24 C
Dhaka
Wednesday, December 8, 2021
Home Fiber To Fabric Fiber বিশ্বের প্রাচীনতম ফাইবার হেম্প | Hemp The Ancient Fiber.

বিশ্বের প্রাচীনতম ফাইবার হেম্প | Hemp The Ancient Fiber.

Hemp বা Industrial Hemp, Sativa উদ্ভিদ প্রজাতির একটি Strain যা প্রধানত শিল্প ক্ষেত্রে ব্যবহারের জন্য চাষ করা হয়।এটি দ্রুত বর্ধনশীল উদ্ভিদের মধ্যে একটি প্রাকৃতিক ফাইবার। প্রায় ১০,০০০ বছর আগে ব্যবহারযোগ্য ফাইবারের মধ্যে অন্যতম। এটি কাগজ, টেক্সটাইল, পোশাক, বায়োডেগ্রেডেবল প্লাস্টিক, পেইন্ট, ইনসুলেশন, বায়োফুয়েল, খাদ্য এবং পশুর খাদ্য সহ বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হয়।

Hemp ফাইবার সম্পর্কে কিছু তথ্যঃ
Hemp গাছ সম্ভবত প্রথম চাষ করা গাছগুলোর মধ্যে একটি। জাপানের নিকটবর্তী ওকি দ্বীপপুঞ্জের একটি প্রত্নতাত্ত্বিক স্থানে প্রায় ৮০০০ খ্রিস্টাব্দ থেকে Hemp Achenes ছিল যা সম্ভবত উদ্ভিদটির ব্যবহারের ইঙ্গিত দেয়। প্রত্নতাত্ত্বিকভাবে Hemp এর ব্যবহার চীনের নিওলিথিক যুগের সাথে সম্পর্কিত, ৫ম সহস্রাব্দ থেকে ইয়াংশাও সংস্কৃতির মৃৎশিল্পে Hemp Fiber এর ছাপ পাওয়া গেছে। চীনারা পরে জামা, জুতো, দড়ি এবং কাগজের একটি প্রাথমিক রূপ তৈরি করতে Hemp ব্যবহার করত ।

টেক্সটাইল বিশেষজ্ঞ এলিজাবেথ ওয়েল্যান্ড বারবার এর মতে “ইউরোপ (জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, রোমানিয়া, ইউক্রেন) থেকে পূর্ব এশিয়া পর্যন্ত (তিব্বত এবং চীন), সমগ্র উত্তর অক্ষাংশ জুড়ে নওলিথিক যুগে Hemp এর চাষ বৃদ্ধি পেয়েছিল।
ফিলিস্তিনে দ্বিতীয় শতাব্দীতে বসবাসকারী ইহুদিরা Hemp চাষের সাথে পরিচিত ছিল। পরবর্তীতে ইউরোপে প্রধানত Hemp এর চাষ করা হত এবং ক্রিস্টোফার কলম্বাস সহ অনেকগুলি জাহাজে দড়ির জন্য ব্যবহৃত হত।

স্পেনীয়রা আমেরিকাতে Hemp নিয়ে এসেছিল এবং এটি চিলিতে প্রায় ১৫৪৫ সাল থেকে শুরু হয়েছিল। পেরু, কলম্বিয়া এবং মেক্সিকোতে একই রকম চেষ্টা করা হয়েছিল, তবে কেবল চিলিতেই শস্য সাফল্য পেয়েছিল। ১৬০৫ সালের জুলাইয়ে, স্যামুয়েল চ্যাম্পলাইন কেপ কডের লোকেরা ঘাস এবং Hemp এর পোশাক ব্যবহার করার কথা জানিয়েছিল এবং তারা বলেছিল যে তাদের অঞ্চলে Hemp গাছের উচ্চতা ৪ থেকে ৫ ফুট পর্যন্ত হয়েছে। ১৬০৭ সালের মে মাসে, ভার্জিনিয়ার রিচমন্ডে অবস্থিত মূল পোহাতান গ্রামে স্থানীয়দের দ্বারা চাষ করা ফসলগুলির মধ্যে ” Hemp” ছিল, এবং ১৬১২ সালে সামুয়েল আরগাল বন্য রিপোর্ট করেছিলেন উপরের পোটোম্যাকের তীরে Hemp এর বৃদ্ধি ইংল্যান্ডের চেয়ে ভাল। পিউরিটিয়ানরা প্রথম ইংল্যান্ডে ১৬৪৫ সালে শিং চাষ করেছিলেন বলে জানা যায়।

Hemp Fiber এর প্রকারভেদঃ
দুই ধরনের Hemp ফাইবার পাওয়া যায় সেগুলো হল
১.Long Bast Fiber এবং
২.Short Bast Fiber.

