32 C
Dhaka
Thursday, August 5, 2021
Home News & Analysis করোনা পরবর্তী ৫০ বিলিয়ন ডলার রপ্তানী সম্ভাবনা, প্রস্তাবনা-১০

করোনা পরবর্তী ৫০ বিলিয়ন ডলার রপ্তানী সম্ভাবনা, প্রস্তাবনা-১০

২০০০ সালে ইয়াংওয়ানের শ্রদ্ধেয় চেয়ারম্যান মিঃ কিহাক সাং আমাদের মার্চেন্ডাইসিং ডিপার্টমেন্টের মিটিংয়ে নিম্নোক্ত প্রশ্ন গুলো করেছিলেন।
১। আপনাদের স্যাম্পল লিড টাইম কত দিন?
২। কত ডলার খরচ হয় একটা স্যাম্পল ডেভেলপ করতে?
৩। শুধু স্যাম্পল সেলাই এর খরচ কত?
৪। ম্যাটেরিয়াল জোগাড় করার খরচ কত ?
৫। ডেলিভারীর খরচ কত?
৬। ভুল স্যাম্পল নতুন করে তৈরী তে সর্বমোট খরচ কত ?
৭। বার্ষিক হিসাব কি কারো জানা আছে, কত খরচ হল পুরো সিজন টা জুড়ে ?
৮। কত গুলো স্যাম্পল ডেভলপ করেন, কত গুলোর অর্ডার পাচ্ছেন ?
৯। বর্তমানে কত গুলো স্যাম্পল ডেভেলপমেন্ট চলছে পুরো ফ্যাক্টরী জুড়ে এবং কোনটার কি অবস্থা ?
১০। আপনার পুরো স্যাম্পল ডিপার্টমেন্টের কোন প্ল্যানিং কি আপনার হাতে আছে ?

আপনি কি জানেন একই রকমের ফ্যাব্রিক, কমোডিটি, স্টাইলিং দিয়ে বড় ব্র্যান্ড গুলো একই সাথে আমাদের প্রতিযোগী দেশ গুলোতে এবং প্রতিযোগী কারখানা গুলোতে ও স্যাম্পল ইনকোয়ারি পাঠায়! মূল প্রতিযোগিতা কিন্তু শুরু হয় সেই সময় থেকেই! যে টিম বা যে কারখানা আগে আগে সমস্ত কিছু শুরু করতে পারে এবং শেষ করতে পারে ভাল অর্ডার গুলো স্বাভাবিক ভাবেই তাদের দখলে থাকে।

দুই দশক চলে গেছে, এই সকল প্রশ্নের উত্তর আমি এখনো রেডি করতে পারিনি। কারণ হল এই প্রশ্নের উত্তর ছাড়াই তো আমরা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানী কারক দেশ হিসেবে আবির্ভুত হয়েছি।

৭০টা স্যাম্পল ডেভেলপ করে ১০/১২ টা স্টাইলের অর্ডার কনফার্ম হয়। এবং অনেক স্টাইলের কোন খবর থাকেনা। আমাদের চাহিদার তুলনায় অপ্রতুল সাপোর্টের জন্য, আমরা অনেক গুলো স্টাইলের অর্ডার পাইনা। গাফিলতি ও কিন্তু আছেই। চাহিদাভেদে নিম্নোক্ত স্যাম্পল গুলো আমাদের দরকার হয়। মূলত আমরা স্যাম্পল চাহিদা গুলোকে নিম্নের বর্ণনা অনুযায়ী তিন ভাগে ভাগ করতে পারি।

ডিজাইন পর্যায় : প্রারম্ভিক ডিজাইন থেকে প্যাটার্ন রূপান্তর এর সময়কাল
1. Mockup Sample.

2.Proto / Development

3.Digital Garment

মূল্যায়ন পর্যায় : ফিটিং দেখা, আনুমানিক মূল্য নির্ধারণ, আনুমানিক অর্ডার কোয়ান্টিটি নির্ধারণের পর্যায়ে সে সকল স্যাম্পল দরকার হয়।
1. Fit Sample

2. Size set Sample

3. Salesman Sample

কোয়ালিটি কন্ট্রোল পর্যায়ে যে সকল স্যাম্পল দরকার হয়:
1. GPT (Garment Performance Test) Sample.

2.Pre-Production Sample.

3.Sealed Sample.

