31 C
Dhaka
Friday, October 22, 2021
Home News & Analysis এক নজরে বি.টি.এম.সি | BTMC (Bangladesh Textile Mills Corporation)

এক নজরে বি.টি.এম.সি | BTMC (Bangladesh Textile Mills Corporation)

BTMC ( Bangladesh Textile Mills Corporation) হচ্ছে একটি পাবলিক কর্পোরেশন যা বাংলাদেশের সমস্ত সরকারী টেক্সটাইলের মিলের একাধারে অভিভাবক, পরিচালক, মালিক। বর্তমানে সরকারি মালিকানাধীন ২৫টি ফ্যাক্টরি বি.টি.এম.সি পরিচালনা করছে।

এক নজরে বি.টি.এম.সিঃ
BTMC ( Bangladesh Textile Mills Corporation)
স্থাপিতঃ ১৯৭২
ধরনঃ সরকারী
সদর দপ্তরঃ ঢাকা,বাংলাদেশ
চেয়ারম্যানঃ ব্রিগেডিয়ার জেনারেল মাহবুব আহমেদ জাকারিয়া।

বিটিএমসি’র ইতিহাসঃ

প্রাগৈতিহাসিক থেকে অষ্টম সেঞ্চুরিতে শিল্প বিপ্লব পর্যন্ত পূর্ব বাংলা বস্ত্রে স্বয়ংসম্পূর্ণ ছিল। বৃটিশ শাসন আমলে নীল চাষের কথা আমরা সবাই শুনেছি। আমাদের সোনালী পাট, গর্বের মসলিন, ঢাকার জামদানি ইত্যাদি কারণে বাংলাদেশের বস্ত্রশিল্প সবসময় সমৃদ্ধ ছিল। পাকিস্তান শাসন আমলে ও দেখা যায় স্বস্তা শ্রমিক ও সুযোগ সুবিধার কারণে অধিকাংশ বস্ত্রশিল্প পূর্ব পাকিস্তানে স্থাপিত হয়।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে আমরা নতুন দেশ হিসেবে পৃথিবীর বুকে মাথা তুলে দাঁড়াই। বাংলাদেশের তখন দরকার হয়েছিল অর্থনৈতিক ব্যবস্থা সচল করার জন্য সমৃদ্ধ অবকাঠামো ও সংগঠন। ঠিক সেই সময় ১৯৭২ সালের ২৬ শে মার্চ The Bangladesh Industrial Enterprises (Nationalization) order No. 27 of 1972 (President order No 1972) এর ক্ষমতায়নের মাধ্যমে বাংলাদেশ টেক্সটাইল মিলস কর্পোরেশন(বিটিএমসি) গঠন করা হয়।

President order No. 27 of 1972 এর মাধ্যমে জাতীয়করণকৃত ৭৪টি মিল নিয়ে ১৯৭২ সালের ১লা জুলাই হতে বিটিএমসির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। দেশের উপজেলা পর্যায়ে ১০৫ টি কেন্দ্র স্থাপন করে বিটিএমসির নিজস্ব উৎপাদিত সুতা এবং কাপড় বিক্রির সমৃদ্ধ ইতিহাস রয়েছে। সুতরাং দেশের বস্ত্রশিল্পের মেরুদণ্ড তৈরিতে বিটিএমসির অবদান কোন ভাবে অস্বীকার করা যাবেনা!

বিভিন্ন কারণে বিটিএমসির মিল সংখ্যা আস্তে আস্তে কমতে থাকে। বর্তমানে বিটিএমসির নিয়ন্ত্রণে ২৫ টি মিল রয়েছে এর মধ্যে ৮টি মিল ভাড়ায় চালু রয়েছে।

শিক্ষা ও প্রশিক্ষণে বিটিএমসির অবদানঃ

বিটিএমসির উদ্যোগে ১৯৭৯ সালে (Textile Industries Development Centre) নামে শিক্ষা প্রতিষ্ঠান করা হয় সরকারি, বেসরকারি শ্রমিক কর্মচারিদের প্রশিক্ষণ প্রদান করার জন্য। ২০০৮ সালে সম্পাদিত চুক্তির মাধ্যমে তা BTMA (Bangladesh Textile Mills Association) নিকট হস্তান্তর করা হয়। হাঁটি হাঁটি পা পা করে আজ তা NITER! সুতরাং এটা অস্বীকার করার উপায় নেই যে এক সময় BTMC বাংলাদেশের বস্ত্র শিল্পের বট বৃক্ষ হয়ে ছায়া প্রদান করেছিল।

