24 C
Dhaka
Wednesday, December 8, 2021
Home News & Analysis Association News চারুকলার শিক্ষার্থীদের নিয়ে AOPTB-এর ভার্চুয়াল সেমিনার আয়োজন

চারুকলার শিক্ষার্থীদের নিয়ে AOPTB-এর ভার্চুয়াল সেমিনার আয়োজন

দেশের বহুল আলোচিত এবং প্রভাবশালী ক্ষেত্র, টেক্সটাইল সেক্টরে অল ওভার প্রিন্টিং এ চারুকলার শিক্ষার্থীদের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। টেক্সটাইল সেক্টরে চারুকলা শিক্ষার্থীদের গুরুত্ব ও সঠিক দিকনির্দেশনা দিতে অল অভার প্রিন্টিং এ অভিজ্ঞ ব্যাক্তিবর্গ,সফল ব্যাবসায়ী এবং টেক্সটাইল এ পরিচিত মুখসহ বিভিন্ন ব্যাক্তিবর্গ নিয়ে গত ৭ই এপ্রিল, ২০২১ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থীদের নিয়ে একটি ভার্চুয়াল সেমিনার আয়োজন করে All Over Printing Technologist of Bangladesh-AOPTB। যার প্রতিপাদ্য বিষয় ছিল “কীভাবে চারুকলার শিক্ষার্থীরা তাদের দক্ষতা দিয়ে গার্মেন্টস ও টেক্সটাইল প্রিন্টিং সেক্টরে অবদান রাখতে পারে”।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি উক্ত সেমিনারটিতে অংশগ্রহণ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থীরা। জুমে অনুষ্ঠিত এই ভার্চুয়াল সেমিনারটি বুনন-টেক্সটাইল বাংলা টেক্সটাইল ম্যাগাজিনের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে সরাসরি লাইভ সম্প্রচার করা হয়। বুনন অর্গানাইজিং পার্টনার হিসেবে সেমিনারটিতে সার্বিক সহযোগিতা করেছে। এর আগেও বুনন ৫টি প্রোগ্রাম করেছে তাদের সাথে। বুনন এর পাশাপাশি উক্ত সেমিনারটির মিডিয়া পার্টনার ছিল টেক্সটাইল টুডে এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স সোসাইটি।

সেমিনারটিতে অতিথি হিসেবে উপস্থিত বক্তব্য রাখেন কাজী ইফতেখার হোসেন (সভাপতি, বাংলাদেশ গার্মেন্ট বায়িং হাউজ এসোসিয়েশন), ইঞ্জি.এস.এম.আব্দুর রহমান (জেনারেল ম্যনেজার- অপারেশন, ইউনিফিল টেক্স বিডি গ্রুপ ও প্রেসিডেন্ট অব AOPTB), ইঞ্জি. শ্যামল চন্দ্র সাহা (উপদেষ্টা, জনি গ্রুপ), মো: সালাউদ্দিন (চেয়ারম্যান, ASK Apparel & Textiles Sourcing ও প্রতিষ্ঠাতা Bee Family), ডলি থাই (ক্লোথ আর ইউ এস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক), ড. রাশেদ সুখোন (সহযোগী অধ্যাপক, বিভাগীয় প্রধান, চারুকলা বিভাগ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়), মুঞ্জুর এলাহী (সহকারী অধ্যাপক,
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়) প্রমুখ। সেমিনারটি পরিচালনা ও সঞ্চালনা করেন মো. সওকত হোসেন সোহেল (ম্যনেজার-ক্যাড, ইউনিফিল কম্পোসিট ডায়িং মিলস লিমিটেড)।

সেমিনারটির শুরুতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শর্মিষ্ঠা রায় শিক্ষার্থীদের করা ডিজাইনের কাজ গুলো স্লাইডের মধ্যমে প্রদর্শন করেন। এর পর একে একে অতিথিগন চারুকলার শিক্ষাথীরা কিভাবে টেক্সটাইলে অবদান রাখতে পারে তা বিস্তারিত তুলে ধরেন।

