32 C
Dhaka
Sunday, October 25, 2020
Home Technology Dyeing & Printing Photoshop ব্যবহার করে অল ওভার প্রিন্টিং এর ডিজাইনের Repeat নির্ণয়

Photoshop ব্যবহার করে অল ওভার প্রিন্টিং এর ডিজাইনের Repeat নির্ণয়

Buyer এর কাছ থেকে সাধারণত তিন উপায়ে Design সংগ্রহ করা হয়:
1.Soft Copy
2.Hard Copy
3.Fabric Sample

Buyer প্রদত্ত এই তিন ধরনের Sample থেকে প্রথমত Design এর repeat নির্ণয়ের করা হয়। সঠিকভাবে Repeat নির্ণয় করা না হলে Printing থেকে কাঙ্খিত Design পাওয়া সম্ভব নয়। ইন্ডাস্ট্রিগুলোতে Repeat নির্ণয়ের কাজটির জন্য বিভিন্ন Software ব্যবহৃত হয়ে থাকে। তন্মধ্যে Adobe Photoshop এর মাধ্যমে Repeat নির্ণয়ের পদ্ধতি নিম্নে বর্ণনা করা হলো:
১। Buyer যদি Email এর মাধ্যমে Design প্রদান করলে, তা প্রথমে Computer এর নির্দিষ্ট File এ Save করা হয়।
২। Photoshop open করে Menu Bar⇒ File⇒ Open-যে Drive এ Design বা Document save করা থাকবে সেই Drive এর Folder selection করে File টি Open করতে হবে। আর যদি Pen drive থাকে, তবে pen Drive select করে Pen Drive হতে Document টি Open করতে হবে।

৩. ডকুমেন্টের Resolution check করতে হবে। সাধারণত Textile printing design develop করার জন্য 360 pixles/inch resolution এর প্রয়োজন হয়। 360 pixles/inchs বলতে Per-square inch তে। 360×360=129600 টি Dot বা Pixel থাকবে। Image এর resolution change করতে হলে Menu bar⇒  image size⇒  resolution 360 pixles/inch⇒  ok

৪. Document এর Top side এ এবং Right side এ কোনো Ruler বা Scale show না করে তবে Menu bar⇒ view⇒ Rulers এ press করতে হবে সাথে সাথে Document এর Top ও Left side এ Scale চলে আসবে।

. Document এ এমন একটি Motif কে Target করতে হবে যে Motif টি Horizontal ও Vertical এ similar line এ র‍য়েছে। কোন side এ যদি কোন Up-down থাকে তাহলে design এর রিপিট সিলেকসনে  Problem হবে Accurate repeat পাওয়া যাবে না।

৬. এবার Tool box হতে ‘Selection tool’ select করে মাউসের Point Title bar এর নিচে Ruler বা scale এর মাঝখানে এনে Drag করলে একটিব Guide বের হবে। এই  Guide কে Target motif এর উপরের Border touch করে রাখতে হবে একই ভাবে আর একটি Guide, Horizontal এ Same motif এর উপরে Border touch করে রাখতে হবে। এবার Left side এর Ruler বা Scale হতে একটি Guide এনে Target motif এর Border touch করে রাখতে হবে। Left side থেকে আর একটি Guide এনে Vertical এর Same motif এর পাশে রাখতে হবেGuide line দিয়ে Document এর উপরে repeat area mark হবে। Document Zoom in করে বা Ctrl+ করে দেখতে হবে Guide line দিয়ে Repeat area সঠিকভাবে Selected হয়েছে কিনা।

৭. Tool box হতে ‘Rectangular Marquee Tool’ selection করে Guide ‘দ্বারা তৈরি Repeat area drag করে selection করতে হবে। Then- Menu bar ⇒ Edit ⇒ Copy ⇒ File ⇒ New ⇒ Ok ⇒ Edit ⇒ Paste ⇒ Layer ⇒ Flatten image.

N.B – যদি কোন Document বা File কে Selection করে Copy করার পর অন্য কোন নতুন File এ বা Document এ Paste করা হয় তবে সেই File টি Layer থাকবে। যে File এ Paste করা হয় সেই File এর Title bar এ সাথে সাথে Layer-1 লেখা চলে আসবে। এই নতুন Layer কে File এর উপর Fixed করার জন্য Layer ⇒ Flatten image করতে হবে।

৮. New file এ Design এর Repeat accurate ভাবে Selection হয়েছে কিনা তা Identify করার জন্য Menu bar ⇒ Window ⇒ Information ⇒ Pixel selection করতে হবে। Then- Menu bar ⇒ Filter ⇒ Other ⇒ offset ⇒ একটি Dialog box open হবে -File এর Width যে সংখ্যা থাকবে তার অর্ধেক Offset box এর Horizontal box এ লিখতে হবে এবং file এর Height এ যে সংখ্যা থাকবে তার অর্ধেক Offset box এর Vertical box এ লিখতে হবে। File টি other- offset করার পর যদি মনে হয়, File টির Horizontal এবং Vertical Line এ Repeat mark বা Join mark বুঝা যায়, তবে মনে করতে হবে File এ Design এর repeat নাই। যদি Repeat mark বা  Join mark tolerance এর মাঝে থাকে তবে Design টি Develop করা Possible। আর যদি Tolerance ভিতরে না থাকে তবে Buyer কে Information করতে হয়- Design টি Develop করা Possible না।

