32 C
Dhaka
Monday, May 23, 2022
Home News & Analysis Association News টেক্সটাইল টেক এসোসিয়েশনের আনুষ্ঠানিক যাত্রা শুরু

টেক্সটাইল টেক এসোসিয়েশনের আনুষ্ঠানিক যাত্রা শুরু

রিপোর্টারঃ তামিমা মোস্তফা মনিষা । ১৫ই জানুয়ারি, শনিবার

নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে টেক্সটাইল টেক অ্যাসোসিয়েশনের উদ্বোধনী অনুষ্ঠান ১৫ই জানুয়ারী বিকাল ৩টায় জমকালো ভাবে অনুষ্ঠিত হয়ে গেল গভঃ কলেজ অব এপ্লাইড হিউম্যান সাইন্স মিলনায়তনে। উক্ত অনুষ্ঠানের মূল প্রতিপাদ্য বিষয় ছিল- “Women Empowerment, The Future of a Progressive World”

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজিএমই-এর সভাপতি ফারুক হাসান। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ এর পরিচালক ব্যারিষ্টার ভিদিয়া অমৃত খান ও পরিচালক ইনামুল হক খান (বাবলু), এপ্লাইড হিউম্যান সাইন্স এর অধ্যক্ষ প্রফেসর ইসমত রুমিনা, ASK অ্যাপারেল টেক্সটাইল সোর্সিং লিমিটেড এর চেয়ারম্যান ও বুননের হেড অব অপারেশন মোঃ সালাউদ্দিন, ডিবিসি নিউজ চ্যানেলের পরিচালক ও স্টাইলিশ গার্মেন্টসের চেয়ারম্যান সালাউদ্দিন চৌধুরী, স্টাইলিশ গার্মেন্টসের ব্যবস্থাপনা পরিচালক মাকসুদা চৌধুরী মিশা, ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল, ক্লথ আর ইউএস লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর ডলি থাই, ইউনিয়ন গ্রুপের পরিচালক মোঃ জাহাঙ্গীর হোসেন মোল্লা। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ গার্মেন্টস এক্সিকিউটিভ অ্যাসোসিয়েশনের পরিচালক ইসরাত জাহান, এপেক্স ফ্যাশন ওয়্যার লিমিটেড এর এইচ আর এবং এডমিন জেনারেল ম্যানেজার আলেয়া আক্তার শিলা, ডেনিম ক্যাটাগরি লিডার মেরিন ড্যানিয়েল।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান তার বক্তব্যে বলেন,  ‘এটি সত্যি যে তৈরি পোশাক শিল্পে নিয়োজিত মোট শ্রমশক্তির প্রায় ৬০ শতাংশই নারী। তবে তদারকি ও ব্যবস্থাপনা পদগুলোতে নারীদের উপস্থিতি এখনও উল্লেখযোগ্য নয়। এই চিত্র অবশ্য এখন বদলাতে শুরু করেছে।’

বিশেষ করে নারীদের দক্ষতা উন্নয়নে বিজিএমইএ উদ্ভাবন, দক্ষতা ও পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য শীর্ষক কেন্দ্র প্রতিষ্ঠা করেছে। এ কেন্দ্রের লক্ষ্য হলো বিশেষ করে নারীদের সক্ষমতা তৈরিসহ চতুর্থ শিল্প বিপ্লবের সাথে খাপ খাইয়ে নেয়ার জন্য শিল্পের বিকাশ ঘটানো। যদি আমাদের ও টেক্সটাইল টেক এসোসিয়েশন এর এজেন্ডা একই ধরনের হয়, তাহলে টেক্সটাইল টেক এসোসিয়েশনের সহযোগিতাকে আমরা স্বাগত জানাই।

“পরবর্তী বড় এজেন্ডা হলো শিল্পের ভেতরে নেতৃত্ব গ্রহনের জন্য নারীদের অনুপ্রাণিত করা এবং তাদেরকে প্রশিক্ষণ দেয়া। আমরা আরও অনুকূল পরিবেশ তৈরি করার চেষ্টা করছি।

এছাড়াও পোশাক কারখানায় কর্মরত মেয়েদের উচ্চ শিক্ষার সুযোগ সৃষ্টিতে আমরা কাজ করছি। বর্তমানে ৬০টিরও বেশি নারী কর্মী উচ্চ শিক্ষা গ্রহনের জন্য এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে ভর্তি হয়েছেন।”

তিনি আশা প্রকাশ করেন টেক্সটাইল টেক অ্যাসোসিয়েশন টেক্সটাইল ও পোশাক শিল্পে নারীদের জন্য ভালো সুযোগের রাস্তাগুলো প্রশস্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বুননের হেড অব অপারেশন মোঃ সালাউদ্দিন তার বক্তব্যে বলেন, বাংলাদেশের টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে নারীদের পদযাত্রা কীভাবে শুরু হয়েছিলো এবং বর্তমানে নারীদের এ সেক্টরের অবদান কতটুকু সেসকল বিষয় নিয়ে কথা বলেন। বিশেষ করে উনার বড় বোন ফাতেমা আক্তার (যিনি বাংলাদেশের টেক্সটাইল সেক্টরে পা রাখা প্রথম নারী কর্মী) ১৯৭৭ সালে কিভাবে টেক্সটাইল ইন্ডাস্ট্রির সাথে যুক্ত হয়েছেন এবং তখনকার সময় নারীরা কিভাবে টেক্সটাইল সেক্টরে যুক্ত হয়েছিল তা সবার সাথে শেয়ার করেন।

