22 C
Dhaka
Friday, January 28, 2022
Home News & Analysis ভারতীয় এপারেল রিটেইলার "রিলায়েন্স ট্রেন্ডস" এর বিরুদ্ধে ৪০০ কোটি রূপি আটকে রাখার...

ভারতীয় এপারেল রিটেইলার “রিলায়েন্স ট্রেন্ডস” এর বিরুদ্ধে ৪০০ কোটি রূপি আটকে রাখার অভিযোগ

বর্তমানে বিশ্বব্যাপী “করোনা ভাইরাস” মহামারী চলমান থাকার ফলে অসংখ্য গার্মেন্ট ইন্ডাস্ট্রিকে বিভিন্ন আন্তর্জাতিক ব্র্যান্ড এবং রিটেইলার কোম্পানি থেকে অর্থ আদায় এর জন্য রীতিমত কাঠখড় পোড়াতে হচ্ছে। কিছু কিছু গার্মেন্টস ইতিমধ্যে তাদের ব্যবসা গুটিয়ে নিয়েছে। এমতাবস্থায়, ভারতে-ও তাদের বিভিন্ন ফ্যাশন ব্র্যান্ড এবং রিটেইলারগুলো প্রতিনিয়ত তাদের বিভিন্ন ইন্ডাস্ট্রি থেকে পাওয়া অর্ডারগুলো বাতিল করছে এবং যেসব ইন্ডাস্ট্রি এসব ফ্যাশন ব্র্যান্ড এবং রিটেইলারগুলো থেকে তাদের পাওনা অর্থ পাওয়ার কথা সেগুলো দিতে তারা অপারগতা প্রদর্শন করছে।

অনেক ছোট বড় ব্র্যান্ড এবং রিটেইলার কোম্পানির বিরুদ্ধে অর্থ আটকে রাখার অভিযোগ উঠেছে, এর মধ্যে অন্যতম হচ্ছে ভারতের শীর্ষস্থানীয় এপারেল এবং ক্লদিং রিটেইলার কোম্পানি “রিলায়েন্স ট্রেন্ডস”।

উল্লেখ্য, “রিলায়েন্স ট্রেন্ডস” হচ্ছে ভারতের সবচেয়ে বড় এপারেল রিটেইলার যার প্রায় ৭৭৭ টি আউটলেট রয়েছে পুরো ভারতজুড়ে এবং অর্থনৈতিক দিক থেকেও এটিকে স্বয়ংসম্পূর্ণ হিসেবে ভারতে গণ্য করা হয়। অথচ এই কোম্পানির বিরুদ্ধেই উঠেছে একটি গুরুতর অভিযোগ।

জানা যায়, বিভিন্ন ইন্ডাস্ট্রি এই কোম্পানি অর্থাৎ “রিলায়েন্স ট্রেন্ডস” থেকে তাদের বিপুল পরিমাণ অর্থ পাওনা থাকলেও প্রায় ১৫০ দিন অতিবাহিত হওয়ার পরও তারা এখনো সেই অর্থ পরিশোধ করে নি। ইন্ডাস্ট্রিগুলোর অভ্যন্তরীণ মহল থেকে জানা যায়, যেখানে কোম্পানিগুলোর পাওনা টাকা নিয়মানুসারে পরিশোধ করার সময়সীমা হচ্ছে ৯০ দিন – সেখানে বর্তমান বৈশ্বিক অবস্থা মাথায় রেখে সেই সময়সীমা কে ১২০ দিনে উন্নীত করা হয়।বর্তমানে পৃথিবীর বিভিন্ন জায়গায় এটি মানাও হচ্ছে।

ইন্ডাস্ট্রিগুলোর তথ্যানুসারে, বর্তমানে শুধুমাত্র ভারতেই “রিলায়েন্স ট্রেন্ডস” এর অধীনে প্রায় ৩০০ টি উৎপাদনকারী সংস্থা রয়েছে এবং তাদের ভাষ্যমতে তাদের পাওনা প্রায় ৪০০ কোটি রূপি এই কোম্পানিটি আটকে রেখেছে এবং প্রায় ১৫০ দিন অতিবাহিত হওয়ার পরও তারা এখনো এই অর্থ পরিশোধ করেনি।

