20 C
Dhaka
Wednesday, January 27, 2021
Home Campus News Bangladesh বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় | Bangladesh University of Textiles

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় | Bangladesh University of Textiles

দক্ষিণ এশিয়ার খ্যাতনামা রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় অবস্থিত দেশের একমাত্র সরকারি টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় যা সংক্ষেপে বুটেক্স নামে পরিচিত। এটি টেক্সটাইল প্রকৌশল শিক্ষায় দেশের প্রথম ও একমাত্র পাবলিক বিশ্ববিদ্যালয়। ১৯২১ সালে ব্রিটিশ শাসনামলে ‘উয়েভিং স্কুল’ নামে ঢাকার নারিন্দায় একটি প্রতিষ্ঠানটি চালু হয়েছিল। সময়ের পরীক্রমায় পাকিস্তান সরকার ক্ষমতা লাভের পর ১৯৫০ সালে এর নামকরণ করা হয়, ‘ইস্ট পাকিস্তান টেক্সটাইল ইন্সটিটিউট’৷ পরবর্তিতে ১৯৬০ সালে প্রতিষ্ঠানটিকে তেজগাঁও শিল্পাঞ্চলের বর্তমান ক্যাম্পাসে স্থানান্তর করা হয়৷ ১৯৭৮ সাল থেকে এখানে চার বছর মেয়াদী বি.এসসি কোর্স চালু করা হয় এবং নামকরণ করা হয় ‘কলেজ অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি'(CTET)। দেশের চলমান অর্থনীতিতে পোশাক শিল্পের গুরুত্ব বিবেচনা করে ২০১০ সালে টেক্সটাইল ইন্সটিটিউটকে বিশ্ববিদ্যালয়ে পরিণত করার প্রস্তাব করা হলে বিলটি জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে পাস হয়। মহামান্য রাষ্ট্রপতির স্বাক্ষরের মাধ্যমে ২০১০ সালের ৫ অক্টোবর ‘বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় বিল’ টি চূড়ান্তভাবে পাস হয়, যা ২২ ডিসেম্বর, ২০১০ থেকে কার্যকর হয়। এ জন্য প্রতি বছর ২২ ডিসেম্বর ‘টেক্সটাইল বিশ্ববিদ্যালয় দিবস’ হিসেবে পালন করা হয়। ২০১১ সালের ১৫ মার্চ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়’(BUTex) – এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।বর্তমান সময়ে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় আধুনিক মানে‌র টেক্সটাইল ইঞ্জিনিয়ার গড়ে তুলে বাংলাদেশের পোশাক শিল্পের অগ্রগতিতে অসামান্য ভূমিকা রাখছে।

সেইসাথে ৫টি ফ্যাকাল্টির অধীনে ১০ ডিপার্টমেন্ট রয়েছে। এতে ২৩০০+ স্নাতক এবং ১৫০+ স্নাতকোত্তরসহ ২০০+ শতাধিক শিক্ষক – শিক্ষিকা রয়েছেন।তাছাড়া দেশে বুটেক্সের অধিভুক্ত ৭টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজও রয়েছে।বতর্মানে, বুটেক্সের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন প্রফেসর ইঞ্জিনিয়ার আবুল কাশেম (১৮ ফেব্রুয়ারি ২০১৯ থেকে -বর্তমান)।এছাড়া, বাংলাদেশের টেক্সটাইল খাতকে আরো এনেক দূর এগিয়ে নিতে বাংলাদেশ সরকার এখন পর্যন্ত ৬ টি পাবলিক টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ প্রতিষ্টা করেছে। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজগুলো বুটেক্স এর অধিভুক্ত বি.এস.সি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী প্রদান করে।বুটেক্সের অধিভুক্ত টেক্সটাইল কলেজগুলো হচ্ছে :
১। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, ঝিনাইদহ
২। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ,নোয়াখালী
৩। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ,চট্টগ্রাম
৪। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ,পাবনা
৫। শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ,বরিশাল
৬। ড. এম এ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, পীরগঞ্জ, রংপুর।

