22 C
Dhaka
Wednesday, December 7, 2022
Home News & Analysis ভারতীয় এপারেল রিটেইলার "রিলায়েন্স ট্রেন্ডস" এর বিরুদ্ধে ৪০০ কোটি রূপি আটকে রাখার...

ভারতীয় এপারেল রিটেইলার “রিলায়েন্স ট্রেন্ডস” এর বিরুদ্ধে ৪০০ কোটি রূপি আটকে রাখার অভিযোগ

বর্তমানে বিশ্বব্যাপী “করোনা ভাইরাস” মহামারী চলমান থাকার ফলে অসংখ্য গার্মেন্ট ইন্ডাস্ট্রিকে বিভিন্ন আন্তর্জাতিক ব্র্যান্ড এবং রিটেইলার কোম্পানি থেকে অর্থ আদায় এর জন্য রীতিমত কাঠখড় পোড়াতে হচ্ছে। কিছু কিছু গার্মেন্টস ইতিমধ্যে তাদের ব্যবসা গুটিয়ে নিয়েছে। এমতাবস্থায়, ভারতে-ও তাদের বিভিন্ন ফ্যাশন ব্র্যান্ড এবং রিটেইলারগুলো প্রতিনিয়ত তাদের বিভিন্ন ইন্ডাস্ট্রি থেকে পাওয়া অর্ডারগুলো বাতিল করছে এবং যেসব ইন্ডাস্ট্রি এসব ফ্যাশন ব্র্যান্ড এবং রিটেইলারগুলো থেকে তাদের পাওনা অর্থ পাওয়ার কথা সেগুলো দিতে তারা অপারগতা প্রদর্শন করছে।

অনেক ছোট বড় ব্র্যান্ড এবং রিটেইলার কোম্পানির বিরুদ্ধে অর্থ আটকে রাখার অভিযোগ উঠেছে, এর মধ্যে অন্যতম হচ্ছে ভারতের শীর্ষস্থানীয় এপারেল এবং ক্লদিং রিটেইলার কোম্পানি “রিলায়েন্স ট্রেন্ডস”।

উল্লেখ্য, “রিলায়েন্স ট্রেন্ডস” হচ্ছে ভারতের সবচেয়ে বড় এপারেল রিটেইলার যার প্রায় ৭৭৭ টি আউটলেট রয়েছে পুরো ভারতজুড়ে এবং অর্থনৈতিক দিক থেকেও এটিকে স্বয়ংসম্পূর্ণ হিসেবে ভারতে গণ্য করা হয়। অথচ এই কোম্পানির বিরুদ্ধেই উঠেছে একটি গুরুতর অভিযোগ।

জানা যায়, বিভিন্ন ইন্ডাস্ট্রি এই কোম্পানি অর্থাৎ “রিলায়েন্স ট্রেন্ডস” থেকে তাদের বিপুল পরিমাণ অর্থ পাওনা থাকলেও প্রায় ১৫০ দিন অতিবাহিত হওয়ার পরও তারা এখনো সেই অর্থ পরিশোধ করে নি। ইন্ডাস্ট্রিগুলোর অভ্যন্তরীণ মহল থেকে জানা যায়, যেখানে কোম্পানিগুলোর পাওনা টাকা নিয়মানুসারে পরিশোধ করার সময়সীমা হচ্ছে ৯০ দিন – সেখানে বর্তমান বৈশ্বিক অবস্থা মাথায় রেখে সেই সময়সীমা কে ১২০ দিনে উন্নীত করা হয়।বর্তমানে পৃথিবীর বিভিন্ন জায়গায় এটি মানাও হচ্ছে।

ইন্ডাস্ট্রিগুলোর তথ্যানুসারে, বর্তমানে শুধুমাত্র ভারতেই “রিলায়েন্স ট্রেন্ডস” এর অধীনে প্রায় ৩০০ টি উৎপাদনকারী সংস্থা রয়েছে এবং তাদের ভাষ্যমতে তাদের পাওনা প্রায় ৪০০ কোটি রূপি এই কোম্পানিটি আটকে রেখেছে এবং প্রায় ১৫০ দিন অতিবাহিত হওয়ার পরও তারা এখনো এই অর্থ পরিশোধ করেনি।

“প্রধান সমস্যা হচ্ছে তাদের সাথে বারবার যোগাযোগ- সেটা একাউন্টস থেকে শুরু করে তাদের সিইও-র সাথেই হোক, কেউই এ ব্যাপারে (অর্থ পরিশোধ) কোনো পরিষ্কার ধারণা দিতে পারছে না। যদিও তারা কখনোই এ ব্যাপারে আপত্তি জানায় নি, কিন্তু তারা প্রতিবার আমাদের একটি সময়সীমা বেঁধে দেয় এবং সে সময় পার হওয়ার যখন আমরা আবার তাদের সাথে যোগাযোগ করি তখন তারা আবার আরেকটি সময় বেঁধে দেয়। এভাবে প্রায় ২ সপ্তাহ তারা পার করে দিয়েছে।”- কথাগুলো একজন ইন্ডাস্ট্রি প্রধান বলছিলেন যার প্রায় ৮ কোটি রূপি “রিলায়েন্স ট্রেন্ডস” এর কাছে আটকে আছে।

এই বৃহৎ আকার এর অর্থ “রিলায়েন্স ট্রেন্ডস” আটকে রাখার কারণে অসংখ্য উৎপাদনকারী সংস্থা বা ইন্ডাস্ট্রিগুলো নড়েচড়ে বসেছে এবং নাম না প্রকাশ করে তারা নিজ নিজ অবস্থান থেকে এসব ব্যাপারে সকলের কাছে খোলাসা করছে।

