24 C
Dhaka
Friday, January 28, 2022
Home Technology Machinery & Equipment সর্বাধুনিক টেক্সটাইল যন্ত্রপাতি ও প্রযুক্তি | Latest Textile Equipment and Technology.

সর্বাধুনিক টেক্সটাইল যন্ত্রপাতি ও প্রযুক্তি | Latest Textile Equipment and Technology.

টেক্সটাইলগুলো তাদের সর্বজনীনত্বার কারণে সাংস্কৃতিক অধ্যয়নের জন্য একটা গুরুত্বপূর্ণ উৎস। টেক্সটাইল সাধারণত মানব, দেবতা, প্রাণী, আসবাবপত্র এবং মেঝে এই সব কিছুকেই আবৃত করতে ব্যবহার করা হয়। অতীতে টেক্সটাইল তৈরিতে সাধারণ প্রযুক্তি ব্যবহার করা হত। কিন্তু আধুনিকালে মানুষের রুচিশীলতার পরিবর্তন এবং নিত্য নতুন চাহিদার দরুন বিভিন্ন ধরনের উন্নতমানের যন্ত্রপাতি ও প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে।

টেক্সটাইল শিল্প একটা বৈশ্বিক শিল্প। এই শিল্পের সাথে বিশ্বের আনেক দেশ এবং লক্ষ লক্ষ লোক জড়িত। টেক্সটাইল উপকরণগুলি ফাইবার , সুতা এবং কাপড় থেকে তৈরি। বর্তমানে টেক্সটাইল শিল্প বিজ্ঞান ও প্রযুক্তিগত দিকগুলোর দিকে মনোনিবেশ করতে শুরু করেছে। একটি দেশের নতুন মেশিন এবং প্রযুক্তি তৈরির ক্ষমতা তার নির্মাতাদের এই শিল্প বাজারে আরও মুনাফা অর্জনের সুযোগ করে দেয়। এজন্য অত্যাধুনিক সব প্রযুক্তি এবং অটোমেশনের দিকে বর্তমানে টেক্সটাইল শিল্পপ্রতিষ্ঠান দৃষ্টিপাত করছে।

আধুনিক যুগে টেক্সটাইল শিল্পের সর্বাধুনিক যন্ত্রপাতি ও প্রযুক্তি:

কম্পিউটারাইজড মেশিন: গত কয়েক দশক ধরে টেক্সটাইল শিল্প পরিবর্তনের মধ্য দিয়ে ধাবিত হচ্ছে। মূল মেশিনগুলো এবং তাদের প্রক্রিয়াগুলো এখনও ব্যবহৃত হলেও এসব মেশিনগুলো আরও প্রযুক্তিগত উন্নত সংস্করণগুলোতে বিবর্তিত করা হচ্ছে। যেসব মেশিনগুলো দক্ষ শ্রমিকরা ম্যানুয়ালি পরিচালিত করতে পারে সেগুলোকে কম্পিউটারাইজড এবং টেক্সটাইল উপকরণ উৎপাদন করার জন্য প্রোগ্রাম করা হচ্ছে। চতুর্থ শিল্পবিপ্লবের দিকে টেক্সটাইল শিল্পকে এর মাধ্যমে প্রস্তুত করা হচ্ছে। এই ধরনের অটোমেশনের কারণে টেক্সটাইলের দাম হ্রাস পাবে যা টেক্সটাইল উৎপাদনকারী দেশ এবং এই টেক্সটাইল শিল্পের জন্য অর্থোপার্জনের সুযোগ তৈরি করে দিচ্ছে।

মর্ডান স্পিনিং মেশিনারি এবং উন্নত স্পিনিং টেকনিক: বর্তমানে বেশিরভাগ শিল্পের প্রক্রিয়াগুলো স্বনিয়ন্ত্রিত মেশিনারি দ্বারা পরিচালিত হয়। অটোমেশনের সুবিধা গ্রহণে টেক্সটাইল শিল্পও পিছনে নেই। টেক্সটাইল শিল্পে, প্রচলিত প্রক্রিয়া অনুযায়ী থ্রেড, ইয়ার্ণ এর মাধ্যমে একটি সুক্ষ্ণ ফেব্রিক তৈরি হয় যা পরবর্তীতে শেষ পণ্য তৈরিতে ব্যবহৃত হয়। স্পিনিং টেক্সটাইল শিল্পের একটি প্রক্রিয়া যেখানে তন্তু কে সুতায় রূপান্তরিত করা হয়। রিং স্পিনিং , ওপেন এন্ড বা রটর স্পিনিং কয়েক দশক ধরে স্পিনিং ইন্ডাস্ট্রির মূল ভিত্তি হলেও বর্তমানে এয়ার-জেট স্পিনিং (air-jet spinning) প্রযুক্তি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। দ্রুত এবং আরও নির্ভরযোগ্য এবং নমনীয় স্পিনিং প্রযুক্তির বিকাশের প্রচেষ্টার সর্বশেষতম উত্তর হচ্ছে এয়ার-জেট স্পিনিং। মুরাটা ভর্টেক্স স্পিনার, রিটার এয়ার-জেট স্পিনার বর্তমানে ব্যাপকভাবে স্পিনিং শিল্প প্রতিষ্ঠানগুলোতে ব্যবহৃত হচ্ছে।

