33 C
Dhaka
Wednesday, August 17, 2022
Home News & Analysis করোনায় বন্ধ হতে পারে যুক্তরাষ্ট্রে প্রায় ২৫০০০ বেশী রিটেইল স্টোর | 25000...

করোনায় বন্ধ হতে পারে যুক্তরাষ্ট্রে প্রায় ২৫০০০ বেশী রিটেইল স্টোর | 25000 Retail Store closure in USA due to covid-19

নভেল করোনা ভাইরাসের প্রভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ২৫০০০ বেশী ফাস্ট ট্র্যাকিং রিটেইল স্টোর বন্ধ হয়ে যাওয়ার আশংকার কথা জানিয়ে রিপোর্ট প্রকাশ করেছে কোরসাইট রিসার্চ (Coresight Research) নামক গবেষণা সংস্থা।

উক্ত সংস্থার সিইও দেবোরাহ ওয়েইনসুইগ বলেছেন, “ক্ষতিগ্রস্থ হতে পারে এমন ২০,০০০ থেকে ২৫,০০০ স্টোরের মধ্যে ৫৫ শতাংশ থেকে ৬ ০ শতাংশের ফিজিক্যাল স্টোরগুলো ইতিমধ্যে বন্ধ হয়ে গেছে”। করোনা ভাইরাসের জন্য শপিং মল কিংবা ফ্যশন আউটলেটে সামাজিক দুরুত্ব বজায় রাখার লক্ষ্যে নতুন করে লে-আউট করতে হচ্ছে যা ক্ষতির পরিমাণকে আরও বাড়িয়ে দিচ্ছে।

কোরেসাইট অনুসারে, খুচরা বিক্রেতারা এই বছরের বন্ধে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে বলে জানানো হয়েছে , মূলত কয়েক মাসের করোনা ভাইরাসে স্টোর বন্ধ হয়ে যাওয়ার কারণে যা তাদের নগদ প্রবাহ প্রায় নিভিয়ে দিয়েছে। ডিপার্টমেন্ট স্টোর , পোশাক এবং জুতো খুচরা বিক্রেতারা মোট স্টোর-ক্লোজার তালিকায় বেশি যুক্ত হবে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।
কিছু অ্যাপারেল স্পেসালিটি ফ্যশন ব্রান্ড ইঙ্গিত দিয়েছে যে ,পুনরায় খোলা স্টোরগুলিতে বিক্রয় ভাল চলছে। যেটি অর্থনীতির জন্য ইতিবাচক দিক বলে জানানো হয়েছে।

আবারক্রম্বি(Abercrombie) ব্রান্ড, পুনরায় খোলা স্টোরগুলিতে ৮০ শতাংশ বিক্রয় পুনরুদ্ধারের বিষয়টি উল্লেখ করেছে, এবং গ্যাপ(GAP) বলেছে যে,এটি গত বছরের বিক্রয়ের ৭০ শতাংশ বিক্রি করেছে।

গ্রাহকের অবস্থা সম্পর্কে আন্তর্জাতিক অর্থনৈতিক ডাটা প্রদানকারী প্রতিষ্ঠান রিফিনিটিভের (Refinitiv’s) সর্বশেষ পঠন, উদাহরণস্বরূপ, দেখায় যে, ৩৫ শতাংশ ক্রেতারা কোভিড-১৯ এর ভ্যাকসিন না পাওয়া পর্যন্ত রিটেইল স্টোর পরিদর্শন করবেন না।

রিয়েল এস্টেট অ্যানালিটিক্স ফার্ম কোস্টারের(CoStar) তথ্যের বরাত দিয়ে কোরেসাইটের(Coresight) প্রতিবেদনে বলা হয়েছে, পোশাক ব্রান্ড এবং ডিপার্টমেন্ট স্টোরগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের মল স্পেসের শীর্ষ ২০ দখলদারদের মধ্যে ১৪ জনকে উপস্থাপন করে। এই আউটসাইজ দখল হার মলের জন্য সমস্যা তৈরি করতে পারে কারণ ডিপার্টমেন্ট স্টোরগুলি অ্যাঙ্কর লোকেশন হিসাবে কাজ করতে সবার ঝোঁক লক্ষ্যনীয়, বিশেষত ব্রান্ডগুলিতে দোকান স্থাপনের জন্য এবং সহ-প্রজাস্বত্বের ধারাগুলি অ্যাঙ্কর ভাড়াটিয়াদের ঝুঁকে পড়লে কিছু ব্রান্ড ইউজাররা ভাঙ্গতে বা কম ভাড়া দেওয়ার অনুমতি দিতে পারে।

এদিকে মলগুলিতে, বিশেষত আঞ্চলিক কেন্দ্রগুলিতে, ইতিমধ্যে আন্ডারগ্রাউন্ডে যান চলাচল বন্ধ হয়ে গেছে কারণ গ্রাহকরা তাদের কেনাকাটা ইট থেকে ক্লিকগুলিতে সরিয়ে নিয়েছেন। যা মহামারীতে ইতিমধ্যে যথেষ্ট চাপের মধ্যে থাকা এমন একটি খাতকে আরও চাপ দিচ্ছে।

২৭ মে’র এক সমীক্ষায় দেখা গেছে যে গ্রাহকরা বলেছিলেন যে, তাদের কেনাকাটার ধরণ বদলেছে তারা আশা করছেন যে তাদের ব্যয়ের আচরণটি পাঁচ থেকে ছয় মাসের মধ্যে স্বাভাবিক হয়ে যাবে, যা আরও বেশি স্টোর যৌক্তিকরণের(rationalizations) জন্য বাধ্য করতে পারে। এবং যেহেতু অনেক গ্রাহক স্থায়ীভাবে অনলাইন শপিংয়ের সাথে সম্মত হয়েছেন তাই খুচরা বিক্রেতারা তাদের বহরকে পর্যালোচনার আওতায় আনার আরও একটি কারণ রয়েছে।

