি ক্যাম্পাস ডিরেক্টর হিসেবে নির্বাচিত হয়েছেন মোঃ আকিল শাওন (১১তম ব্যাচ) এবং মোঃ মানুয়ার হোসেন (১২তম ব্যাচ)।

পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের অরগানাইজিং কমিটিকে মোট ৬ টি ইয়ার্ড এ ভাগ করা হয়েছে। প্রথমে যদি মার্কেটিং ইয়ার্ড এর কথা বলা যায় তাহলে ১১তম ব্যাচের রাকিব খান-ইয়ার্ড লিডার এবং উক্ত ব্যাচের নেহা সরকার-ইয়ার্ড লিডারের দায়িত্ব পালন করছেন। এছাড়াও সক্রিয় মেম্বার হিসেবে ১২তম ব্যাচের তাসনিম প্রমি, ১৪ তম ব্যাচের মোঃসুমন হোসেন এবং ইমতেহান ইমন দায়িত্ব পালন করছেন।

গ্রাফিক্স এন্ড ইলাস্ট্রেশন ইয়ার্ড-এ ৭ম ব্যাচের ইঞ্জিনিয়ার মোঃতানভির আহসান- ইয়ার্ড মেন্টর হিসেবে এবং ১১তম ব্যাচের সুদেব দাস-ইয়ার্ড লিডার হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও ১৩তম ব্যাচের সেতু মল্লিক ও অরিণ আহম্মেদ সক্রিয় মেম্বার হিসেবে এবং সাপর্টিং হিসেবে ১১তম ব্যাচের আকিল শাওন অত্যন্ত দক্ষতার সহিত কাজ করছেন।

কন্টেন্ট রাইটিং ইয়ার্ড এ ১২তম ব্যাচের বুলবুল আহম্মেদ-ইয়ার্ড লিডার দায়িত্ব পালন করছেন। গুরুত্বপূর্ণ এবং সক্রিয় মেম্বার হিসেবে দায়িত্ব পালন করছেন ১৩তম ব্যাচের মোঃ এন্তাজুল হক তুহিন ও উম্মে হাবিবা। রয়েছেন ১৪ তম ব্যাচের আবু সাঈদ। সাপোর্টিং হিসেবে ক্যাম্পাস ডিরেক্টর মোঃ আল-আমিন কাজ করছেন।

সোসাল মিডিয়া এংগেজমেন্ট ইয়ার্ড এ ইয়ার্ড লিডার হিসেবে কাজ করছেন ১৩তম ব্যাচের আসাদুল ইসলাম সাথে রয়েছেন ১৩তম ব্যাচের রুহুল আমিন এবং ১৪তম ব্যাচের প্রিয়ব্রত সরকার।

ভিডিও প্রোডাকশন ইয়ার্ড ১১তম ব্যাচের আহমেদ ইউসুফ-ইয়ার্ড লিডার এর দায়িত্বে রয়েছেন সাথে রয়েছেন ১৩তম ব্যাচের আল-আমীন মাসুম এবং ১৪তম ব্যাচের মাহিদুল ইসলাম মিলন

স্পন্সর এন্ড পার্টনার ম্যানেজমেন্ট ইয়ার্ড এ এবাদুল ইসলাম, ১৩তম ব্যাচ-ইয়ার্ড লিডার হিসেবে দায়িত্ব পালন করছেন এছাড়াও সাপোর্টিং এ ১২তম ব্যাচের মোঃ আল-আমিন এবং মোঃ মানুয়ার হোসেন কাজ করছেন।

ক্যাম্পাস ডিরেক্টর মোঃ আল-আমিন বলেন, প্রতিবছর আলাদা আলাদা বিষয়ের উপর ভিত্তি করে আয়োজন করা হয় হাল্ট প্রাইজ প্রতিযোগিতা। প্রতিযোগিতায় প্রতিটি দলকে একটি করে চ্যালেঞ্জের ওপর আইডিয়া জমা দিতে হয়। পরবর্তীতে বিশ্বব্যাপী একযোগে এই আইডিয়া প্রতিযোগিতায় অংশ নেয় লাখ লাখ টিম এবং বিজয়ী দল অংশগ্রহণ করে রিজিওনাল সামিট ও এক্সেলারেশন পর্বে।

এবারের আসরের লার্নিং পার্টনার হিসেবে থাকবে টেক কারিগর এবং টেক্সটাইল টুডে ট্রেইনিং, আর স্কীল পার্টনার থাকবে লার্নিং বাংলাদেশ। ইলেকট্রনিক মিডিয়া পার্টনার হিসেবে এবারের হাল্ট প্রাইজের সঙ্গে থাকছে বুনন, টেক্সটাইল টুডে এবং রাইজিং বিডি।

হাল্ট প্রাইজ মূলত, শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার জন্য ভিত গড়ে দেয়, যার ফলে প্রাথমিক বাছাইয়ে বাদ পড়লেও পরবর্তী জীবনে এটি তাদের জন্য অনুপ্রেরণা হয়ে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

গত রবিবার (২৭ নভেম্বর, ২০২২) শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের অডিটরিয়ামে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। এসময়...

সম্পূর্ণ হলো নিটারের এফডিএই ডিপার্টমেন্টের ফাইনাল ড্রেস সাবমিশন

সাভারে অবস্থিত ন্যাশনাল ইন্সটিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ নিটারে ফ্যাশন ডিজাইন অ্যান্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শেষ বর্ষের শিক্ষার্থীদের ফাইনাল ড্রেস সাবমিশন...

নিটারে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

ঢাকার নিকটস্থ সাভারের ন্যাশনাল ইন্সটিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এর বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ২০২১-২২ শিক্ষাবর্ষের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ে টেক্সটাইল ক্লাব উদ্বোধনী এবং নবীন বরন অনুষ্ঠান অনুষ্ঠিত

গত ২রা নভেম্বর প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয় টেক্সটাইল ক্লাবের আয়োজনে টেক্সটাইল ক্লাব উদ্বোধনী এবং নবীন বরন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত...

জনপ্রশাসন পদক-২০২১ পেলেন বুটেক্স রেজিস্ট্রার “ড. শাহ আলীমুজ্জামান বেলাল”

ঢাকাই মসলিন পুনরুদ্ধার করে পদক পাচ্ছে বাংলাদেশ তাঁত বোর্ডের অধীন বাংলাদেশের সোনালি ঐতিহ্য মসলিন সুতা তৈরির প্রযুক্তি ও মসলিন কাপড় পুনরুদ্ধার...

টেক্সটাইল ম্যানুফ্যাকচারিং শিল্পে “টেকসই উন্নয়ন” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

৩ জুলাই বিজিএমইএ ইউনিভার্সিটি অফ ফ্যাশন অ্যান্ড টেকনোলজি এর টিইএম (টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট) বিভাগ এর সহযোগিতায় টেক্সটাইল ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিতে টেকসই উন্নয়ন...

পোশাক শ্রমিকদের টিকার জন্য অর্থ অনুদান দিলো জার্মান ব্র্যান্ড ‘কিক্’

বিখ্যাত জার্মান ব্র্যান্ড কিক্ বাংলাদেশের পোশাক শ্রমিকদের জন্য কোভিড-১৯ টিকা কিনতে অনুদান প্রদান করেছে। কিক্ ব্র‍্যান্ডটি বিজিএমইএ’র মাধ্যমে এই অনুদান প্রদান...