বিটিএমসি’র বর্তমান অবস্থাঃ

যোগ্য নেতৃত্বের অভাব, মানব সম্পদের সুষ্ঠু ব্যাবহার ইত্যাদি কারণে বিটিএমসি লোকসানে পড়ে। একের পর এক মিল বন্ধ ও হাতছাড়া হয় আর্থিক সংকটের কারণে। অন্যদিকে মিল গুলোর ৩০-৪০ বছরের মান্ধাতার আমলের যন্ত্রপাতির কারণে সর্বোচ্চ উৎপাদন ও পণ্যের গুনগত মান বজায় রাখা প্রত্যাশামত সম্ভব হচ্ছিলো না।

এরূপ পরিস্থিতিতে সংকট উত্তোরণের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পাবলিক প্রাইভেট পার্টনারশিপ(পিপিই) এর মাধ্যমে টেক্সটাইল মিলগুলোর আধুনিকায়ণের জন্য দেশি/বিদেশী শিল্প উদ্যেক্তার সাথে আলোচনার মাধ্যমে উদ্যোগ গ্রহণ করে। বিটিএমসি ১৬টি মিল পিপিই এর আওতায় পরিচালনা প্রস্তাব করলে Cabinate Committee for Economics প্রথম পর্যায়ে ২ টি মিলের কার্যক্রম (আহমেদ বাওয়ানী টেক্সটাইল মিল, কাদেরিয়া টেক্সটাইল মিল) পরিচালনা করতে নীতিগত অনুমোদন প্রাপ্ত হয়েছে।

বিটিএমসির ভিশনঃ

বস্ত্র খাতে বিটিএমসিকে একটি লাভজনক ও উল্লেখযোগ্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা।

বিটিএমসির মিশনঃ

বস্ত্র খাতে দেশীয় চাহিদা পূরণ ও কর্মসংস্হানের সৃষ্টির লক্ষ্যে দেশী-বিদেশী যৌথ বিনিয়োগ/পিপিই এর মাধ্যমে বন্ধ মিল সমূহ চালুকরণ এবং সম্পদের যথাযথ ব্যবহার।

বিটিএমসির মিলসমূহঃ

১. আহমেদ বাওয়ানী টেক্সটাইল মিলস লিঃ, ডেমরা
২. কাদেরিয়া টেক্সটাইল মিলস লিঃ, টঙ্গী
৩. টাঙ্গাইল কটন মিল লিঃ, টাঙ্গাইল
৪. আর.আর টেক্সটাইল মিলস লিঃ, সীতাকুন্ড
৫. সুন্দরবন টেক্সটাইল মিলস লিঃ, সাতক্ষীরা
৬. রাজশাহী টেক্সটাইল মিলস,রাজশাহী
৭. দারোয়ানী টেক্সটাইল মিলস লিঃ নীলফামারী
৮. আমিন টেক্সটাইল লিঃ, চট্টগ্রাম
৯. দোস্ত টেক্সটাইল মিলস লিঃ, ফেনী
১০. রাঙামাটি টেক্সটাইল মিলস লিঃ, রাঙামাটি
১১. মাগুরা টেক্সটাইল মিলস লিঃ, মাগুরা
১২. বেঙ্গল টেক্সটাইল মিলস, যশোর
১৩. জলিল টেক্সটাইল মিলস লিঃ, চট্টগ্রাম
১৪. এশিয়াটিক কটন মিলস লিঃ, চট্টগ্রাম
১৫. আফসার কটন মিলস লিঃ,সাভার
১৬. দিনাজপুর টেক্সটাইল মিলস লিঃ, দিনাজপুর
১৭. মাদারীপুর টেক্সটাইল মিলস , মাদারীপুর
১৮. কুড়িগ্রাম টেক্সটাইল মিলস, কুড়িগ্রাম
১৯. কোকিল টেক্সটাইল মিলস, ব্রাহ্মণবাড়িয়া
২০. চিত্তরঞ্জন কটন মিলস, নারায়নগঞ্জ
২১. খুলনা টেক্সটাইল মিল, খুলনা
২২. সিলেট টেক্সটাইল মিলস, সিলেট
২৩. ভালিকা উলেন মিলস লিঃ, চট্টগ্রাম
২৪. ঈগল স্টার টেক্সটাইল মিল, চট্টগ্রাম

বিটিএমসির কার্যক্রমের মধ্যে উল্লেখযোগ্য কার্যক্রম গুলো সংক্ষেপে তুলে ধরা হলঃ

১. সংস্থার নির্দেশনা ও প্রশাসনিক কার্যক্রম এর ব্যবস্থা এবং প্রতিষ্ঠাসমূহ সরকার কর্তৃক নিয়োজিত পরিচালক পর্ষদের উপর ন্যাস্ত।
২. উন্নয়ন প্রকল্পের উন্নয়ন জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচী প্রস্তুত এবং বাস্তবায়ন করা।
৩. বস্ত্র খাতে উৎপাদন, বিতরণ দাম নির্ধারণ ও বাস্তবায়ন।
৪. দক্ষ জনবলের চাহিদা পূরণে মানব সম্পদ উন্নয়ন ও প্রশিক্ষণ।
৫. আমদানিকৃত, স্থানীয় যন্ত্রাংশ ও কাঁচামাল ক্রয়ের লক্ষ্যে নীতিমালা ও কার্যপ্রণালী প্রণয়ন করা।
৬. প্রতিষ্ঠানের কার্যক্রম পরিদর্শন, তত্ত্বাবধান ও সমন্বয় করা।
৭. বস্ত্র খাতে যৌত বিনিয়োগ প্রকল্প প্রণয়ন ও সম্ভাবনা অনুসন্ধান করা।

