31 C
Dhaka
Friday, October 22, 2021
Home Fiber To Fabric Fiber Spandex Fibre | স্প্যানডেক্স ফাইবার | ইলাস্টেন ফাইবার | LYCRA fiber Spandex

Spandex Fibre | স্প্যানডেক্স ফাইবার | ইলাস্টেন ফাইবার | LYCRA fiber Spandex

স্প্যানডেক্স, লাইক্রা বা ইলাস্টেন ব্যতিক্রমী সিন্থেটিক ফাইবার। এটি পোলিইথার-পলিইউরিয়া কো-পোলিমার যা ১৯৫৮ সালে ভার্জিনিয়ার ওয়েইনস্বরোতে রসায়নবিদ জোসেফ শিভারসেট ডুপন্টের বেঞ্জার তার ল্যাবরেটরিতে আবিষ্কার করেছিলেন।

“স্প্যানডেক্স” শব্দের অর্থ হলো “প্রসারিত”। এটি উত্তর আমেরিকার পছন্দের নাম; মহাদেশীয় ইউরোপে এটি “ইলাস্টেন”, অর্থাৎ ইলাস্টান (ফ্রান্স), ইলাস্টান (জার্মানি, সুইডেন), ইলস্তানো (স্পেন), ইলাস্টাম (ইতালি) এবং অ্যালেস্তান (নেদারল্যান্ডস) এবং যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, পর্তুগাল, স্পেন, ব্রাজিল, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ইস্রায়েল প্রধানত লাইক্রা হিসেবে পরিচিত।

স্প্যানডেক্সের ব্র্যান্ড নামগুলির মধ্যে রয়েছে লাইক্রা, এলাস্পান, অ্যাসেপোরা, ক্রেওরা (হায়োসং), আইএনভিআইএ (ইন্দোরামা কর্পোরেশন), আরওএইচএ এবং ডোরালায়স্তান (আসাহি ক্যাসেই), লিনেল (ফিল্লাটাইস), এবং ইএসপিএ (টয়োবো)।

উদ্ভাবনঃ

ডুপন্ট টেক্সটাইল বিজ্ঞানী জোসেফ সি শিভার পোশাকগুলোতে রাবার প্রতিস্থাপনের জন্য একটি ফাইবার আবিষ্কার করার জন্য দৃঢ় প্রতিজ্ঞ ছিলেন। ১৯৫০ দশকের গোড়ার দিকে যখন তিনি ড্যাক্রনপলাইস্টারকে সংশোধন করার জন্য একটি মধ্যবর্তী পদার্থ ব্যবহার করেছিলেন তখন তিনি একটি অগ্রগতি অর্জন করেছিলেন। এই পরিবর্তনটি একটি প্রসারিত ফাইবার তৈরি করেছিল যা উচ্চ তাপমাত্রা সহ্য করতে পারে। প্রায় এক দশক গবেষণার পরে ১৯৫৯ সালে ফাইবারটি পরিপূর্ণতা লাভ করে। মূলত ফাইবার কে নামে ডুপন্ট তার ব্র্যান্ডের স্প্যানডেক্স ফাইবারকে আলাদা করার জন্য ট্রেড নাম লাইক্রা বেছে নিয়েছিল।

উৎপাদন প্রক্রিয়াঃ

স্প্যানডেক্স তন্তুগুলে চারটি উপায়ে উৎপাদিত হয়।

1. Melt extrusion

2. Reaction spinning

3. Solution dry spinning

4. Solution wet spinning

প্রাথমিক অবস্থায় এ পদ্ধতিতে মনোমার থেকে প্রি-পলিমার তৈরি করা হয়। প্রিপোলিমারটি তৈরি হয়ে গেলে, এটি আরও বিভিন্ন উপায়ে আরও প্রতিক্রিয়াযুক্ত করে এবং তন্তুগুলি তৈরি করার জন্য টানা হয়।
Solution dry spinning পদ্ধতিটি বিশ্বের ৯৪.৫% এর বেশি স্প্যানডেক্স তন্তুগুলে উৎপাদন করতে ব্যবহৃত হয় এবং প্রক্রিয়াটির পাঁচটি ধাপ রয়েছে:

১. প্রথম পদক্ষেপটি হল প্রি-পলিমার উৎপাদন করা। এটি ম্যাক্রোগ্লাইকোল মিশ্রিত করে একটি ডায়োসোক্যানেট মনোমারের মাধ্যমে করা হয়। দুটি যৌগ একটি প্রি-পলিমার উৎপাদনের জন্য একটি বিক্রিয়া পাত্রে মিশ্রিত হয়। ডায়োসোক্যানেটে গ্লাইকোলের একটি সাধারণ অনুপাত ১:২।