কোরিসাইটের ক্লোজারগুলির(Coresight’s closures) রিপোর্টগুলি এই বছরের শেষের দিকে কোভিড সংক্রমণের সম্ভাব্য দ্বিতীয় ওয়েভকে বিবেচনা না করে করা হয়েছে।

৫ জুন পর্যন্ত দেয়া তথ্য অনুযায়ী , কোরিসাইটি প্রায় ৪,০০৫ টি পরিকল্পনা করা মার্কিন স্টোর বন্ধের খবর সাবমিট করেছে, যা ৯৩৬ পাইয়ার ১ আমদানি স্টোরগুলির কারণ, জিএনসি (GNC) বহু বছরের মেয়াদে ৩০৪ টি স্টোর বন্ধ করে দিয়েছে, মঙ্গলবার সকালে দেউলিয়া হয়ে যাওয়া ২৩০ টি প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

কোরসাইট রিসার্চ ( Coresight’s )মোট তালিকার মধ্যে, ১১১৬টি বাড়ি এবং অফিসের খুচরা খাতে বন্ধের প্রতিনিধিত্ব করে, তার পরে পোশাক, পাদুকা এবং এক্সেছরিছ ৯৮৬ টি এবং মুদি বিভাগে ৪৮০ টি রয়েছে।

৫ জুন-পরবর্তী সময়ে দেউলিয়া হওয়া জে সিপেনি(J. C. Penney) ২৪২ টি স্টোর বন্ধ করার পরিকল্পনা করেছে এবং বৃহস্পতিবার ১৫৪ টি স্টোরের ব্যবসা শিথিল শুরু করবে। অন্যান্য খুচরা বিক্রেতারা এই বছরের শেষের দিকে দেউলিয়া কার্যক্রমে এবং বাইরে উভয়ই স্টোর ক্লোজার ঘোষণা করবে, যা ব্রুকস ব্রাদার্স(Brooks Brothers) এবং এসেনা রিটেইল( Ascena Retail Group) গ্রুপ কে নীরব বলে মনে করা হচ্ছে।

তবে প্রকৃতপক্ষে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হবে সেটা সময়ই বলে দিবে । এই ক্ষয়ক্ষতির পরিমান কমবেশী হলেও সারা বিশ্বেই যে এর প্রভাব পরবে তা নিশ্চিত ভাবে বলা যায়। তাই দেশের রপ্তানি ,কর্মসংস্থান, বেকারত্ব ,শিল্পায়ন,দেশীয় কাচামাল ব্যবহার সহ অর্থনীতি নিয়ে নতুন করে ভাবতে হবে।

Writer:
MD.TANVIR HOSSAIN
DUET
Sr.Research Assistant,Bunon

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

টেক্সটাইল ম্যানুফ্যাকচারিং শিল্পে “টেকসই উন্নয়ন” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

৩ জুলাই বিজিএমইএ ইউনিভার্সিটি অফ ফ্যাশন অ্যান্ড টেকনোলজি এর টিইএম (টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট) বিভাগ এর সহযোগিতায় টেক্সটাইল ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিতে টেকসই উন্নয়ন...

বিজিএমইএ ইউনিভার্সিটি’র টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের অভিনব উদ্যোগ

বাংলাদেশের টেক্সটাইল ও ফ্যাশন নির্ভর অন্যতম প্রাইভেট বিশ্ববিদ্যালয় বিজিএমইএ ইউনিভার্সিটি অফ ফ্যাশন এন্ড টেকনোলজি জন্মলগ্ন থেকেই উন্নত ও মানসম্পন্ন শিক্ষা ছড়িয়ে দেয়ার...

সিটেক ক্যারিয়ার ক্লাবের উদ্যোগে মার্চেন্ডাইজিং বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত

গত ৫ ও ৬ জুলাই ২০২২ রাত ৯:৩০-১১:০০ টায় সিটেক ক্যারিয়ার ক্লাবের উদ‍্যোগে “Basic knowledge on Merchandising” শীর্ষক ভার্চুয়াল ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।...

বিভিন্ন প্রতিযোগিতার মধ্য দিয়ে সিটেকে বার্ষিক ইসলামিক কনফারেন্স অনুষ্ঠিত

গত ২৪ জুন ২০২২ এ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জোরারগঞ্জ, চট্টগ্রাম এর মুসলিম শিক্ষার্থীদের উদ্যোগে কলেজ অডিটোরিয়ামে "সিটেক বার্ষিক ইসলামিক কনফারেন্স ২০২২" শীর্ষক...

Buyers of Bangladeshi Textile & RMG sector | বাংলাদেশের পোশাকশিল্পের বায়ারের A to Z

বাংলাদেশ থেকে তৈরীকৃত পোশাক বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি করা হয়। সেসকল দেশের যাদের সাথে যোগাযোগ করে আমরা উৎপাদিত পোশাক রপ্তানি করে...

সার্সটেক ক্যারিয়ার ক্লাবের পথচলা | Journey of SARSTEC Career Club.

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশাল এর ক্যারিয়ার ভিত্তিক সংগঠন সার্সটেক ক্যারিয়ার ক্লাব (SCC)।

অর্গানিক কটন | Organic Cotton

আমাদের বস্ত্রশিল্পের সর্বোচ্চ ব্যবহৃত কাচামাল হচ্ছে কটন যা ইন্ডিয়া, মিশর, তুরস্ক, চীন, কিরগিজস্থান, আমেরিকার সহ বিভিন্ন দেশে উৎপাদিত হয়ে থাকে। কটন...