28 C
Dhaka
Friday, October 22, 2021
Home Fiber To Fabric Fiber রেমি ফাইবার | Ramie Fiber

রেমি ফাইবার | Ramie Fiber

রেমি প্রাচীনতম উদ্ভিজ্জ ফাইবারের মধ্যে অন্যতম একটি এবং এটি হাজার হাজার বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে। প্রায় ২ হাজার বছর আগে চীনা সমাধি কাফনের জন্য এটি ব্যবহার হত। রেমি ফাইবার চীনা ঘাস, রিয়া এবং গ্রাস ক্লথ নামেও পরিচিত। ডাঁটার ছাল থেকে এ ফাইবার সংগ্রহ করা হয়।

১৯৮০ দশকের মাঝামাঝি সময়ে যখন প্রাকৃতিক ফাইবারের দিকে জোর দেওয়া হয় তখন থেকে রেমি ফাইবারের ব্যবহার বৃদ্ধি পেতে থাকে। ৫০ শতাংশের বেশি রেমির তৈরি পোশাকগুলি আমদানি সীমা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশ করছে। ১৯৮৬ সালে রেমির কোটা মুক্ত স্থিতি সরিয়ে আইন পাস হয়েছিল।

রেমি ফাইবারকে রাসায়নিকভাবে সেলুলোজ ফাইবার হিসেবে শ্রেনীবদ্ধ করা হয়েছে ঠিক যেমন কটন, রেয়ন, কে সেলুলোজ এর শ্রেণিবদ্ধ করা হয়েছে। রেমি ফাইবারকে ফ্যাব্রিকে রুপান্তর করার প্রক্রিয়া ফ্লাক্স থেকে লিলেন উৎপাদনের অনুরুপ। এটি সিল্কের মত্ন সূক্ষ। প্রাকৃতিকভাবে সাদা বর্ণের এবং উচ্চ উজ্জ্বল।

রেমি উৎপাদনকারী দেশগুলি যথাক্রমে চীন, তাইওয়ান, কোরিয়া, ফিলিপাইন এবং ব্রাজিল। সাম্প্রতিক অবধি রেমি এদেশে প্রস্তুত পোশাক মার্কেটে অজানা বা কম ব্যবহৃত ছিল কিন্তু বর্তমানে এটি ব্যাপক ব্যবহার হচ্ছে। রেমি ফাইবারকে কটন ফাইবারের সাথে ব্লেন্ড করে সুতা তৈরি করা হয় এবং এই ব্লেন্ডেড ইয়ার্ন ওভেন এবং নীট ফেব্রিক এ লিলেনের অনুরুপ মোটা ক্যানভাসের ফেম তৈরি করা হয়।

শক্তিশালি হওয়ার পর ও রেমি ফাইবার তেক্সটাইল ইন্ডাস্ট্রিতে ব্যবহারের জন্য সীমিত গ্রহনযোগ্যতা ছিল। কারন- রেমি ফাইবারের প্রক্রিয়া ছিল বেশ ব্য্য়বহুল। ফাইবার আলাদাকরন, পরিষ্কারকরন মূলত কয়েকটি ধাপ যেমন স্ক্র্যাপিং, পাউন্ডিং হিটিং ওয়াশিং এবং রাসায়নিক প্রক্রিয়ায় হতো আর এইসব প্রক্রিয়ার কারনে এটি ব্যয় বহুল। এই ফাইবারকে স্পিনিং করা জটিল ছিল এর ভঙ্গুর ও কম স্থিতিস্থাপকতার জন্য।

ফসল কাটার সময়:

কান্ডগুলি পরিপক্ক হওয়া অবধি সবুজ থাকে এবং পরিপক্ক হওয়া শুরু করলে কান্ডগুলি আস্তে আস্তে বাদামি রঙ ধারণ করে। ফসল কাটার জন্য সঠিক সময় নির্ভর করে ডালপালার রঙ এবং উদ্ভিদের বৃদ্ধি হ্রাসের উপর। ফুল পড়া শুরু ও বীজ তৈরি হওয়ার সময়ে গাছগুলো কাটার সঠিক সময়। সবচেয়ে বেশি ফসল পাওয়া যায় যখন উদ্ভিদের বয়স ৩ থেকে ৪ বছর। ম্যানুয়ালি অথবা হার্ভেস্টিং মেশিনের সাহায্যে ফসল সংগ্রহ করা হয়। সঠিক সময়ে ফসল কাটলে উত্তম মানের ফাইবার পাওয়া যায়।

রেমি ফাইবারের বৈশিষ্ট্য:

• অন্যতম শক্তিশালী প্রাকৃতিক তন্তু
• ভেজা অবস্থায় এর স্ট্রেন্থ আরো বেড়ে যায়
• এটি অন্যান্য ফাইবারের মত টেকসই না হওয়ার কারনে অন্যান্য ফাইবারের সাথে এর ব্লেন্ড করা হয়। সাধারনত কটন এবং উল এক্ষেত্রে ব্যবহার হয়।
• এই ফাইবারের বিশেষত্ব হল ফেব্রিকের আকৃতি ধরে রাখে, ফেব্রিকে সিল্কের মত উজ্জলতা দেয়।

