20 C
Dhaka
Wednesday, December 7, 2022
Home Campus News Bangladesh সার্সটেক ক্যারিয়ার ক্লাবের পথচলা | Journey of SARSTEC Career Club.

সার্সটেক ক্যারিয়ার ক্লাবের পথচলা | Journey of SARSTEC Career Club.

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশাল এর ক্যারিয়ার ভিত্তিক সংগঠন সার্সটেক ক্যারিয়ার ক্লাব (SCC)।

২১ শে মার্চ ২০১৮ এ অত্র কলেজের সম্মানিত প্রভাষক ইঞ্জিনিয়ার মোঃ জাহিদ মুরাদ শুভ স্যার,সহকারী অধ্যাপক ইঞ্জিনিয়ার নয়ন চন্দ্র ঘোষ স্যার, ৪র্থ ব্যাচের মোঃ শাহিদুল ইসলাম,মাহিমিনুল ইসলাম , এবং ৫ম ব্যাচের নাবিল চৌধুরী,প্রান্ত বিশ্বাস এর উদ্যোগে শুরু হয় সারসটেক ক্যারিয়ার ক্লাব (SCC) এর পথচলা।

সারসটেক ক্যারিয়ার ক্লাব (SCC) এর মূল লক্ষ্য ছিলো কর্মজীবনে শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি শিক্ষার্থীদের যেসব গুন থাকার প্রয়োজন সেগুলোর উন্নয়নে কাজ করা।তার মধ্যে অন্যতম হলোঃ ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন,কম্পিউটার দক্ষতা বৃদ্ধি, পাবলিক স্পিকিং, প্রেজেন্টেশন দক্ষতা বাড়ানো,সময়ানুবর্তিতা এবং সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা বৃদ্ধি করা।

যাত্রা শুরুর পর, ২৩ শে মার্চ ২০১৮ রোজ শুক্রবার কলেজ প্রাঙ্গণে সারসটেক ক্যারিয়ার ক্লাব (SCC) একটি ক্যারিয়ার কাউন্সেলিং প্রোগ্রামের আয়োজন করে।মোঃ তোফাজ্জল হোসেন (তৎকালীন ম্যানেজার, টেকনিক্যাল অ্যান্ড সেলস, এএনবিডি লিমিটেড); সজ্জাক হোসেন শিহাব (তৎকালীন টিম লিডার, মার্চেন্ডাইজিং, প্রাইড গ্রুপ) সহ বিভিন্ন নামী টেক্সটাইল পেশাদার; আবু জাফর মাহমুদ (তৎকালীন ডিজিএম, ফুয়াদ স্পিনিং মিলস লিমিটেড); মোঃ উজ্জল হোসেন (তৎকালীন ডেপুটি ম্যানেজার, নিটিং অ্যান্ড ডাইং, অ্যামেজিং ফ্যাশনস লিমিটেড); মোঃ শাদাত মিন্টো (তৎকালীন ডিরেক্টর, পিএইচআই টেক্স লিমিটেড) এবং লেখক মোঃ মোছাব্বিরআহে আলী,ইঞ্জিনিয়ার জহির উদ্দিন মোহাম্মদ বাবর(মার্কেটিং এন্ড মার্চেন্ডাইজার প্রোফেশনাল) অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অতিথিরা তাদের জীবনের নানান অভিজ্ঞতা শিক্ষার্থীদের মাঝে তুলে ধরার কারণে কাউন্সেলিং সেশনটি খুব ইন্টারেক্টিভ ছিল। শিক্ষার্থীরা তাদের কর্মজীবন পরিকল্পনা এবং কর্মজীবনে কী ধরণের অসুবিধা সৃষ্টি করতে পারে এবং তা কীভাবে কাটিয়ে উঠতে পারে সে সম্পর্কে ধারণা পেয়েছিল। উক্ত অনুষ্ঠানের পরে জনাব সাজ্জাক হোসেন শিহাব এবং জনাব মোসোসব্বির আহে আলী তাদের কয়েকটি বই সার্সটেক লাইব্রেরিতে উপহার দিয়েছিলেন।

প্রথম দফায় সার্সটেক ক্যারিয়ার ক্লাব (SCC) এর কমিটি প্রদান করা হয় ২২ শে সেপ্টেম্বর ২০১৮ রোজ শনিবার। মোঃ সাহিদুল ইসলাম ভাই (৪র্থ ব্যাচ) সভাপতি এবং মোঃ মাহিমিনুল ইসলাম (৪র্থ ব্যাচ) সহ সভাপতি হিসেবে নিযুক্ত হন।এরপর ২য় ও ৩য় দফায় কমিটি দেয়া হয়।যেখানে মোঃ নাবিল চৌধুরী (৫ম ব্যাচ) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।তারপরে বর্তমানে সভাপতি হিসেবে দায়িত্বপ্রাপ্ত আছেন তৌকির আহমেদ তমাল (৬ষ্ট ব্যাচ )।প্রতিটি কমিটি প্রদানের ক্ষেত্রে নানান উইন্স এ কাজ বিভক্ত করে দেয়া হয়।যেখানে উইন্স প্রধান তার উইন্স মেম্বারদের কাজের নির্দেশনা দেন।এতে করে তাদের মাঝে নেতৃত্ব দেয়ার গুনাবলি বৃদ্ধি পায়।