“প্রধান সমস্যা হচ্ছে তাদের সাথে বারবার যোগাযোগ- সেটা একাউন্টস থেকে শুরু করে তাদের সিইও-র সাথেই হোক, কেউই এ ব্যাপারে (অর্থ পরিশোধ) কোনো পরিষ্কার ধারণা দিতে পারছে না। যদিও তারা কখনোই এ ব্যাপারে আপত্তি জানায় নি, কিন্তু তারা প্রতিবার আমাদের একটি সময়সীমা বেঁধে দেয় এবং সে সময় পার হওয়ার যখন আমরা আবার তাদের সাথে যোগাযোগ করি তখন তারা আবার আরেকটি সময় বেঁধে দেয়। এভাবে প্রায় ২ সপ্তাহ তারা পার করে দিয়েছে।”- কথাগুলো একজন ইন্ডাস্ট্রি প্রধান বলছিলেন যার প্রায় ৮ কোটি রূপি “রিলায়েন্স ট্রেন্ডস” এর কাছে আটকে আছে।

এই বৃহৎ আকার এর অর্থ “রিলায়েন্স ট্রেন্ডস” আটকে রাখার কারণে অসংখ্য উৎপাদনকারী সংস্থা বা ইন্ডাস্ট্রিগুলো নড়েচড়ে বসেছে এবং নাম না প্রকাশ করে তারা নিজ নিজ অবস্থান থেকে এসব ব্যাপারে সকলের কাছে খোলাসা করছে।

অপরদিকে, “রিলায়েন্স ট্রেন্ডস” ভারতের প্রতিবেশী দেশ বাংলাদেশ থেকেও বৃহৎ পরিসরে ওভেন এবং নিট পণ্য আমদানি করে থাকে যার মধ্যে ডেনিম এর পরিমাণ সবচেয়ে বেশী। বেশ কয়েক বছর আগে যখন কোম্পানিটির ক্রয়কৃত পণ্যের ব্যাপারে জরিপ করা হয় তখন দেখা দেখা যায়, তারা প্রায় ১০% পণ্য-ই বাংলাদেশ থেকে আমদানি করে। বাংলাদেশ থেকে তাদের পণ্যগুলো আমদানি করতে দুই সপ্তাহ কিংবা বড়জোড় ১৫ এর বেশী কখনোই লাগে না। পণ্যের মূল্য থেকে শুরু করে আমদানি, যোগাযোগ ব্যবস্থায় মুটামুটি সুবিধা থাকায় কোম্পানিটি দীর্ঘ সময় ধরে বাংলাদেশ এর সাথে বাণিজ্য করে আসছে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশ এর বিভিন্ন বায়িং হাউজ থেকে শুরু করে বিভিন্ন ইন্ডাস্ট্রি যাদের সাথে “রিলায়েন্স ট্রেন্ডস” এর দীর্ঘদিনের বাণিজ্যিক সম্পর্ক – তাদের কপালেও চিন্তার ভাঁজ পড়েছে তাদের এহেন কর্মকান্ডে। তারাও বুঝতে পারছে না এই সংকট এর নিরসন ঠিক কখন হবে।