4. TOP (Top of Production) Sample.

5. Shipment Sample

6.Press Sample

মোক-আপ থেকে সেলসম্যান স্যাম্পল পর্যন্ত এপ্রোভাল নিতে কখনো ৬০ দিন পর্যন্ত সময় লেগে যায়। এই সময় কালে সর্বোচ্চ ১০ বার পর্যন্ত স্যাম্পল টা বিদেশে /দেশে অবস্থিত লিয়াঁজো অফিসে পাঠাতে হয় এবং আনা নেয়া করতে হয়। এবং এত কিছু করার পরেও ২০% স্যাম্পল এর অর্ডার আমরা পাই। ফলশ্রুতিতে সময় নষ্ট হচ্ছে আপনার টিম এর, আপনার কারখানার , আমাদের পুরো ইন্ডাস্ট্রির। লিড টাইম ও কিন্তু হুমকীর মধ্যে পরে গেল।

আপনারা নিশ্চয়ই আমার সাথে নিচের এই লিড টাইম গুলোতে একমত হবেন। আমি বাংলাদেশের সেরা মানের কারখানা গুলোর তথ্য উপাত্তের আলোকে এই কথা গুলো বলছি।
Proto sample : ১ থেকে ২ বার তৈরি করতে হয়।
Proto sample with full colour range : ৪ থেকে ৬ বার পর্যন্ত তৈরী করতে হয়।
1st and 2nd sample: ৫ থেকে ৬ বার পর্যন্ত তৈরী করতে হয়।
Fit sample: ৮ থেকে ৯ বার পর্যন্ত তৈরী করতে হয়।
Pre-production sample: ৩ থেকে ৪ বার পর্যন্ত তৈরী করতে হয়।

আমার ভাল লাগে এই ভেবে যে আমরা এই কাজগুলো বছরের পর বছর নিরলস ভাবে করেই যাচ্ছি। সমস্যা হচ্ছিল কিন্তু শেষ রক্ষা ও কোনমতে টেনেটুনে পার করছিলাম। এই করোনা মহামারী পুরো ব্যাপারটাকে চোখে আঙ্গুল দিয়ে বুঝিয়ে দিল যে এইভাবে আর চলতে পারেনা। আপনার এই ম্যানুয়াল প্রসেস থেকে বেরিয়ে আসতে হবে। সারা বিশ্ব ডিজিটাল ট্রান্সফর্মে স্যাম্পল দেখতে আগ্রহী। কারণ তাদের সময়ের মূল্য এখন অন্যান্য ব্র্যান্ডের সাথে প্রতিযোগীতামূলক।

তাই উপরে বর্ণিত পুরো ব্যাপার টা থ্রিডি ভার্চুয়াল স্যাম্পল সল্যুশন এর উপর ছেড়ে দিন, সময় বাঁচবে, টাকা বাঁচবে, লিড টাইম কমবে, নিগোশিয়েশনের সক্ষমতা বাড়বে। এই সকল ক্ষেত্রে ৫% উৎকর্ষতা সাধন করতে পারলে প্রতিযোগিতায় এগিয়ে যাব। দেশের রপ্তানী বাড়বে।

আমার এই রিসার্চ তাদের জন্য যারা ডিজিটাল ট্রান্সফর্মেশনে নিজেদের সামিল করতে চাইছেন। আর যারা সবজান্তা হিসেবে কোটি কোটি টাকার মালিক হওয়ার গর্বে নিমজ্জিত, বছর বছর রপ্তানী ট্রফি জিতার আয়েশে ডুবে আছেন, তাদের এত কিছু চিন্তা না করলেও চলবে।

স্যাম্পল ম্যানেজমেন্ট পুরো ব্যাপারটা ডিজিটাল ট্রান্সফর্মেশনের জন্য নিম্ন বর্ণিত পদক্ষেপ গুলো আপনার টিম কে আয়ত্ত করতে হবে। একটু সময় কিন্তু লাগবে আর শিক্ষিত টিম লাগবে। আর সাহায্য সহযোগিতার দরকার হলে আমাদের ইনবক্স তো আছেই। আমাদের রুটি রুজির ও ব্যাবস্থা হয়ে যাবে।

3D Design Illustrator: A customized 3D plug-in to the popular design tool, Adobe Illustrator, allows you to visualize fabric and colorways, modify print patterns, and adjust graphic placement.

Pattern Design Software (PDS) 2D: A pattern making software that allows you to seamlessly create digital patterns and produce pattern sizing while eliminating hundreds of manual steps in the design-development process.

Pattern Design Software (PDS) 3D : A set of 3D tools that display virtual samples in an innovative 3D digital environment that allows you to fashion your garment and make quick alterations at the click of a button, powered by photorealistic rendering for a true-to-life visualization.

Fabric Management: A set of tools that enables you to measure and simulate fabric based on its physical and visual properties.

Collaborative tool for Decision-makers: A collaborative tool that allows you to showcase virtual samples in a 3D digital environment that is accessible for decision-makers who can comment and approve samples.

Marker: A cutting layout tool that allows you to plan and optimize the use of textiles through automated nesting or manual placement of pieces on the marker table.

Print & Cut: On-demand manufacturing solution reduces fabric roll inventory and ink usage by printing and cutting garment pieces on blank fabric rolls instead of cutting pre-printed rolls.

CutPlan: An automated order management tool that allows you to operate complex marker orders while supporting complex variation grading, colors, and fabric types.

Rendering Server: An orchestration tool that allows an additional level of automation to increase efficiency throughout the product development process. From automated rendering of 3D garments to running a series of Markers all by itself.