এরপর ১৮ নভেম্বর ২০১৮ এ ক্যারিয়ার টক অন হাইয়ার স্টাডি ইন আমেরিকা নামক একটি ওয়ার্কশপের আয়োজন করা হয়। যেখানে অত্র কলেজের অধ্যক্ষ, সহকারী অধ্যাপক, এবং প্রভাষক সকলে উপস্থিত থাকেন।প্রধান বক্তা হিসেবে থাকেন মাশফিক হাসান(আমেরিকান এম্বাসির একজন সদস্য)

২৭ জানুয়ারি ২০১৯ সারসটেক ক্যারিয়ার ক্লাব (SCC) এর পক্ষ থেকে সি ভি রাইটিং এন্ড কন্টেস্ট (Workshop on CV Writing And Contest) এর ওয়ার্কসপের আয়োজন করা হয়।যেখানে মূল বক্তা হিসেবে ছিলেন সারসটেক ক্যারিয়ার ক্লাব (SCC) এর মডারেটর এবং অত্র কলেজের প্রভাষক ইঞ্জিনিয়ার মোঃ জাহিদ মুরাদ শুভ স্যার এবং ট্রেইনার হিসেবে ছিলেন মোঃ আবু উবায়দা (যুগ্ম কোর্স সহ-পরিচালক বরিশাল বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি)
উক্ত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় ৭ম ব্যাচ থেকে সুমাইয়া হোসেন,১ম রানার আপ হয় ৮ম ব্যাচ থেকে মাহফুজুর রহমান হিমেল,২য় রানার আপ হয় ৬ষ্ট ব্যাচ থেকে মাসুম খান।

মার্চ ২১,২০১৯ সারসটেক ক্যারিয়ার ক্লাব (SCC) এর প্রথম বর্ষপূর্তি পালন করা হয়।যেখানে অত্র ক্লাবের মডারেটর প্রভাষক ইঞ্জিনিয়ার মোঃ জাহিদ মুরাদ শুভ স্যার,প্রধান উপদেষ্টা সহকারী অধ্যাপক ইঞ্জিনিয়ার নয়ন চন্দ্র ঘোষ স্যার,অত্র ক্লাবের সভাপতি, সহ সভাপতি এবং অন্যান্য সকল সদস্য উপস্থিত থাকেন এবং তাদের মত বিনিময় করে এবং কেক কাটার মাধ্যমে ১ম বর্ষপূর্তি উৎযাপন করেন।

জুলাই ১৩,২০১৯ সারসটেক ক্যারিয়ার ক্লাব (SCC) এবং টেক্স বিজ (TEXBIZ) এরপক্ষ কেস সলভ এর উপর একটি সেমিনার এর আয়োজন করে। যেখানে বর্তমান টেক্সটাইল এর নানান সমস্যার কথা আলোচনা করা হয় এবং কিভাবে সেগুলো সমাধান করা হয় তা নিয়ে আলোচনা করা হয়।পরবর্তীতে এখান থেকে অনেক শিক্ষার্থী কেস সলভিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

১লা আগস্ট ২০১৯ এ ক্যারিয়ার ক্লাব এর পক্ষ থেকে পাবলিক স্পিকিং এর উপর একটি প্রতিযোগিতার আয়োজন করে। সেখানে সবাই তাদের বক্তব্য দেয়ার পরে বিজয়ীর হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়।

৫ই ডিসেম্বর ২০১৯ বৃহস্পতিবার টেক্সটাইল বিষায়ক ক্যারিয়ার সেমিনার ক্যারিয়ার ডেভেলপমেন্ট ইন টেক্সটাইল ইন্ডাস্ট্রি এর আয়োজন করা হয়।

এই অনুষ্ঠানের প্রধান বক্তা হিসেবে ছিলেন ইঞ্জিনিয়ার মামুন-উর-রশিদ ( টেক্সকো টেক এর নির্বাহী পরিচালক) , বিশেষ অতিথি এম এ ইসলাম রিয়াদ (মার্কেটো সার্ভিস এর সিইও) এবং সভাপতি হিসেবে ছিলেন অত্র কলেজের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার মোঃ মজিবুর রহমান স্যার।এছাড়া শেখ কামাল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ এর ক্যারিয়ার ক্লাব এর সভাপতি এবং সাধারণ সম্পাদক উপস্থিত থাকেন।
অতিথিরা শিক্ষার্থীদেরকে একজন দক্ষ টেক্সটাইল ইঞ্জিনিয়ার হতে হলে কোন কোন কাজ গুলো করতে হবে,কোন কোন দক্ষতা থাকতে হবে এসব বিষয়ে আলোচনা করা হয়।