২. প্রিপোলিমার আরও সমান পরিমাণ ডায়ামিন দিয়ে প্রতিক্রিয়া জানায়। এই প্রতিক্রিয়াটি চেইন এক্সটেনশন প্রতিক্রিয়া হিসেবে পরিচিত। দ্রবণটি উৎপাদনের জন্য ফলাফলটি দ্রাবক (ডিএমএসি) দিয়ে মিশ্রিত করা হয়। দ্রাবক দ্রবণটিকে আরও সরু করে তুলতে এবং আরও সহজে পরিচালনা করতে সহায়তা করে এবং তারপরে ফাইবার উৎপাদিত হয়।

৩. স্পিনিং সলিউশনটি একটি নলাকার স্পিনিং সেলে পাম্প করা হয এবং তন্তুতে রূপান্তরিত হয়। এই কক্ষে পলিমার দ্রবণটি একটি স্পিনেরেট নামক ধাতব প্লেটের মাধ্যমে বের করা হয়। এর ফলে তরল পলিমারের স্ট্র্যান্ডগুলিতে প্রান্তিক হয়। স্ট্র্যান্ডগুলি কোষের মধ্য দিয়ে যাওয়ার সাথে সাথে তারা একটি নাইট্রোজেন এবং দ্রাবক গ্যাসের উপস্থিতিতে উত্তপ্ত হয়। এই প্রক্রিয়াটির ফলে তরল পলিমার রাসায়নিকভাবে প্রতিক্রিয়া ঘটায় এবং শক্ত স্ট্র্যান্ড তৈরি করে।

৪. তন্তুগুলি কোষ থেকে প্রস্থান করার সাথে সাথে কাঙ্ক্ষিত বেধ উৎপাদন করতে বেশ কয়েকটি শক্ত স্ট্র্যান্ড একসাথে বান্ডিল হয়ে থাকে। স্প্যানডেক্সের প্রতিটি ফাইবার অনেকগুলি পৃথক ছোট ফাইবার দিয়ে গঠিত যা তাদের পৃষ্ঠের প্রাকৃতিক আঠালোতার কারণে একে অপরকে মেনে চলে।

৫. ফলস্বরূপ ফাইবারগুলি একটি ফিনিশিং এজেন্টের সাথে প্রক্রিয়াজাত করা হয় যা ম্যাগনেসিয়াম স্টিয়ারেট বা পলিমার হতে পারে। এর পরে তন্তুগুলি একটি স্পুলে রোলারের মাধ্যমে স্থানান্তরিত হয়

ফ্যাশন জগতে স্প্যানডেক্স এর ভূমিকাঃ

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী সময়ে, ডুপন্ট টেক্সটাইল ফাইবার্স বিভাগ, যা ১৯৫২ সালে গঠিত হয়েছিল, এটি তখন সর্বাধিক জনপ্রিয় বিভাগে পরিণত হয়েছিল, যা বিশ্বব্যাপী সিন্থেটিক ফাইবারের বাজারকে প্রাধান্য দিয়েছিল। এই সময়, মহিলাদের অন্তর্বাস এবং হোসিয়ারের প্রয়োজনের কারণে উল্লেখযোগ্য গ্রুপ হিসাবে স্প্যানডেক্স আত্মপ্রকাশ করতে শুরু করেছিল। টেক্সটাইল থেকে মহিলারা কী চায় তা জানতে মার্কেট রিসার্চ করেছিলেন ডুপন্ট, তারপরে তাদের চাহিদা মেটাতে ফাইবার বিকাশ শুরু করে। মহিলাদের অন্তর্বাস এর জন্য একটি ভাল ফাইবার প্রয়োজন ছিল, যেটা সাধারণত রাবার দিয়ে তৈরি হত। ডুপন্ট ১৯৩০-এর দশকে সিন্থেটিক ইলাস্টিক ফাইবার বিকাশে আগ্রহী হয়ে ওঠেন, যা ১৯৫৯ সালে রসায়নবিদ জোসেফ শাওয়ার দ্বারা পরিপূর্ণতা অর্জন করেছিলেন। স্প্যানডেক্সের রূপান্তরকারী প্রকৃতি এটিকে অন্তর্বাসগুলোর পাশাপাশি অন্য পোশাকগুলোতে সংযুক্ত করার যায়। ভুগ, গ্ল্যামার, হার্পার বাজার, ম্যাডেমোইসেল, ম্যাককেলস, লেডিজ হোম জার্নাল এবং গুড হাউসকিপিংয়ের মতো শীর্ষ মহিলা ম্যাগাজিনে বিজ্ঞাপন এবং পূর্ণ পৃষ্ঠার বিজ্ঞাপন গ্রহণ করে ডিউপন্ট তার লাইক্রা ব্র্যান্ডের জন্য একটি বিস্তৃত প্রচার শুরু করেছে। ফ্যাশনের মূল স্টাইল আইকন, অড্রে হেপবার্ন ১৯৫০ দশকের শেষের দিকে ব্র্যান্ডটি অন এবং স্ক্রিন অফ ক্যাপলট করতে সহায়তা করেছিল; জোয়ান কলিন্স এবং অ্যান-মারগ্রেটের মতো মডেল এবং অভিনেত্রী হ্যাপবার্নের নান্দনিকতার পরে ফটোশুট এবং ম্যাগাজিনের কভারের জন্য লাইক্রা পোশাক ব্যবহার করেছিলেন।