এছাড়াও তিনি বলেন, টেক্সটাইল সেক্টরের শুরু লগ্ন থেকে নারীদের ভূমিকা অতুলনীয়। রুট লেভেল থেকে টপ লেভেল সব জায়গায় নারীদের হাতের ছোয়া রয়েছে। দেশের টেক্সটাইল সেক্টর ও অন্যান্য সেক্টরেও সুনামের সাথে বর্তমানে নারীরা কাজ করে যাচ্ছেন। আমার দেখা কোয়ালিটি ডিপার্টমেন্ট থেকে শুরু করে কর্পোরেট সব জায়গায় দাপিয়ে বেড়াচ্ছে নারীরা। যদি নির্দিষ্টভাবে বলতে চাই তাহলে যে ডিপার্ট্মেন্টগুলোতে নারীরা ভালো করতে পারবে এবং পর্যাপ্ত সুযোগ রয়েছে তা হলো-টেক্সটাইল মার্কেটিং, মার্চেন্ডাইজিং, বিজনেস ডেভেলপমেন্ট, প্রোডাক্ট ডেভেলপমেন্ট, টেস্টিং ও ল্যাব, বায়িং হাউজ এবং R&D।

অনুষ্ঠানে দুটি প্যানেল প্যানেল ডিসকাশন এর আয়োজন করা হয় যেখানে আলোচনা করা হয়- আরএমজি ইন্ডাস্ট্রিতে বর্তমানে চাকুরীর ক্ষেত্রে নারীদের সুযোগ-সুবিধা ও প্রতিবন্ধকতা নিয়ে। এছাড়াও আলোচনা করা হয় টেক্সটাইল সেক্টরের ভবিষ্যত ও করোনা পরিস্থিতি চলাকালীন সময়ে টেক্সটাইল ইন্ডাস্ট্রির বর্তমান পরিস্থিতি নিয়ে।

উক্ত অনুষ্ঠানে বুননের হেড অব অপারেশন জনাব মোঃ সালাউদ্দিন ও দেশ গার্মেন্টেসের পরিচালক ব্যারিষ্টার ভিদিয়া অমৃত খান-কে সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে।

টেক্সটাইল টেক এসোসিয়েশন এর প্রতিষ্ঠাতা সাবরিনা শারমিন বলেন, তাদের এই সংগঠনটি মূলত টেক্সটাইল সেক্টরে কর্মরত মিড লেভেল ম্যানেজমেন্ট এর সাথে জড়িত নারীদের সার্থ রক্ষার জন্য কাজ করবে। পাশাপাশি চাকরিদাতা ও চাকরিপ্রার্থীদের মাঝে সেতুবন্ধন করার চিন্তা মাথায় রেখে টিটিএ নিয়ে কাজ শুরু করা।

Most Popular

অল ওভার প্রিন্টিং সেক্টরের বর্তমান চ্যালেঞ্জ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

“অল ওভার প্রিন্টিং টেকনোলজিস্টস বাংলাদেশ - এওপিটিবি” সংগঠন অল ওভার প্রিন্টিং সেক্টরের বর্তমান চ্যালেঞ্জ বিষয়ক একটি অনলাইন সেমিনার করেন। অনলাইন সেমিনারটি রবিবার...

১২তম বাংলাদেশ ডেনিম এক্সপোর সফল আয়োজন

সফলভাবে আয়োজিত হয়েছে ১২তম বাংলাদেশ ডেনিম এক্সপো। দুই বছর করোনা মহামারির বিরতির পর গত ১০ ও ১১ মে ঢাকার বসুন্ধরা কনভেনশন সেন্টারে...

বাংলাদেশ আই.ই, প্লানিং এন্ড অপারেশন এসোসিয়েশন এর প্রধান উপদেষ্টামন্ডলী গঠিত

একুশ শতকের বাংলাদেশে টেক্সটাইল শিল্পে বিপ্লবের অন্যতম কারন টেক্সটাইল ইন্ডাস্ট্রিগুলোর ক্ষতি হ্রাস করে, রিসোর্স গুলো সর্বোচ্চ ব্যবহার করে উৎপাদন বৃদ্ধি করা। আর...

বিশ্বসেরা গবেষকদের তালিকায় নিটারের শিক্ষক

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান করে নিয়েছেন ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এর টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর সহকারী অধ্যাপক ড....

অল ওভার প্রিন্টের ক্ষেত্রে বায়ারদের কাছ থেকে যে ১০ টি তথ্য জানা জরুরী | 10 Important Things to know from buyer during AOP order.

Buyer দের কাছ থেকে Design receive করার সময় এই ১০ টি Information এর যেকোনো একটি Information Miss হলে All over print...

ডাইনিমা, বিশ্বের সবচেয়ে শক্তিশালী ফাইবার । Dyneema, The world’s most strongest fibre.

আদিকাল হতে সুরক্ষার জন্য ধাতব বস্তুর ব্যাবহার প্রচলিত। এতে সুরক্ষা নিশ্চিত এর পাশাপাশি ধাতু গুলোকে সংকরয়িত করলে স্থায়িত্ব বৃদ্ধি পায়। কিন্তু...

প্রথমবারের মতো সারসটেক এলামনাই এসোসিয়েশনের কমিটি প্রকাশ

শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশালের প্রাক্তন ছাত্রদের এসোসিয়েশনের কমিটি প্রকাশ হয়েছে। কলেজের নতুন ছাত্রদের অনুপ্রেরণা, গাইডলাইন, চাকুরীক্ষেত্রে শক্ত...