কাজী ইফতেখার হোসেন (সভাপতি, বাংলাদেশ গার্মেন্ট বায়িং হাউজ এসোসিয়েশন) বলেন “বর্তমান বাজার ভারত আর পাকিস্তানের দখলে, বাংলাদেশকে স্থান নিতে হলে চারুকলার শিক্ষাথীদের প্রাধান্য দিতে হবে।”

ইঞ্জি.এস.এম.আব্দুর রহমান (জেনারেল ম্যনেজার- অপারেশন, ইউনিফিল টেক্স বিডি গ্রুপ) বলেন “চারুকলা থেকে পাশ করে বর্তমানে লাখ লাখ টাকা বেতন পাওয়া সম্ভব। উদাহরণ হিসেবে তিনি শাখাওয়াত হোসেনের (কেড মেনেজার ইউনিফিল কম্পোজিট) কথা উল্লেখ করেন। চারুকলার শিক্ষার্থীরা নিজেদের দক্ষ করে গড়ে তুলতে পারলে দেশে বেকার যুবক-যুবতীর সংখ্যা অনেকটায় কমবে।”

ডলি থাই (ক্লোথ আর ইউ এস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক) বলেন “আমাদের সাসটেইনেবল গার্মেন্টস নিয়ে কাজ করতে হবে, চারুকলার শিক্ষার্থীদের ডিজাইন করার ক্ষেত্রে এই বিষয়টি মাথায় রাখতে হবে।”

মো: সালাউদ্দিন (চেয়ারম্যান, ASK Apparel & Textiles Sourcing ও প্রতিষ্ঠাতা Bee Family) বলেন, “চারুকলার শিক্ষাথীরা এখন আর পিছিয়ে নেই। তারাও দেশী বিদেশী ফ্যাশন হাউজের সাথে যুক্ত হয়ে দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। এখন সময় এসেছে আমাদের বিশ্ব বাজারে টিকে থাকতে হলে নিজেদের ক্রিয়েটিভিটি প্রদর্শন করতে হবে। যা ইন্ডিয়া সহ অনেক সফল দেশ করে আসছে।”

বাংলাদেশের লোকাল মার্কেটের কিং হিসেবে পরিচিত ইঞ্জি. শ্যামল চন্দ্র সাহা (উপদেষ্টা, জনি গ্রুপ) বলেন, “আমাদের দেশের ছেলে মেয়েরা ইন্ডিয়ান, পাকিস্তান ও চায়নার ডিজাইন গুলো বেশী পছন্দ করে। আমাদের কনেন্টিভিটি বাড়াতে হবে এবং বাহিরের দেশের ডিজাইন গুলো রিসার্চ করতে হবে। চারুকলার শিক্ষার্থীদের কপি না করে ক্রিয়েটিভ ডিজাইন করতে হবে। তাহলে আমরা লোকাল মার্কেট ধরতে পারব। ক্রিয়েভিটি থাকলে সেই ডিজাইনগুলো মার্কেটে হিট করবে।”

ইঞ্জি. আবুল বাসার (ডেপুটি জেনারেল ম্যনেজার, সাওফটেক্স লিমিটেড ও AOPTB এর ভাইস প্রেসিডেন্ট) বলেন, “টেক্সটাইল ডিজাইনে চারুকলার শিক্ষার্থীদের গুরুত্ব অনেক। আমাদের একটি চেষ্টা থাকবে চারুকলা শিক্ষার্থীদের টেক্সটাইল ডিজাইনে যুক্ত করা এবং তাদের ডেভেলপ করা। আমার ধারণা তারা আমাদের ভালো কিছু উপহার দেবে।”

ড. রাশেদ সুখোন (সহযোগী অধ্যাপক, বিভাগীয় প্রধান, চারুকলা বিভাগ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়) বলেন, “আমাদের ছেলেমেয়েদের কাজ আরো করতে হবে বলে আমি মনে করি। তাদের ক্রিয়েভিটির ঘাটতি নেই। তারা চাইলেই টেক্সটাইল ডিজাইনে এ ভালো কিছু করতে পারবে। আমি চেষ্টা করব আপনাদের সিলেবাসে টেক্সটাইল ড্রাই ও ডিজাইন যুক্ত করা যায় কিনা।”

