20 C
Dhaka
Thursday, December 9, 2021
Home Fiber To Fabric Fiber সিরামিক ফাইবার | Ceramic Fiber

সিরামিক ফাইবার | Ceramic Fiber

সিরামিক ফাইবার ক্ষুদ্র ফিলামেন্ট বা থ্রেড যা সিরামিক উপাদানের সমন্বয়ে গঠিত। সাধারণত অ্যালুমিনা এবং সিলিকা যা বৈদ্যুতিক, তাপীয় এবং শব্দ নিরোধকের জন্য লাইটওয়েট ইউনিটে ব্যবহৃত হয়।

ইতিহাসঃ

সিরামিক ফাইবার ১৯৪০ দশকের গোড়ার দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম উদ্ভাবিত হয়। তবে, চীন ১৯৭০ এর দশক পর্যন্ত সিরামিক ফাইবার প্রযুক্তি বিকাশ করতে পারেনি। অনুন্নত অর্থনীতি এবং অসম্পূর্ণ শিল্প ব্যবস্থার কারণে ১৯৯০ এর দশকের আগে নতুন ধরণের ইনসুলেশন উপাদান হিসাবে সিরামিক ফাইবার সম্পর্কে অল্প কিছু লোকই সচেতন ছিল। ১৯৯০ এর দশকে, চীনা শিল্প ব্যবস্থা প্রতিষ্ঠা এবং ভারী শিল্পের বিকাশের সাথে শক্তি-সঞ্চয় এবং তাপ নিরোধক প্রযুক্তি উন্নত করা হয়েছিল।

১৯৯৯ সালে, মিঃ সান এবং তার ভাই প্রথম শ্রেণীর সিরামিক ফাইবার উৎপাদন কারখানা তৈরির লক্ষ্য নিয়ে জিবো মিন ইয়ে রিফ্র্যাক্টরি ফাইবার কোং লিমিটেড প্রতিষ্ঠা করেছিলেন।

২০০০ সালে, সিরামিক ফাইবার পণ্যগুলি বাজারে আনার পরে, মিঃ সান এবং তার দল তার গ্রাহকদের সাথে দেখা করে তাদের প্রতিক্রিয়া সংগ্রহ করে তথ্য বিশ্লেষণ করতেন। স্ব-প্রযুক্তি উন্নত করতে মিঃ সংকে ইঞ্জিনিয়ার হিসাবে এই সংস্থায় যোগদানের জন্য আমন্ত্রন করা হয়। যিনি তখন চিনের সিরামিক ফাইবার শিল্পের সর্বাধিক বিখ্যাত ইঞ্জিনিয়ার ছিলেন।

২০০১ সিরামিক ফাইবারের শক্তি সাশ্রয়কারী পারফরম্যান্স অন্যান্য নিরোধক উপাদানের তুলনায় প্রায় ৩০% বেশি হওয়ায় সিরামিকের ব্যবহার বৃদ্ধি পায়।

২০০৪ সালে, আরও উল্লেখযোগ্য সিরামিক ফাইবার ব্র্যান্ডগুলি চীনে উৎপাদন শুরু হয়েছিল।

২০০৫ সালে, মিনয়ের প্রতিষ্ঠাতা, রোজেন পেং, যিনি একটি সুপরিচিত প্রতিষ্ঠানে দশ বছর ধরে কাজ করছিলেন।তিনি পরবর্তীতে চাকরি থেকে পদত্যাগ করে জিবো ডাবল এগারেট তাপীয় ইনসুলেশন কোং লিঃ প্রতিষ্ঠা করেন যা সিরামিক উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

২০০৯ সালে চীন থেকে একমাত্র সিরামিক ফাইবার প্রস্তুতকারক হিসাবে ডাবল এগারেট মিউনিখ জার্মানিতে সিরামিটেকে যোগ দিয়েছিলেন এবং সফলভাবে কিছুটা দৃষ্টি আকর্ষণ করেছিলেন।

২০১০ সালে, আন্তর্জাতিক মেলায় অবিচ্ছিন্নভাবে উপস্থিত থাকার কারণে ডাবল এগ্রেটের ব্র্যান্ডের মান অনেক উন্নত হয়েছিল।

২০১৩ সালে, নেদারল্যান্ডসের এজেন্টকে, ফাউন্ড্রি মেটাল পোল্যান্ডের আন্তর্জাতিক ফায়ার অফ টেকনোলজিসে অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়।

১০ বছর বিকাশের পরে মিনে এবং ডাবল এগারেট একসাথে একটি বিদেশী শাখা বিনিয়োগ করার সিদ্ধান্ত নেয়।

সিরামিকের ব্যবহারঃ

কাপড়– কাপড়ের আকারে যখন, সিরামিক ব্যবহৃত হয়, তারা আগুনের দরজা, চুল্লি অন্তরণ, বিশেষ তাপ প্রতিরোধী ধারক এবং গরম পাইপ জন্য ব্যবহৃত হয়।

