18 C
Dhaka
Thursday, February 2, 2023
HomeBusiness & FashionTrendsজিন্স সম্পর্কে আকর্ষণীয় কিছু তথ্য,পর্ব-২ | Interesting Facts about Jeans, Part-2

জিন্স সম্পর্কে আকর্ষণীয় কিছু তথ্য,পর্ব-২ | Interesting Facts about Jeans, Part-2

১. লিভাইস স্ট্রস অ্যান্ড কো তাদের জিন্সের সেলাইয়ের জন্য ট্রেডমার্কযুক্ত কমলা কালারের থ্রেডকে ব্যাবহার করতো। এটি একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য হিসাবে কাজ করতো। এটি কপারের rivets এর সাথে কালার মিলিয়ে এটি ব্যবহার করা হয়।

২.জিন্স গুলিতে রিভেটগুলি বিশেষত পকেট শক্তিশালী করার জন্য ব্যবহৃত হয় । শুরুতে লেভি স্ট্রস অ্যান্ড কো। সমস্ত পকেট, সামনের দিকে এবং পিছনে রিভেট স্থাপন করেছিল তবে লোকেরা অভিযোগ করেছেন যে পিছনের পকেটে রিভেটগুলি চেয়ারগুলি আঁচড়েছিল। তাই লেভি স্ট্রস অ্যান্ড কো প্রথমে তারা সেগুলি covered করে রাখে এবং তারপরে তাদের পকেট থেকে পুরোপুরি সরিয়ে দেয়।

৩. এক জোড়া Levies© 501 ডিজাইনের প্যান্ট তৈরি করতে ৩৭ টি পৃথক স্টিচের প্রয়োজন হয় ।

৪. Levies© কোম্পানির জিন্সের প্রাচীনতম পিয়ারটি ১৯৯৭ সালে পাওয়া গিয়েছিল এবং এটি তখন এর বয়স ছিলো ১০০ বছর ।

৫. প্রথম জিন্স দুটি ডিজাইনের এসেছিল, ইন্ডিগো ব্লু এবং গ্রে কটন “Duck” নামে।

৬. জিন্সের প্রথম নাম ছিল “waist overalls” পরে এর নাম জিনস হয়।

৭. কোনও পোশাকের যুক্ত হওয়া প্রথম লেবেলটি ছিল একটি লাল পতাকা। যা পিছনের লেভি স্ট্রসের জিন্সের পকেটের পাশে সেলাই করা হয়েছিল।

৮. জিন্সের প্রথম কালার ছিলো ইন্ডিগো কারণ তাদের ধারনা যে ডার্ক কালার গুলি ময়লা ভালভাবে ঢেকে রাখে। ডার্ক কালার ময়লা ফুটতে দেয়না।

৯. যখন কারখানার কর্মীরা জিন্স পরা শুরু করেছিল, তখন পুরুষদের জিন্সের সামনে জিপার ছিল, কিন্তু মহিলাদের জিন্সের জিপার ছিল এক পাশে।

১০. নিউ ইয়র্ক ইস্ট ভিলেজের একটি বুটিক হাউস “লিম্বো” নামক প্রথম খুচরা বিক্রেতা যিনি জিন্সের একটি নতুন জোড়াকে ওয়াস করেছিলেন worn effect পেতে। এটি হয়ে উঠল নতুন ফ্যাশন হিট। যার জন্য আজ ওয়াস করা জিন্স জনপ্রিয়।

১১. জিন্স এর ফেব্রিক ডাইংয়ের বা ডেনিম ফেব্রিক ডাইং করার জন্য জন্য প্রতি বছর গ্লোবালি ২০ হাজার টন ইন্ডিগো ডাইজ ব্যাবহৃত হয়।

১২. ‘ডেনিম’ নামটি মুলত ফ্রান্সের Nîmes শহরে তৈরি সার্জ নামে একটি fabric ফ্যাব্রিকের নাম থেকে এসেছে।