Digital Collection: A SaaS showroom that allows you to present entire 3D collections anytime, anywhere so you can sell and market your styles before cutting or sewing the first piece of fabric.

Collaborate: A SaaS application that allows you to manage the development process of your collection by sharing your digital workplace with designers, vendors, and partners in a high-quality 3D environment.

পরিশেষে আমাদের অবশ্যই উপলব্ধি করতে হবে, আগের মত কোন কিছুই আর থাকবেনা। বিশ্বের সকল ব্র্যান্ড এই করোনা মহামারীর কারণে নিজেদের সকল কিছু ডিজিটাল করে ফেলেছেন। সকল স্যাম্পল কার্যক্রম থ্রীডি তে রূপান্তরিত করে ফেলেছেন। তাই আপনাকে ও সেটাই করতে হবে দ্রুত।

আমাদের অপারগতার জন্য, অনেক সময় নষ্ট হয় জন্য, অন্যান্য ব্র্যান্ডের সাথে প্রতিযোগিতা করে এগিয়ে যাওয়ার জন্য ফ্যাশন ব্র্যান্ড গুলো এই ফ্যাক্টরী নির্ভরতা থেকে বেরিয়ে আসার পথ খুঁজছে। আমরা কেন তা হতে দেব ! আমরা যদি এই পরিস্থিতিতে তাদের সাহায্য সহযোগিতা করে , নিজেদের ডিজিটাইজ করে নিয়ে এই অগ্রযাত্রায় সামিল হওয়াটা এখন সময়ের দাবী।

উপকার যেটা হবে তা হল, আমরা স্যাম্পল ম্যানেজমেন্ট এ সিদ্ধহস্ত হলে পুরো ফ্যাশন সাইকেল আমাদের হাতে থাকবে।
মনে রাখবেন আমরা গর্বিত ও দুনিয়াজোড়া সমাদৃত রপ্তানীকারক জাতী।

Writer:
Habibur Rahman
Smart Factory 4.0 Consultant for Textile Apparel Industries.
Follow Him on LinkedIn:
https://www.linkedin.com/in/habibur-rahman-15b21b125

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

গার্মেন্টস এ “কার্বন লেবেল” প্রয়োগের জন্য আইন পাস করেছে ফরাসী পার্লামেন্ট

ফরাসী পার্লামেন্ট সম্প্রতি একটি জলবায়ু বিল অনুমোদন দিয়েছে যা পোষাক, টেক্সটাইলসহ সকল ধরণের পণ্য এবং পরিষেবায় "কার্বন লেবেল" এর প্রয়োগ বাধ্যতামূলক...

ভিয়েতনাম ফ্যাক্টরি শাটডাউনে বৈশ্বিক ফ্যাশন সাপ্লাই চেইনে নেতিবাচক প্রভাব

ভিয়েতনামে কোভিড-১৯ এর জন্য চলমান লকডাউন বৈশ্বিক ফ্যাশন এবং ফুটওয়্যার ব্র্যান্ড গুলোর অবকাশকালীন পণ্য মজুদকে বাধা দিতে পারে এবং এটি তাদের...

হোম টেক্সটাইলে নতুন বিপ্লবের সম্ভাবনায় বাংলাদেশ

বাংলাদেশের রপ্তানি পণ্য বলতেই সবার আগে চলে আসে তৈরি পোশাক শিল্প। কখনো কখনো পাট, হিমায়িত চিংড়ি, চামড়া রপ্তানি নিয়েও আলোচনা হয়।...

অবশেষে বাড়ছে পোশাক ক্রয়াদেশ

দীর্ঘদিন পর ইউরোপ আমেরিকায় করোনা পরিস্থিতি উন্নতি ও পরিবর্তিত ভু-রাজনিতিসহ ৬ কারনে তৈরি পোশাকের প্রচুর ক্রয়াদেশ আসছে বাংলাদেশে। আগামী ২ বছরের...

অর্গানিক কটন | Organic Cotton

আমাদের বস্ত্রশিল্পের সর্বোচ্চ ব্যবহৃত কাচামাল হচ্ছে কটন যা ইন্ডিয়া, মিশর, তুরস্ক, চীন, কিরগিজস্থান, আমেরিকার সহ বিভিন্ন দেশে উৎপাদিত হয়ে থাকে। কটন...

কোভিড-১৯ ও গ্লোবাল ফ্যাশন ই-কমার্স মার্কেট

ফ্যাশন ই-কমার্স মার্কেট সম্পর্কিত বিজনেস রিসার্চ কোম্পানির গবেষণার প্রতিবেদন অনুসারে, কোভিড-১৯ এর সময়ে অনলাইন শপিং মার্কেটের বৃদ্ধি হচ্ছে এবং আরোও বেশিগুনে...

কুমিল্লার বিখ্যাত খাদি কাপড় বাঙ্গালীর এক আবেগের নাম

চরকায় সুতা কেটে কাঠের তৈরি লুম মেশিনে খট খট শব্দে একের পর এক সুতার সাথে বুনন করে কাপড় তৈরির সাথে বাঙালী...