23 C
Dhaka
Thursday, February 2, 2023
HomeNews & AnalysisAssociation Newsবিশ্বে প্রথম ইউএস গ্রীণ বিল্ডিং কাউন্সিল অ্যাওয়ার্ড পেল বিজিএমইএ

বিশ্বে প্রথম ইউএস গ্রীণ বিল্ডিং কাউন্সিল অ্যাওয়ার্ড পেল বিজিএমইএ

সবুজায়নে ইউএসজিবিসি পক্ষ থেকে লিডারশীপ অ্যাওয়ার্ড পেয়েছে বিজিএমইএ। বৈশ্বিক পোশাক শিল্প জগতে বিজিএমইএ ই হচ্ছে একমাত্র সংগঠন যারা যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এই পদক অর্জন করলো।

গত বৃহস্পতিবার (১১ জুন), এক ভার্চুয়াল কনফারেন্সে ভারত, দক্ষিণ পূর্ব এশিয়ায় যারা কিংবা যেসকল প্রতিষ্ঠান টেকসই, স্বাসহ্যসম্মত, সঠিক নীতিমালা অনুযায়ী ভবন ও শহর প্রতিষ্ঠায় অভাবনীয় অবদান রেখেছেন তাদের জন্য এই ইউএসজিবিসি অ্যাওয়ার্ড দেওয়া হয়।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান গর্বভরে জানান, সবুজ শিল্পায়নে বিজিএমইএর বিভিন্ন কর্মসূচি, উদ্যোক্তাদের প্রবল আগ্রহ ও চেষ্টার ফলে আজ বিজিএমইএ পৃথিবীর প্রথম ট্রেড অ্যাসোসিয়েশন হিসেবে ইউএসজিবিসি ২০২১ লিডারশীপ অ্যাওয়ার্ড পেতে সক্ষম হয়েছে। শনিবার বিজিএমইএ নিজস্ব অফিসে সংঘটিত সংবাদ সম্মেলনে এ সম্মাননা প্রাপ্তির ব্যাপারে নিশ্চিত করেন বিজিএমইএ সভাপতি।

তিনি আরো বলেন, বর্তমানে বাংলাদেশের পোশাক খাতের সবচেয়ে বেশি সংখ্যক পরিবেশ বান্ধব কারখানা রয়েছে বাংলাদেশের মাটিতে। শীর্ষ ১০০ টি কারখানার ৩৯ টি ই রয়েছে বাংলাদেশে। শুধু তাই নয় আরো প্রায় ৫০০ টি কারখানা সার্টিফিকেশন এর অপেক্ষায় আছে। এতকিছু সম্ভব হয়েছে উদ্যোক্তাদের অবিরাম ইচ্ছা শক্তির ফলে। তিনি বলেন, এ সবুজায়ন শুধু সৌন্দর্য বৃদ্ধি কিংবা পরিবেশ রক্ষার্থে ই নয় অবদান রেখেছে শ্রমিকদের সুস্বাস্থ্য এবং সর্বোপরি আমাদের রপ্তানি শিল্পে। গত ১০ বছরে আমরা আমাদের রপ্তানি দ্বিগুণেরও বেশি করতে সক্ষম হয়েছি। ২০১১ সালে রপ্তানি ছিল ১৪ দশমিক ৬ বিনিয়ন ডলার ।সেখান থেকে আমরা ২০১৯ এ ৩৩ দশমিক ১ বিলিয়ন ডলারে পৌছেছি। যা প্রার গত এক দশকে আমাদের উদ্যোক্তাদের হাড়ভাঙা পরিশ্রম এর ফসল। বিজিএমইএ পরিবেশ বান্ধব শিল্পায়নের বিয়টিকে আরো সহজ করার জন্য, বিশ্ববাসীর কাছে পৌঁছানোর জন্য সরকারের সাথে পলিসি অ্যাডভোকেসির কাজ করে যাচ্ছেন বলে তিনি জানান।

সরকারের সহযোগিতার কথা উল্লেখ করে তিনি বলেন, সরকার গৃহীত ঋণ ট্রান্সফরমেশন ফান্ড ও টেকনোলজি আপগ্রেশন ফান্ড প্রনয়ন করেছেন। যা দেশব্যাপী সবুজ শিল্পায়নের বিপ্লবকে আরো তরান্বিত করবে। তিনি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কে শ্রদ্ধা ভরে ধন্যবাদ জ্ঞাপন করেন। বাংলাদেশের পোশাক শিল্প বর্তমানে একটি নিরাপদ শিল্প হিসেবে বিশ্বে রোল মডেল তৈরি করেছে বলে, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান জানান, “এ অর্জন শুধুমাত্র বিজিএমইএর নয়, এ অর্জন আমাদের সবার।”

উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিজিএমইএ পরিচালক শেহরিন ঐশী মহিউদ্দিন রুবেল এবং সহ সভাপতি শহিদুল্লাহ আজিম সহ অন্যান্য কর্মকর্তাগণ।

মারিয়া ইসলাম
ন্যাশনাল অ্যাফেয়ার্স রিপোর্টার-বুনন 
বাংলাদেশ হোম ইকোনোমিক্স কলেজ।

- Advertisment -

Most Popular

মানবিক উপহার – ইসাথি

গত ১৫ ই জুলাই এক্স-স্টুডেন্টস এ্যাসোসিয়েশন অব টাঙ্গাইল টেক্সটাইল ইন্সটিটিউট (ইসাথি) এর কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটি ও মানবিক উপহার ব্যবস্থাপনা কমিটির যৌথভাবে অনলাইন মিটিং...

কোভিড-১৯ ও গ্লোবাল ফ্যাশন ই-কমার্স মার্কেট

ফ্যাশন ই-কমার্স মার্কেট সম্পর্কিত বিজনেস রিসার্চ কোম্পানির গবেষণার প্রতিবেদন অনুসারে, কোভিড-১৯ এর সময়ে অনলাইন শপিং মার্কেটের বৃদ্ধি হচ্ছে এবং আরোও বেশিগুনে বৃদ্ধি পাবে বলে...

ডিজিটাল অল-অভার প্রিন্টিং এর সম্ভাবনা ও প্রতিবন্ধকতা শীর্ষক এওপিটিবির আলোচনা সভা

"অল ওভার প্রিন্টিং টেকনোলজিস্টস বাংলাদেশ - এওপিটিবি" সংগঠন ডিজিটাল অল-ওভার প্রিন্টিং এর সম্ভাবনা ও প্রতিবন্ধকতা শীর্ষক একটি আলোচনা সভার আয়োজন করে, বিগত শুক্রবার (৬...