28 C
Dhaka
Friday, October 22, 2021
Home News & Analysis এপিএস গ্রুপ উদ্ভাবন করেছে অ্যান্টিভাইরাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল নিট ফ্যাব্রিক

এপিএস গ্রুপ উদ্ভাবন করেছে অ্যান্টিভাইরাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল নিট ফ্যাব্রিক

চায়নার উহান শহরে কোভিড-১৯ শনাক্ত হবার পরে তার এখন প্রায় বিশ্বের সমস্ত দেশেই ছড়িয়ে গিয়েছে।এর থেকে লড়াই করার জন্য নানান দেশে চলছে নানা ধরনের পরিক্ষা।ভ্যাকসিন আবিষ্কারের জন্য মুখিয়ে আছে পুরো বিশ্ব।কিন্তু যতক্ষন পর্যন্ত তা হচ্ছে না সাধারন মানুষকে মাক্স ব্যবহারের নির্দেশ দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা।এছাড়া যারা ডাক্তারি পেশার সাথে নিযুক্ত আছে তাদেরকে পিপিই,কে এন ৯৫ মাক্স ব্যবহার করতে হচ্ছে যাতে তারা চিকিৎসা দেয়ার সময় এই ভাইরাস থেকে মুক্ত থাকতে পারে।

করোনাভাইরের এই মহামারির কালে বাংলাদেশের পোশক শিল্পের এক নতুন যুগান্তকারী আবিষ্কার ভাইরাস সংক্রমন বিরোধী ও জল বিতাড়ক নিট ফ্যাব্রিক। কোভিড-১৯ এর সাথে লড়াইয়ের জন্য এই অ্যান্টিভাইরাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল নিট ফ্যাব্রিক উদ্ভাবন করেছে এপিএস গ্রুপ যা আগামির পোশাক ফ্যাশনে নতুন রুপ এনে দিবে।এই নিট ফ্যাব্রিক এর কারণে সব ধরনের সুতি ভিত্তিক পোশাক তৈরি করা যাবে বলে জানিয়েছে এমপিএস গ্রুপ।

জাবের এবং জুবায়ের (জেডএনজেড) ফ্যাব্রিক্স লিমিটেড এবং এপিএস গ্রুপের সহযোগিতায় এই অ্যান্টিভাইরাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল নিট ফ্যাব্রিক তৈরি হচ্ছে।

উক্ত ফ্যাব্রিক এর মাধ্যমে চিকিৎকসা ক্ষেত্রে এর পথচলা শুরু হয়েছে।উক্ত ফ্যাব্রিক ব্যবহার করে দুই স্তর যুক্ত ফেস মাক্স তৈরি করা হয় বলে জানানো হয়েছে।এই মাস্কের বিশেষত্ব হলো বাইরের স্তরটিতে সংক্রামক রোগাদির বীজনাশক এবং ব্যাকটেরিয়া বিরোধী।এছাড়াও এটির ৯৫-৯৯ শতাংশ জল পুনরুদ্ধারের বৈশিষ্ট রয়েছে।এর ফলে বাহির থেকে ভেতরে কোনো জল প্রবেশ করতে পারবে না এবং ব্যাকটেরিয়া মুহূর্তের মধ্যে মারা যাবে।অভ্যন্তরীণ স্তরটিতে কেবল জল পুনরুক্তি বৈশিষ্ট্য রয়েছে যাতে হাঁচি দেয়ার পরে অথবা কথা বলার সময় বাইরে জল জাতীয় কিছু বের হতে পারবে না।যার ফলে যদি কোনো সংক্রমিত ব্যক্তি এই ফেস মাক্স ব্যবহার করে তার মাধ্যমে অন্য কেউ সংক্রমিত হবে না।বর্তমানে করোনা ভাইরাস থেকে মুক্ত থাকতে সবচেয়ে বেশি ব্যবহৃত কে এন ৯৫ মাক্স যেখানে ১ বারের বেশি ব্যবহার করা যায় না সেখানে এই মাক্স ২০ বার ধোয়া যাবে।

এই উদ্যোগে এপিএস গ্রুপ এর সাথে অংশীদার হলেন সুইস সংস্থা হাইকিউ।এটি সিলভাব এবং চর্বিযুক্ত গোলাকার ভ্যাসিকেল (বায়ুকোষ) প্রযুক্তির একটি সমন্বয়।সিলভার এন্টিভাইরাল এবং এন্টিব্যাক্টেরিয়াল প্রভাব সরবারহ করে বিপরীত চার্জযুক্ত ভাইরাসকে আকর্ষণ করে এবং সালফার গ্রুপের সাথে স্থায়ী ভাবে আবদ্ধ করে। ভ্যাসিকেল এমন বুস্টার হিসবে কাজ করার ফলে ভাইরাস ঝিল্লিতে সংযুক্ত হওয়ার সাথে সাথে ধ্বংস হয়ে যায়।এই প্রযুক্তি শুধু মাত্র করোনা ভাইরাসকে প্রতিরোধ করা ছাড়াও অন্যান্য ভাইরাসের বিরুদ্ধেও কার্যকরী ভুমিকা পালন করবে।এই সকল পরিক্ষা যুক্তরাষ্ট্রের স্বীকৃত মাইক্রোবায়োটেস্ট (মাইক্রোব্যাক ল্যাবরেটরিগুলির একটি বিভাগ) দ্বারা সম্পাদিত হয়েছে।যাদের ফলাফল অনুযায়ী এই মাক্স ৯৯.৯ শতাংশ পর্যন্ত ভাইরাস হ্রাস করতে পেরেছে।এছাড়াও এই ফ্যাব্রিক ডাম্পিং যোগ্য সুতরাং পরিবেশও সংরক্ষণ করা হবে।