Hemp চাষ প্রক্রিয়াঃ
দক্ষিণ গোলার্ধে সাধারণত সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে এবং উত্তর গোলার্ধে মার্চ থেকে মে এর মধ্যে Hemp রোপণ করা হয়। এটি প্রায় তিন থেকে চার মাসের মধ্যে পরিপক্ক হয়।
প্রজননের ফলে বিভিন্ন ধরণের বৈশিষ্ট্য দেখা যায়; উদাহরণস্বরূপ নির্দিষ্ট পরিবেশ / অক্ষাংশের জন্য উপযোগী, বিভিন্ন অনুপাত এবং টের্পোনয়েড এবং ক্যানাবিনোইডস (সিবিডি, টিএইচসি, সিবিজি, সিবিসি, সিবিএন … ইত্যাদি)

শিল্পজাতীয় শণ গাছের ব্যবহার এবং এর চাষ ১৯০০ এর দশক পর্যন্ত সাধারণ ছিল। Hemp এর চিকিৎসা, কাঠামো এবং ডায়েটরি ব্যবহারের কারণে কৃষকের জন্য এটি একটি লাভজনক ফসল হওয়ার সম্ভাবনা রয়েছে।

বীজগুলি শস্যের অন্যান্য প্রচলিত বীজ সরঞ্জামগুলির সাথে ১.২৭ থেকে ২.৫৪ সেমি গভীরতায় বপন করা হয়। বৃহত্তর বীজ গভীরতার ফলে আগাছা বেশি হয়। নাইট্রোজেন কে বীজের সাথে রাখা উচিত নয়, তবে ফসফেট রাখা যেতে পারে। মাটিতে নাইট্রোজেনের হেক্টর ৮৯ থেকে ১৩৫ কেজি, ৪৬ কেজি / হেক্টর ফসফরাস, ৬৭ কেজি / হেক্টর পটাসিয়াম এবং ১৭ কেজি / হেক্টর সালফার দেয়া উচিত। জৈব সার আগাছা নিয়ন্ত্রণের অন্যতম সেরা পদ্ধতি।

Hemp ফাইবারের পরিবেশগত প্রভাবঃ
পরিবেশগত অর্থনীতিতে ১৯৯৯ সালের গবেষণায় Hemp কে ভূমি ব্যবহার এবং অন্যান্য পরিবেশগত প্রভাব হ্রাসের কারণে পরিবেশ বান্ধব বলে বিবেচনা করা হয়, যা সাধারণ মানদণ্ডের তুলনায় মার্কিন প্রেক্ষাপটে পরিবেশগত পদক্ষেপের সম্ভাবনা হ্রাসের ইঙ্গিত দেয়। ২০১০ সালের একটি গবেষণা, যা Hemp এবং Eucalyptus থেকে বিশেষত কাগজের উৎপাদনকে তুলনা করে এই সিদ্ধান্তে পৌঁছেছে যে Industrial Hemp ইউক্যালিপটাসের কাগজের চেয়ে উন্নত পরিবেশগত প্রভাব উপস্থাপন করে।

Hemp ফাইবার উৎপাদনকারী দেশঃ
বিশ্বের শীর্ষস্থানীয় উৎপাদক হলো চীন, যা বিশ্বের ৭০% এরও বেশি উৎপাদন করে। ফ্রান্স বিশ্বের প্রায় এক চতুর্থাংশ উৎপাদন করে দ্বিতীয় অবস্থানে। ছোট ছোট উৎপাদন ইউরোপ, চিলি এবং উত্তর কোরিয়ার বাকী অংশে ঘটে। ৩০ টিরও বেশি দেশ যেমন অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, কানাডা, চিলি, চীন, ডেনমার্ক, মিশর, ফিনল্যান্ড, জার্মানি, গ্রীস, হাঙ্গেরি, ভারত, ইতালি, জাপান, কোরিয়া, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, রাশিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, থাইল্যান্ড, তুরস্ক, যুক্তরাজ্য এবং ইউক্রেন এ Hemp এর চাষ হয়।

