32 C
Dhaka
Monday, May 23, 2022
Home Fiber To Fabric মেডিটেক এর কাঁচামাল: নন-ওভেন ফেব্রিক | Non-Woven: (Raw Material of Meditech)

মেডিটেক এর কাঁচামাল: নন-ওভেন ফেব্রিক | Non-Woven: (Raw Material of Meditech)

আমরা সকলে মোটামুটি Medical Textile নিয়া জানি। এই মেডিকেল টেক্সটাইল Technical Textile এর গুরুত্বপূর্ণ একটা ভাগ৷ এই লেখা মেডিকেল টেক্সটাইল এর সহযোগি শিল্প নিয়ে অর্থাৎ কাঁচামাল নিয়ে। মেডিকেল টেক্সটাইল কাঁচামালের মধ্যে অন্যতম হলো Non-woven ফেব্রিক।এই টপিক Medical Equipment এর সাথে জড়িত৷ বর্তমানের লাইট লাইনে আছে এই Meditech Equipment. এই আর্টিকেলে Non-Woven কি? কেন এটা Meditech এর জন্য বেশি গুরুত্বপূর্ণ এটা নিয়ে আলোচনা করা হবে।

“দুই বা ততোধিক Long ও Shot Staple ফাইবার ক্যামিকেল, মেকানিকাল, তাপ ও সলভেন্ট প্রক্রিয়ার মাধ্যমে একত্রিত করে ফেব্রিক তৈরি করা হয়। এই তৈরি ফেব্রিককে আমরা Non-Woven বলে থাকি। Non-woven বানাতে ফাইবারকে Yarn বা সুতাতে কনভার্ট করতে হয় না এছাড়া Weaving ও Knitting করারো ঝামেলা নাই। ব্যবহারের পর এটাকে প্রপার প্রক্রিয়ার মাধ্যমে রিসাইকেল করা হয়৷ এটা মূলত পরিবেশ বান্ধব ও বেশিরভাগ ক্ষেত্রে একবার ব্যবহার করা হয়৷

Non-Woven ফেব্রিকে সেলাইয়ের কোন প্রয়োজন নেই বললেই চলে। এটা মেডিকেল টেক্সটাইলের জন্য গুরুত্বপূর্ণ। সেলাই করে তৈরি করা ফেব্রিক হলে অটোমেটিক্যালি সেলাইয়ের জায়গায় হোল তৈরি হয়৷ বিভিন্ন সার্জারী ও ভাইরাসের চিকিৎসা করানোর সময় ডাক্তারো ঐ হোলের মধ্য দিয়ে আগত ভাইরাস ও ব্যাকটেরিয়ার দ্বারা আক্রান্ত হতে পারেন।

Non-woven এর কিছু বৈশিষ্ট্য উল্লেখ্য করা হলো যার জন্য এগুলা মেডিটেকে ব্যবহার যোগ্যঃ
শোষন প্রবনতা, স্হিতিস্হাপকতা,নমনীয়তা, ধৌত ক্ষমতা,থার্মাল আইসোলেশন, ফিল্টার, হিসেবেও ব্যবহার যোগ্যতা,ব্যাকটেরিয়া ও ভাইরাস প্রতিরোধ সক্ষমতা।

এছাড়া Non-woven এ ব্যবহারিত কিছু ফাইবারের নাম হলোঃ
Cotton,polyester, polypropylene, Viscose glass,Polyamide,Layocell.

Non-Woven ফেব্রিকের উপরোক্ত গুনাবলি ও সংকোচন ও প্রসারন ক্ষমতার কারনে বিভিন্ন টেকনোলজি এর উপর ব্যবহার করে organs, Bones,Vascular System, Skin রিপ্লেসমেন্টের কাচামাল হিসেবেও এটাকে ব্যবহার করা হয়৷ Non-woven এর মধ্যে কটন থেকে তৈরি ফেব্রিকগুলো কটনের (Soft,absorbent)
গুনাবলির কারনে ব্যাবহারের জন্য বেশি ভালো।

Non-woven ফেব্রিককে আমরা Hospital, Nursing Homes,School ইত্যাদিতে Meditech Equipment হিসেবে বেশি দেখে থাকি৷ এছাড়া Single Use, Limited life ও সস্তার কারনে এর গ্রহন যোগ্যতাও বেশি।

এবারে Medical Textile এ Non-Woven এর কিছু এপ্লিকেশনে দেখে নিনঃ
Isolation gowns, Surgical gowns, surgical covers,Surgical Mask, Caps,Medical Packaging, bath wipes,shoe covers,plasters,drug delivery.

বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয় হলো সাসটেইনেবিলিটি। Non-Woven ফেব্রিক মোটামুটি সাসটেইনেবিলিটির সকল শর্ত পূরণ করে। এছাড়া Non-Woven ফেব্রিক উৎপাদন ফ্রেন্ডলি ফেব্রিক। পরিবেশের দূষনের জন্য দায়ি প্লাস্টিকের ১০ টি আইটেম রয়েছে। যেগুলোর ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকর। এর মধ্যে একটি হলো “Wet Wipes and Sanitary Items (WWSI).Non-Woven ফেব্রিক WWSI তৈরির অল্টারনেটিভ কাচামাল হিসেবে ব্যবহৃত হচ্ছে। এতে ন্যাচারাল কাচামাল ব্যবহার হচ্ছে কোন রকম ক্ষতিকারক কেমিকেল এর ব্যবহার ছাড়া। Non-Woven দিয়ে তৈরি WWSI রিসাইকেল করাও সম্ভব।
মাল্টিকালার ফেব্রিক তৈরির জন্য বিভিন্ন কালারের সুতা দরকার কিন্তু Non-Woven এর পরিবর্তে ব্যবহার হচ্ছে। ফেব্রিকের বিভিন্ন গঠনের জন্য বিভিন্ন লুমের দরকার হয়। Non-Woven এ যেহেতু সরাসরি ফাইবার থেকে ফেব্রিক তৈরি হয় কোন প্রকার নিটিং ও ওয়েভিং ছাড়া এটি যথেষ্ট কস্ট ইফেক্টিভ হবে।

Non-Woven তৈরি পণ্য মূলত Long Lasting ও Short Life এই দুই ধরনের হয়ে থাকে।কিছু কিছু পণ্য রয়েছে যেগুলো সাধারণত একবার ব্যবহারের জন্য তৈরি করা হয়ে থাকে। যেমনঃ টিস্যু।
আবার কিছু কিছু Non-Woven পণ্য দীর্ঘদিন ব্যবহারের জন্যও তৈরি করা হয়। যেমন: Automatic Non-Woven. আবার Non-Woven এর কিছু কিছু প্রডাক্ট Multiuse প্রডাক্ট হিসেবেও ব্যবহার হয়ে থাকে। যেমন ইউরোপে বানিজ্যিকভাবে কিছু টিস্যু তৈরি করা হচ্ছে যেগুলো ব্যবহারের পর পরিস্কার করে আবার ব্যবহার করা হচ্ছে।

Market analysis of Non-Woven:
২০২০ সালে Non-Woven এর গ্লোবাল মার্কেট গিয়ে দাড়াবে প্রায় $৫০.৮ বিলিয়ন ডলারে। smithers pira এর রিসার্চ অনুযায়ী যা ২০১৫ তে ছিলো $৩৭.৪ বিলিয়ন ডলারে। এছাড়া ধারনা করা যায় ২০১৫-২০২৫ এ Non-Woven এর মার্কেটের পজিটিভ গ্রোথ গিয়ে দাড়াবে ৬.৮% এ। Non-Woven এর মার্কেট দিন দিন বাড়বে। প্রতিনিয়ত বৈশ্বিক জন্মহার বাড়তেছে এই শর্তে হাইজেনিক প্রডাক্ট এর চাহিদা বাড়ছে যেমন : Baby diapers, Sanitary Napkins, Adult incontinence product।
এছাড়া Non-Woven তৈরি পণ্য Geotextiles হিসেবে রাস্তা নির্মানে ব্যবহার হচ্ছে। Automobile শিল্পে বিভিন্ন গাড়ি,বিমানের ভিতরের পার্টসেও Non-Woven ব্যবহার হয়৷ Medical Textile এ Non-Woven এর ব্যবহার আলোচ্য বিষয়। এটা নিয়ে বলার কিছুই নাই ।এছাড়া বিভিন্ন অন্তরক তৈরিতে ও প্যাকেজিং শিল্পেও Non-Woven ব্যবহার হচ্ছে। সুতরাং Non-Woven ভবিষ্যতের জন্য উজ্জ্বল হাতছানি দিচ্ছে।

আসুন বিশ্বের কিছু প্রথমসারির Non-Woven তৈরিকারকদের সাথে পরিচিত হই :
1.Bery Plastics
2.Freudenberg
3.Kimberly-Clark.
4.Sumominen Corporation
5.TWE Group
6.Glatfelter
ইত্যাদি।