১৯৭০ দশকের মাঝামাঝি সময়ে, মহিলাদের মুক্তি আন্দোলনের উত্থানের সাথে কোমরে বাধার ফিতে বিক্রি কমতে শুরু করে। ডুপন্ট তাদের উল্লেখযোগ্য কোনও বাজার ছেড়ে দিতে প্রস্তুত ছিল না যেগুলোতে তারা নির্ভরশীল ছিল। এর প্রতিক্রিয়ায়, ডুপন্ট ১৯৭০ দশকে এ্যারোবিক ফিটনেস আন্দোলনের উত্থানের সাথে সাথে লাইকাকে পুনরায় তাদের বাজারজাত করেছিলেন। এই সম্প্রসারণটি ১৯৬৮ সালের শীতকালীন অলিম্পিক গেমসে আরও বাড়ানো হয়েছিল যখন ফরাসি স্কি দল প্রতিযোগিতা করার জন্য লাইকরা পোশাক পরেছিল। এটি নমনীয় এবং লাইটওয়েট উপাদানের কারণে ব্র্যান্ডটিকে প্রয়োজনীয় অ্যাথলেটিক পোশাক হিসাবে জনপ্রিয় করেছে। সাইবার চালকদের দ্বারা পরিহিত মধ্য-দৈর্ঘ্যের দৈর্ঘ্যের শর্টগুলিতে এই ফাইবারটি বিশেষত জনপ্রিয় বলে প্রমাণিত হয়েছিল। ১৯৮০ এর দশকের মধ্যে, ফিটনেস পোশাকের প্রবণতা জনপ্রিয়তার উচ্চতায় পৌঁছেছিল এবং ফ্যাশনিস্টরা রাস্তায় শর্টস পরা শুরু করেছিল। স্প্যানডেক্স পোশাক শিল্পে এমন একটি জনপ্রিয় ফাইবার যে ১৯৮৭ সালের মধ্যে ডুপন্ট চাহিদা পূরণে বিশ্বব্যাপী সমস্যা হয়েছিল। ১৯৯০ এর দশকে স্প্যানডেক্সের সাহায্যে তৈরি অন্যান্য আইটেম জনপ্রিয় প্রমাণিত হয়েছিল, যার মধ্যে বডিস্লিমার্স ট্রেড নামে বিক্রি হওয়া বডি শেপিং ফাউন্ডেশনগুলোর একটি সফল লাইন ছিল। দশকের অগ্রগতির সাথে সাথে শার্ট, প্যান্ট, পোশাক এবং এমনকি জুতো স্প্যানডেক্স মিশ্রণ দিয়ে তৈরি করা হচ্ছিল এবং খুচরা বিক্রেতারা এটিকে পুরুষদের পোশাকের জন্য ব্যবহার করছিল।

স্প্যানডেক্সের স্থিতিস্থাপকতা এবং শক্তির (তার দৈর্ঘ্যের চেয়ে পাঁচগুণ প্রসারিত) বিশেষত্বের কারণে পোশাকগুলো শরীরে আটশাট হয়। স্প্যানডেক্সের একটি সুবিধা হল এর উল্লেখযোগ্য শক্তি এবং স্থিতিস্থাপকতা এবং সাধারণ কাপড়ের তুলনায় প্রসারিত এবং দ্রুত শুকানোর পরে মূল আকারে ফিরে আসার ক্ষমতা। স্প্যানডেক্স এ সাধারণত তুলা বা পলিয়েস্টার মিশ্রিত হয় এবং চূড়ান্ত ফ্রেব্রিকের সামান্য শতাংশের জন্য অ্যাকাউন্ট করে, যার ফলে অন্যান্য তন্তুগুলির চেহারা এবং অনুভূতি বেশিরভাগই ধরে রাখে। উত্তর আমেরিকাতে এটি পুরুষদের পোশাকের ক্ষেত্রে বিরল, তবে মহিলাদের ক্ষেত্রে এটি প্রচলিত। মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া আনুমানিক ৮০% পোশাকের মধ্যে স্প্যানডেক্স ছিল।