Hemp এর রোগের তালিকাঃ
Hemp গাছগুলো ব্যাকটেরিয়া, ছত্রাক, নেমাটোড, ভাইরাস এবং অন্যান্য বিবিধ রোগজীবাণুতে
আক্রান্ত হতে পারে। এই জাতীয় রোগগুলি প্রায়শই ফাইবারের গুণমান হ্রাস করে এবং উদ্ভিদের মৃত্যুর দিকে ধাবিত করে। এই রোগগুলি হেম ক্ষেতের ফলনকে খুব কমই প্রভাবিত করে, তাই Hemp উৎপাদন ঐতিহ্যগতভাবে কীটনাশক ব্যবহারের উপর নির্ভর করে না।

Hemp ফাইবার এর ব্যবহারঃ
Hemp রশি, টেক্সটাইল, পোশাক, জুতা, খাবার, কাগজ, বায়োপ্লাস্টিকস, ইনসুলেশন এবং জৈব জ্বালানিসহ বিভিন্ন বাণিজ্যিক ও শিল্পজাতীয় পণ্য তৈরিতে ব্যবহৃত হয়। Bast ফাইবারগুলি ১০০% Hemp টেক্সটাইলগুলি তৈরিতে ব্যবহার করা যেতে পারে। তবে পোশাক এবং আসবাবের জন্য কাপড় তৈরি করতে Hemp এর সাথে সাধারণত সুতি বা রেশম এবং পুনর্ব্যবহৃত পলিয়েস্টার মিশ্রিত হয়। উদ্ভিদটির অভ্যন্তরীণ দুটি তন্তু কাঠের হয়। যখন অক্সিডাইজড বীজ থেকে তেল বের হয় যা তেল-ভিত্তিক পেইন্টস, ময়শ্চারাইজিং এজেন্ট হিসাবে ক্রিম, রান্নার জন্য এবং প্লাস্টিকগুলিতে ব্যবহার করা যেতে পারে।

Hemp ফাইবার সরবরাহকারী কিছু বাংলাদেশী প্রতিষ্ঠানঃ
১। Greenfrim bd
২। Fiber Fashion Limited
৩। The Golden Fiber Goods and Garments
৪। Grennein BD Crafts Limited
এ সকল শিল্প প্রতিষ্ঠান এর প্রধান বাজার হল পূর্ব এশিয়া, পশ্চিম ইউরোপ এবং মধ্য প্রাচ্য।

Hemp ফাইবারের আন্তর্জাতিক বাজারঃ
২০১৯ সালে বিশ্বব্যাপী Hemp ফাইবারের বাজার মূল্য প্রায় ৪.৭১ বিলিয়ন মার্কিন ডলার অনুমান করা হয়েছিল যা ২০২৫ সালে ২৬.৬ বিলিয়ন মার্কিন ডলার হবে বলে আশা করা হচ্ছে 32এবং এ চাহিদা ২০২০ সালে ১৫.৮% উপার্জন-ভিত্তিক সিএজিআর হারে বৃদ্ধি হবে বলে আশা করা হচ্ছে। মোটরগাড়ি, নির্মাণ, খাদ্য ও পানীয়, ব্যক্তিগত যত্ন এবং টেক্সটাইল শিল্পে Hemp ফাইবারের ক্রমবর্ধমান চাহিদা দ্বারা বাজারটি পরিচালিত হয়। বিশেষত উদীয়মান অঞ্চলে যেমন এশিয়া প্যাসিফিক। তেল রঙ, বার্নিশ, প্রিন্টিং কালি, জ্বালানী, সলভেন্টস, চেইন-কর লুব্রিকেন্টস, পুটি এবং লেপগুলির জন্য এই ফাইবারের চাহিদা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে। এ ছাড়া শণ-ভিত্তিক পণ্য উৎপাদনের জন্য বিনিয়োগ বৃদ্ধির ফলে বাজারের প্রবৃদ্ধি চালিত হবে বলে আশা করা হচ্ছে।
Hemp এর বীজের কম দাম কৃষকদের তাদের চাষে বৈচিত্র্য আনতে উৎসাহিত করে, যার ফলে দিন দিন Hemp ফাইবার উৎপাদনকারীদের সংখ্যা বাড়ছে। কানাডায় হেম্প ফাইবার উৎপাদনে বছরে প্রায় ২৫% প্রবৃদ্ধি দেখা গেছে। এছাড়াও, মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া এই পণ্যের খুচরা মূল্য ২০১৯ সালে উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে।
রেফারেন্সঃ
1.”Controlled Substances Chaos: The Department of Justice’s New Policy Position on Marijuana and What It Means for Industrial Hemp Farming in North Dakota”
2.Hemp: American History Revisited: The Plant with a Divided History.
3.The Legalization of Industrial Hemp and What it Could Mean for Indiana’s Biofuel Industry”

