28 C
Dhaka
Friday, October 22, 2021
Home News & Analysis অক্টোবরে পোশাক রপ্তানি আগের ধারায় ফিরে পাওয়ার সম্ভাবনা

অক্টোবরে পোশাক রপ্তানি আগের ধারায় ফিরে পাওয়ার সম্ভাবনা

পোশাক শিল্পের জন্য আসছে সুখবর। ধারণা করা যাচ্ছে যে চলতি বছর অক্টোবরের মধ্যে পোশাক শিল্প রপ্তানি তার আগের ধারায় ফিরবে। গত সোমবার (৩১ মে) পোশাক প্রস্তুতকারকদের সাথে সংঘটিত এক প্রেস ব্রিফিংয়ে বিজিএমইএর সভাপতি জনাব ফারুক হাসান বলেন, “পোশাক রফতানিতে বাঙালির পুরো বছরের ক্ষতির পুনরূদ্ধার চলতি বছরের অক্টোবরের মধ্যে হতে পারে।”

তিনি আরো বলেন, “আমরা এ বিষয়ে সম্পূর্ণ আশাবাদী কেননা, মার্কিন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ মানুষ ইতিমধ্যে টিকা গ্রহণ সম্পন্ন করেছেন এবং ক্রমাগত স্বাভাবিক অবস্থায় ফিরতে চেষ্টা করেছেন। এক্ষেত্রে দেখা যাচ্ছে মানুষের মৌলিক চাহিদার মধ্যে অন্যতম, পোশাকের চাহিদাও দিন দিন বাড়ছে। গ্রাহকগণ ধীরে ধীরে মার্কেটে গিয়ে পোশাক ক্রয় শুরু করেছেন।”

একইভাবে ইউরোপের খুচরা বিক্রেতারা ও দামি দামি ব্র্যান্ডগুলো তাদের দোকানগুলো পুনরায় চালু করতে শুরু করেছেন, যার জন্য বাংলাদেশের তৈরি পোশাক আইটেমগুলোরও চাহিদা বাড়ছে, বলে তিনি জানান।

তবে দেখা যাচ্ছে, মানুষ এখন যেহেতু বেশিরভাগ সময় বাড়িতেই অবস্থান করছেন তাই, রেগুলার ওয়্যারের নিটেড ফ্যাব্রিকের রপ্তানি যেমন বাড়ছে অন্যদিকে, ফর্মাল শার্ট, ট্রাউজারের মতো ওভেন ফ্যাব্রিকের চাহিদা কমছে।

পশ্চিমা দোকানগুলো পুনরায় চালু হওয়ায় গার্মেন্টস মালিকেরা আশা করছেন কয়েক মাসে রপ্তানি হার করোনাপূর্ব সময়ে ফিরে আসবে।

আশার আলো এই যে, ইপিবি তথ্যানুসারে, পোশাক রপ্তানি থেকে প্রাপ্ত অর্থ চলতি বছরের প্রথম দশমাসে ২.২৪ শতাংশ বেড়ে ২ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। যার ১৩.৯৯ বিলিয়ন এসেছে নিটেড ফ্যাব্রিক এবং ১২ বিলিয়ন এসেছে ওভেন ফ্যাব্রিক আইটেম থেকে।

বর্তমানে বাংলাদেশের পক্ষে একক বৃহত্তম পোশাক রফতানির গন্তব্য হচ্ছে যুক্তরাষ্ট্র। যেখানে একবছরে প্রায় ৫ বিলিয়ন ডলার পোশাক সামগ্রী সরবরাহ হয়। যা মোট রপ্তানির ৯০ শতাংশ। ইইউর ক্ষেত্রে, বাংলাদেশ এক বছরে রপ্তানি করে ২১ বিলিয়ন ডলারের বেশি আরএমজি। যা তাদের পোশাক রপ্তানির ৩%। এ সুযোগ কাজে লাগিয়ে আমাদের আবার উঠে দাড়াতে হবে।