১৩. আপনি জানেন কি ! এক বেল কটন থেকে ২১৫ – ২২৫ জোড়া জিন্স প্যান্ট তৈরি করা যায়।

১৪. আপনি জানেন কি পরিসংখ্যানগতভাবে, প্রতিটি আমেরিকান গড়ে, সাত জোড়া ব্লু জিন্সের মালিক।

১৫. ব্লু জিন্সের জন্মদিন হিসেবে 1873 20 May কে বিবেচনা করা হয়, যা কিনা জ্যাকব ডেভিস এবং লেভি স্ট্রস অ্যান্ড কোং কোম্পানি ব্লু জিন্সের অফিশিয়াল পেটেন্ট পাওয়ার দিন।

১৬. পঞ্চাশের দশকে স্কুল, থিয়েটার এবং রেস্তোঁরাগুলির মতো নির্দিষ্ট জায়গায় ব্লু জিন্স নিষিদ্ধ করা হয়েছিল। কারণ এগুলি বিদ্রোহের রূপ হিসাবে দেখা হয়েছিল।

১৭ বিশ্বের মোট ডেনিম ব্যাবহারের ৫০% এর বেশি এশিয়া, বিশেষত চীন, ভারত এবং বাংলাদেশে উৎপাদিত হয়।

১৮. Shrinkage দূর করতে, ডেনিম ফ্যাব্রিকের বেশিরভাগ ডাইং করার পরে পানিতে ওয়াশিং করা হয়।

১৯. জিন্সের জন্য ডেনিম ডাইং করার জন্য যে নীল রঙ ব্যবহৃত হয় তা হ’ল পুরানো রঙ যা ইন্ডিগোফেরা উদ্ভিদ থেকে তৈরি হয়েছিল। তবে এখন সিনথেটিকভাবে তৈরি। একে ইন্ডিগো ব্লু বলে।

২০. স্ট্রেচ ডেনিম এক ধরণের ডেনিম যা স্কিনি জিন্সের জন্য ব্যবহৃত হয়। এটি পিউর কটন থেকে তৈরি নয়, তবে এটিতে ইলাস্টেনের মতো একটি ইলাস্টিক উপাদান রয়েছে যা স্পান্ডেক্স ফাইবার।

২১. ব্লু জিন্সের প্রতিটি জোড়া ডাইং করার জন্য মাত্র কয়েক গ্রাম ইন্ডিগো কালার প্রয়োজন।

২২. একমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রেই প্রতি বছর প্রায় ৪৫০ মিলিয়ন জোড়া জিন্স বিক্রি হয়।

২৩. ব্লু জিন্স মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে প্রথমবারের মতো জনপ্রিয় হয়েছিল, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর। আমেরিকান সৈনিকদের মাধ্যমে যা তারা যখন ডিউটিতে ​​ছিল তখন জিন্স পরেছিল।

Writer:
Mazedul Hasan Shishir
CEO, Bunon

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

নিটারে বুননের ২য় প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

নিটারে উদযাপিত হয়ে গেল বুনন এর ২য় প্রতিষ্ঠা বার্ষিকী। বাংলা টেক্সটাইল ম্যাগাজিন ও নলেজ শেয়ারিং প্লাটফর্ম বুনন ৩ নভেম্বর ২০১৯ সালে যাত্রা শুরু করে। শিক্ষার্থী...

ডুয়েটে মাইক্রোসফট এক্সেল বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,গাজীপুরের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের "ডুয়েট টেক্সটাইল ক্যারিয়ার এন্ড রিসার্চ ক্লাব ( DTCRC) "শিক্ষার্থীদের সফটস্কিল ডেভেলপমেন্টের লক্ষে মাইক্রোসফট এক্সেলের উপর ভার্চুয়াল...

বুটেক্সের ফ্যাশেন্যোভেশন এর উদ্যোগে আয়োজিত হলো টেক্সটাইল প্রিন্টিং এর উপর অনলাইন কোর্স | Fashionnovation organised an online course on Textile Printing

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে সবাই যখন ঘর বন্দী তখন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের 'ফ্যাশেন্যোভেশন'-"প্রিন্টিং ফর ফ্যাশন ডিজাইনার" শীর্ষক অনলাইন কোর্স চালু করেছে।এর প্রথম ক্লাস...