Writer:
Rafiul islam
SKTEC
Sr. Research Assistant, Bunon 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

” জাতীয় বস্ত্র দিবসে টেক্সটাইল বিষয়ক কুইজের আয়োজন করেছে সিটেক ক্যারিয়ার ক্লাব”

৪ ডিসেম্বর জাতীয় বস্ত্র দিবস ২০২১ উপলক্ষে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জোরারগন্জ,চট্টগ্রাম (সিটেক) এর ক্যারিয়ার বিষয়ক ক্লাব "সিটেক ক্যারিয়ার ক্লাব" কর্তৃক সকল...

লিখিত অনুমোদন পেয়েছে সিটেক ক্যারিয়ার ক্লাবের নতুন কমিটি

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জোরারগন্জ, চট্টগ্রাম এর ক্যারিয়ার বিষয়ক ক্লাব " সিটেক ক্যারিয়ার ক্লাব" এর ২০২১-২২ সেশানের গঠিত নতুন কমিটিকে লিখিত অনুমোদন...

চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে সপ্তাহব্যাপী অল ওভার প্রিন্টিং ওয়েবিনার সম্পন্ন : মূল্যায়ন পরীক্ষা ১৪ নভেম্বর

অল ওভার প্রিন্টিং (All Over Printing) এবং ডিজাইন ডেভেলপমেন্ট (Design Development) এর ওপর চট্টগ্রাম টেক্সটাইল ইন্জিনিয়ারিং কলেজে (সিটেক) AOPTB (All Over...

অধ্যক্ষের সাথে সিটেক ক্যারিয়ার ক্লাবের নবগঠিত কমিটির সৌজন্য সাক্ষাত

চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ (সিটেক) এর ক্যারিয়ার বিষয়ক সংগঠন সিটেক ক্যারিয়ার ক্লাবের ২০২১-২০২২ সেশনের নবগঠিত কমিটির সাথে অত্র কলেজের সম্মানিত অধ্যক্ষ...

বস্ত্র খাতে কেমন বাজেট চাই

করোনা মহামারীর জন্য ক্ষতিগ্রস্ত হয়েছে বিশ্বের অর্থনীতি। প্রভাব পরেছে আমাদের পোশাক শিল্পের উপরও। এজন্য দেশের বৈদেশিক মুদ্রা আয়ের বড় খাত এই...

ঐতিহ্য আধুনিকতায় মসলিন

বাংলাদেশের সুপ্রাচীনকালের সমৃদ্ধ ঐতিহ্যের গৌরবময় স্মারক হলো মসলিন। মসলিন কাপড় বাঙালিরা খুব সুন্দরভাবে তৈরি করত। এটি প্রাচীন এশিয়ীয় এবং ব্যবলীয়নে ব্যাপক...

ডিজিটাল অল-অভার প্রিন্টিং এর সম্ভাবনা ও প্রতিবন্ধকতা শীর্ষক এওপিটিবির আলোচনা সভা

"অল ওভার প্রিন্টিং টেকনোলজিস্টস বাংলাদেশ - এওপিটিবি" সংগঠন ডিজিটাল অল-ওভার প্রিন্টিং এর সম্ভাবনা ও প্রতিবন্ধকতা শীর্ষক একটি আলোচনা সভার আয়োজন করে,...