22 C
Dhaka
Monday, January 18, 2021
Home Directory Non-Woven এর সম্ভাবনা

Non-Woven এর সম্ভাবনা

Non-Woven

বর্তমান সময়ে  আলোচনার কেন্দ্রবিন্দু Non-Woven ফেব্রিক। আজকে Non-Woven নিয়ে আরেকটু ডিটেইলস লেখার চেষ্টা করবো। আসুন আলোচনায় আসা যাক। 

Non-Woven ফেব্রিক তৈরির দিকে কেনো ঝুঁকবো আমরা?

বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয় হলো সাসটেইনেবিলিটি। Non-Woven ফেব্রিক মোটামুটি সাসটেইনেবিলিটির সকল শর্ত পূরণ করে। এছাড়া Non-Woven ফেব্রিক উৎপাদন বান্ধব  ফেব্রিক। পরিবেশের দূষনের জন্য দায়ী প্লাস্টিকের ১০ টি আইটেম রয়েছে। যেগুলোর ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকর। এর মধ্যে একটি হলো “Wet Wipes and Sanitary Items (WWSI).
Non-Woven ফেব্রিক WWSI তৈরির বিকল্প কাচামাল হিসেবে ব্যবহৃত হচ্ছে। এতে প্রাকৃতিক কাচামাল ব্যবহার হচ্ছে কোন রকম ক্ষতিকারক রাসায়নিকের ব্যবহার ছাড়া। Non-Woven দিয়ে তৈরি WWSI রিসাইকেল করাও সম্ভব।
মাল্টিকালার ফেব্রিক তৈরির জন্য বিভিন্ন রঙের সুতা দরকার কিন্তু Non-Woven এর পরিবর্তে ব্যবহার হচ্ছে। ফেব্রিকের বিভিন্ন গঠনের জন্য বিভিন্ন লুমের দরকার হয়। Non-Woven এ যেহেতু সরাসরি ফাইবার থেকে ফেব্রিক তৈরি হয় কোন প্রকার নিটিং ও ওয়েভিং ছাড়া এটি যথেষ্ট Cost Effective হবে।

Non-Woven তৈরি পণ্য মূলত Long Lasting ও Short Life এই দুই ধরনের হয়ে থাকে।কিছু কিছু পণ্য রয়েছে যেগুলো সাধারণত একবার ব্যবহারের জন্য তৈরি করা হয়ে থাকে। যেমনঃ টিস্যু।
আবার কিছু কিছু  Non-Woven পণ্য দীর্ঘদিন ব্যবহারের জন্যও তৈরি করা হয়। যেমন: Automatic Non-Woven.

আবার Non-Woven এর কিছু কিছু প্রডাক্ট Multiuse প্রডাক্ট হিসেবেও ব্যবহার হয়ে থাকে। যেমন ইউরোপে বানিজ্যিকভাবে কিছু টিস্যু তৈরি করা হচ্ছে যেগুলো ব্যবহারের পর পরিস্কার করে আবার ব্যবহার করা হচ্ছে।

Non-Woven এর বৈশ্বিক বাজার :

২০২০ সালে Non-Woven এর বৈশ্বিক  মার্কেট গিয়ে দাড়াবে প্রায় $৫০.৮ বিলিয়ন ডলারে। smithers pira এর গবেষণা অনুযায়ী যা ২০১৫ তে ছিলো $৩৭.৪ বিলিয়ন ডলারে। এছাড়া ধারনা করা যায় ২০১৫-২০২৫ এ Non-Woven এর মার্কেটের পজিটিভ গ্রোথ গিয়ে দাড়াবে ৬.৮% এ। Non-Woven এর মার্কেট দিন দিন বাড়বে। প্রতিনিয়ত বৈশ্বিক জন্মহার বাড়তেছে এই শর্তে হাইজেনিক প্রডাক্ট এর চাহিদা বাড়ছে যেমন : Baby diapers, Sanitary Napkins, Adult incontinence product।
এছাড়া Non-Woven তৈরি পণ্য Geotextiles হিসেবে রাস্তা নির্মানে ব্যবহার হচ্ছে। Automobile শিল্পে বিভিন্ন গাড়ি,বিমানের ভিতরের পার্টসেও Non-Woven ব্যবহার হয়৷ Medical Textile এ Non-Woven এর ব্যবহার আলোচ্য বিষয়। এটা নিয়ে বলার কিছুই নাই ।এছাড়া বিভিন্ন অন্তরক তৈরিতে  ও প্যাকেজিং শিল্পেও Non-Woven ব্যবহার হচ্ছে। সুতরাং Non-Woven ভবিষ্যতের জন্য উজ্জ্বল হাতছানি দিচ্ছে।

আসুন বিশ্বের কিছু প্রথমসারির Non-Woven তৈরিকারকদের সাথে পরিচিত হই :
1.Bery Plastics
2.Freudenberg
3.Kimberly-Clark.
4.Sumominen Corporation
5.TWE Group
6.Glatfelter
ইত্যাদি।