প্রযুক্তির উন্নতি এবং নতুন মেশিনের ব্যবহার:

নিটিং মেশিন: অত্যাধুনিক নিটিং মেশিনগুলোতে লম্বা স্ট্রিপের পরিবর্তে বড় আকারে সারিবদ্ধ ভাবে সাজানো উপাদানের মাধ্যমে নিটেড ফেব্রিক তৈরি করা হয়ে থাকে যা পরে লুপ করা হয় এবং একসাথে সেলাই করা হয়। নিটিং মেশিন উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠানগুলো উচ্চ শাক্তি দক্ষতা এবং বর্জ্য হ্রাসের কথা বিবেচনায় রেখে মেশিন উৎপাদনে কাজ করছে যেহেতু টেকসইতা একটি বৈশ্বিক বিষয়ে পরিণত হয়েছে। কিছু উন্নত ধরনের নিটিং মেশিনের মধ্যে আছে : জার্মানির তৈরি কার্ল মেয়ার ওয়ার্প (warp) নিটিং ট্রাইকট (Tricot) মেশিন যেটাকে ফোর–বার হাই স্পিড ট্রাইকট মেশিন বলা হয়, স্পিন নিট সার্কুলার নিটিং মেশিন ইত্যাদি।

প্লিটিং: বর্তমানে প্লিটিং মেশিন এমনভাবে ডিজাইন করা হয়েছে যেখানে খুব সহজেই মেশিনের দ্বারাই স্বয়ংক্রিয়ভাবে প্লিটিং সম্ভব।

লেজার প্রিন্টিং: টেক্সটাইল মেশিনগুলো এখন জিন্স এবং শার্টের মতো পোশাকগুলিতে লেজার প্রিন্টিং ব্যবহার করে বিভিন্ন ধরনের চিত্র তৈরি করে থাকে। এর ফলে , ডিজাইনগুলো আরও দ্রুত এবং আরও সুনির্দিষ্টভাবে ফেব্রিকের উপর স্থানান্তরিত হতে পারে।

ডিজিটাল প্রিন্টিং: লেয়ার প্রিন্টিং যা এক ধরনের ডিজিটাল প্রিন্টিং মেশিন ব্যবহার করা হয় অনেক জটিল ডিজাইন তৈরির জন্য।

থ্রি-ডি প্রিন্টিং: বর্তমানের চতুর্থ শিল্পবিপ্লবের যুগে থ্রি-ডি প্রিন্টিং মেশিনের চাহিদা বৃদ্ধি পেয়েছে। এটা বর্তমানে উচ্চ ফ্যাশন সম্প্রদায়ের মধ্যে ব্যবহৃত হচ্ছে। উদাহরণস্বরূপ নাইকের মতো সংস্থাগুলি উদ্ভাবনী জুতা তৈরির জন্য থ্রি–ডি প্রিন্টিং ব্যবহার করে। থ্রি-ডি প্রিন্টিং এমন এক প্রযুক্তি যা পাতলা এবং নমনীয় তন্তুর মাধ্যমে নরম পোশাক তৈরিতে সাহায্য করে থাকে।

সিউবট (Sewbot): বর্তমানে অনেক দেশেই পোশাক সেলাইয়ের জন্য সিউবট ব্যবহৃত হচ্ছে। যেমন: আরকান্সাসের লিটল রকের তিয়ানযুয়ান কারখানায় সিউবটগুলি ১.২ মিলিয়ন টি-শার্ট উৎপাদন করতে সক্ষম হবে প্রতি বছরে যার প্রতিটার মূল্য প্রায় ০.৩৩ ডলার এর মতন যা স্বল্প ব্যয়ের দেশগুলো তে বর্তমানে যা সম্ভব তার চেয়ে কম।

ন্যানো প্রযুক্তি: টেকনিক্যাল টেক্সটাইল শিল্পে মূলত ন্যানো প্রযুক্তিকে কাজে লাগানো হচ্ছে। টেক্সটাইল শিল্পে ফায়ার রিপিলেণ্ট, সেল্ফ ক্লিনিং, ওয়াটার রিপিলেণ্ট আইটেমের মতো আরও বৈজ্ঞানিক পোশাক তৈরি করতে ন্যানো প্রযুক্তি ব্যবহার হচ্ছে। ন্যানো টেকনোলজি টেক্সটাইল প্রতিষ্ঠানগুলোকে অল্প শাক্তি অপচয়ের মাধ্যমে পণ্য উৎপাদনে সহায়তা করবে যা টেকসই পরিবেশের জন্য দরকারী।

