16 C
Dhaka
Friday, January 28, 2022
Home Fiber To Fabric জিন্স সম্পর্কে আকর্ষণীয় কিছু তথ্য | Interesting Facts about Jeans

জিন্স সম্পর্কে আকর্ষণীয় কিছু তথ্য | Interesting Facts about Jeans

১. এটা বিশ্বাস করা হয় যে ডেনিম প্রথম আবিষ্কৃত হয়েছিল ইতালির জেনোয়ায়, ১৫০০ এর দশক পর্যন্ত। এটি ইতালীয় নৌবাহিনীর ডিউটিতে থাকাকালীন পরতে হয়েছিল।

২. যদিও ইটালিয়ানরা প্রথম এটি তৈরি করেছিল, তবে উপাদানটি নিজেই ফ্রেঞ্চ শহর নিমস নামে এসেছিল। ‘ডি নিমাইস’, যার অর্থ ইংরেজীতে ‘নিমেস থেকে’, উপাদানটির নাম দিয়েছে।

৩. ‘জিনস’ শব্দটি এসেছে ‘জিনস’ শব্দ থেকে, যা জেনোয়া শহরের ফ্রেঞ্চ শব্দ।

৪. ডেনিম কয়েকশো বছর ধরে রয়েছেন, তবে ১৯৬০ এর দশকে লোকেরা এটিকে তরুণদের মধ্যে বিদ্রোহের চিহ্ন হিসাবে দেখতে শুরু করেছিল । সংস্থাগুলি জিন্স পরে লোক প্রবেশ করতে অস্বীকার শুরু করেছিল কারণ তারা চিন্তিত ছিল যে তারা একটি প্রতিবাদের অংশ ছিল।

৫. জিনস প্রথম ষোড়শ শতাব্দীতে দেখা গিয়েছিল, তবে লেভি স্ট্রসই সেই ব্যক্তি যিনি ১৮৭০ এর দশকে এই আইটেমটি জনপ্রিয় করেছিলেন। তিনি খনিজ কর্মী এবং অন্যান্য শ্রমজীবী ​​লোকদের জন্য পোশাক তৈরি করেছিলেন যেহেতু উপাদানগুলি সস্তা ছিল না ।

৬. এক বেল কটন থেকে মোটামুটি ২২৫ জোড়া জিনস প্যান্ট তৈরি করা যায় ।

৭. আমরা ব্লু জিন্স দেখতে অভ্যস্ত, তবে রঙটি নীল রঙ ব্যবহার করে তৈরি হয়েছিল । খনিতে এবং নাবিকদের জন্য আদর্শ – পোশাকটিতে যে কোনও ময়লা ঢাকার জন্য এটি সেরা রঙ ছিল।

৮. একজন আমেরিকারন গড়ে ৭ জোড়া জিন্সের মালিক।

৯. ব্যাগি জিন্স এবং বুটকাট জিন্স ৫০, ৬০ এবং ৭০ এর দশকে জনপ্রিয় ছিল, আজকাল প্রচুর লোক স্কিনি জিন্স পরা পছন্দ করে। এগুলি ইলাস্টিন নামে একটি অন্য ফ্যাব্রিকের সাথে ডেনিম মিশ্রিত করে তৈরি করা হয় যা জিনসকে সামান্য স্ট্রেস করতে সাহায্য করে।
লেভি স্ট্রাউস, বিখ্যাত ব্র্যান্ড লেভিস’র ইনভেনটর ,তবে মজার বিষয় তিনি কখনও নিজের জিন্স পরে নি । তিনি একজন ধনী ব্যবসায়ী ছিলেন এবং দরিদ্র মানুষের জন্য তখন জিনস তৈরি করা হয়েছিল ।

১০. ডেনিম জিন্স ১৯৫০-এর দশক অবধি ‘জিন্স’ হিসাবে পরিচিত ছিল না – এই বিন্দু আগে, তাদের আরও সাধারণভাবে ‘overalls’ হিসাবে উল্লেখ করা হত।

১১. ১৯৩৬ সালে, পোশাকের কোনও আইটেমটিতে প্রথমবারের মতো একটি লেবেল সেলাই করা হয়েছিল। সেটা ছিলো এক জোড়া লেবির প্যান্ট এর পিছনের পকেটের পাশে সেলাই করা একটি লাল পতাকা ছিল ।

১২. প্রতি এক বছরে গ্লোবালি প্রায় ৭.৫ বিলিয়ন ফুট ডেনিম ফ্যাব্রিক উৎপাদিত হয়।

১৩. বুটকাট, স্কিনি এবং স্ট্রেইট সহ এখন বিভিন্ন ধরণের জিন্স স্টাইল পাওয়া যায়। কিছু খুচরা বিক্রেতা এমনকি পকেটের আকার, লেগের দৈর্ঘ্য, ফিট এবং স্টাইলের মতো বৈশিষ্ট্যগুলি বেছে নিয়ে লোকেরা তাদের জিন্স কাস্টমাইজ করে দেয়।

