18 C
Dhaka
Thursday, February 2, 2023
HomeCampus NewsBangladeshসম্পূর্ণ হলো নিটারের এফডিএই ডিপার্টমেন্টের ফাইনাল ড্রেস সাবমিশন

সম্পূর্ণ হলো নিটারের এফডিএই ডিপার্টমেন্টের ফাইনাল ড্রেস সাবমিশন

সাভারে অবস্থিত ন্যাশনাল ইন্সটিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ নিটারে ফ্যাশন ডিজাইন অ্যান্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শেষ বর্ষের শিক্ষার্থীদের ফাইনাল ড্রেস সাবমিশন সম্পূর্ণ হয়েছে।

রবিবার (২৭ নভেম্বর) এফডিএই ডিপার্টমেন্টের প্রথম ব্যাচের শিক্ষার্থীরা সফলভাবে ফাইনাল ড্রেস সাবমিট করেন এবং তাদের করা ডিজাইন সম্পর্কে উপস্থাপন করেন।

এসময় এক্সটার্নাল হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক্স ডিজাইন ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক জনাব মাকসুদুর রহমান। এছাড়া আরও উপস্থিত ছিলেন নিটারের ফ্যাশন ডিজাইন অ্যান্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের প্রভাষক মো: আতিক বিন হাবিব এবং প্রভাষক ইয়াসমিন আক্তার তুলি।

উক্ত সাবমিশনে শিক্ষার্থীরা তাদের চার বছরের অর্জিত জ্ঞান তারা ড্রেস ডিজাইন ও প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেছে। ড্রেস ডিজাইনে শিক্ষার্থীরা পরিবেশ বা যেকোনো থিম থেকে ইন্সপায়ার হয়ে পোশাকে ডিজাইন রেঞ্জ তৈরি করেছে। ইন্সপিরেশন থিম থেকে ড্রেস ক্যাটাগরি, রং, শেপসহ বিভিন্ন জিনিস তারা তাদের পোশাকের ডিজাইনে ফুটিয়ে তুলেছে।

পোশাক ডিজাইন ও তৈরির পাশাপাশি শিক্ষার্থীরা ড্রেসের ফটো সুট, ভিডিও ও পোস্টার তৈরি করে। যার মাধ্যমে একজন শিক্ষার্থী একটি পোশাকের ডিজাইন থেকে শুরু করে প্রোডাক্টের মার্কেটিং পর্যন্ত পরিপূর্ণ জ্ঞান প্রকাশ পায়।

এর মাধ্যমে এফডিএই ডিপার্টমেন্টের ১ম ব্যাচের শিক্ষা জীবন সম্পন্ন হয়। বাংলাদেশের টেক্সটাইলে চাকুরী ক্ষেত্রে এবারই প্রথম নিটারের এফডিএই ডিপার্টমেন্টের গ্রাজুয়েটরা প্রবেশ করার অপেক্ষাতে রয়েছে এবং দেশের ইন্ডাস্ট্রিগুলােতেও এই ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের সুযোগ দেওয়ার ব্যাপারে আগ্রহী।

সাবমিশনে উপস্থিত থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক্স ডিজাইন ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক জনাব মাকসুদুর রহমান বলেন, “বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে এই সাবজেক্টের অনেক চাহিদা রয়েছে। কারণ ফ্যাশন ডিজাইন ও ইঞ্জিনিয়ারিং অর্থাৎ এই সাবজেক্ট একই সাথে টেকনিক্যাল ও ক্রিয়েটিভ। ডিজাইনের সাথে প্রযুক্তির বড় সম্পর্ক রয়েছে, আর সেই অনুযায়ী তাল মিলাতে পারবে এই ডিপার্টমেন্টের গ্রাজুয়েটরা।

নিটারের এফডিএই ডিপার্টমেন্টের সিলেবাসে কিছু কিছু ডেভেলপমেন্ট করা প্রয়োজন। ফ্যাশন ও টেকনোলজি সর্বদা পরিবর্তনশীল, তাই সেই হিসেবে প্রতি ২ বছর পর পর সিলেবাস অপডেট করতে হবে। আর এই ডিপার্টমেন্টের ল্যাবে ডিজিটাল কম্পিউটার ফ্যাসেলিটি আরও আপডেট হওয়া উচিত এবং হাই কনফিগারেশনের কম্পিউটার প্রয়োজন।”

নিটারের ফ্যাশন ডিজাইন অ্যান্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের প্রভাষক ইয়াসমিন আক্তার তুলি বলেন, “এফডিএই ১ম ব্যাচ হিসেবে অধিকাংশ শিক্ষার্থী ভালো কাজ করছে। কোভিডকালীন বিরতি এবং সেই সময়ে অনলাইনে কিছু কোর্স শেষ করা না হলে শিক্ষার্থীদের কাজ আরও ভাল হতো বলে আমি মনে করি।

একটি কালেকশন তৈরি করার জন্য ফরকাস্টিং এবং টেন্ড অ্যানালাইসিস করতে হয়। আর এর জন্য কিছু ওয়েবসাইট ও সফটওয়্যারের প্রয়োজন হয়। নিটারের শিক্ষার্থীদের জন্য আগামীতে এগুলো ওয়েবসাইট এক্সেস ও এডভান্স সফটওয়্যার সিলেবাসে অন্তর্ভুক্ত করার ব্যাপারে প্রতিষ্ঠান চিন্তা করছে এবং পরবর্তীতে সিলেবাসেও কিছু পরিবর্তন আসতে পারে।”

রিপোর্টার-
দীপংকর ভদ্র দীপ্ত
শিক্ষার্থী, ফ্যাশন ডিজাইন অ্যান্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং
ন্যাশনাল ইন্সটিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ

- Advertisment -

Most Popular

PDASKTEC -এর শুভ উদ্বোধনী

টিকা আবিষ্কারের মাধ্যমে  করোনা মহামারীর ভয় কিছুটা কমে আসলেও এখনও সচল হয়ে ওঠেনি দেশের শিক্ষা প্রতিষ্ঠান গুলো।তবুও এই বিশ্বব্যাপী মহামারীতে পিছিয়ে পরতে চায়না শেখ...

প্রিন্টিং ডিজাইন এবং ডেভেলপমেন্ট নিয়ে BUFT এর অনলাইন সেশন

বিজিএমইএ ইউনিভার্সিটি অফ ফ্যাশন এন্ড টেকনোলজি (বিইউএফটি) এর ৪র্থ বর্ষের WET Processing শিক্ষার্থীদের প্রিন্টিং ডিজাইন ও ডেভেলপমেন্ট সম্পর্কে স্পষ্ট ও বাস্তব ধারণা দেয়ার জন্য...

যুক্তরাজ্যের বৃহত্তম পণ্য সরবরাহকারী হিসাবে জার্মানিকে ছাড়িয়ে গেলো চীন

UK এর Office for National Statistics (ONS) থেকে জানা যায় যে, ২০১৯ সালে যখন জার্মানি থেকে UK এর আমদানি কমে গেলো ঠিক তখন ই...