COVID-19 অবস্হায় Non-Woven এর বাজারের পরিবর্তন :
আমরা বলতে পারি Non-Woven এর সিংহভাগ ব্যবহার এখন হচ্ছে মেডিকেল সরঞ্জাম তৈরিতে৷ করোনা ইস্যু Non-Woven এর মার্কেট বিকশিত করেছে এতে সন্দেহ নেই। আপনি কি আদৌ জানেন?
বিশ্বে সর্বমোট ৭ বিলিয়ন মাস্ক ও সমান সংখ্যক পিপিই দরকার এখন। করোনা ইস্যু Non-Woven মার্কেটে বিপুল সম্ভাবনা দেখাচ্ছে। ভিয়েতনাম Non-Woven মার্কেটে অনেকটা অবদান রাখলেও আমরা পারছিনা। বিশ্বের বড় বড় দেশ Non-Woven নিয়ে কাজ করতেছে নতুন প্রযুক্তি ব্যবহারে চিন্তা করতেছে। সরকারের বিভিন্ন ইনভেস্টমেন্টকে কাজে লাগিয়ে Non-Woven এর R&D ডেভেলপমেন্টের কাজ চালাচ্ছে। Non-Wove এর সাথে টেকসই উন্নয়ন এর সম্পর্ক করে এটা নিয়ে কাজ চালাচ্ছে । Non-Woven এর হাইজেনিক সেবা,মেডিকেল, ইন্ডাস্ট্রিয়াল, অন্যান্য বিষয় নিয়ে কাজ করার সুযোগ কাজে লাগাচ্ছে অনেকেই।
এককথায় করোনা পরিস্থিতি  Non-Woven এর সম্ভাবনাকে দেখিয়ে দিয়েছে আমাদের।

আসুন এবার আমাদের দেশের কয়েকটি Non-Woven তৈরি কারক ও রপ্তানিকারকের সাথে পরিচিত হই :
1.S.B Knitting Ltd.
2.Holytex Clothing Manufacturer.
3.Dimla Bag House.
4.Nahid Enterprise Ltd.
5.Eachen Tex.
6.Zeena Sourcing Ltd.
7.Aftan Interlinings Ltd.
8.International Business Corporation.
9.Gaints Group.
10.Momo Sourcing Ltd.

Non-Woven এর নিয়ে লেখা এটাই শেষ না। এটার সাথে সংযোগ করে আরো কিছু টপিক নিয়ে লেখার চিন্তা আছে। আপনাদের দোয়া থাকলে আরো ভালো কিছু কনসেপ্ট শেয়ার করবো ইনশাআল্লাহ।

Writer:
Zobayer Hossain Noyon
Content Manager & Head of RA, বুনন-Bunon.

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

নোয়াখালী টেক্সটাইলের নবনিযুক্ত অধ্যক্ষ, সাইফুর রহমান – বুননের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা অভিনন্দন

গত ১৩ জানুয়ারী পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের উপসচিব মোঃ মিজানুর রহমান স্বাক্ষরিত এক অধ্যাদেশের মাধ্যমে ইঞ্জিনিয়ার মোঃ সাইফুর রহমান কে টেক্সটাইল...

১২ হাজার বাংলাদেশি কর্মী নেবে জর্ডান

আসছে বছর গার্মেন্টস সেক্টরে ১২ হাজার বাংলাদেশি কর্মী নেবে জর্ডান। বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে...

গার্মেন্টসে এখন নারী শ্রমিক প্রায় ৫৮ শতাংশ

নারী শ্রমিকদের ওপর ভিত্তি করে গড়ে ওঠা তৈরি পোশাক খাতে নারীরাই পিছিয়ে পড়ছেন। এই খাতে নারী শ্রমিক কমে যাচ্ছে। নারীর তুলনায়...

এলেন ম্যাকআর্থারের ফাউন্ডেশনের ” ডেনিম পন্যের পুনঃব্যবহারযোগ্যতা বৃদ্ধি” উদ্যোগকে অনুপ্রানিত ও ত্বরান্বিত করতে ‘জিন্স রিডিজাইন’ চালু করছে “এইচ এন্ড এম”

এলেন ম্যাকআর্থারের ফাউন্ডেশনের উদ্যোগকেই  অনুপ্রাণিত হয়ে জনপ্রিয় ফ্যাশন ব্র্যান্ড "এইচএন্ডএম " পুরুষদের ডেনিম সংগ্রহ করা শুরু করেছে অক্টোবরের মাঝামাঝি সময়ে এবং...

ওয়েট প্রসেসিং ইন্ডাস্ট্রির পরিবেশ দূষণ এবং সমাধান

বর্তমান সময়ে ব্যবসায় কেবল Profit এর দিকে ভাবলে চলবে না, ভাবতে হবে PEOPLE, PLANET, PROFIT সবগুলো নিয়ে। কিন্তু এদিকে আমাদের টেক্সটাইল...

একটি পোশাকের জীবনচক্র | Life cycle of a garment.

আঁশ হতে বিভিন্ন প্রক্রিয়ায় সুতা প্রস্তুত করার পর ঐ সুতা দ্বারা বয়ন প্রক্রিয়ার মাধ্যমে ওয়েফ্ট ও ওয়ার্প সুতার পরস্পর বন্ধনী দিয়ে,...

টেক্সটাইল ট্রিটমেন্ট , টেক্সটাইল ডাইজ এবং টেক্সটাইল ফিনিশিংয়ের ইতিহাস | History of Textile Treatment, Textile Dyes & Textile Finishing.

১. ৫০০ খ্রিস্টাব্দ - চীনে কাঠের ব্লক ব্যবহার করে জিয়া জিআই পদ্ধতি রেসিস্ট ডাইং (সাধারণত সিল্ক) আবিস্কার হয়।