28 C
Dhaka
Friday, October 22, 2021
Home Business & Fashion Retail যুক্তরাষ্ট্রে রিটেইলার হিসেবে ওয়ালমার্ট কে ছাড়িয়ে যাবে অ্যামাজন

যুক্তরাষ্ট্রে রিটেইলার হিসেবে ওয়ালমার্ট কে ছাড়িয়ে যাবে অ্যামাজন

সম্প্রতি জে পি মরগ্যানের প্রকাশিত গবেষণা অনুসারে-২০২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম রিটেইলার বিক্রেতা হিসেবে ওয়ালমার্ট কে ছাড়িয়ে যাবে অ্যামাজন। সংস্থাটির বিশ্লেষকরা বলছেন যুক্তরাষ্ট্রে অ্যামাজনের রিটেইলার ব্যবসা খুব দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। তারা জানিয়েছে, ২০১৪ থেকে ২০২০ সালের মধ্যে অ্যামাজনের ইউ এস গ্রোস মার্চেন্ডাইজ ভলিউম (GMV), যুক্তরাষ্ট্রের স্থায়ী এবং ই-কমার্স ব্যবসা গুলোর তুলনায় অ্যামাজনের খুচরা বিক্রয় উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। GMV হল একটি মেট্রিক পদ্ধতি যার মাধ্যমে নির্দিষ্ট সময়ে বিক্রিত পণ্য সামগ্রীর মোট মান নির্ধারন করতে ব্যবহৃত হয়।

দুই মার্কিন বিশ্লেষক ক্রিস্টোফার হরভারস এবং ডগ আনমূথ বলেন, বর্তমান অনুমানের ভিত্তিতে তারা বিশ্বাস করে যে অ্যামাজন খুব শীঘ্রই ওয়ালমার্ট কে ছাড়িয়ে যাবে এবং ২০২২ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম রিটেইলার হয়ে উঠবে।

এ নিয়ে মার্কিন গণমাধ্যমে বলা হয় যে -২০২০ সালে অ্যামাজনের GMV ৪১ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩১৬ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে, যেখানে একই সময়ে ওয়ালমার্টের GMV মাত্র ০.১০ শতাংশ বৃদ্ধি পায়।

অ্যামাজনের এই উন্নতির কারণ হিসেবে হরভারস এবং আনমূথ তাদের বিশ্লেষনে কয়েকটি বিষয় হাইলাইটস করেছেন যেখানে তারা অ্যামাজনের গ্রোসারী পণ্য এবং তৈরী পোষাককে টার্গেট পণ্য হিসেবে চিহ্নিত করেছে।

অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোস গত এপ্রিলে তার একটি ইন্টারভিউ তে বলেন -“বর্তমানে অ্যামাজনের প্রায় ২০০ মিলিয়নেরও বেশী প্রাইম মেম্বার রয়েছে যার সংখ্যা গত বছরে ১৫০ মিলিয়ন ছিল।”

জে পি মরগ্যানের গবেষনায় আরও উল্লেখ করে বলেন, ই-কমার্সের বাজারে অ্যামাজন খুব দ্রূত বৃদ্ধি লাভ করছে। ২০১৪ সালে ইউ এস এর ই-কমার্সের মার্কেটে যেখানে অ্যামাজনের শেয়ার ছিল ২৪ শতাংশ, তা ২০২০ সালে বেড়ে ৩৯ শতাংশে দাড়িয়েছে।

ব্যাংক আমেরিকার প্রকাশিত একটি প্রতিবেদনে বিশ্লেষকরা উল্লেখ করে বলেন যে-অ্যামাজন মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম সরবরাহকারী সংস্থাগুলোর মধ্যে অন্যতম একটি সংস্থা  হয়ে উঠার পথে রয়েছে।ধারনা করা হচ্ছে ২০২১ সালে অ্যামাজন প্রায় ৭ মিলিয়ন প্যাকেজের পণ্য সরবরাহ করবে, ২০২০ সালে যার পরিমান ছিল ৬ মিলিয়ন। ইতিমধ্যে সংস্থাটি তাদের টার্গেট এর ৫ মিলিয়ন পণ্য হস্তান্তর করে ফেলেছে বলে অনেকে মনে করেছে।

চলতি বছরের এপ্রিলে এসেন্টিয়ালের একটি মার্কেট রিসার্চ টিমের প্রকাশিত প্রতিবেদনে তারা বলেন যে -আগামী ৪ বছরের মধ্যে অ্যামাজন মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম রিটেইলার হিসেবে ওয়ালমার্ট কে ছাড়িয়ে যাবে। ২০২৫ সালের মধ্যে অ্যামাজনের GMV ৬৩১.৬ বিলিয়ন ছাড়িয়ে যাবে যা সিএজিআর (Compound Annual Growth Rate) এর ১৪ শতাংশ বৃদ্ধিকে নির্দেশ করে। বিপরীতে ওয়ালমার্টের মোট বিক্রয় ৩.৯ শতাংশ বৃদ্ধি পেয়ে ২০২৫ সালের মধ্যে ৫২৩.৩ মিলিয়নে পৌছাবে।

রিপোর্টার
মাসুদ রানা
ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স রিপোর্টার, বুনন

Most Popular

দক্ষ মানব সম্পদ তৈরিতে পিসিআইইউ ভলেন্টিয়ার্সের এর উদ্যেগ Skill for Career Progression (SCP)

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অন্যতম বৃহৎ সংগঠন "PCIU Volunteers" আয়োজন করতে যাচ্ছে কর্পোরেট দক্ষতা বিষয়ক প্রোগ্রাম "Skill for Career Progression" (SCP)।

“প্রতিটি ধাপে তোমার যোগ্যতাই তোমাকে এগিয়ে নিয়ে যাবে” – সালাউদ্দিন

সম্পাদকীয়ঃ লেখক- জনাব সালাউদ্দিন হেড অফ অপারেশন, বুনন চেয়ারম্যান, আস্ক এপারেল এন্ড টেক্সটাইল সোর্সিং লিমিটেড সদ্য টেক্সটাইল পাশ করা অনেক টেক্সটাইল...

এওপিটিবি’র মিলনমেলা

সমগ্র বাংলাদেশের অল ওভার প্রিন্টিং সেক্টর নিয়ে কাজ করা সকল ইঞ্জিনিয়ার ও টেকনোলজিস্টদের প্রাণের সংগঠন “অল ওভার প্রিন্টিং টেকনোলজিস্টস অব বাংলাদেশ”।সংগঠনটির...

ভিয়েতনামের বিকল্প খুজঁছে বিশ্বের বিভিন্ন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান

সাধারনত যে সকল খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানগুলো জুতা ও পোশাকের জন্য ভিয়েতনামের কারখানাগুলোর ওপর নির্ভরশীল তারা ভিয়েতনামের বিধিনিষেধের ব্যাপারে খুবই চিন্তিত। যদিও...

বাংলাদেশের তৈরি-পোশাক শিল্প | RMG Sector of Bangladesh.

পোশাক মানুষের মৌলিক চাহিদাগুলির মধ্যে দ্বিতীয়। কেননা মানুষ কাপড় ছাড়া এক মুহুর্ত কল্পনা করতে পারেনা, ঠিক যেমন করে খাদ্য ছাড়া বাঁচতে...

All Over Printing Technologist of Bangladesh – AOPTB পরিচালনা পর্ষদ এর ভার্চুয়াল মিটিং

ডেস্ক রিপোর্ট, বুনন টেক্সটাইল প্রিন্টিং এর জগতে বর্তমানে অন্যতম চাহিদার শির্ষে রয়েছে অলওভার প্রিন্টিং। বর্তমানে বাংলাদেশের প্রায়...

করোনা পরিস্থিতির মধ্যে একাডেমিক ক্ষেত্রে নিটারের বিশেষ অর্জন

কোভিড-১৯ মহামারী পরিস্থিতির জন্য সারা দেশের শিক্ষা কার্যক্রম ব্যহত রয়েছে। কিন্তু ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) দেশের এই...