১৭ ফেব্রুয়ারী ২০২০ এ মাইক্রোসফট এক্সেল এর উপর ওয়ার্কশপ এর আয়োজন করা হয়।যেখানে মাইক্রোসফট এক্সেল এর প্রয়োজনীয়তা শিক্ষার্থীদের মাঝে তুলে ধরা হয় এবং এর বিষয়ে বিশদভাবে আলোচনা করেন মোহাম্মদ মনিরুল ইসলাম স্যার(রিজিওনাল ডিরেক্টর, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বিসিসি).।

এগুলো ছাড়াও প্রতি সপ্তাহে পাবলিক স্পিকিং উপর সেশন এর ব্যবস্থা করা হয় যেখানে নির্ধারিত বিষয়ের উপর সবাই কথা বলে থাকে।

কোভিড-১৯ এর প্রভাবে যখন সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। সকলে অলসতায় দিন যাপন করছিল তখন এক নতুন উদ্যোগ নেয় সারসটেক ক্যারিয়ার ক্লাব (SCC)। তারা জুম অ্যাপের মাধ্যমে সিনিয়র ভাইদের সাথে টেক্সটাইল আড্ডা নামক একটি অনুষ্ঠানের আয়োজন করে।

১ম পর্বে টেক্সটাইল আড্ডা এর অলোচনার বিষয় ছিলো মার্চেন্ডাইজাইজিং।যেখানে গেস্ট হিসেবে ছিলো ইঞ্জিনিয়ার জহির উদ্দিন মোহাম্মদ বাবর (মার্কেটিং এন্ড মার্চেন্ডাইজার প্রোফেশনাল,ভিয়েলাটেক্স)।যিনি উক্ত আড্ডায় মার্চেন্ডাইজাইজিং এর নানান বিষয়ে আলোচনা করেন। ২য় পর্বে টেক্সটাইওল আড্ডার আলোচনার বিষয় ছিলো ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং।যেখানে প্রধান গেস্ট হিসেবে ছিল মোহাম্মদ তারিকুর রহমান (টিম লিডার প্রি পোডাক্টশন ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং হিরদারামনি বাংলাদেশ)।তিনি এখানে কি ধরনের কাজ করতে হয় ।এখানে কাজ করতে হলে কি কি গুনাবলি অর্জন করতে হবে এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।যার মাধ্যমে জুনিয়র দের মাঝে থাকা নানান প্রশ্ন এর উওর পেতে সুবিধা হয় এবং টেক্সটাইল এর নানান অজানা জিনিস সম্পর্কে ঘরে বসেই জানতে পারে।

এভাবেই সারসটেক ক্যারিয়ার ক্লাব প্রতিটি সারসটেশিনদের জন্য নানান আয়োজনের মাধ্যমে তাদের বিভিন্ন স্কিল ডেভলমেন্ট এর কাজ করে যাচ্ছে।শুভ হোক তাদের এ পথচলা ।

Reporter: 
Md. Aminul Islam Rayhan 
SARSTEC 
Campus Ambassador, Bunon

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

গত রবিবার (২৭ নভেম্বর, ২০২২) শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের অডিটরিয়ামে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। এসময়...

সম্পূর্ণ হলো নিটারের এফডিএই ডিপার্টমেন্টের ফাইনাল ড্রেস সাবমিশন

সাভারে অবস্থিত ন্যাশনাল ইন্সটিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ নিটারে ফ্যাশন ডিজাইন অ্যান্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শেষ বর্ষের শিক্ষার্থীদের ফাইনাল ড্রেস সাবমিশন...

নিটারে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

ঢাকার নিকটস্থ সাভারের ন্যাশনাল ইন্সটিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এর বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ২০২১-২২ শিক্ষাবর্ষের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ে টেক্সটাইল ক্লাব উদ্বোধনী এবং নবীন বরন অনুষ্ঠান অনুষ্ঠিত

গত ২রা নভেম্বর প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয় টেক্সটাইল ক্লাবের আয়োজনে টেক্সটাইল ক্লাব উদ্বোধনী এবং নবীন বরন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত...

শেখ কামাল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের নতুন অধ্যক্ষ প্রকৌশলী নুরুল ইসলাম নাহিদ স্যার

ঝিনাইদহের সুনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান শেখ কামাল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের নবনিযুক্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব গ্রহন করেছেন ইঞ্জিঃ নুরুল ইসলাম নাহিদ স্যার। তিনি এর...

বুটেক্স ক্যারিয়ার ক্লাব | BUTEX Career Club

"বুটেক্স ক্যারিয়ার ক্লাব" বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের অন্যতম একটি সক্রিয় এবং প্রাণবন্ত ক্লাব যার লক্ষ্য হচ্ছে,বুটেক্সের শিক্ষার্থীদের ক্যারিয়ার সম্পৃক্ত জ্ঞান বৃদ্ধির পাশাপাশি...

নিটারের নব নিযুক্ত অধ্যক্ষ ড. মোহাম্মদ জোনায়েবুর রশীদ

ন্যাশনাল ইন্সটিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ তথা নিটারের নতুন অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ড. মোহাম্মদ জোনায়েবুর রশীদ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল...