24 C
Dhaka
Wednesday, December 8, 2021
Home Fiber To Fabric Fiber ডাইনিমা, বিশ্বের সবচেয়ে শক্তিশালী ফাইবার । Dyneema, The world's most strongest fibre.

ডাইনিমা, বিশ্বের সবচেয়ে শক্তিশালী ফাইবার । Dyneema, The world’s most strongest fibre.

আদিকাল হতে সুরক্ষার জন্য ধাতব বস্তুর ব্যাবহার প্রচলিত। এতে সুরক্ষা নিশ্চিত এর পাশাপাশি ধাতু গুলোকে সংকরয়িত করলে স্থায়িত্ব বৃদ্ধি পায়। কিন্তু মূল সমস্যা ছিল এর মাধ্যমে নমনীয়তা অনেকাংশে কমে যায়। এই সমস্যার সমাধান হয় ৫২ বছর আগে ডাইনিমা ফাইবার তৈরির মাধ্যমে।

ডাইনিমা হল ১৯৬৮ সালে নেদারল্যান্ডের DSM এর একজন রসায়নবিদ (Dr Albert Pennings)কর্তৃক আকস্মিকভাবে উদ্ভাবিত আল্ট্রা হাই মলিকিউলার ওয়েইট পলিইথাইলিন (UHMWP) ফাইবার যা ইস্পাত থেকে ১৫ গুন বেশি শক্তিশালী,৮ গুন বেশি হালকা তবুও পানিতে ভাসে। এটি ১৯৯০ সালে DSM কর্তৃক বাণিজ্যিক ভাবে উপলব্ধ এবং ১৯৯৯ সালে জাপান কর্তৃক বিকশিত করা হয়।

ডাইনিমা ফাইবার এর স্পেসিফিক গ্রাভিটি ০.৯৭ যার কারণে এটি পানিতে ভাসে , একই ওজনে ৪৩cN/dtex টেনসাইল শক্তি প্রদর্শন করে । হালকা ওজন এবং বস্তুত অবিনাশী হওয়ার সাথে সাথে ডাইনিমা অত্যন্ত তাপ পরিবাহী (এটি আপনার দেহকে শীতল রাখে), কোমল, রাসায়নিকভাবে জড়, পানিবিকর্ষি এবং UV প্রতিরোধী। ডাইনিমা ফাইবার জেল স্পিনিং প্রক্রিয়াতে উৎপাদিত হয় যেখানে ফাইবারগুলি টানা, উত্তপ্ত, প্রসারিত এবং ঠান্ডা করা হয়। এর মলিকিউলার চেইন অত্যন্ত লম্বা হওয়ার কারণে এর পলিমার গঠন এর
মধ্যে দিয়ে যে কোনো মানের বল বা ভার সমান ভাবে ছড়িয়ে যেতে সক্ষম যার কারণে এটি বিশ্বের সবচেয়ে শক্তশালী ফাইবার হিসেবে বিবেচিত। ১০০% ডাইনিমা ফাইবার এর স্থায়িত্ব কাল ৫ বছর।

ডাইনিমা ফাইবার প্রস্তুত প্রক্রিয়া / Dyneema fibre formation process:

ডাইনিমা ফাইবার জেল স্পিনিং প্রক্রিয়া তে প্রস্তুত করা হয়।জেল স্পিনিং কে অর্ধগলন স্পিনিং প্রক্রিয়াও বলা হয়। এই স্পিনিং প্রক্রিয়া কে নিন্মোক্ত চারটি সাধারণ ধাপে ভাগ করা যায়।

দ্রবণ প্রস্তুতকরণ / Dissolution:
এই প্রক্রিয়ায় আল্ট্রা হাই মোলার পোলিইথাইলিন কে দ্রাবক এ দ্রবীভূত করা হয়।বর্তমানে দ্রাবক হিসেবে পেরাফিন অয়েল, ডিকালাইন , প্যারাফিন ৬,৭ এবং কেরোসিন ও ইমালসিফাইং অয়েল এর মিশ্রণ ও ব্যাবহার করা হয়।এ ক্ষেত্রে পলিমার এ দ্রাবক এর অনুপাত ১-৫% পরিসর এ থাকবে।

স্পিনিং এবং গঠন / Spinning and formation:
গিয়ার পাম্প এর মাধ্যমে স্পিনারেট এর মধ্যে দিয়ে দ্রাবক নিষ্কাশন করা হয় এবং দ্রুত বাতাসে অথবা পানিতে একে ঠান্ডা করা হয়।

দ্রাবক অপসারণ / Remove solvent:
জেল স্পিনিং এ দ্রাবক অপসারণের সর্বাধিক ব্যবহৃত পদ্ধতিগুলোর মধ্যে রয়েছে প্রাকৃতিক উপায়ে শুকানো অথবা নিষ্কাশন (extractant) ব্যাবহার করা যার মূল উদ্দেশ্য জেল ফাইবার এর দ্রাবক অবশিষ্টাংশ গুলো অপসারণ করা। বর্তমানে নিষ্কাশন হিসেবে ট্রাইক্লোরো-ট্রাইফ্লোরো-ইথেন, ডিকেইন, গ্যাসোলিন,উচ্চ কর্মদক্ষতা সম্পন্ন ড্রাগিং ওয়েল এর ধোয়া ব্যাবহার করা হয়।জেল স্পিনিংয়ের ক্ষেত্রে দ্রাবক এবং নিষ্কাশন এর নির্বাচন সরাসরি ফাইবার এর প্রসারিত হওয়ার স্থায়িত্বকে প্রভাবিত করে এবং এটি জেল স্পিনিং পদ্ধতির মূল চাবিকাঠি।

প্রসারিত করা / Stretching:
এই স্পান ফিলামেন্টগুলোতে তখনও কিছু পরিমাণ দ্রাবক থাকে যাকে দূর করার জন্য একটি চুলায় স্থানান্তর করা হয় এবং ৫০ গুন বা তারও বেশি পর্যন্ত প্রসারণ করা হয়।উচ্চ প্রসারণের ফলে ভাঁজ যুক্ত পলিমার মলিকিউলার চেইন ,সোজা চেইন এ পরিণত হয় এবং পলিমার স্ফটিকতা ওরিয়েন্টেশন উন্নত হয়।এটি জেল স্পিনিংয়ের একটি অনন্য বৈশিষ্ট্য, এবং ফাইবারের কার্যকারিতা বাড়ানোর মূল চাবিকাঠি।

ডাইনিমার অনন্য বৈশিষ্ট্যের জন্য অ্যাপারেল ইন্ডাস্ট্রিতে প্রোটেক্টিভ ক্লোথিং তৈরিতে এটিকে ব্যবহার করা হয়। কাপড়ের স্থায়িত্ব কাল এবং শক্তি বৃদ্ধির উদ্দেশ্যে ডেনিম, নিট , ওভেন , কম্পোজিট ফেব্রিক এর সাথে ডাইনিমার সংমিশ্রণ করা হয় যা কাপড়ের আরাম এর সাথে আপোষ না করেই কাপড় কে হালকা করে তোলে।

ডেনিম এবং ডাইনিমা / Denim and Dyneema:

বিশ্বের অন্যতম বহুল ব্যবহৃত এবং ভার্সেটাইল অ্যাপারেল গুলোর মধ্যে ডেনিম একটি। যেকোন অ্যাপারেলের উদ্দেশ্য নতুনত্ব তৈরি সাথে সাথে স্থায়িত্ব বৃদ্ধি করা। কটন এর সাথে ১৫% ডাইনিমার মিশ্রন জিন্স এর স্থায়িত্ব এবং আরামদায়কতা কয়েক গুন পর্যন্ত বারিয়ে দেয়।

নিটিং এবং ডাইনিমা / Knitting and Dyneema:

ফুড প্রসেসিং, অটোমোটিভ এবং স্টীল মেটাল ইন্ডাস্ট্রিতে ব্যাবহার এর জন্য ডাইনিমা থেকে কর্তন প্রতিরোধী নিটেড গ্লাভস তৈরি করা হয়। এছাড়াও অ্যাথলেট ফুটওয়্যার তৈরিতে রাশ্চেল নিট ফেব্রিক এর সাথে ডাইনিমা ব্যবহার করা হয়।

উইভিং এবং ডাইনিমা / Weaving and Dyneema:

ডাইনিমা ফিলামেন্ট হিসেবে অথবা কটনের সাথে ব্লেন্ড করে টেকনিকেল ওভেন ফেব্রিক , অ্যাপারেল এ ব্যবহার করা হয়। ডাইনিমা ওয়ার্প , ওয়েফট্ অথবা দুই দিকের ইয়ার্ন এই ব্যাবহার করা হয়। যেমন: শার্ট।

কার্বন ফাইবার এবং ডাইনিমা / fibre and Dyneema:

পিওর কার্বন এবং ডাইনিমা এর মিশ্রণ এ হাইব্রিড ফাইবার তৈরি হয় যা কার্বন এর বল প্রতিরোধ ক্ষমতা কে ৫০%-১০০% পর্যন্ত বাড়িয়ে দেয়।

ডাইনিমা কম্পোজিট ফেব্রিক / Dyneema composite fabric:

ডাইনিমা কম্পোজিট ৫০০D নাইলন এর তুলনায় বেশি ঘর্ষণ বৃদ্ধি করতে সক্ষম। এই নমনীয় সংমিশ্রণ কাপড়ের কাস্টোমাইজ যোগ্য বৈশিষ্ট্য গুলো কাপড়কে ক্রীড়া সরঞ্জাম থেকে শুরু করে জরুরী চিকিৎসা এবং শিল্পে ব্যাবহারের যোগ্য করে তোলে।

ডাইনিমা সম্প্রতি অ্যাপারেল ইন্ডাস্ট্রিতে বিপ্লব ঘটাতে শুরু করেছে এবং এর অতুলনীয় বৈশিষ্ট এর জন্য অ্যাপারেল এ এর সর্বোচ্চ ব্যাবহারের প্রক্রিয়া চলছে। অ্যাপারেল ছাড়াও অনেক গুলো সেক্টর এ এটি ইতিমধ্যে ব্যাপক পরিবর্ত ঘটিয়ে এসেছে। ক্লাইম্বিং রোপ, হাইকিং বাগপ্যাক, এক্সট্রিম স্পোর্টসওয়ার ,প্যারাশুট ও পেরাগ্লাইড এবং তাবু তৈরিতে এটি ব্যাবহার করা হয়। ফলে প্রতিকূল পরিবেশেও এটি জীবন বাঁচাতে সহায়তা করে।

ইমার্জেন্সী জ্যাকেট অথবা পুলিশদের দেহরক্ষী বুলেটপ্রুফ জ্যাকেট তৈরিতে ডাইনিমা ব্যাবহার করা হয়। লেভিস কোম্পানির মডেল “৫০১”বিশ্বের প্রথম ডাইনিমা
তৈরি জিন্স। বিশ্বের লিডিং স্পোর্টস ব্র্যান্ড গুলো তাদের জুতার মান বাড়ানোর লক্ষ্যে ডাইনিমার ব্যাবহার করে। স্কি এবং স্নোবোর্ড তৈরিতে কার্বন ফাইবার এর সাথে কম্বাইন করে ডাইনিমা ফাইবার ব্যাবহার করা হয়।PVC তৈরি দরজা ও জানালা তাপ বিরোধী করার জন্য এর সাথে ডাইনিমা ব্যাবহার করা হয়।

ব্যাবহার এর প্রক্রিয়ার উপর ভিত্তি করে ডাইনিমা ফেব্রিক এর দাম গজ প্রতি ২৭-৫০ ডলার এবং এর ইয়ার্ণ এর দাম প্রতি ১৮০ কেজি ১০-৩০ ডলার বা আরো বেশি হতে পারে।

ডাইনিমা ব্যাবহারের পরিসীমা বৃদ্ধির জন্য এর উপর ব্যাপক গবেষণা চলছে এবং নিকট ভবিষ্যতে আমরা এর ব্যাবহার ও বৈশিষ্ট্যে নতুন পরিবর্তন দেখবো বলে আশাবাদী কারণ,নতুন আবিষ্কার শুধু মাত্র নতুন চিন্তা সমপরিমান দূরে।

Writer:
Samia Rahman
BUBT
Campus Ambassador,Bunon.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

” জাতীয় বস্ত্র দিবসে টেক্সটাইল বিষয়ক কুইজের আয়োজন করেছে সিটেক ক্যারিয়ার ক্লাব”

৪ ডিসেম্বর জাতীয় বস্ত্র দিবস ২০২১ উপলক্ষে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জোরারগন্জ,চট্টগ্রাম (সিটেক) এর ক্যারিয়ার বিষয়ক ক্লাব "সিটেক ক্যারিয়ার ক্লাব" কর্তৃক সকল...

লিখিত অনুমোদন পেয়েছে সিটেক ক্যারিয়ার ক্লাবের নতুন কমিটি

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জোরারগন্জ, চট্টগ্রাম এর ক্যারিয়ার বিষয়ক ক্লাব " সিটেক ক্যারিয়ার ক্লাব" এর ২০২১-২২ সেশানের গঠিত নতুন কমিটিকে লিখিত অনুমোদন...

চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে সপ্তাহব্যাপী অল ওভার প্রিন্টিং ওয়েবিনার সম্পন্ন : মূল্যায়ন পরীক্ষা ১৪ নভেম্বর

অল ওভার প্রিন্টিং (All Over Printing) এবং ডিজাইন ডেভেলপমেন্ট (Design Development) এর ওপর চট্টগ্রাম টেক্সটাইল ইন্জিনিয়ারিং কলেজে (সিটেক) AOPTB (All Over...

অধ্যক্ষের সাথে সিটেক ক্যারিয়ার ক্লাবের নবগঠিত কমিটির সৌজন্য সাক্ষাত

চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ (সিটেক) এর ক্যারিয়ার বিষয়ক সংগঠন সিটেক ক্যারিয়ার ক্লাবের ২০২১-২০২২ সেশনের নবগঠিত কমিটির সাথে অত্র কলেজের সম্মানিত অধ্যক্ষ...

টেক্সটাইল সেক্টরে নারী প্রকৌশলীদের সুযোগ সুবিধা নিয়ে বুননের প্রোগ্রাম

বাংলাদেশের টেক্সটাইল সেক্টরের অন্যতম ডিজিটাল প্লাটফর্ম "বুনন" আর এম জি সেক্টরে নারী টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের ক্ষমতায়ন এবং সুযোগ-সুবিধা নিয়ে একটি শীর্ষক আলোচনা...

Textile Manufacturing Facts | টেক্সটাইল উৎপাদন তথ্য

১. একটি টি-শার্ট বানাতে যে পরিমাণ তুলো লাগে তা উৎপাদন করার জন্য ২৭০০ লিটার পানির প্রয়োজন হয়।

কর্পোরেট গ্রোমিং

মার্চেন্ডাইজিং ও মার্কেটিং এ চাকরী করেন অথবা চাকরীতে ঢুকতে যাচ্ছেন তাদের জন্য আমি গুরুত্বপূর্ণ কয়েকটি পয়েন্ট উল্লেখ্য করেছি। এই পয়েন্টগুলো অনুসরণ...