বাংলাদেশের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর সর্বোচ্চ বিদ্যাপিঠ বুটেক্স প্রতিবছর গড়ে তুলছে দক্ষ টেক্সটাইল কারিগরদের,যাদের হাত ধরেই বাংলাদেশের পোশাক শিল্প বহিবিশ্বে নিজের স্বকীয়তা, স্বীয়শক্তি ও উন্নয়নের ধারা অব্যাহত রাখবে। বাংলাদেশের তৈরি পোশাকশিল্পের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এবং তার ক্রমবিকাশের লক্ষকে সামনে রেখে বুটেক্সে বর্তমানে তিনটি অনুষদের অধীনে দশটি বিষয়ের উপর বি.এসসি. ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্স চালু আছে, যা আট সেমিস্টারে বিভক্ত৷ প্রতিবছর ৬ মাস অন্তর অন্তর ২টি সেমিস্টার হয়। সাধারণত বছরগুলোকে লেভেল এবং সেমিস্টার গুলোকে টার্ম বলা হয়; অর্থাৎ ৪টি লেভেল-এ ৮টি টার্ম পরীক্ষা হয়ে থাকে।

বুটেক্সের বিভাগসমূহ ও আসনসংখ্যা :

১) ইয়ার্ন ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং-৮০ টি
২)ফেব্রিক্স ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং- ৮০ টি
৩)ওয়েট প্রসেসিং ইঞ্জিনিয়ারিং- ৮০ টি
৪)এ্যাপারেল ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং -৮০ টি
৫)টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যানেজমেন্ট-৮০ টি
৬)ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং -৪০ টি
৭)টেক্সটাইল মেশিনারি ডিজাইন এন্ডমেইনটেইন্স-৪০টি
৮)ডাইস এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং -৪০টি
৯)টেক্সটাইল ফ্যাশন এন্ড ডিজাইন -৪০ টি
১০)এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং -৪০ টি

বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি-ই যখন বস্ত্র শিল্প তথা টেক্সটাইল,(মোট অর্থনীতির ৭০%+)এবং বিশ্বে টেক্সটাইল খাতে বাংলাদেশের অবস্থান ২য়, তখন মোটামুটি সবার কাছেই টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং একটি আকর্ষণীয় বিষয়। আর টেক্সটাইল ইঞ্জিনিয়ার তৈরীর আঁতুড়ঘর বলা হয় যাকে, সেই বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) অনেকেরই স্বপ্নের ঠিকানা।

বুটেক্সের বিশেষ স্থানসমূহ :

বুটেক্স টিএসসিঃ
ক্যাম্পাসের মেইন গেইট দিয়ে ঢুকে একাডেমিক ভবন পেরিয়ে ওয়েট প্রসেস ল্যাবের সাথেই বুটেক্স টিএসসি। এটি সকাল- সন্ধ্যা ছাত্র-ছাত্রীর আড্ডাস্থল এবং ল্যাব রিপোর্ট লিখার নির্ভরযোগ্য স্থান। সাথে গানের আড্ডা, সাহিত্য পাঠ সহ দিনবিশেষে চলে তুমুল বির্তক প্রতিযোগিতা।দিন পেরিয়ে যখন বিকেল নামে, ঠিক সেসময়ে রিহার্সেলে মত্ত থাকে সাংস্কৃতিক মনা শিক্ষার্থীরা। দিন পেরিয়ে রাত পোহালে মাঝেসাঝে দেখা যায়, ডিপার্টমেন্টের সেরা ছাত্ররা সাদা আলোর নিচে একা একা পড়াশোনা করছে।বুটেক্সের ছাত্রদের ভালোবাসার স্থান এই টিএসসি।

স্পিনার্স ক্লাব কর্ণারঃ
এটি কটন ল্যাবের পাশে স্পিনার্স ক্লাবের সাথেই এর অবস্থান। এখানে ক্লাবের কার্যক্রমের পাশাপাশি চলে গানের আড্ডা,এবং অবসর সময় কাটানোর উল্লেখযোগ্য স্থান। সাথে কামরাঙা গাছ থেকে কামরাঙা পেরে খাওয়ার প্রতিযোগিতারও কমতি নেই অনেকের।

বুটেক্স শহীদমিনারঃ
শহীদ মিনারের সাথে জড়িয়ে আছে সবার একাত্মতা, শ্রদ্ধা ও ভালোবাসা।

