18 C
Dhaka
Thursday, February 2, 2023
HomeCampus NewsBangladeshবুটেক্সে অনলাইন ক্লাস শুরু | Online Class started in BUTEX

বুটেক্সে অনলাইন ক্লাস শুরু | Online Class started in BUTEX

করোনা মহামারীতে বিভিন্ন সেক্টরের সাথে তাল মিলিয়ে দেশের এডুকেশন সেক্টরেও নেমে আসে স্থবিরতা,বন্ধ হয়ে যায় দেশের সকল স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়সহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান। তাই গত ২৯ শে মার্চ,২০২০ তারিখে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) এর প্রথম বর্ষের (৪৬তম ব্যাচ) শিক্ষার্থীদের অরিয়েন্টেশনের পর ক্লাস শুরুর কথা থাকলে পরে তা করোনা মহামারীর কারনে স্থগিত হয়ে যায়। সেই সাথে স্থগিত হয়ে যায় অন্যান্য বর্ষের শিক্ষার্থীদের সেমিস্টার ফাইনাল পরীক্ষা।

এরপর থেকেই ক্লাস ও পরীক্ষা নিয়ে অনিশ্চয়তার মধ্যে দিন কাটতে থাকে শিক্ষার্থীদের ।সরকারি নির্দেশনায় ধাপে ধাপে বাড়তে থাকে সাধারণ ছুটি এবং পেছাতে থাকে ক্লাস-পরীক্ষা শুরু হওয়ার দিন।

অতঃপর করোনা পরিস্হিতির উন্নতি না হলেও সরকারের নির্দেশনায় সীমিত আকারে বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল কাজকর্ম করার জন্য খুলে দেওয়া হয় অফিস।কিন্তু তখনও ক্লাস-পরীক্ষা শুরুর ব্যাপারে অনিশ্চয়তা থেকে যায়।

বর্তমানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউ জি সি) পরীক্ষা স্থগিত রেখে ক্লাস শুরুর নির্দেশনা দিলে বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরুর সিদ্ধান্ত নেয়।

বিগত বছর গুলোতে প্রথম বর্ষের ক্লাস শুরুর পূর্বে সব ডিপার্টমেন্ট একসাথে বড় আকারে অরিয়েন্টেশন করা হয়।কিন্তু এই বছর অনলাইনে ক্লাস শুরুর হওয়ার কারণে ডিপার্টমেন্ট ভেদে আলাদা আলাদা ভাবে অরিয়েন্টেশন হয় এবং তারপর ক্লাস শুরু হয়।প্রথমে টেক্সটাইল মেশিনারি ডিজাইন এন্ড মেইনটেনেন্স ডিপার্ট্মেন্টের অরিয়েন্টেশন ২৪ শে জুন হলেও ক্লাস শুরু হয় ৬ ই জুলাই।এরপর ধারাবাহিক ভাবে সকল ডিপার্টমেন্ট তাদের অরিয়েন্টেশন এবং ক্লাস শুরু করে।

প্রথম বর্ষের ক্লাস শুরু হলেও অন্যান্য বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরুর ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন কোন সিদ্ধান্ত দেয়নি।অন্যান্য বর্ষের শিক্ষার্থীদের সাথে কয়েক দফা মিটিং হলেও এখনও ক্লাস শুরু করা সম্ভব হয়নি।তাই এখনও তারা অনিশ্চয়তার মধ্যেই আছে।

প্রথম বর্ষের শিক্ষার্থীরা ক্লাসের ব্যাপারে মিশ্র প্রতিক্রিয়া প্রকাশ করে এবং ক্লাসে শতভাগ শিক্ষার্থী উপস্থিত না হওয়ার কথা জানায়।অনলাইন ক্লাসের পূর্ব অভিজ্ঞতা না থাকায় অধিকাংশ শিক্ষার্থীই বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে।

Reporter:
Md.Sakib Ahmed
BUTEX
Campus Ambassador, BUNON

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

আধুনিকতা ও ঐতিহ্যের মিশেল খাদিতে কাঁথা এমব্রয়ডারি

পুরোটা পড়ার সময় নেই? ব্লগটি একবারে শুনে নিন! মণীষীদের মতে, লোকশিল্পের মধ্যে অতীতের প্রতিধ্বনি, সমকালের অভিধান ও ভবিষ্যতের প্রতিরূপ প্রতিফলিত হয়। বাংলার লোকশিল্পের কথা উঠলেই...

বুটেক্স ফ্যাশন্যোভেশনের পথচলা | Journey of BUTEX Fashionnovation.

ফ্যাশন্যোভেশন হল বুটেক্সের একদল উদ্যমী ও তরুন শিক্ষার্থীদের উদ্যোগে গড়ে উঠা অসাধারণ একটি প্লাটফর্ম,যার মূল লক্ষ্যই হচ্ছে ফ্যাশনে নতুনত্ব ও শিল্পের ছোঁয়া আনায়ন, বাংলাদেশের...

পোশাক শিল্পে নারী শ্রমিক: নবজাগরণের সূচনায় রিয়াজ গার্মেন্টস (পর্ব-০১)

আমাদের জনসংখ্যার অধিকাংশ নারী হলেও উন্নয়নের সব সূচকে নারীর অংশ গ্রহণ সমান নয়। কিন্তু পোশাক শিল্প কারখানায় ইতিবাচক এবং নেতিবাচক সব কিছুর বিরুদ্ধে লড়াই...