26 C
Dhaka
Thursday, February 2, 2023
HomeNews & Analysis১২তম বাংলাদেশ ডেনিম এক্সপোর সফল আয়োজন

১২তম বাংলাদেশ ডেনিম এক্সপোর সফল আয়োজন

সফলভাবে আয়োজিত হয়েছে ১২তম বাংলাদেশ ডেনিম এক্সপো। দুই বছর করোনা মহামারির বিরতির পর গত ১০ ও ১১ মে ঢাকার বসুন্ধরা কনভেনশন সেন্টারে এই এক্সপোর আয়োজন করা হয়।

রপ্তানি বৃদ্ধি পাওয়ায় এবং পোশাক শিল্প মালিকরা ফুরফুরে মেজাজে থাকায় এবার বড় করেই এই আয়োজনটি করা হয়। দুই দিন ব্যাপী এই আয়োজনের মূল প্রতিপাদ্য বিষয় ছিল ‘Beyond Business’. 

মঙ্গলবার (১০ মে) ডেনিম এক্সপোর উদ্বোধন করা হয়। এসময় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ”ইউরোপ-আমেরিকায় ডেনিম পোশাক রপ্তানিতে বাংলাদেশ এখন শীর্ষে। কাঁচামাল উৎপাদনে আরো স্বনির্ভর হতে উদ্যোগ নেয়া হয়েছে।”

এবারের আয়োজনে ৭৯ টি দেশি- বিদেশি ডেনিম কাপড়, পোশাক, সুতা, মেশিন ও সরঞ্জাম উৎপাদক কোম্পানি অংশগ্রহণ করে। এবারের আয়োজনে বর্তমান সময়ে ডেনিম ব্যাবসার চ্যালেঞ্জ এবং সুযোগ এর উপর আলোকপাত করা হয়। সেই লক্ষ্যে প্রদর্শনী চলাকালে চারটি সেমিনার ও দুইটি প্যানেল আয়োজন করা হয়।

 বাংলাদেশ ডেনিম এক্সপোর প্রধান নির্বাহী মোস্তাফিজ উদ্দিন বিভিন্ন গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “বাংলাদেশ ডেনিম এক্সপোর এবারের সংস্করণে সারা বিশ্ব থেকে ডেনিম অংশীদারজন একই ছাদের নিচে সমবেত হয়ে আগামী দিন টেকসই ডেনিম ব্যাবসা নিশ্চিতকরণে তাদের মতামত প্রদান করবেন। যা বাংলাদেশের ডেনিম শিল্পের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।” 

মোস্তাফিজ উদ্দিন

তিনি আরও জানান, “পোশাক শিল্প এমন একটি শিল্প যেখানে প্রতি নিয়ত যুদ্ধ করতে হয় টিকে থাকার জন্য। ইউরোপ-আমেরিকারতে আমরা এখন ডেনিম রপ্তানিতে নাম্বার ওয়ান। আর আগামীতে এই অবস্থান ধরে রাখতে কাঁচামালগুলো আমাদের দেশেই উৎপাদন করার কোনো বিকল্প নেই।” 

তৈরি পোশাক রপ্তানিতে বাংলাদেশ দ্বিতীয় হলেও ডেনিম রপ্তানিতে প্রথম। পোশাকের বাইরেও অন্য কিছু পণ্যে ডেনিম এর ব্যবহার আছে। চলতি ২০২১-২২ অর্থবছরে ৯ মাসে ( জুলাই-মার্চ) বিভিন্ন পণ্য রপ্তানি করে ৩৮ দশমিক ৬০ বিলিয়ন ডলার আয় করেছে বাংলাদেশ, যা গত বছরের একই সময়ের চেয়ে ৩৩ দশমিক ৪১ শতাংশ বেশি। এই আয়ের মধ্যে ৩১ দশমিক ৪৩ বিলিয়ন ডলার বা ৮২ শতাংশই এসেছে তৈরি পোশাক থেকে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় গত অর্থবছরে প্রথম ১০ মাসে রপ্তানি আয় ছিল যেখানে ২৬ মিলিয়ন ডলার, চলতি অর্থবছরের একই সময়ে তা দাড়িয়েছে ৩৫ হাজার ৩৬২ মিলিয়ন ডলারে।

 স্টল পরিদর্শণ শেষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র এবং বিজিএমইএ’র সাবেক সভাপতি মো. আতিকুল ইসলাম জানান, ইউরোপ আমেরিকায় ডেনিম রপ্তানিতে বাংলাদেশ এখন শীর্ষ দেশ। চলতি অর্থবছরে রপ্তানি আদেশ ৪২ বিলিয়ন ডলারে দারাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। 

আমদানির উপর নির্ভরতা কমনোর লক্ষ্যে দেশে নতুন আরও ডেনিম কারখানা তৈরি করা হচ্ছে বলে জানায় বিজিএমইএ । এক্ষেত্রে সব ধরনের সহায়তার আশ্বাস দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 

এক্সপোতে অংশগ্রহণকারীরা অভিমত জানান, ব্যাবসা সম্প্রসারণের ক্ষেত্রে এই ধরনের আয়োজন গুরত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

রিপোর্টার-
মো. রাকিবুল হক
বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়
জুনিয়র রিসার্চ অ্যাসিস্ট্যান্ট, বুনন

- Advertisment -

Most Popular

বস্ত্র শিল্পে কৃত্রিম বুদ্ধিমত্তার স্বপ্নীল ছোঁয়া

ছোট বেলা থেকে ঘুরে আসি… তখন আমরা ভাবতাম এমন যদি হতো , এক স্মার্ট মেশিন যা মানুষের মতো চিন্তা করে যেকোনো একটি নির্দিষ্ট কাজ খুব...

অসচ্ছল শিক্ষার্থীদের পাশে দাড়াচ্ছে বুটেক্স | BUTEX stands for unprivileged students

করোনা মহামারীর কারনে প্রায় চার মাস বন্ধ থাকার পর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনায় অনলাইন মাধ্যমে একাডেমিক ক্লাস শুরু করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু ক্লাস শুরুর...

সোনালী ব্যাগ

সোনালী ব্যাগ হলো পাট থেকে উদ্ভাবিত এক ধরনের পলিথিন ব্যাগ।পাট থেকে পলিথিন ব্যাগ উৎপাদনের এই প্রক্রিয়াটি আবিষ্কার করেছেন বাংলাদেশী বিজ্ঞানী মোবারক আহমদ খান। এটি...