স্প্যানডেক্স তৈরিকারী কিছু আন্তর্জাতিক প্রতিষ্ঠান:

1.Thai Express Textile Limited
2.MPM TEXTILES
3.Fistik Textile
4.Hanyoung Co. Limited
5.Dongbao Co. Limited

বাংলাদেশী কিছু প্রতিষ্ঠান:

1.Exp. Freight Pvt. Ltd.
2.Interairsea Ltd.
3.Four H Fashion Ltd
4.Intimate Apparels
5.Benchmark Apparels Ltd

স্প্যানডেক্স ফাইবার মার্কেট:

২০১৫ সালে গ্লোবাল স্প্যানডেক্স ফাইবার বাজারের আকার ৫,৮২০ মিলিয়ন ডলার হিসাবে ধরা হয়েছে। এটি ২০১৬ থেকে ২০২২ পর্যন্ত এর সিএজিআর ৮.৮% পর্যন্ত বৃদ্ধি পাবে এবং ২০২২ সালের মধ্যে, ১০,৪৮২ মিলিয়ন ডলারে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে।

Writer:
Rafiul Islam
SKTEC
Senior Research Assistant, Bunon

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

দক্ষ মানব সম্পদ তৈরিতে পিসিআইইউ ভলেন্টিয়ার্সের এর উদ্যেগ Skill for Career Progression (SCP)

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অন্যতম বৃহৎ সংগঠন "PCIU Volunteers" আয়োজন করতে যাচ্ছে কর্পোরেট দক্ষতা বিষয়ক প্রোগ্রাম "Skill for Career Progression" (SCP)।

“প্রতিটি ধাপে তোমার যোগ্যতাই তোমাকে এগিয়ে নিয়ে যাবে” – সালাউদ্দিন

সম্পাদকীয়ঃ লেখক- জনাব সালাউদ্দিন হেড অফ অপারেশন, বুনন চেয়ারম্যান, আস্ক এপারেল এন্ড টেক্সটাইল সোর্সিং লিমিটেড সদ্য টেক্সটাইল পাশ করা অনেক টেক্সটাইল...

এওপিটিবি’র মিলনমেলা

সমগ্র বাংলাদেশের অল ওভার প্রিন্টিং সেক্টর নিয়ে কাজ করা সকল ইঞ্জিনিয়ার ও টেকনোলজিস্টদের প্রাণের সংগঠন “অল ওভার প্রিন্টিং টেকনোলজিস্টস অব বাংলাদেশ”।সংগঠনটির...

ভিয়েতনামের বিকল্প খুজঁছে বিশ্বের বিভিন্ন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান

সাধারনত যে সকল খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানগুলো জুতা ও পোশাকের জন্য ভিয়েতনামের কারখানাগুলোর ওপর নির্ভরশীল তারা ভিয়েতনামের বিধিনিষেধের ব্যাপারে খুবই চিন্তিত। যদিও...

বুটেক্সে আয়োজিত হলো আইসব্রেকিং ২.০ (Ice Breaking 2.0)

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) এর টেক্সটাইল ইন্জিনিয়ারিং ম্যানেজমেন্ট (TEM) ডিপার্টমেন্ট এর ৪৫ ব্যাচের ওরিয়েন্টেশন অনুষ্ঠান যা ''আইসব্রেকিং...

Photoshop ব্যবহার করে অল ওভার প্রিন্টিং এর ডিজাইনের Repeat নির্ণয়

Buyer এর কাছ থেকে সাধারণত তিন উপায়ে Design সংগ্রহ করা হয়: 1.Soft Copy 2.Hard Copy 3.Fabric Sample Buyer প্রদত্ত এই...

বাংলাদেশ এর টেক্সটাইল শিল্পে ডিজিটাল মার্কেটিং এর প্রভাব | Influence of Digital Marketing on Textile Sector.

বর্তমানে পুরো বিশ্বে "ডিজিটাল মার্কেটিং" এর কথা কান পাতলেই শোনা যায়। প্রযুক্তির ক্রমাগত বিকাশ সাধনের ফলে পুরো বিশ্বে বর্তমানে "ডিজিটাল মার্কেটিং"...