18 C
Dhaka
Thursday, February 2, 2023
HomeCampus NewsBangladeshসিটেক ক্যারিয়ার ক্লাবের উদ‍্যোগে ওয়েবিনার অনুষ্ঠিত

সিটেক ক্যারিয়ার ক্লাবের উদ‍্যোগে ওয়েবিনার অনুষ্ঠিত

সিটেক ক্যারিয়ার ক্লাবের উদ‍্যোগে ওয়েবিনার অনুষ্গত ০১ জানুয়ারি, ২০২৩, রোজ রবিবার রাত ৯.০০ ঘটিকায় সিটেক ক্যারিয়ার ক্লাবের উদ‍্যোগে “Scopes of Higher Studies & Career Opportunities in Europe” শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

উক্ত ওয়েবিনারে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জার্মানি, হাঙ্গেরি সহ ইউরোপের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা সম্পন্নকারী ও উচ্চ শিক্ষায় অধ্যয়নরত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জোরারগঞ্জ, চট্টগ্রাম এর প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ।

ভার্চুয়াল এই ওয়েবিনারে সিটেকের চলমান ব্যাচের শিক্ষার্থীদের পাশাপাশি টেক্সটাইল রিলেটেড বিশ্ববিদ্যালয় ও টেক্সটাইল শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। উক্ত ওয়েবিনারে সঞ্চালকের দায়িত্ব পালন করেন ক্যারিয়ার ক্লাবের জেনারেল সেক্রেটারি ১২তম ব্যাচের শিক্ষার্থী তাসফিকুর আলম মাজ্জাত।

ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ জোরারগঞ্জ, চট্টগ্রামের অধ্যক্ষ জনাব ইঞ্জিঃ মোঃ আলী আজম রোকন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ জোরারগঞ্জ, চট্টগ্রামের প্রভাষক (কারিগরি) তারিকুল ইসলাম।

এছাড়াও উক্ত ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী জনাব নাজমুল হক, যিনি বর্তমানে জার্মানিতে সমরাস্ত্র বিশেষজ্ঞ হিসেবে কর্মরত রয়েছেন।

উক্ত ওয়েবিনারে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সিটেকের ৯ম ব্যাচের শিক্ষার্থী আব্দুলাহ আল পারভেজ এবং মোহাম্মদ ইমরানুল শাহীদ। ৫ম ব্যাচের শিক্ষার্থী কৌসিক মজুমদার। ৭ম ব্যাচের শিক্ষার্থী সুদীপ্ত দাস। ৬ষ্ঠ ব্যাচের শিক্ষার্থী নাজমুল ইসলাম এবং কাজী সরওয়ার।

উদ্বোধনী বক্তব্য পেশ করেন অত্র কলেজের প্রভাষক জনাব তারিকুল ইসলাম। তিনি তার বক্তৃতায় বলেন, “উচ্চ শিক্ষায় অধ্যয়নরত অত্র প্রতিষ্ঠানের প্রাক্তন শিক্ষার্থীদের সাথে বর্তমান শিক্ষার্থীদের সম্পর্ক উন্নয়ন এবং নিয়মিত যোগাযোগ রক্ষার সুবিধার্থেই মূলত এ আয়োজন, যাতে করে আন্ডার গ্রেজুয়েট শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা বিষয়ক যেকোনো বিষয়ে উচ্চ শিক্ষায় অধ্যয়নরত প্রাক্তন শিক্ষার্থীদের থেকে পরামর্শ, সঠিক দিক-নির্দেশনা এবং সর্বোচ্চ সহযোগিতা পেতে পারে।” তিনি আরো যোগ করেন, “বর্তমান শিক্ষার্থীদের মধ্যে উচ্চ শিক্ষার জন্য নিজেকে গড়ে তোলার মানসিকতা এখন থেকেই দেখতে পাচ্ছেন।”

উক্ত সেমিনারের প্রধান তিনটি আলোচ্য বিষয় ছিলঃ

  1. Stipendium Hungaricum Scholarship
  2. Eramus Mundas Scholarship
  3. Study and Career Opportunity of Textile in Germany.

এরই অংশ হিসেবে GRE, IELTS, প্রফেসর সার্চ, ইমেইলিং, রিসার্চ পেপার, উচ্চশিক্ষার আবেদন প্রক্রিয়া, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নিয়ম কানুনসহ বেশকিছু বিষয় নিয়ে অতিথিগণ বিষদভাবে আলোচনা করেন।

দীর্ঘ তিন ঘন্টাব্যাপী চলমান উক্ত ওয়েবিনারের সমাপনী অংশের প্রশ্নোত্তর পর্বে বক্তারা শিক্ষার্থীদের নানা অজানা এবং কৌতুহল বিষয়ে সঠিক দিক-নির্দেশনা প্রদান করেন।

সমাপনী অংশে সিটেক ক্যারিয়ার ক্লাবের প্রেসিডেন্ট মোঃ আবদুল্লাহ আল জামান শান্ত’র বক্তব্যের মধ্য দিয়ে ওয়েবিনারটির সমাপ্তি ঘটে।

- Advertisment -

Most Popular

বাংলাদেশ থেকে আবারও পোশাক কিনবে ওয়াল্ট ডিজনি

দীর্ঘ ৮ বছর পর বাংলাদেশ থেকে আবারও পোশাক কিনতে আগ্রহী যুক্তরাষ্ট্রের বিখ্যাত ব্র‍্যান্ড 'ওয়াল্ট ডিজনি'!! পূর্বের মতোই ওয়াল্ট ডিজনি তাদের পোশাক ক্রয়ের উৎস তালিকায়...

২৪ ঘন্টার জন্য ফ্রিতে ম্যানস স্যুট ভাড়া দিচ্ছে H&M

বিশ্বের খ্যাতনামা সুইডিশ ক্লোথিং ব্রান্ড ও ফাস্ট ফ্যাশন জায়ান্ট H & M এখন আপনাকে ২৪ ঘন্টার জন্যে বিনামূল্যে ম্যানস স্যুট ভাড়াতে ব্যাবহার করতে দিবে। এইচ...

কৃত্রিম টার্ফ | Artificial Turf

কৃত্রিম টার্ফ প্রাকৃতিক ঘাসের মতো দেখতে কৃত্রিম আঁশযুক্ত একটি ভূতল। এটি খেলাধুলার জন্য স্টেডিয়ামে ব্যবহৃত হয় যা সাধারণত ঘাসের উপর খেলা হয়। তবে এটি...