সর্বোপরি প্রায় তিন ঘন্টার এই সেমিনারে চারুকলার শিক্ষার্থীদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। তারা অতিথিদের বিভিন্ন প্রশ্ন করেন এবং টেক্সটাইল অল ওভার প্রিন্টিং এ নিজেদের গুরুত্ব বুঝতে পারে। সকলেই টেক্সটাইল সেক্টরে নিজেদেরকে প্রকাশ করার ইচ্ছা পোষন করেছেন।

ন্যাশনাল অ্যাফেয়ার্স টিম/রিপোর্ট/বুনন

Most Popular

” জাতীয় বস্ত্র দিবসে টেক্সটাইল বিষয়ক কুইজের আয়োজন করেছে সিটেক ক্যারিয়ার ক্লাব”

৪ ডিসেম্বর জাতীয় বস্ত্র দিবস ২০২১ উপলক্ষে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জোরারগন্জ,চট্টগ্রাম (সিটেক) এর ক্যারিয়ার বিষয়ক ক্লাব "সিটেক ক্যারিয়ার ক্লাব" কর্তৃক সকল...

লিখিত অনুমোদন পেয়েছে সিটেক ক্যারিয়ার ক্লাবের নতুন কমিটি

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জোরারগন্জ, চট্টগ্রাম এর ক্যারিয়ার বিষয়ক ক্লাব " সিটেক ক্যারিয়ার ক্লাব" এর ২০২১-২২ সেশানের গঠিত নতুন কমিটিকে লিখিত অনুমোদন...

চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে সপ্তাহব্যাপী অল ওভার প্রিন্টিং ওয়েবিনার সম্পন্ন : মূল্যায়ন পরীক্ষা ১৪ নভেম্বর

অল ওভার প্রিন্টিং (All Over Printing) এবং ডিজাইন ডেভেলপমেন্ট (Design Development) এর ওপর চট্টগ্রাম টেক্সটাইল ইন্জিনিয়ারিং কলেজে (সিটেক) AOPTB (All Over...

অধ্যক্ষের সাথে সিটেক ক্যারিয়ার ক্লাবের নবগঠিত কমিটির সৌজন্য সাক্ষাত

চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ (সিটেক) এর ক্যারিয়ার বিষয়ক সংগঠন সিটেক ক্যারিয়ার ক্লাবের ২০২১-২০২২ সেশনের নবগঠিত কমিটির সাথে অত্র কলেজের সম্মানিত অধ্যক্ষ...

আয়ারল্যান্ডে উচ্চশিক্ষা বিষয়ক সাক্ষাৎকার | Interview on Higher Study in Ireland

বাংলাদেশে টেক্সটাইল শিল্পের ক্রমেই দ্রুত বিকাশ ঘটে চলেছে এবং বিশ্বমানের টেক্সটাইল শিল্পের কাতারে বাংলাদেশের টেক্সটাইল শিল্প ইতোমধ্যেই নিজেদের প্রতিষ্ঠিত করতে সক্ষম...

৭ কিউ.সি টুলসঃ (পার্ট-১)

অনেকের রিকোয়েস্টে ৭ কিউ.সি টুলস নিয়ে আমার ক্ষুদ্র জ্ঞান শেয়ার করলাম!মূলত ৭ কিউ.সি টুলস বিস্তারিত আলোচনার বিষয়, অল্পতে লিখে শেষ করা...

জার্মানিতে উচ্চশিক্ষা বিষয়ক সাক্ষাৎকার | Interview on Higher Study in Germany

বাংলাদেশে টেক্সটাইল শিল্পের ক্রমেই দ্রুত বিকাশ ঘটে চলেছে এবং বিশ্বমানের টেক্সটাইল শিল্পের কাতারে বাংলাদেশের টেক্সটাইল শিল্প ইতোমধ্যেই নিজেদের প্রতিষ্ঠিত করতে সক্ষম...