18 C
Dhaka
Thursday, February 2, 2023
HomeCampus NewsBangladeshটেলিভিশন বিতর্ক প্রতিযোগিতায় আবারো ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ

টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতায় আবারো ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ

আগামী ২৬ জুন ২০২১, শনিবার সকাল ১০:০০ টায় রাজধানীর তেজগাঁওস্থ বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) ‘প্রান্তিক জনগোষ্ঠীর সামাজিক সুরক্ষায় প্রস্তাবিত বাজেট যৌক্তিক’ শীর্ষক ছায়া সংসদ ইউসিবি পাবলিক পার্লামেন্ট অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন কৃষি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান জনাব হাসান আহমেদ চৌধুরী কিরণ।

এছাড়াও গত ২৪শে জানুয়ারি ২০২১, রবিবার, দুপুর ২ ঘটিকায় ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এই বছর ১ম বারের মতো অংশগ্রহন করে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ইউসিবি পাবলিক পার্লামেন্ট কর্তৃক” এটি এন বাংলা ছায়া সংসদ” বির্তক প্রতিযোগিতায়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ‘পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।’ বিতর্কের শেষে তিনি এ প্রসঙ্গে বলেন,: উদ্যোগতা এবং কর্মহীন মানুষের পাশে থাকতেই প্রণোদনা দেয় সরকার। যদিও এর বাস্তবায়ন নিয়ে কিছুটা সমস্যা হয়েছে এবং এ প্রণোদনার টাকা প্রান্তিক জনগষ্ঠীর কাছে ঠিকভাবে পৌছায়নি বলে স্বীকার করেন তিন।

উক্ত বির্তক প্রতিযোগিতার বিষয়বস্তু হিসেবে ছিলো- ”শিল্পখাতে করোনার অভিঘাত মোকাবিলায় সরকারি উদ্যোগ যথেষ্ট“। এ বিষয়ে যুক্তি তর্ক (পক্ষে-বিপক্ষে) উপস্থাপন করেন বির্তাকিকরা। এ সাংসদীয় বির্তক প্রতিযোগিতায় সরকারি দল (পক্ষ দল) হিসেবে অংশগ্রহন করে ঢাকা কর্মাস কলেজ এবং বিরোধী দল (বিপক্ষ দল) হিসাবে ছিলেন ওর্য়াল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ।ওর্য়াল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর বির্তাকিকরা ঢাকা কর্মাস কলেজের বির্তাকিকদের যুক্তিতর্কে পরাজিত করে ঐ পর্বে বিজয়ী হয়।

অতঃপর গত ২৭ মার্চ ২০২১, এই বছর স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে স্বাধীনতা দিবস বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি ও এটিএন বাংলা। ‘স্বাধীনতার চেতনা বৃথা যায়নি’ শীর্ষক উক্ত বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আ.ক.ম. মোজাম্মেল হক, এমপি।প্রতিযোগিতায় তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা ও “ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ” ২য় বারের মতো এই বছর এর বিতার্কে অংশগ্রহণ করে। ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে এই শনিবার ইউসিবি পাবলিক পার্লামেন্ট শিরোনামে প্রতিযোগিতায় ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ ও প্রাইমএশিয়া ইউনিভার্সিটি এর বিতার্কিকরা অংশগ্রহণ করবে।’

প্রতিযোগিতাটি আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক। উক্ত অনুষ্ঠানে সবাইকে সাদর আমন্ত্রণ জানিয়েছেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেট ক্লাব এর সম্মানিত মডারেটর স্যার।

মডারেটর অজয় রয় (ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ ডিবেট ক্লাব) বলেন, “জাতীয় পর্যায়ে নিজের বিশ্ববিদ্যালয়কে রিপ্রেজেন্ট করাটা প্রত্যেক শিক্ষার্থীর জন্যই গর্বের এবং আনন্দের। জয়-পরাজয় ছাপিয়ে নিজেদের শক্ত অবস্থানকে জানান দিয়ে জাতীয় পর্যায়ে WUBDC কে রিপ্রেজেন্ট করে যাচ্ছে WUB Debate Club। WUB Debate Club এর বিতার্কিক রা সবসময়ই বিতর্কের মঞ্চে অপ্রতিরোধ্য”।

রিপোর্টারঃ 
আবদুল্লাহ বিন তাসলিম
ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ
- Advertisment -

Most Popular

করোনার দ্বিতীয় ঢেউয়ে আবারো ক্ষতির মুখে পোশাক খাত

২০২০ সালে করোনার জন্য পোশাক শিল্পের অনেক ক্ষতি হয়েছে। বছরের শেষের দিকে এসে কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও ২০২১ সালে আবার করোনার দ্বিতীয় ঢেউয়ের...

মনিপুরী তাঁত শিল্প

বাংলাদেশের তাঁত শিল্পের ইতিহাস অতি প্রাচীন। এই শিল্পের সাথে জড়িত আছে এদেশের সংস্কৃতি। আর তাঁত শিল্প আমাদের ঐতিহ্যের অন্যতম ধারক ও বাহক। দেশের সর্ববৃহৎ...

সেলাই মেশিনের ইতিহাস | History of Sewing Machine

সেলাই মেশিন আবিষ্কারের ইতিহাস ঠিক যেন সুতার বুননে ঠাসা এক কলঙ্কিত কালো-অধ্যায়। ব্যর্থ প্রচেষ্টা, নকশা চুরি, পেটেন্ট ব্যর্থতাসহ এমনকি অল্পের জন্য মৃত্যুর হাত থেকে...