Impact of COVID-19 outbreak on Non-Woven fabric market:
আমরা বলতে পারি Non-Woven এর সিংহভাগ ব্যবহার এখন হচ্ছে মেডিকেল ইকুইপমেন্ট তৈরিতে৷ করোনা ইস্যু Non-Woven এর মার্কেট বিকশিত করেছে এতে সন্দেহ নেই। আপনি কি আদৌ জানেন?
বিশ্বে সর্বমোট ৭ বিলিয়ন মাস্ক ও সমান সংখ্যক পিপিই দরকার এখন। করোনা ইস্যু Non-Woven মার্কেটে বিপুল সম্ভাবনা দেখাচ্ছে। ভিয়েতনাম Non-Woven মার্কেটে অনেকটা অবদান রাখলেও আমরা পারছিনা। বিশ্বের বড় বড় দেশ Non-Woven নিয়ে কাজ করতেছে নতুন টেকনোলজি ব্যবহারে চিন্তা করতেছে। সরকারের বিভিন্ন ইনভেস্টমেন্টকে কাজে লাগিয়ে Non-Woven এর R&D ডেভেলপমেন্টের কাজ চালাচ্ছে। Non-Wove এর সাথে Sustainably এর সাথে সম্পর্ক করে এটা নিয়ে কাজ চালাচ্ছে । Non-Woven এর হাইজেনিক সেবা,মেডিকেল, ইন্ডাস্ট্রিয়াল, অন্যান্য বিষয় নিয়ে কাজ করার সুযোগ কাজে লাগাচ্ছে অনেকেই।
এককথায় করোনা ইস্যু Non-Woven এর সম্ভাবনাকে দেখিয়ে দিয়েছে আমাদের।

আসুন এবার আমাদের দেশের কয়েকটি Non-Woven তৈরি কারক ও রপ্তানিকারকের সাথে পরিচিত হই :
1.S.B Knitting Ltd.
2.Holytex Clothing Manufacturer.
3.Dimla Bag House.
4.Nahid Enterprise Ltd.
5.Eachen Tex.
6.Zeena Sourcing Ltd.
7.Aftan Interlinings Ltd.
8.International Business Corporation.
9.Gaints Group.
10.Momo Sourcing Ltd

Writer:
Zobayer Hossain Noyon
SKTEC
Content Manager & Head of RA,Bunon

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

অল ওভার প্রিন্টিং সেক্টরের বর্তমান চ্যালেঞ্জ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

“অল ওভার প্রিন্টিং টেকনোলজিস্টস বাংলাদেশ - এওপিটিবি” সংগঠন অল ওভার প্রিন্টিং সেক্টরের বর্তমান চ্যালেঞ্জ বিষয়ক একটি অনলাইন সেমিনার করেন। অনলাইন সেমিনারটি রবিবার...

১২তম বাংলাদেশ ডেনিম এক্সপোর সফল আয়োজন

সফলভাবে আয়োজিত হয়েছে ১২তম বাংলাদেশ ডেনিম এক্সপো। দুই বছর করোনা মহামারির বিরতির পর গত ১০ ও ১১ মে ঢাকার বসুন্ধরা কনভেনশন সেন্টারে...

বাংলাদেশ আই.ই, প্লানিং এন্ড অপারেশন এসোসিয়েশন এর প্রধান উপদেষ্টামন্ডলী গঠিত

একুশ শতকের বাংলাদেশে টেক্সটাইল শিল্পে বিপ্লবের অন্যতম কারন টেক্সটাইল ইন্ডাস্ট্রিগুলোর ক্ষতি হ্রাস করে, রিসোর্স গুলো সর্বোচ্চ ব্যবহার করে উৎপাদন বৃদ্ধি করা। আর...

বিশ্বসেরা গবেষকদের তালিকায় নিটারের শিক্ষক

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান করে নিয়েছেন ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এর টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর সহকারী অধ্যাপক ড....

কেয়ার লেবেলে আধুনিকতার ছোয়া

কেয়ার লেবেল হচ্ছে তৈরিকৃত গার্মেন্টসের একটি অংশ,যেখানে ভোক্তাদের উদ্দেশ্য গার্মেন্টস এর কেয়ার সম্পর্কে যাবতীয় তথ্য দেয়া থাকে। যুগের সাথে তাল মিলিয়ে...

প্রাচীনতম ফাইবার উল | Wool The Ancient Fiber

পরিচিতি:Wool হলো ভেড়া এবং অন্যান্য প্রাণী থেকে প্রাপ্ত টেক্সটাইল ফাইবার, যার মধ্যে কাশ্মীর এবং মহিয়ার ছাগলের কাছ থেকে বাইসন , খরগোশের...

আমদানি রপ্তানি সম্পর্কে পাঞ্জিভার মতামত

পাঞ্জিভা একটি বৈশ্বিক বাণিজ্য তথ্য ভিত্তিক নিউ ইয়র্কের একটি সংস্থা। যার জুন, ২০২০ এর একটি গবেষনা থেকে জানা যায় যে, বাংলাদেশী...