১৪. দুর্ভাগ্যক্রমে, হাজার হাজার ডেনিম আইটেমগুলি তৃতীয় বিশ্বের দেশগুলিতে সোয়েটশপগুলিতে তৈরি করা হয়, যদিও বেশিরভাগ ডেনিম পোশাকটি পশ্চিমা বিশ্বের লোকেরা পরে থাকে ।

১৫. ২০ শে মে কে ব্লু জিন্সের অফিশিয়াল জন্মদিন হিসাবে বিবেচনা করা হয়, যেহেতু লেভি স্ট্রাউস তার জিন্সের আইডিয়া পেটেন্ট করেছিলেন ।

১৬. কয়েক বছর ধরে জনপ্রিয় শিল্পীরা জিন্স নিয়ে বেশ কয়েকটি গান ফিচার করেছিলেন । Lana Del Rey ২০১২ সালে ‘ব্লু জিন্স’ শিরোনামের একটি গান প্রকাশ করেছিলেন এবং Neil Diamond ১৯৭৯ সালে ‘ফরেভার ইন ব্লু জিন্সে ’ গানটি প্রকাশ করে ।

১৭. Ripped জিন্স, Distressed জিন্স হিসাবেও পরিচিত, ২১ শতকের গোড়ার দিকে অন্যতম জনপ্রিয় ফ্যাশন লুক ছিলো । কিছু লোক একটা দুর্দান্ত কোয়ালিটির জিন্সের জন্য তাদের টাকা জমানোর ব্যাংককে ভাঙে , আবার অনেকে ইউটিউব টিউটোরিয়াল দেখে DIY এর কাজ করেন।

১৮. প্রতি বছর আমেরিকায় প্রায় ৪৫০ মিলিয়ন জোড়া জিনস বিক্রি হয়।

১৯. ডেনিম পোশাকের ভিতরে কেন সাদা থাকে তা আপনি যদি কখনও ভেবে দেখে থাকেন তবে এটি কেবল বাইরের (ওয়ার্প) ইন্ডিগো ব্লু রঙের। ওয়েফট ইয়ার্ন (ভেতরে) কোন কালার করা হয় না, সেটা কালারর লেস গ্রে ইয়ার্ন হয় ।

২০. কিছু লোক রিপড জিন্স পছন্দ করে না, তবে তারা রিপ করাএ চেয়ে আরও বেশি ‘wore-in’ এপিয়ারেন্স পছন্দ করে। Calvin Klein মতো কিছু ক্লথ রিটেইলাররা এই এপিয়ারেন্স বা ইফেক্ট যুক্ত জিন্স বিক্রি করে। এটি লুক অর্জনের জন্য বিভিন্ন ধরণের গার্মেন্টস ওয়াস করা হয়, এতে ডেনিমকে স্টোন ওয়াস করা হয়।

২১. বিংশ শতাব্দীর আগে, ডেনিম ম্যানুফেকচারাররা ব্লু ডেনিম লুক তৈরি করতে ভারত থেকে নীল আমদানি করে। কৃত্রিম সিনথেটিক ডাইজ তখন তৈরি করা হয়েছিল, তখন তারা ভারত থেকে ইন্ডিগো আমদানি বন্ধ করে দেয়।

২২. জিন্সের সর্বাপেক্ষা প্রাচীন জোড়াটি ১৯৯৮ সালে একটি পুরানো খনিতে পাওয়া গিয়েছিল। তারিখ অনুসারে, তাদের বয়স ছিল ১১৫ বছর।

২৩. আপনার জিন্সের বড় পকেটের ভেতরে যে ছোট পকেটটি আছে সেটি মূলত পকেট ঘড়ির রাখার জন্য জন্য প্রথম তৈরি করা হয়েছিল। যাকে আমরা কয়েন পকেট হিসেবে জানি।

২৪. ২০০১ সালে, জর্জ ডাব্লু বুশ সিদ্ধান্ত নিয়েছে যে ওভাল অফিসের কর্মীদের আর জিনস পরার অনুমতি নেই। ডেনিম ট্রেডিশনালি ব্লু হলেও, এখন কালো, লাল এবং সবুজ সহ আরও অনেক সেডের হয়। এই সমস্ত কালার গুলি সিনথেটিক ডাইজ দিয়ে করা । ব্লু ন্যাচারাল ইন্ডিগো দিয়ে করা।

