32 C
Dhaka
Friday, October 22, 2021
Home Campus News Bangladesh বুটেক্সে অনলাইন ক্লাস শুরু | Online Class started in BUTEX

বুটেক্সে অনলাইন ক্লাস শুরু | Online Class started in BUTEX

করোনা মহামারীতে বিভিন্ন সেক্টরের সাথে তাল মিলিয়ে দেশের এডুকেশন সেক্টরেও নেমে আসে স্থবিরতা,বন্ধ হয়ে যায় দেশের সকল স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়সহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান। তাই গত ২৯ শে মার্চ,২০২০ তারিখে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) এর প্রথম বর্ষের (৪৬তম ব্যাচ) শিক্ষার্থীদের অরিয়েন্টেশনের পর ক্লাস শুরুর কথা থাকলে পরে তা করোনা মহামারীর কারনে স্থগিত হয়ে যায়। সেই সাথে স্থগিত হয়ে যায় অন্যান্য বর্ষের শিক্ষার্থীদের সেমিস্টার ফাইনাল পরীক্ষা।

এরপর থেকেই ক্লাস ও পরীক্ষা নিয়ে অনিশ্চয়তার মধ্যে দিন কাটতে থাকে শিক্ষার্থীদের ।সরকারি নির্দেশনায় ধাপে ধাপে বাড়তে থাকে সাধারণ ছুটি এবং পেছাতে থাকে ক্লাস-পরীক্ষা শুরু হওয়ার দিন।

অতঃপর করোনা পরিস্হিতির উন্নতি না হলেও সরকারের নির্দেশনায় সীমিত আকারে বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল কাজকর্ম করার জন্য খুলে দেওয়া হয় অফিস।কিন্তু তখনও ক্লাস-পরীক্ষা শুরুর ব্যাপারে অনিশ্চয়তা থেকে যায়।

বর্তমানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউ জি সি) পরীক্ষা স্থগিত রেখে ক্লাস শুরুর নির্দেশনা দিলে বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরুর সিদ্ধান্ত নেয়।

বিগত বছর গুলোতে প্রথম বর্ষের ক্লাস শুরুর পূর্বে সব ডিপার্টমেন্ট একসাথে বড় আকারে অরিয়েন্টেশন করা হয়।কিন্তু এই বছর অনলাইনে ক্লাস শুরুর হওয়ার কারণে ডিপার্টমেন্ট ভেদে আলাদা আলাদা ভাবে অরিয়েন্টেশন হয় এবং তারপর ক্লাস শুরু হয়।প্রথমে টেক্সটাইল মেশিনারি ডিজাইন এন্ড মেইনটেনেন্স ডিপার্ট্মেন্টের অরিয়েন্টেশন ২৪ শে জুন হলেও ক্লাস শুরু হয় ৬ ই জুলাই।এরপর ধারাবাহিক ভাবে সকল ডিপার্টমেন্ট তাদের অরিয়েন্টেশন এবং ক্লাস শুরু করে।

প্রথম বর্ষের ক্লাস শুরু হলেও অন্যান্য বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরুর ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন কোন সিদ্ধান্ত দেয়নি।অন্যান্য বর্ষের শিক্ষার্থীদের সাথে কয়েক দফা মিটিং হলেও এখনও ক্লাস শুরু করা সম্ভব হয়নি।তাই এখনও তারা অনিশ্চয়তার মধ্যেই আছে।

প্রথম বর্ষের শিক্ষার্থীরা ক্লাসের ব্যাপারে মিশ্র প্রতিক্রিয়া প্রকাশ করে এবং ক্লাসে শতভাগ শিক্ষার্থী উপস্থিত না হওয়ার কথা জানায়।অনলাইন ক্লাসের পূর্ব অভিজ্ঞতা না থাকায় অধিকাংশ শিক্ষার্থীই বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে।

Reporter:
Md.Sakib Ahmed
BUTEX
Campus Ambassador, BUNON

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

দক্ষ মানব সম্পদ তৈরিতে পিসিআইইউ ভলেন্টিয়ার্সের এর উদ্যেগ Skill for Career Progression (SCP)

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অন্যতম বৃহৎ সংগঠন "PCIU Volunteers" আয়োজন করতে যাচ্ছে কর্পোরেট দক্ষতা বিষয়ক প্রোগ্রাম "Skill for Career Progression" (SCP)।

“প্রতিটি ধাপে তোমার যোগ্যতাই তোমাকে এগিয়ে নিয়ে যাবে” – সালাউদ্দিন

সম্পাদকীয়ঃ লেখক- জনাব সালাউদ্দিন হেড অফ অপারেশন, বুনন চেয়ারম্যান, আস্ক এপারেল এন্ড টেক্সটাইল সোর্সিং লিমিটেড সদ্য টেক্সটাইল পাশ করা অনেক টেক্সটাইল...

এওপিটিবি’র মিলনমেলা

সমগ্র বাংলাদেশের অল ওভার প্রিন্টিং সেক্টর নিয়ে কাজ করা সকল ইঞ্জিনিয়ার ও টেকনোলজিস্টদের প্রাণের সংগঠন “অল ওভার প্রিন্টিং টেকনোলজিস্টস অব বাংলাদেশ”।সংগঠনটির...

ভিয়েতনামের বিকল্প খুজঁছে বিশ্বের বিভিন্ন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান

সাধারনত যে সকল খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানগুলো জুতা ও পোশাকের জন্য ভিয়েতনামের কারখানাগুলোর ওপর নির্ভরশীল তারা ভিয়েতনামের বিধিনিষেধের ব্যাপারে খুবই চিন্তিত। যদিও...

ড. এম এ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ ক্যাম্পাস রিভিউ | Dr. M A Wazed Miah Textile Engineering College Campus Review.

ড. এম এ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের অধীনে বস্ত্র অধিদপ্তর পরিচালিত এবং...

কুমিল্লার বিখ্যাত খাদি কাপড় বাঙ্গালীর এক আবেগের নাম

চরকায় সুতা কেটে কাঠের তৈরি লুম মেশিনে খট খট শব্দে একের পর এক সুতার সাথে বুনন করে কাপড় তৈরির সাথে বাঙালী...

পৃথিবীর সব থেকে লাক্সারিয়াস ফেব্রিক ভিকুনা’র আদ্যোপান্ত | Vicuna: The Most Luxurious Fabric In The World

মানুষের মৌলিক চাহিদার মধ্যে অন্যতম চাহিদা হলো বস্ত্র। আদিমকাল থেকে মানুষ নিজের লজ্জাস্থান ঢাকার জন্যই শুধু নয় - শীত, বৃষ্টি ,...