দড়ি– দড়ি হিসাবে, সিরামিক ফাইবার সমর্থন এবং বিভিন্ন তাপ প্রতিরোধী কাঠামো সংযুক্ত করার জন্য ব্যবহৃত হয়। এগুলি উচ্চ-তাপমাত্রা পাইপ, প্রসারণ জয়েন্টগুলির পাশাপাশি উত্তপ্ত ইস্পাত জংশনের জন্য বাতাস হিসাবে ব্যবহার করা যেতে পারে।

কাগজ– কাগজ আকারে সিরামিক বিভিন্ন নিরোধক হিসেবে ব্যবহৃত হচ্ছে। উচ্চ তাপমাত্রা ধরে রাখতে বা রাখার জন্য এটি ব্যাপকভাবে গ্যাসকেট হিসাবে ব্যবহৃত হয়। এটি ঘর্ষণ হ্রাস করার জন্য প্যাকিং উপকরণ হিসাবেও ব্যবহার করা যেতে পারে।

অ্যাডিটিভ– অ্যাডিটিভ আকারে, সিরামিক ফাইবার বিভিন্ন স্থাপত্য কাঠামোর জন্য ব্যবহৃত হয়। এগুলি ছাদ, দেয়াল, বিভিন্ন গরম করার সরঞ্জাম এবং অন্যান্য কাঠামোগুলি যেগুলো তাপ প্রতিরোধী হওয়া প্রয়োজন তার চারপাশে ব্যবহার করা যেতে পারে।

সিরামিক ফাইবার উৎপাদনকারী প্রতিষ্ঠান
Hysealing Company Ltd.
Beijing North refractories Company Ltd.
Jibo Jucos Company Ltd.
Shengen Xiangu High Tech Company Ltd.
Tianjin King gerul Business Company Ltd.
সিরামিক ফাইবার উৎপাদনকারী কিছু দেশ
China
USA
Europe
Japan
Korea
India
Southeast Asia
South America etc.

সিরামিক ফাইবার মার্কেটঃ

২০১৯ সালে ১.৬৩ বিলিয়ন মার্কিন ডলার থেকে ২০২২ সালের মধ্যে ২.৫৯ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হবার সম্ভাবনা রয়েছে।

Writer
Rafiul Islam
SKTEC
Sr. Research Assistant, Bunon

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

” জাতীয় বস্ত্র দিবসে টেক্সটাইল বিষয়ক কুইজের আয়োজন করেছে সিটেক ক্যারিয়ার ক্লাব”

৪ ডিসেম্বর জাতীয় বস্ত্র দিবস ২০২১ উপলক্ষে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জোরারগন্জ,চট্টগ্রাম (সিটেক) এর ক্যারিয়ার বিষয়ক ক্লাব "সিটেক ক্যারিয়ার ক্লাব" কর্তৃক সকল...

লিখিত অনুমোদন পেয়েছে সিটেক ক্যারিয়ার ক্লাবের নতুন কমিটি

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জোরারগন্জ, চট্টগ্রাম এর ক্যারিয়ার বিষয়ক ক্লাব " সিটেক ক্যারিয়ার ক্লাব" এর ২০২১-২২ সেশানের গঠিত নতুন কমিটিকে লিখিত অনুমোদন...

চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে সপ্তাহব্যাপী অল ওভার প্রিন্টিং ওয়েবিনার সম্পন্ন : মূল্যায়ন পরীক্ষা ১৪ নভেম্বর

অল ওভার প্রিন্টিং (All Over Printing) এবং ডিজাইন ডেভেলপমেন্ট (Design Development) এর ওপর চট্টগ্রাম টেক্সটাইল ইন্জিনিয়ারিং কলেজে (সিটেক) AOPTB (All Over...

অধ্যক্ষের সাথে সিটেক ক্যারিয়ার ক্লাবের নবগঠিত কমিটির সৌজন্য সাক্ষাত

চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ (সিটেক) এর ক্যারিয়ার বিষয়ক সংগঠন সিটেক ক্যারিয়ার ক্লাবের ২০২১-২০২২ সেশনের নবগঠিত কমিটির সাথে অত্র কলেজের সম্মানিত অধ্যক্ষ...

বস্ত্র শিল্প(RMG Sector) যার উপর দাঁড়িয়ে আমাদের অর্থনীতি।

বর্তমান বিশ্বের জনসংখ্যা প্রায় ৭০০ কোটি। এই ৭০০ কোটি মানুষের ২য় মৌলিক উপাদান বস্ত্র। বস্ত্র ব্যতীত কেউ...

ডিরেক্ট ডাইয়ের (Direct Dye) এন্টিমাইক্রোবিয়াল গুনাবলি ও একটি সম্ভাবনার গল্প

মনে কর, তুমি তোমার ভাইয়ের জন্য মার্কেট থেকে চমৎকার কালারফুল একটি পাঞ্জাবী কিনতে গেলে। তো এক দোকানির কাছে পাঞ্জাবি পেলে যা...

পিটেক ক্যারিয়ার ক্লাব

"We will tie, until we die"এই স্লোগান নিয়ে ২০১৯ সালে আত্মপ্রকাশ করে পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ ক্যারিয়ার ক্লাব তথা "পিটেক ক্যারিয়ার...