অপরদিকে, “রিলায়েন্স ট্রেন্ডস” ভারতের প্রতিবেশী দেশ বাংলাদেশ থেকেও বৃহৎ পরিসরে ওভেন এবং নিট পণ্য আমদানি করে থাকে যার মধ্যে ডেনিম এর পরিমাণ সবচেয়ে বেশী। বেশ কয়েক বছর আগে যখন কোম্পানিটির ক্রয়কৃত পণ্যের ব্যাপারে জরিপ করা হয় তখন দেখা দেখা যায়, তারা প্রায় ১০% পণ্য-ই বাংলাদেশ থেকে আমদানি করে। বাংলাদেশ থেকে তাদের পণ্যগুলো আমদানি করতে দুই সপ্তাহ কিংবা বড়জোড় ১৫ এর বেশী কখনোই লাগে না। পণ্যের মূল্য থেকে শুরু করে আমদানি, যোগাযোগ ব্যবস্থায় মুটামুটি সুবিধা থাকায় কোম্পানিটি দীর্ঘ সময় ধরে বাংলাদেশ এর সাথে বাণিজ্য করে আসছে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশ এর বিভিন্ন বায়িং হাউজ থেকে শুরু করে বিভিন্ন ইন্ডাস্ট্রি যাদের সাথে “রিলায়েন্স ট্রেন্ডস” এর দীর্ঘদিনের বাণিজ্যিক সম্পর্ক – তাদের কপালেও চিন্তার ভাঁজ পড়েছে তাদের এহেন কর্মকান্ডে। তারাও বুঝতে পারছে না এই সংকট এর নিরসন ঠিক কখন হবে।

নাম না জানা অন্য একটি কোম্পানির মতে, উক্ত কোম্পানিটি প্রায় ৫ বছর ধরে তাদের পণ্য “রিলায়েন্স ট্রেন্ডস” এর কাছে সরবরাহ করে আসছে এবং তারাও দাবি করে যে, ৯০ দিন এর মধ্যে অর্থ পরিশোধ করার যে সময়সীমা তা ইতিমধ্যে MSME (Micro, small & medium enterprise) এর দিকনির্দেশনায় বেঁধে দেওয়া ৪৫ দিনের পরিপন্থী। একটি দিন দেরী হওয়ার জন্য “রিলায়েন্স ট্রেন্ডস” তাদের থেকে তিন শতাংশ বিলম্ব চার্জ কেটে নেয় এবং এই নিয়মটা প্রথম থেকে নিজ থেকেই চলে আসছে। একবার সেই চার্জ টা কেটে নেওয়ার পর যদিও সেখানে পণ্য সরবরাহকারীর ভুল না থাকে সেখানে প্রতিটি ইন্ডাস্ট্রি সেটা দিতে বাধ্য থাকে, সেখানে পুনরায় সে অর্থ ফেরত পাওয়া তো অনেক দূরের ব্যাপার।

Writer:
Asif-Al-Jaman
CBIFT
Campus Ambassador, বুনন - Bunon

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

গত রবিবার (২৭ নভেম্বর, ২০২২) শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের অডিটরিয়ামে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। এসময়...

সম্পূর্ণ হলো নিটারের এফডিএই ডিপার্টমেন্টের ফাইনাল ড্রেস সাবমিশন

সাভারে অবস্থিত ন্যাশনাল ইন্সটিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ নিটারে ফ্যাশন ডিজাইন অ্যান্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শেষ বর্ষের শিক্ষার্থীদের ফাইনাল ড্রেস সাবমিশন...

নিটারে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

ঢাকার নিকটস্থ সাভারের ন্যাশনাল ইন্সটিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এর বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ২০২১-২২ শিক্ষাবর্ষের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ে টেক্সটাইল ক্লাব উদ্বোধনী এবং নবীন বরন অনুষ্ঠান অনুষ্ঠিত

গত ২রা নভেম্বর প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয় টেক্সটাইল ক্লাবের আয়োজনে টেক্সটাইল ক্লাব উদ্বোধনী এবং নবীন বরন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত...

মাছের আঁশটে থেকে কি সুতা বানানো সম্ভব? Does it possible to make yarn from fish scale?

ধরুন আপনি একদিন বাজারে গেলেন মাছ কিনতে, বাজার ঘুরে আপনি সিদ্ধান্ত নিলেন আপনি মিল্কিফিশ কিনবেন। একজন দোকানীকে জিজ্ঞেস করলেন ভাই মিল্কিফিশের...

দেশের RMG খাতে উৎপাদনশীলতা উন্নয়নের উদ্দেশ্য বিশেষ ওয়ার্কশপ অনুষ্ঠিত

গত ১৪ ই জুন তৈরি পোশাক শিল্পে গৃহীত প্রকল্প NIPOSH (Network to Integrate Productivity and Occupational Safety and Health) এর ৪র্থ...

বইমেলায় বিইউএফটি’র নাহিদ আহসান’র “মায়ের নীল শাড়ি”

কথাসাহিত্যিক নাহিদ আহসান বিজিএমইএ ইউনিভার্সিটি অফ ফ্যাশন অ্যান্ড টেকনোলজি, ঢাকা এর টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যানেজমেন্ট বিভাগের একজন নিয়মিত ছাত্র। তিনি লেখেন...