২৫. ১৯৫১ সালে, জনপ্রিয় সংগীতশিল্পী বিং ক্রসবি জিনস পরে একটি হোটেল রুম থেকে প্রত্যাখ্যান করেছিলেন। এর প্রতিক্রিয়া হিসাবে, Levi’s বিশেষত তাঁর জন্য একটি স্পেশাল ডেনিম জ্যাকেট ডিজাইন করেছেন।

২৬. Levi’s জিন্সগুলির একটি কমন ফিচার হল অরেঞ্জ সেলাই, যা কখনও কখনও তাদের জিন্সে দেখা যায়। এটি প্রথম কপারের রিভেটগুলির সাথে সেড মিলিয়ে জিন্স স্টিচ করেছিলো । এই Levi’s এর আইকনিক চিহ্ন।

২৭. দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সৈন্যরা ডিউটি ​​বন্ধ থাকাকালীন জিন্স পরত, কারণ এটি আরামদায়ক ও নৈমিত্তিক ছিল এবং নোংরা হওয়ার বিষয়ে তাদের কম চিন্তা করতে হতো। তাই দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জিন্স তুমুল জনপ্রিয় হয়ে উঠেছিল।

২৮. Yoshida Kogyo Kabushikikaisha একটি জাপানী কোম্পানি যা জিন্সের জন্য সারা বিশ্বের চাহিদার 90% জিপার তৈরি করে । তাই YKK লিখাটি প্রায়শই আপনার জিপার্সে পাওয়া যায়।

এখন বলা যায় তথ্য গুলি পড়ে আপনি এভারেজ মানুষের চেয়ে ডেনিম সম্পর্কে বেশি জানেন, আপনি পরবর্তী সময়ে জিন্সে দেখলে এই তথ্য গুলি আপনাদের মুগ্ধ করবে !

Writer:
Mazedul Hasan Shishir
CEO, Bunon

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ উত্তরণ,দক্ষ প্রকৌশলী তৈরি করছে নিটার, প্রয়োজন সরকারি পৃষ্ঠপোষকতার

লিখেছেন:  মোঃ আবুবকর সিদ্দিক, এস এম আশিক ও মোহাম্মদ আবুল হাসান শিবলী সচরাচর বাংলাদেশের উচ্চাভিলাষী...

বস্ত্র শিল্পে ন্যানো প্রযুক্তি

ন্যানো একটি গ্রিক শব্দ যার বাংলা অর্থ ক্ষুদ্র বা সূক্ষ্ম। ন্যানো প্রযুক্তি বলতে বোঝায় আণবিক স্কেলে  কার্যকরী সিস্টেমের একটি বিজ্ঞান, প্রকৌশল...

টেক্সটাইল টেক এসোসিয়েশনের আনুষ্ঠানিক যাত্রা শুরু

রিপোর্টারঃ তামিমা মোস্তফা মনিষা । ১৫ই জানুয়ারি, শনিবার নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে টেক্সটাইল টেক অ্যাসোসিয়েশনের উদ্বোধনী অনুষ্ঠান ১৫ই জানুয়ারী বিকাল...

পাবনা টেক্সটাইলে শিক্ষক শিক্ষার্থীদের যৌথ সামাজিক কর্মকান্ড অনুষ্ঠিত

চারিদিকে বাড়ছে ঠান্ডার প্রকোপ, রাজশাহী এবং রংপুর বিভাগে বাড়ছে ঠান্ডাজনিত রোগী এবং মৃত্যুর সংখ্যা।এই হাড়ভাঙা শীতে আপনার অপ্রয়োজনীয় কাপড়গুলো হতে পারে...

আপনার পোশাক যখন ইলেকট্রিক ডিসপ্লে স্কিন!!

ধরুন আপনি নতুন এক রেস্টুরেন্টে যাবার সময় পথ হারিয়ে ফেললেন, মোবাইলও সঙ্গে নেই। তখন যদি আপনার পরিধানকৃত পোশাক আপনাকে গুগল ম্যাপের...

পোশাক যখন ক্যানভাস

আদিযুগ থেকে পোশাকের প্রচলন চলে আসছে যুগের পর যুগ, শতাব্দীর পর শতাব্দী। পোশাক অলংকরণের ইতিহাসও সেই প্রাচীন।

বুটেক্স ক্যারিয়ার ক্লাব | BUTEX Career Club

"বুটেক্স ক্যারিয়ার ক্লাব" বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের অন্যতম একটি সক্রিয় এবং প্রাণবন্ত ক্লাব যার লক্ষ্য হচ্ছে,বুটেক্সের শিক্ষার্থীদের ক্যারিয়ার সম্পৃক্ত জ্ঞান বৃদ্ধির পাশাপাশি...