উপকারিতা:

• ব্যকটেরিয়া, বিভিন্ন ধরনের কীট বা পোকার আক্রমণ প্রতিরোধী
• ডাইং করা মোটামুটি সহজ
• ফেব্রিকের আকার ধরে রাখে এবং সহজে সংকুচিত হয় না।
• ব্লিচ করা যায়।
• লন্ডারিং এর সময় পানির উচ্চ তাপমাত্রা সহ্য করতে পারে।
• মজবুত এবং অধিক টেকসই( এটি কটনের তুলনায় প্রায় ৮ গুন বেশি এবং সিল্কের তুলনায় ৭ গুন বেশি মজবুত বলে মনে করা হয়)

অপকারিতা:

• তুলনামূলক কম স্থিতিস্থাপক
• তুলনামুলক কম ঘর্ষন প্রতিরোধক
• ডি-গামিং প্রক্রিয়ার দরকার হয়।
• উৎপাদন খরচ অধিক
• শক্ত এবং ভঙ্গুর

ব্যবহার:

ইন্ডাস্ত্রিয়াল সুয়্যিং থ্রেড, প্যাকিং উপকরণ, ফিশিং নেট এবং ফিল্টার ফেব্রিকের মতো পণ্য তৈরিতে রেমি ব্যবহৃত হয়। এছাড়া গৃহসজ্জার সামগ্রী এবং পোশাক তৈরিতে ব্যবহৃত হয়। প্রায়শই অন্যান্য টেক্সটাইল ফাইবারগুলোর সাথে ব্লেন্ড করা হয়,যেমন শুকনো উলের সাথে তুলনা করলে সংকোচনের পরিমাণ হ্রাস করা যায়। ছোট তন্তু বা বর্জ্য কাগজ উৎপাদনে ব্যবহৃত হয়। এছাড়া এই ফাইবারের তৈরি রিবন বিভিন্ন বাইন্ডিং কাজে ব্যবহৃত হয়।

Writer:
Arafat Rahman
PCIU
Campus Ambassador, Bunon

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

দক্ষ মানব সম্পদ তৈরিতে পিসিআইইউ ভলেন্টিয়ার্সের এর উদ্যেগ Skill for Career Progression (SCP)

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অন্যতম বৃহৎ সংগঠন "PCIU Volunteers" আয়োজন করতে যাচ্ছে কর্পোরেট দক্ষতা বিষয়ক প্রোগ্রাম "Skill for Career Progression" (SCP)।

“প্রতিটি ধাপে তোমার যোগ্যতাই তোমাকে এগিয়ে নিয়ে যাবে” – সালাউদ্দিন

সম্পাদকীয়ঃ লেখক- জনাব সালাউদ্দিন হেড অফ অপারেশন, বুনন চেয়ারম্যান, আস্ক এপারেল এন্ড টেক্সটাইল সোর্সিং লিমিটেড সদ্য টেক্সটাইল পাশ করা অনেক টেক্সটাইল...

এওপিটিবি’র মিলনমেলা

সমগ্র বাংলাদেশের অল ওভার প্রিন্টিং সেক্টর নিয়ে কাজ করা সকল ইঞ্জিনিয়ার ও টেকনোলজিস্টদের প্রাণের সংগঠন “অল ওভার প্রিন্টিং টেকনোলজিস্টস অব বাংলাদেশ”।সংগঠনটির...

ভিয়েতনামের বিকল্প খুজঁছে বিশ্বের বিভিন্ন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান

সাধারনত যে সকল খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানগুলো জুতা ও পোশাকের জন্য ভিয়েতনামের কারখানাগুলোর ওপর নির্ভরশীল তারা ভিয়েতনামের বিধিনিষেধের ব্যাপারে খুবই চিন্তিত। যদিও...

ডাইনিমা, বিশ্বের সবচেয়ে শক্তিশালী ফাইবার । Dyneema, The world’s most strongest fibre.

আদিকাল হতে সুরক্ষার জন্য ধাতব বস্তুর ব্যাবহার প্রচলিত। এতে সুরক্ষা নিশ্চিত এর পাশাপাশি ধাতু গুলোকে সংকরয়িত করলে স্থায়িত্ব বৃদ্ধি পায়। কিন্তু...

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সোনালী আঁশ নামক এপস সেবা চালু

সোনালী আঁশ পাট যা একসময় বাংলাদেশের অর্থনীতির প্রধান চালিকাশক্তি ছিল কিন্তু কালের বিবর্তনে এটির রপ্তানির শতাংশ হ্রাস পেয়েছে। অন্যান্য দেশগুলিতে পাট...

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কি, কেন, কিভাবে ?

আমরা সকলেই বাস্তুতন্ত্র বা ইকোসিস্টেম শব্দটার সাথে পরিচিত।এই বাস্তুতন্ত্র বা ইকোসিস্টেমে আসলে কি হয়!উৎপাদ থেকে বিয়োজক শ্রেণির মধ্যে খাদ্যের পরিবহন চিত্রটা...