বিজিএমইএর সভাপতি জনাব ফারুক হাসান আরো জানান, “এবছর রপ্তানি খানিকটা বেড়েছে তবে স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে তা নয়। রপ্তানির হার এখনো প্রাক মহামারি স্তরে পৌছায়নি, তবে আমরা আশাবাদী। তিনি এ পরিস্থিতি মোকাবেলায় সরকারের সহযোগিতা কামনা করেন এবং আশা করেন সরকার, আরএমজি নির্মাতাদের দাবি করা প্রণোদনা ও বাজেটের প্রস্তাব বিবেচনা করবেন।

“বাংলাদেশের অর্থনীতির লাইফলাইন হিসেবে আমরা দেশের অর্থনীতির চাকা সচল রাখতে কাজ করতে চাই”-গর্বভরে এ কথা ব্যক্ত করেন বিজিএমইএ সভাপতি জনাব ফারুক হাসান।

রিপোর্টারঃ 
মারিয়া ইসলাম 
ন্যাশনাল অ্যাফেয়ার্স রিপোর্টার-বুনন 
বাংলাদেশ হোম ইকোনোমিক্স কলেজ

Most Popular

দক্ষ মানব সম্পদ তৈরিতে পিসিআইইউ ভলেন্টিয়ার্সের এর উদ্যেগ Skill for Career Progression (SCP)

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অন্যতম বৃহৎ সংগঠন "PCIU Volunteers" আয়োজন করতে যাচ্ছে কর্পোরেট দক্ষতা বিষয়ক প্রোগ্রাম "Skill for Career Progression" (SCP)।

“প্রতিটি ধাপে তোমার যোগ্যতাই তোমাকে এগিয়ে নিয়ে যাবে” – সালাউদ্দিন

সম্পাদকীয়ঃ লেখক- জনাব সালাউদ্দিন হেড অফ অপারেশন, বুনন চেয়ারম্যান, আস্ক এপারেল এন্ড টেক্সটাইল সোর্সিং লিমিটেড সদ্য টেক্সটাইল পাশ করা অনেক টেক্সটাইল...

এওপিটিবি’র মিলনমেলা

সমগ্র বাংলাদেশের অল ওভার প্রিন্টিং সেক্টর নিয়ে কাজ করা সকল ইঞ্জিনিয়ার ও টেকনোলজিস্টদের প্রাণের সংগঠন “অল ওভার প্রিন্টিং টেকনোলজিস্টস অব বাংলাদেশ”।সংগঠনটির...

ভিয়েতনামের বিকল্প খুজঁছে বিশ্বের বিভিন্ন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান

সাধারনত যে সকল খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানগুলো জুতা ও পোশাকের জন্য ভিয়েতনামের কারখানাগুলোর ওপর নির্ভরশীল তারা ভিয়েতনামের বিধিনিষেধের ব্যাপারে খুবই চিন্তিত। যদিও...

অসচ্ছল শিক্ষার্থীদের পাশে দাড়াচ্ছে বুটেক্স | BUTEX stands for unprivileged students

করোনা মহামারীর কারনে প্রায় চার মাস বন্ধ থাকার পর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনায় অনলাইন মাধ্যমে একাডেমিক ক্লাস শুরু করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।...

জিওটেক্সটাইল | Geo Textile

জিওটেক্সটাইল হল একধরনের পলিমার কাপড় যা রাস্তা, ড্রেন, বন্দর, ব্রেকওয়াটার নির্মাণ, জমি পুনরুদ্ধার এবং অন্যান্য অনেক সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের কাজে ব্যবহৃত হয়।...

ব্যবহৃত ডেনিম ফেব্রিক থেকে কৃত্রিম হাড় | Artificial bone from denim.

কে ভেবেছিল আপনার আমার ফেলে দেওয়া ব্যবহৃত ডেনিম কাপড় দিয়ে তৈরি হবে কৃত্রিম হাড় (তরুণাস্থি)। হ্যাঁ! আপনার আমার ফেলে দেওয়া ডেনিম...