সংসদ :
এটি ক্যাম্পাসের একাডেমিক ভবনের ধার ঘেষেই এর অবস্থান। এটি ক্যাম্পাসের বিভিন্ন সংগঠন এর নেতাকর্মীদের মিলনমেলা। সিনিয়র – জুনিয়র একত্রিত হওয়ার সুযোগ হয় এইস্থানে। বিশেষ করে,ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এইখান থেকেই দেয়া হয়।

বাধঁন -একাত্তরের রুমঃ
ক্লাবের জন্য বরাদ্দ এইরুম গুলো সংসদের উপরের তলায় পাশাপাশি অবস্থিত। একাত্তর সাংস্কৃতিক সংঘের রুমটি সাংস্কৃতিক চর্চা যেন নিয়মিত আয়োজন। রক্তদান সংগঠন বাধঁনে রুমে হয় মানবিকতা চর্চা।

বিটাক মোড়ঃ
এটি ক্যাম্পাসের অংশবিশেষ না হলেও ক্যাম্পাসের সকাল সন্ধ্যা বুটেক্সিয়ানদের জন্য একটি উল্লেখযোগ্য আড্ডাখানা। ক্যাম্পাসের উত্তর গেইট পেরিয়ে হালকা পূর্বে গেলে এর অবস্থান।ক্লাসের একগেয়েমি কাটাতে ঘন্টার ফাকে নিমিষেই চলে আসে এইখানে।

অডিটোরিয়াম :
এটি বিশেষত বিভিন্ন অনুষ্ঠান, গুরুত্বপূর্ণ মিটিং,বাইরের বিভিন্ন কোম্পানিগুলো কর্মশালাসহ ক্যাম্পাসের নানাবিধ গুরুত্বপূর্ণ কাজের আস্থাস্তল।

বুটেক্সের বিভিন্ন ক্লাব ও ছাএসংঘঠনসমূহ :

১। বুটেক্স ডিবেটিং ক্লাব।
২।একাত্তর সাংস্কৃতিক সংঘ।
৩।বাধঁন, বুটেক্স ইউনিট।
৪।বুটেক্স বিজনেস ক্লাব।
৫।বুটেক্স সাংবাদিক সমিতি।
৭। ক্যারিয়ার ক্লাব বুটেক্স।
৮।বুটেক্স সাহিত্য সংসদ।
৯। বুটেক্স ফিল্ম সোসাইটি।
১০।স্পিনার্স ক্লাব।
১১।ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং ক্লাব।
১২।ট্রেড এক্স, বুটেক্স।
১৩।আর্টেক্স।
১৪।স্পোর্টস ক্লাব বুটেক্স।
১৫।বুটেক্স সুহৃদ সমাবেশ।
ইত্যাদি জনপ্রিয়

বুটেক্সের হল জীবনঃ
বিশ্ববিদ্যালয় মানেই হল। আর হল মানেই হলে স্বপ্নের জীবন! রূপকথার মতোই সুন্দর সে জীবন। রাতভর আড্ডা, গান, বছরজুড়ে বিভিন্ন অনুষ্ঠানে মুখরিত থাকে হলগুলো।শিক্ষার্থীদের আবাসনের জন্য চারটি আবাসিক হল রয়েছে; ছেলেদের জন্য রয়েছে তিনটি হল এবং মেয়েদের জন্য একটি। ‘জি,এম,এ,জি ওসমানী হল’, ‘শহীদ আজিজ হল’ এবং ‘সৈয়দ নজরুল ইসলাম হল’ ছেলেদের জন্য; আর মেয়েদের জন্য রয়েছে ‘শেখ হাসিনা হল’৷ ‘সুবাহান আলি হল’ নামে নতুন আরো একটি হল তৈরীর পরিকল্পনা করা হয়েছে।

শিক্ষার্থীদের খেলাধুলার জন্য বিশ্ববিদ্যালয়ের রয়েছে নিজস্ব মাঠ।তাছাড়া ইনডোর গেমস এর জন্য রয়েছে পৃথক কমন রুম।