“ইতিমধ্যে আমরা এফডিএ এবং সিই প্রশংসাপত্রের জন্য আবেদন করেছি, আশা করি আমরা ৭-১০ দিনের মধ্যে ফল পাব,” মূলত এই যুগান্তকারী প্রকল্পের নেতৃত্বদানকারী এপিএস গ্রুপের চেয়ারম্যান হাসিব উদ্দিন বলেছেন।
তিনি আরও যোগ করেছেন, “আমাদের আগের অভিজ্ঞতা রয়েছে যা আমাদের এ জাতীয় উন্নয়ন করতে উৎসাহিত করেছিল।”

ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ই.উ. এর ক্রেতারা এই মাক্স কিনতে তাদের আগ্রহ দেখিয়েছে। হাসিব উদ্দিন বলেছিলেন যে প্রাথমিকভাবে তারা ইউরোপীয় বাজারকে টার্গেট করছে এবং তাদের বিদ্যমান সুবিধা দিয়ে তারা প্রতিদিন ১৫-২০ হাজার মাস্ক উৎপাদন করতে পারে, তবে এটি আরো বাড়ানো হবে।

News source courtesy Textile Today.
for further clarification mail to: hasib@aps-group.org
Reporter: 
Md. Aminul Islam Rayhan 
SARSTEC 
Campus Ambassador, Bunon

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

দক্ষ মানব সম্পদ তৈরিতে পিসিআইইউ ভলেন্টিয়ার্সের এর উদ্যেগ Skill for Career Progression (SCP)

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অন্যতম বৃহৎ সংগঠন "PCIU Volunteers" আয়োজন করতে যাচ্ছে কর্পোরেট দক্ষতা বিষয়ক প্রোগ্রাম "Skill for Career Progression" (SCP)।

“প্রতিটি ধাপে তোমার যোগ্যতাই তোমাকে এগিয়ে নিয়ে যাবে” – সালাউদ্দিন

সম্পাদকীয়ঃ লেখক- জনাব সালাউদ্দিন হেড অফ অপারেশন, বুনন চেয়ারম্যান, আস্ক এপারেল এন্ড টেক্সটাইল সোর্সিং লিমিটেড সদ্য টেক্সটাইল পাশ করা অনেক টেক্সটাইল...

এওপিটিবি’র মিলনমেলা

সমগ্র বাংলাদেশের অল ওভার প্রিন্টিং সেক্টর নিয়ে কাজ করা সকল ইঞ্জিনিয়ার ও টেকনোলজিস্টদের প্রাণের সংগঠন “অল ওভার প্রিন্টিং টেকনোলজিস্টস অব বাংলাদেশ”।সংগঠনটির...

ভিয়েতনামের বিকল্প খুজঁছে বিশ্বের বিভিন্ন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান

সাধারনত যে সকল খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানগুলো জুতা ও পোশাকের জন্য ভিয়েতনামের কারখানাগুলোর ওপর নির্ভরশীল তারা ভিয়েতনামের বিধিনিষেধের ব্যাপারে খুবই চিন্তিত। যদিও...

এলেন ম্যাকআর্থারের ফাউন্ডেশনের ” ডেনিম পন্যের পুনঃব্যবহারযোগ্যতা বৃদ্ধি” উদ্যোগকে অনুপ্রানিত ও ত্বরান্বিত করতে ‘জিন্স রিডিজাইন’ চালু করছে “এইচ এন্ড এম”

এলেন ম্যাকআর্থারের ফাউন্ডেশনের উদ্যোগকেই  অনুপ্রাণিত হয়ে জনপ্রিয় ফ্যাশন ব্র্যান্ড "এইচএন্ডএম " পুরুষদের ডেনিম সংগ্রহ করা শুরু করেছে অক্টোবরের মাঝামাঝি সময়ে এবং...

নাইট অফিসার উপাধি পেলেন এনভয় ও শেলটেক গ্রুপের চেয়ারম্যান কুতুবউদ্দিন আহমেদ

প্রতিবছর স্পেনের রাজা 'অর্ডার অব সিভিল মেরিটে'র আওতায় দেশী ও বিদেশী নাগরিকদের বিভিন্ন খেতাবে সম্মানিত করেন। আলফোনসো অষ্টম স্পেনের রাজা ১৯২৬...

করোনার দ্বিতীয় ঢেউয়ে আবারো ক্ষতির মুখে পোশাক খাত

২০২০ সালে করোনার জন্য পোশাক শিল্পের অনেক ক্ষতি হয়েছে। বছরের শেষের দিকে এসে কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও ২০২১ সালে আবার...