ডিজিটালাইজেশন: রেডিও ফ্রিকোয়েন্সি আইডি ট্যাগ (আর. এফ. আই. ডি), সেন্সর এবং সংযোজন ভার্চুয়াল রিয়েলিটি (এ.ভি.আর), ব্লকচেইন, কৃত্রিম বুদ্ধিমত্তা (এ.আই) এসব ডিজিটালাইজেশনের মাধ্যমে টেক্সটাইল শিল্পে চতুর্থ শিল্পবিপ্লব শুরু হয়েছে। বর্তমানে টেক্সটাইল মেশিনগুলি এসব ডিজিটালাইসড সিস্টেম দ্বারা নিয়ন্ত্রিত ও পরিচালিত হচ্ছে।

আঠারো শতকের দিকে টেক্সটাইল শিল্পের ব্যাপক উৎপাদন প্রথম শিল্প বিপ্লবের দ্বার উন্মোচন করেছিল। তখন থেকেই আধুনিক উৎপাদন পদ্ধতি ব্যবহারের প্রথম ধাপের সূচনা হয়। পাওয়ার তাঁত, কটন জিন, সেলাই মেশিনের মতন উদ্ভাবনী প্রযুক্তির নির্মানের মধ্য দিয়ে টেক্সটাইল শিল্প উৎপাদনের নতুন পদ্ধতি প্রতিষ্ঠা করে এবং বর্তমানে যেখানে চতুর্থ শিল্পবিপ্লব শুরু হয়েছে সারা বিশ্বব্যাপী সেখানে টেক্সটাইল শিল্প প্রতিষ্ঠানগুলো নতন নতুন উদ্যেগ গ্রহণ করে চলেছে। লেজার কাটার, থ্রি-ডি প্রিন্টিং এবং সিউবট এর আর্বিভাবের সাথে টেক্সটাইল শিল্প রোবোটিক্স এবং অটোমেশন প্রযুক্তির দিকে নজর দিয়েছে যাতে করে উৎপাদন বৃদ্ধি পায় এবং উৎপাদনের পুনরায় অথবা নেয়ার শোরিং প্রক্রিয়া সহজতর করা সম্ভব হয়।

Writer:
Puja Kundu
BUTEX
Research Assistant, Bunon

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ উত্তরণ,দক্ষ প্রকৌশলী তৈরি করছে নিটার, প্রয়োজন সরকারি পৃষ্ঠপোষকতার

লিখেছেন:  মোঃ আবুবকর সিদ্দিক, এস এম আশিক ও মোহাম্মদ আবুল হাসান শিবলী সচরাচর বাংলাদেশের উচ্চাভিলাষী...

বস্ত্র শিল্পে ন্যানো প্রযুক্তি

ন্যানো একটি গ্রিক শব্দ যার বাংলা অর্থ ক্ষুদ্র বা সূক্ষ্ম। ন্যানো প্রযুক্তি বলতে বোঝায় আণবিক স্কেলে  কার্যকরী সিস্টেমের একটি বিজ্ঞান, প্রকৌশল...

টেক্সটাইল টেক এসোসিয়েশনের আনুষ্ঠানিক যাত্রা শুরু

রিপোর্টারঃ তামিমা মোস্তফা মনিষা । ১৫ই জানুয়ারি, শনিবার নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে টেক্সটাইল টেক অ্যাসোসিয়েশনের উদ্বোধনী অনুষ্ঠান ১৫ই জানুয়ারী বিকাল...

পাবনা টেক্সটাইলে শিক্ষক শিক্ষার্থীদের যৌথ সামাজিক কর্মকান্ড অনুষ্ঠিত

চারিদিকে বাড়ছে ঠান্ডার প্রকোপ, রাজশাহী এবং রংপুর বিভাগে বাড়ছে ঠান্ডাজনিত রোগী এবং মৃত্যুর সংখ্যা।এই হাড়ভাঙা শীতে আপনার অপ্রয়োজনীয় কাপড়গুলো হতে পারে...

বিশ্ব বাণিজ্যের সেকাল – একাল।

বিশ্ব বাণিজ্য পুঁজি জাতীয় পণ্য, শিল্প কারখানার জন্য কাঁচামাল, জ্বালানি সামগ্রী ও নানা ধরনের ভোগ্যপণ্য আমদানির ওপর ব্যাপক ও ক্রমবর্ধমান নির্ভরশীলতার...

টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতায় আবারো ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ

আগামী ২৬ জুন ২০২১, শনিবার সকাল ১০:০০ টায় রাজধানীর তেজগাঁওস্থ বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) ‘প্রান্তিক জনগোষ্ঠীর সামাজিক সুরক্ষায় প্রস্তাবিত বাজেট...

শীর্ষ নেতাদের মৃত্যুতে স্বাশিপ এর শোক প্রকাশ এবং আত্মার মাগফিরাত কামনা

বাংলাদেশে সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ (৭৪) এবং সিলেট...