নাম না জানা অন্য একটি কোম্পানির মতে, উক্ত কোম্পানিটি প্রায় ৫ বছর ধরে তাদের পণ্য “রিলায়েন্স ট্রেন্ডস” এর কাছে সরবরাহ করে আসছে এবং তারাও দাবি করে যে, ৯০ দিন এর মধ্যে অর্থ পরিশোধ করার যে সময়সীমা তা ইতিমধ্যে MSME (Micro, small & medium enterprise) এর দিকনির্দেশনায় বেঁধে দেওয়া ৪৫ দিনের পরিপন্থী। একটি দিন দেরী হওয়ার জন্য “রিলায়েন্স ট্রেন্ডস” তাদের থেকে তিন শতাংশ বিলম্ব চার্জ কেটে নেয় এবং এই নিয়মটা প্রথম থেকে নিজ থেকেই চলে আসছে। একবার সেই চার্জ টা কেটে নেওয়ার পর যদিও সেখানে পণ্য সরবরাহকারীর ভুল না থাকে সেখানে প্রতিটি ইন্ডাস্ট্রি সেটা দিতে বাধ্য থাকে, সেখানে পুনরায় সে অর্থ ফেরত পাওয়া তো অনেক দূরের ব্যাপার।

Writer:
Asif-Al-Jaman
CBIFT
Campus Ambassador, বুনন - Bunon

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ উত্তরণ,দক্ষ প্রকৌশলী তৈরি করছে নিটার, প্রয়োজন সরকারি পৃষ্ঠপোষকতার

লিখেছেন:  মোঃ আবুবকর সিদ্দিক, এস এম আশিক ও মোহাম্মদ আবুল হাসান শিবলী সচরাচর বাংলাদেশের উচ্চাভিলাষী...

বস্ত্র শিল্পে ন্যানো প্রযুক্তি

ন্যানো একটি গ্রিক শব্দ যার বাংলা অর্থ ক্ষুদ্র বা সূক্ষ্ম। ন্যানো প্রযুক্তি বলতে বোঝায় আণবিক স্কেলে  কার্যকরী সিস্টেমের একটি বিজ্ঞান, প্রকৌশল...

টেক্সটাইল টেক এসোসিয়েশনের আনুষ্ঠানিক যাত্রা শুরু

রিপোর্টারঃ তামিমা মোস্তফা মনিষা । ১৫ই জানুয়ারি, শনিবার নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে টেক্সটাইল টেক অ্যাসোসিয়েশনের উদ্বোধনী অনুষ্ঠান ১৫ই জানুয়ারী বিকাল...

পাবনা টেক্সটাইলে শিক্ষক শিক্ষার্থীদের যৌথ সামাজিক কর্মকান্ড অনুষ্ঠিত

চারিদিকে বাড়ছে ঠান্ডার প্রকোপ, রাজশাহী এবং রংপুর বিভাগে বাড়ছে ঠান্ডাজনিত রোগী এবং মৃত্যুর সংখ্যা।এই হাড়ভাঙা শীতে আপনার অপ্রয়োজনীয় কাপড়গুলো হতে পারে...

বাংলাদেশ থেকে আবারও পোশাক কিনবে ওয়াল্ট ডিজনি

দীর্ঘ ৮ বছর পর বাংলাদেশ থেকে আবারও পোশাক কিনতে আগ্রহী যুক্তরাষ্ট্রের বিখ্যাত ব্র‍্যান্ড 'ওয়াল্ট ডিজনি'!! পূর্বের মতোই ওয়াল্ট ডিজনি তাদের পোশাক...

গার্মেন্টস এ “কার্বন লেবেল” প্রয়োগের জন্য আইন পাস করেছে ফরাসী পার্লামেন্ট

ফরাসী পার্লামেন্ট সম্প্রতি একটি জলবায়ু বিল অনুমোদন দিয়েছে যা পোষাক, টেক্সটাইলসহ সকল ধরণের পণ্য এবং পরিষেবায় "কার্বন লেবেল" এর প্রয়োগ বাধ্যতামূলক...

বুটেক্স বিজনেস ক্লাব | BUTEX Business Club

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের অন্যতম সক্রিয় এবং প্রানবন্ত ক্লাব হচ্ছে "বুটেক্স বিজনেস ক্লাব ", যা প্রতিষ্ঠালগ্ন থেকেই শিক্ষার্থীদের নেতৃত্বের গুনাবলি, উপস্থাপনা-দক্ষতা বৃদ্ধি...