N.B– Repeat join mark check করার জন্য Filter – Other- Offset use করা হয় তাছাড়া Idea design এর repeat তৈরি করার সময়ও Filter ⇒ Other ⇒ Offset menu ব্যবহার করা হয়। Filter ⇒ Other ⇒ Offset এর কাজ হলো File বা Document Height এবং Width এর Border Side কে মাঝে আনা। কতখানি মাঝখানে আসবে তা নির্ভর করবে Offset box এর Horizontal এবং Vertical এর Number of pixels এর উপর।

কিছু Design এ Repeat আছে কি না তা খালি চোখে দেখে বোঝা কষ্টসাধ্য। এক্ষেত্রে Design Open করার পর – Menu bar ⇒ Filter ⇒ Other ⇒ Offset Press করার পর যে Dialog Box open হবে সেখানে Horizontal & Vertical Value 0 set করি। এখন horizontal value 0 set করে Vertical value ক্রমান্বয়ে পরিবর্তন করি যদি Irregular design পাওয়া যায় অর্থাৎ Design এর মাঝে Join mark দেখা দেয় তাহলে ডিজাইনের মাঝে vertical Direction এ Repeat  আছে একই ভাবে Vertical value 0 set করে Horizontal Value ক্রমান্বয়ে পরিবর্তন করলে যদি Join mark দেখা যায় যাওয়ার অর্থ Horizontal Direction এ  Repeat  রয়েছে।

এরপর পূর্বের নিয়ম অনুসরণ করে Ruler ও Guide এর মাধ্যমে Repeat নির্ণয় করা হয়।

Writer: Md. Mainul Islam
B.Sc. in Textile Engineering (WPE)
Bangladesh University of Textiles

Courtesy: Shawkat Hossain Sohel
Chief Designer
Unifill Composite Dyeing Mills Ltd

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

নিটারের শিক্ষার্থীদের নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ জয়

টানা ষষ্ঠবারের মতো বেসিসের তত্ত্বাবধানে এবং বেসিস স্টুডেন্টস ফোরামের সহায়তায় যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার উদ্যোগে আঞ্চলিক পর্যায়ে অনুষ্ঠিত হয়ে গেছে...

লিভিং অর্গানিজম থেকে টেকসই টেক্সটাইলের উদ্ভাবন: পরিবেশ বান্ধব টেক্সটাইলের দিকে অগ্রযাত্রা

টেক্সটাইল শিল্প হল ভোক্তা পণ্য উৎপাদনের বিশ্বের প্রাচীনতম শাখা। এটি একটি বৈচিত্র্যপূর্ণ এবং বৈষম্যময় সেক্টর যেখানে প্রাকৃতিক ও রাসায়নিক ফাইবার (যেমন:...

করোনা প্রতিরোধে গাঁজার মাস্ক!

পরিবেশ দূষণের জন্য বিশ্বজোড়া আন্দোলন চলছে। তবুও পরিবেশ রক্ষায় মানুষ এখনও অনেকটাই সচেতন নয়। এতদিন মানুষই পরিবেশের ক্ষতি করতেন। এবার সেখানেও...

ডুয়েটে মাইক্রোসফট এক্সেল বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,গাজীপুরের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের "ডুয়েট টেক্সটাইল ক্যারিয়ার এন্ড রিসার্চ ক্লাব ( DTCRC) "শিক্ষার্থীদের সফটস্কিল ডেভেলপমেন্টের লক্ষে মাইক্রোসফট...

“ইনস্টিটিউশন অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারস এন্ড টেকনোলজিস্টস” (আইটিইটি) | Institution of Textile Engineers and Technologists (ITET)

"ইনস্টিটিউশন অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারস এন্ড টেকনোলজিস্টস" সংক্ষেপে "আইটিইটি" হিসেবে বহুল পরিচিত এবং এটি বস্ত্র প্রকৌশলীদের একটি প্রাচীনতম ও প্রভাবশালী পেশাদার সংগঠন।...

করোনা পরবর্তী ৫০ বিলিয়ন ডলার রপ্তানী সম্ভাবনা, প্রস্তাবনা -১৭

আমাদের প্রত্যেকটা পোশাক প্রস্তুতকারক কারখানায় ছোট্ট একটা জিনিষের অনুপস্থিতি প্রায়ই খেয়াল করেছি বিগত দশ বছরে। নিটিং, ডাইং, কাটিং, সুইং, এমব্রয়ডারি, প্রিন্টিং,...

যে পোশাকে আপনি হতে পারবেন অদৃশ্য

কোথাও চলিয়া যাব একদিন-তারপর রাত্রির আকাশঅসংখ্য নক্ষত্র নিয়ে ঘুরে যাবে কতকাল জানিব না আমি---- জীবনানন্দ দাশ লেখাটি...