বিটিএমসির ভবিষ্যত পরিকল্পনাঃ

১৯৭২ সালে বিটিএমসির যাত্রাটা ছিল প্রবল বেগবান ও সুখের। ধীরে ধীরে সংস্থাটি তার পুরোনো জৌলুশ হারাতে থাকে। কিন্তু বিটিএমসি আবার মাথা তুলে দাঁড়াতে চায়। তাই বর্তমানে বিটিএমসি পাবলিক প্রাইভেট পার্টনারশিপ(পিপিই) উদ্যোগ গ্রহণ করেছে। যাতে বন্ধ মিল গুলো আবার চালু হয়। যোগ্য নেতৃত্ব ও আধুনিকায়ণের ফলে বিটিএমসি আবার তার পূর্বের রুপে ফিরবে এবং দেশের বস্ত্রশিল্পের অগ্রযাত্রায় বিটিএমসির ভূমিকা আরও ব্যাপক হোক সেই প্রত্যাশা বস্ত্র সংশ্লিষ্ট সকলের।

Writer:
Mohammad Tayub
PCIU
Campus Ambassador, Bunon

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

দক্ষ মানব সম্পদ তৈরিতে পিসিআইইউ ভলেন্টিয়ার্সের এর উদ্যেগ Skill for Career Progression (SCP)

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অন্যতম বৃহৎ সংগঠন "PCIU Volunteers" আয়োজন করতে যাচ্ছে কর্পোরেট দক্ষতা বিষয়ক প্রোগ্রাম "Skill for Career Progression" (SCP)।

“প্রতিটি ধাপে তোমার যোগ্যতাই তোমাকে এগিয়ে নিয়ে যাবে” – সালাউদ্দিন

সম্পাদকীয়ঃ লেখক- জনাব সালাউদ্দিন হেড অফ অপারেশন, বুনন চেয়ারম্যান, আস্ক এপারেল এন্ড টেক্সটাইল সোর্সিং লিমিটেড সদ্য টেক্সটাইল পাশ করা অনেক টেক্সটাইল...

এওপিটিবি’র মিলনমেলা

সমগ্র বাংলাদেশের অল ওভার প্রিন্টিং সেক্টর নিয়ে কাজ করা সকল ইঞ্জিনিয়ার ও টেকনোলজিস্টদের প্রাণের সংগঠন “অল ওভার প্রিন্টিং টেকনোলজিস্টস অব বাংলাদেশ”।সংগঠনটির...

ভিয়েতনামের বিকল্প খুজঁছে বিশ্বের বিভিন্ন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান

সাধারনত যে সকল খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানগুলো জুতা ও পোশাকের জন্য ভিয়েতনামের কারখানাগুলোর ওপর নির্ভরশীল তারা ভিয়েতনামের বিধিনিষেধের ব্যাপারে খুবই চিন্তিত। যদিও...

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের ডিবেটিং ক্লাব আয়োজন করলো আন্ত-বিভাগ বিতর্ক প্রতিযোগিতা

যেখানে ভিন্নমত পোষণের সুযোগ নেই সেখানে গনতান্ত্রিক পরিবেশ নেই। তাই গনতান্ত্রিক পরিবেশ তৈরী করতে হলে হবে অনেক তর্ক, ভিন্নমত আর বাকযুদ্ধ...

আধুনিকায়নের জন্য পাটকলের উৎপাদন বন্ধের সিদ্ধান্ত

বাংলাদেশ পাটকল কর্পোরেশন (বিজেএমসি) ১৯৭২ সালে জাতীয়করণকৃত পাটকল সমূহ নিয়ন্ত্রণ,পরিদর্শন ও সমন্বয় ওর লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এই সংস্থার অধীনে মোট...

বাঙালির গ্রামীণ চেক

প্রত্যেকটি দেশের পোশাকের একটি নিজস্ব ইতিহাস রয়েছে। তেমনি বাংলাদেশের ঐতিহ্য, সংস্কৃতি সমৃদ্ধ পোশাকের মধ্যে অন্যতম গ্রামীণচেক। বাংলাদেশের গ্রামাঞ্চলে নিজস্ব সনাতন তাঁতে...