বর্তমানে টেক্সটাইল একটি প্রধান ও দ্রুত বর্ধনশীল খাত এবং বাংলাদেশের অর্থনৈতিক ব্যবস্থা কাঠামোর মেরুদন্ড। আর অর্থনৈতিক কাঠামোর এই মেরুদণ্ডকে শক্ত রাখতে,উন্নয়নের চাকা সচল রাখতে, সকল প্রতিকূলতা উপেক্ষা করে সামনে এগিয়ে যাওয়ার লক্ষ্যে আমাদের প্রানের বিশ্ববিদ্যালয় “বুটেক্স ” দৃঢ়প্রতিজ্ঞাবদ্ধ।

Writer:
Abir Mohammad Sadi
BUTEX
Campus Ambassador, Bunon

4 COMMENTS

  1. Simply wanna remark on few general things, The website layout is perfect, the subject material is rattling good. “The stars are constantly shining, but often we do not see them until the dark hours.” by Earl Riney.

  2. hey there and thank you in your info – I’ve certainly picked up anything new from proper here. I did on the other hand expertise several technical issues the use of this web site, as I experienced to reload the website a lot of times previous to I may just get it to load correctly. I were pondering in case your hosting is OK? No longer that I’m complaining, however slow loading instances instances will often impact your placement in google and can harm your high quality score if ads and ***********|advertising|advertising|advertising and *********** with Adwords. Well I’m including this RSS to my e-mail and could glance out for much more of your respective exciting content. Make sure you replace this again soon..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ডিবেট ফর ডেমোক্রেসি “ছায়া সংসদ” বির্তক প্রতিযোগিতায় বিজয়ী ওর্য়াল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

"করোনা মহামারীর শুরুতে দারিদ্রতা বাড়লেও এখন তা নিয়ন্ত্রনে। সরকারি হিসাবে সার্বিক দারিদ্র্যের হার ২০ থেকে ২২ শতাংশ। কিন্তু করোনা মোকাবিলায় সরকারি...

আড়ং বাংলাদেশের একটি হস্ত ও কারুশিল্প ব্যবসায়ী প্রতিষ্ঠান

রিপোর্টারঃ দীপংকর ভদ্র দীপ্তজাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইন্সটিটিউট (নিটার)ক্যাম্পাস এম্বাসেডর, বুনন দেশে দারিদ্র্য বিমোচন ও নারীর...

All Over Printing Technologist of Bangladesh – AOPTB পরিচালনা পর্ষদ এর ভার্চুয়াল মিটিং

ডেস্ক রিপোর্ট, বুনন টেক্সটাইল প্রিন্টিং এর জগতে বর্তমানে অন্যতম চাহিদার শির্ষে রয়েছে অলওভার প্রিন্টিং। বর্তমানে বাংলাদেশের প্রায়...

Rotary এবং Flat Bed মেশিনের পার্থক্য এবং এদের ফাংশন

Md Shawkat Hossain (Sohel) Manager:- CAD Unifill Composite Dyeing Mills Ltd Textile Printing বলতে আমরা যা বুঝি তা হল, এটি...

Photoshop ব্যবহার করে অল ওভার প্রিন্টিং এর ডিজাইনের Repeat নির্ণয়

Buyer এর কাছ থেকে সাধারণত তিন উপায়ে Design সংগ্রহ করা হয়: 1.Soft Copy 2.Hard Copy 3.Fabric Sample Buyer প্রদত্ত এই...

বিজিএমইএ এর উদ্যোগে শ্রমিকদের জন্য যাত্রা শুরু করেছে আধুনিক কোভিড-১৯ টেস্ট ল্যাব

বিশ্বের প্রতিটি দেশের মতো আমাদের দেশেও অর্থনৈতিক চাকা স্থবির হয়ে পড়েছে।কিন্তু এ থেকে পরিত্রাণ লাভের জন্য সাস্থ্যবিধি মেনে চলে কর্মজীবনে ফিরতে...

জনতা ব্যাংক লিমিটেডে টেক্সটাইল ইঞ্জিনিয়ার পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত | New Circular for Textile Engineers at Janata Bank Ltd.

৪ জুন,বৃহস্পতিবার'২০২০ প্রকাশিত হয় ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত জনতা ব্যাংক লিমিটেডের নিয়োগ বিজ্ঞপ্তি। উক্ত বিজ্ঞপ্তিতে ৬ টি পদে টেক্সটাইল ইঞ্জিনিয়ার নিয়োগের...